Bartaman Patrika
বিদেশ
 

ভয়ঙ্কর এটিএম জালিয়াতি!
বাংলাদেশ

  ঢাকা: এটিএম জালিয়াতি কতটা ভয়ঙ্কর হতে পারে তার প্রমাণ মিলল বাংলাদেশে। একইসঙ্গে খোঁজ মিলল এই ডিজিটাল জালিয়াতির সঙ্গে যুক্ত এক বিদেশি চক্রের। কোনও পিন কোড ছাড়াই এটিএম যন্ত্রে কার্ড ঢোকালেই বের হয়ে আসত বান্ডিল বান্ডিল সেই টাকা ব্যাগে ঢুকিয়ে পালিয়ে যেত তারা।
বিশদ
 যুদ্ধবন্দি ও ডেথ রেলওয়ে

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ১৯৪২ সালের শুরুর দিকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্রিটিশদের শক্ত ঘাঁটি সিঙ্গাপুরের পতন ঘটে। সেই যুদ্ধে জাপান ছিল হিটলারের মিত্র-দেশ। সে সময় যে ৬০,০০০ ব্রিটিশ সেনাকে যুদ্ধবন্দি হিসেবে আটক করা হয়, সিরিল ডয় ছিলেন তাদেরই একজন। ‘সেটা ছিল এক আদিম জীবন,’ বলেছেন তিনি, ‘আমরা সভ্যতা থেকে বহু দূরে চলে গিয়েছিলাম। ঢুকে পড়েছিলাম সম্পূর্ণ ভিন্ন এক জগতে।’
বিশদ

16th  July, 2019
 হায়দরাবাদ নিজামের সম্পত্তির দখল নিয়ে ভারত-পাকিস্তান যুদ্ধ

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ব্যাঙ্কে গচ্ছিত হায়দরাবাদের শেষ সম্রাট নিজাম ওসমান আলি খানের সম্পত্তির ভাগীদার কে? ভারত নাকি পাকিস্তান? এই প্রশ্নে দু’দেশের আইনি লড়াই এখন তুঙ্গে। শুরু সেই দেশভাগের পর। এখনও চলছে। কাশ্মীরের বাইরে ভারত-পাকিস্তানের এ এক অন্য মহারণ!
বিশদ

16th  July, 2019
মারা গেলেন বাংলাদেশের
প্রাক্তন সেনাশাসক এরশাদ

ঢাকা, ১৪ জুলাই (পিটিআই): রবিবার সকালে ঢাকার একটি হাসপাতালে মারা গেলেন বাংলাদেশের প্রাক্তন সামরিক শাসক হোসেন মহম্মদ এরশাদ। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের নেতা ছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের নেতা ছিলেন।
বিশদ

15th  July, 2019
বৃষ্টিতে বিপর্যস্ত নেপাল, বন্যা ও ধসে মৃত ৫০

  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের।
বিশদ

15th  July, 2019
ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতে শক্তিশালী ভূমিকম্প

জাকার্তা ও সিডনি, ১৪ জুলাই (এএফপি): শক্তিশালী ভূমিকম্প ইন্দোনেশিয়ায় ও অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিম উপকূল। রবিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার পূর্বপ্রান্তের দ্বীপ মালুকু। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৩। তবে জোরালো ভূমিকম্প হলেও সুনামির সতর্কতা জারি করেনি প্রশাসন।
বিশদ

15th  July, 2019
ভারতের চাপে করতারপুর কমিটি থেকে খালিস্থানপন্থী নেতাকে বাদ দিল ইসলামাবাদ
আজ বৈঠকে বসেছে দুই দেশ

 নয়াদিল্লি, ১৩ জুলাই: ভারতের প্রবল আপত্তির পর করতারপুর করিডর সংক্রান্ত প্রতিনিধি দল থেকে খালিস্থানপন্থী নেতাকে বাদ দিল পাকিস্তান। রবিবার, এই করিডর নিয়ে বৈঠকে বসছে দুই দেশ। বৈঠকের আগে ইসলামাবাদের তরফে কমিটির যে তালিকা প্রকাশ করা হয়, তাতে নাম ছিল খালিস্তানি নেতা গোপাল সিং চাওলার।
বিশদ

14th  July, 2019
  অসময়ের টাইফুনের জেরে অ্যান্টিগুয়া থেকে কাগজপত্র পাঠানো যাচ্ছে না: মেহুল চোকসি

 মুম্বই, ১৩ জুলাই: মুম্বইয়ের এক আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) জালিয়াতিতে অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি। কিন্তু তা বাস্তবায়িত হয়নি।
বিশদ

14th  July, 2019
সংসদীয় সিলেক্ট কমিটির সামনে
হাজির হতে রাজি: বিক্রমসিঙ্ঘে

কলম্বোর জঙ্গি হামলা ইস্যু

 কলম্বো, ১৩ জুলাই (পিটিআই): ইস্টার রবিবারে কলম্বোর ভয়ঙ্কর জঙ্গি হামলার তদন্তে গঠিত সংসদীয় সিলেক্ট কমিটির সামনে হাজির হতে তিনি রাজি। এমনটাই জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে। গত বৃহস্পতিবার সংসদে মার্ক্সপন্থী দল জনতা বিমুক্তি পেরামুনা বিক্রমসিঙ্ঘে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল।
বিশদ

14th  July, 2019
সোমালিয়ায় জঙ্গি হামলা, হত ২৬, জখম ৫৬

 মোগাডিশু, ১৩ জুলাই (এএফপি): সোমালিয়ায় জঙ্গি হামলায় ২৬ জনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন বিদেশি নাগরিক। এছাড়াও আহত হয়েছেন ৫৬ জন। হামলার দায় স্বীকার করেছে আল কায়েদার সঙ্গে যুক্ত আল-সাবাব নামে একটি জঙ্গি গোষ্ঠী।
বিশদ

14th  July, 2019
দক্ষিণ ফিলিপিন্সে ভূমিকম্পে আহত ৫১, ক্ষতিগ্রস্ত বহু বাড়ি, গির্জা

 ম্যানিলা, ১৩ জুলাই (এএফপি): ভূমিকম্পের তাণ্ডবে শনিবার ফিলিপিন্সে ৫১ জন জখম হয়েছেন। এছাড়া বহু বাড়ি, গির্জা এবং বহুতল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেদেশের ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, মিন্দানাও দ্বীপের উত্তর উপকূলে শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টে ৪২ নাগাদ ৫.৮ তীব্রতার কম্পন অনুভূত হয়।
বিশদ

14th  July, 2019
 প্রবল বৃষ্টিতে নেপালে মৃত ১৬, জখম ১৩

 কাঠমাণ্ডু, ১২ জুলাই (পিটিআই): প্রবল বৃষ্টিতে নেপালে বানভাসি অবস্থা। বন্যা ও ভূমিধসে নেপালে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন অন্তত ১৩ জন। বিশদ

13th  July, 2019
 লস্করের সঙ্গে যুক্ত নই, হাইকোর্টে জঙ্গিদের আর্থিক সহায়তার এফআইআর খারিজের আর্জি হাফিজের

 লাহোর, ১২ জুলাই: নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবার সঙ্গে কোনও সম্পর্ক নেই। লাহোর হাইকোর্টে দায়ের করা পিটিশনে একথা জানাল খোদ ‘লস্কর প্রতিষ্ঠাতা’ হাফিজ সইদ। হাফিজ ও তাঁর ১২ জন অনুগামীর বিরুদ্ধে জঙ্গিদের অর্থ সাহায্য করার অভিযোগে এফআইআর দায়ের করেছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সন্ত্রাসদমন শাখা।
বিশদ

13th  July, 2019
 লন্ডনে সাংবাদিক সম্মেলনে ‘হেনস্তা’র শিকার পাক বিদেশমন্ত্রী

লন্ডন, ১২ জুলাই (পিটিআই): লন্ডনে এক সাংবাদিক সম্মেলনে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে সওয়াল করছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। কিন্তু তাল কাটল কানাডার এক সাংবাদিকের প্রশ্নে। এজরা লেভান্ট নামে ওই সংবাদিক তাঁর ট্যুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড করার জন্য সরাসরি পাক সরকারের বিরুদ্ধে আঙুল তোলেন।
বিশদ

13th  July, 2019
ভারত সীমান্ত থেকে যুদ্ধবিমান না সরালে আকাশসীমা খুলব না: পাকিস্তান

ইসলামাবাদ, ১২ জুলাই (পিটিআই): ভারত সীমান্ত ঘেঁষা বায়ুসেনা ঘাঁটি থেকে যুদ্ধবিমান না সরালে খোলা হবে না পাকিস্তানের আকাশসীমা। শুক্রবার পাক পার্লামেন্টের কমিটিকে একথা জানিয়েছেন সে দেশের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সচিব শাহরুখ নুসরত।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁরা পঞ্চায়েত এলাকায় কর আদায় করেন। তাঁদের মাধ্যমে যে টাকা আদায় হয়, তার উপর অনেকটাই নির্ভর করে পঞ্চায়েতের আয়। মোটা টাকার অনুদান পাওয়ার ক্ষেত্রেও পঞ্চায়েতের ভরসা তাঁরাই। অথচ গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালাবাজার: ছেলেধরা সন্দেহে সোমবার সকালে নাগরাকাটার সুখানিবস্তি এলাকায় পুলিসের সামনেই এক ভিখারিকে পাথর দিয়ে মাথা থেতলে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠল। ছেলেধরা সন্দেহে নাগরাকাটায় রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে।   ...

সংবাদদাতা, রামপুরহাট: নলহাটি থানার মাঠকলিঠা গ্রামে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়াল। পুলিস জানিয়েছে, মৃতার নাম প্রতিমা দাস(২৮)। তাঁর বাপেরবাড়ি মুরারই থানার খানপুর গ্রামে। বছর পাঁচেক আগে মাঠকলিঠার বাসিন্দা পেশায় সিভিক ভলান্টিয়ার পলাশ দাসের সঙ্গে তাঁর বিয়ে হয়।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ৫ জুলাই কেন্দ্রীয় বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে কেন্দ্রীয় সরকারকে হরেক দাবিদাওয়া পেশ করেছিল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। তাদের অন্যতম দাবি ছিল, সোনার উপর আমদানি শুল্ক কমাতে হবে এবং ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

22-07-2019 - 09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

22-07-2019 - 07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

22-07-2019 - 06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

22-07-2019 - 06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

22-07-2019 - 06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

22-07-2019 - 05:34:26 PM