Bartaman Patrika
বিদেশ
 

কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে ফের প্রতিবাদ ভারতের

জেনেভা ও নয়াদিল্লি, ৮ জুলাই (পিটিআই): জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনের রিপোর্টের তীব্র প্রতিবাদ জানাল ভারত। রিপোর্টকে আগের মতোই ‘মিথ্যে ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে আখ্যা বিদেশ মন্ত্রক।
বিশদ
মার্কিন সফরে খরচ কমাতে হোটেলের বদলে রাষ্ট্রদূতের বাড়িতে থাকবেন পাক প্রধানমন্ত্রী

ইসলামাবাদ, ৮ জুলাই (পিটিআই): ঋণে জর্জরিত গোটা দেশ। তাই ক্ষমতায় এসেই খরচ কমানোর পক্ষে সওয়াল করেছিলেন ইমরান খান। এখনও সেই অবস্থানেই অনড় তিনি। আগামী ২১ জুলাই তিনদিনের মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী।
বিশদ

09th  July, 2019
চলতি সপ্তাহে ওয়াশিংটনে ভারত-মার্কিন শিল্প সম্মেলন
বক্তব্য রাখবেন ট্রাম্পের জামাই, স্পিকার ন্যান্সি পেলোসি ও দুই ক্যাবিনেট সদস্য

ওয়াশিংটন, ৮ জুলাই (পিটিআই): ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে নতুন উদ্যোগ নিল হোয়াইট হাউস। আগামী ১১ জুলাই ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র ভারত স্ট্র্যাটেজিক অ্যান্ড পার্টনারশিপ ফোরামের দ্বিতীয় অ্যানুয়াল লিডারশিপ সামিট।
বিশদ

09th  July, 2019
 ইউরেনিয়াম মজুত বাড়াতে চলেছে ইরান

  তেহরান, ৭ জুলাই (এএফপি ও এপি): ইঙ্গিত মিলেছিল গত মাসেই। আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে পরমাণু ইউরেনিয়াম মজুতের ক্ষমতা বাড়াতে চলেছে ইরান। প্রেসিডেন্ট হাসান রৌহানি এই নির্দেশ দিয়েছেন। ২০১৮ সালের ৮ মে পরমাণু চুক্তি ছেড়ে বেরিয়ে গিয়েছিল আমেরিকা।
বিশদ

08th  July, 2019
অভিযোগ অস্বীকার আরশাদ মালিকের
বিচারককে চাপ দিয়ে বাবাকে সাজা দেওয়া হয়েছে, ভিডিও প্রকাশ করে দাবি নওয়াজ কন্যা মারিয়মের

লাহোর, ৭ জুলাই (পিটিআই): ষড়ন্ত্রের শিকার হয়েছেন বাবা। তাঁকে চাপের মুখে পড়ে শাস্তি দেওয়া হয়েছে বলে ভিডিও প্রকাশ করে দাবি করলেন নওয়াজ শরিফের কন্যা মারিয়ম। পানামা পেপারস কেলেঙ্কারির মামলায় দোষী সাব্যস্ত হয়ে বর্তমানে জেলে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
বিশদ

08th  July, 2019
 মাদ্রাসার ভিতর এক বছরে আটজন ছাত্রীকে ধর্ষণ, বাংলাদেশে গ্রেপ্তার অভিযুক্ত শিক্ষক

ঢাকা, ৭ জুলাই (পিটিআই): মাদ্রাসার ভিতর এক বছরে আট ছাত্রীকে ধর্ষণ। তাতেও না থেমে আরও এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টা। কিন্তু ধরা পড়ে গেল হাতেনাতে। অভিযুক্ত শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিস। ঘটনাটি ঘটেছে উত্তর বাংলাদেশের নেত্রকোণা জেলায়। ওই শিক্ষককে মারধর করে পুলিসের হাতে তুলে দেন স্থানীয় মানুষ।
বিশদ

08th  July, 2019
বিআইএফএফ: অডিয়েন্স অ্যাওয়ার্ড রোহেনা গেরার

লন্ডন, ৭ জুলাই (পিটিআই): বার্মিংহাম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (বিআইএফএফ) দর্শকদের বিচারে সবচেয়ে জনপ্রিয় ছবি হিসেবে অডিয়েন্স অ্যাওয়ার্ড পেলেন ভারতীয় চিত্রপরিচালক রোহেনা গেরা। নিজের প্রথম ছবি ‘স্যার’-এর জন্য এই পুরস্কার পেলেন তিনি।
বিশদ

08th  July, 2019
আফগানিস্তানে ফের তালিবান হামলা, হত ১২, আহত ১৭৯

 গজনি (আফগানিস্তান), ৭ জুলাই (এএফপি): গাড়িবোমা বিস্ফোরণ ঘটিয়ে পূর্ব আফগানিস্তানে ১২ জনকে হত্যা করল তালিবান জঙ্গিরা। ঘটনায় জখম হয়েছেন বেশ কয়েকজন। এদিকে, কাতারে আফগানিস্তানে শান্তি কায়েমের লক্ষ্যে আমেরিকা ও আফগান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসছে তালিবান।
বিশদ

08th  July, 2019
ফের ক্যালিফোর্নিয়ায় তীব্র ভূমিকম্প
গত ২০ বছরে সবথেকে তীব্র বলে
জানালেন মার্কিন ভূকম্পবিদ

 লস এঞ্জেলস, ৬ জুলাই (এএফপি): ফের ভূমিকম্পে কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া। জানা গিয়েছে, গত বৃহস্পতিবারের থেকে এর তীব্রতা অনেকটাই বেশি। এমনকী মার্কিন ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, এই ভূমিকম্প বিগত ২০ বছরের মধ্যে সবথেকে তীব্র ছিল। এদিন ৭.১ তীব্রতার ভূমিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার রিজক্রিস্ট স্ট্রিট এবং তার সংলগ্ন এলাকা।
বিশদ

07th  July, 2019
 ভারতীয় বাজেটকে স্বাগত জানাল মার্কিন কর্পোরেট মহল

 ওয়াশিংটন, ৬ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর শুক্রবারই প্রথম বাজেট পেশ করলেন নির্মলা সীতারামন। আর তাঁর এই বাজেট পেশ নিয়ে বিরোধীরা নানাভাবে সমালোচনা শুরু করেছেন। তবে মার্কিন কর্পোরেট মহল ভারতীয় বাজেটকে স্বাগত জানিয়েছে।
বিশদ

07th  July, 2019
  ইরানের তেল বোঝাই ট্যাঙ্কার আটকাল
ব্রিটেন, ছেড়ে দেওয়ার আর্জি তেহরানের

 তেহরান, ৫ জুলাই (এএফপি): জিব্রাল্টার প্রণালীতে একটি তেলের ট্যাঙ্কার আটক ঘিরে ব্রিটেন এবং ইরানের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিল। বৃহস্পতিবার জিব্রাল্টার প্রণালী দিয়ে যাওয়ার সময় ওই ট্যাঙ্কারটিকে আটক করে ব্রিটেন। ভূমধ্যসাগরের মধ্যে অবস্থিত ব্রিটেনের নিয়ন্ত্রণাধীন জিব্রাল্টার।
বিশদ

06th  July, 2019
তিউনিশিয়ায় ৮৬ শরণার্থী
নিয়ে নৌকাডুবি: উদ্ধার ৪

 জর্জিস, ৫ জুলাই (এএফপি): দু’দিন আগে ৮৬ জন যাত্রীকে নিয়ে তিউনিশিয়া সাগরে ডুবে গিয়েছিল এক নৌকা। শুক্রবার সেই যাত্রীদের মধ্যে চারজনকে উদ্ধার করা হয়েছে। জানা গিয়েছে, যাত্রীদের সকলেই শরণার্থী ছিলেন। তাঁরা ইতালির উদ্দেশে যাচ্ছিলেন।
বিশদ

06th  July, 2019
  আইএস যোগ, পাঁচ বছর জেল মহিলার

 বার্লিন, ৫ জুলাই (এপি): ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগদান করার অপরাধে এক মহিলাকে পাঁচ বছর কারাদণ্ডের শাস্তি দিন জার্মান আদালত। স্টুটগার্টের আঞ্চলিক আদালত শুক্রবার ৩২ বছরের ওই মহিলাকে জঙ্গি সংগঠনে নাম লেখানোর অপরাধে দোষী সাব্যস্ত করে এবং শাস্তির রায় দেয়।
বিশদ

06th  July, 2019
দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় জোরালো ভূমিকম্প

 লস এঞ্জেলস, ৫ জুলাই (এএফপি): জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অঞ্চল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৪। জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা নাগাদ আচমকাই তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে সান বার্নার্দিনো কাউন্টি।
বিশদ

06th  July, 2019
খুব শীঘ্রই গ্রেপ্তার হবে হাফিজ সইদ, দাবি পাকিস্তান পুলিসের
লোক দেখানো পদক্ষেপের মাধ্যমে চোখে ধুলো দেওয়া যাবে না, জানিয়ে দিল ভারত

 লাহোর ও নয়াদিল্লি, ৪ জুলাই (পিটিআই): সন্ত্রাস ইস্যুতে কালো তালিকাভুক্ত হয়ে মুখ পোড়ার আশঙ্কা। আন্তর্জাতিক সংগঠন ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ)-এর বেঁধে দেওয়া অক্টোবর মাসের সময়সীমা ঝুলছে মাথার উপর। এই অবস্থায় বৃহস্পতিবার পাকিস্তান পুলিস জানাল, ২৬/১১ মুম্বই হামলার মাথা হাফিজ সইদকে ‘খুব শীঘ্রই’ গ্রেপ্তার করা হবে।
বিশদ

05th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালাবাজার: ছেলেধরা সন্দেহে সোমবার সকালে নাগরাকাটার সুখানিবস্তি এলাকায় পুলিসের সামনেই এক ভিখারিকে পাথর দিয়ে মাথা থেতলে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠল। ছেলেধরা সন্দেহে নাগরাকাটায় রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ৫ জুলাই কেন্দ্রীয় বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে কেন্দ্রীয় সরকারকে হরেক দাবিদাওয়া পেশ করেছিল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। তাদের অন্যতম দাবি ছিল, সোনার উপর আমদানি শুল্ক কমাতে হবে এবং ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁরা পঞ্চায়েত এলাকায় কর আদায় করেন। তাঁদের মাধ্যমে যে টাকা আদায় হয়, তার উপর অনেকটাই নির্ভর করে পঞ্চায়েতের আয়। মোটা টাকার অনুদান পাওয়ার ক্ষেত্রেও পঞ্চায়েতের ভরসা তাঁরাই। অথচ গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট পথে বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর চূড়ান্ত অনুমোদন চেয়ে গত মাসের শেষের দিকে ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (সিআরএস)-র কাছে আবেদন করেছিল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)। সঙ্গে পাঠানো হয়েছিল প্রয়োজনীয় কাগজপত্রও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

22-07-2019 - 09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

22-07-2019 - 07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

22-07-2019 - 06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

22-07-2019 - 06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

22-07-2019 - 06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

22-07-2019 - 05:34:26 PM