Bartaman Patrika
বিদেশ
 

বালুচিস্তানের সংগঠন বিএলএকে জঙ্গিগোষ্ঠী ঘোষণা আমেরিকার

ওয়াশিংটন ও ইসলামাবাদ, ৩ জুলাই (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের বিচ্ছিন্নতাবাদী সংগঠন বালুচিস্তান লিবারেশন আর্মিকে (বিএলএ) মঙ্গলবার জঙ্গিগোষ্ঠী বলে ঘোষণা করল আমেরিকা। আমেরিকার এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই স্বস্তিতে পাকিস্তান। সেই ২০০৬ সালে বিএলএকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান।
বিশদ
 ফিলিপিন্সের প্রাক্তন ‘ফার্স্ট লেডি’র জন্মদিনে খাবার খেয়ে হাসপাতালে ২৬১ জন

 ম্যানিলা, ৩ জুলাই: ফিলিপিন্সের প্রাক্তন ‘ফার্স্ট লেডি’র জন্মদিনে খাবার খেয়ে হাসপাতালে ভর্তি হলেন ২৬১ জন। ম্যানিলায় বুধবার দুপুরে ইমেলডা মার্কোসের জন্মদিন পালন করতে হাজির হন প্রায় ১৫০০ বন্ধুবান্ধব ও সমর্থক।
বিশদ

04th  July, 2019
 দাউদ পাকিস্তানেই, জাবির মোতি মামলায় জানাল আমেরিকা

  লন্ডন, ৩ জুলাই: ভারতের মোস্ট ওয়ান্টেড দাউদ ইব্রাহিম পাকিস্তানেই আছে। এতদিন এই দাবি করত নয়াদিল্লি। এবার সেই দাবিকে মান্যতা দিল আমেরিকাও। দাউদ সঙ্গী জাবির মোতি মামলায় আমেরিকার পক্ষে আইনজীবী জন হার্ডি বলেন, ডি কোম্পানি নিয়ে তদন্ত করেছে এফবিআই।
বিশদ

04th  July, 2019
 আদালতে স্বস্তি মিলতেই মিথ্যা মামলায় ফাঁসিয়ে হেনস্তা করার অভিযোগ মালিয়ার

  লন্ডন, ৩ জুলাই (পিটিআই): একদিন আগেই ব্রিটেনের হাইকোর্টে সাময়িক স্বস্তি পেয়েছেন লিকার ব্যারন বিজয় মালিয়া। আদালত জানিয়েছে, ভারতে প্রত্যর্পণের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন তিনি। এরপরেই ট্যুইটারে নাম না করে ভারত সরকারের উদ্দেশে তোপ দাগলেন বিজয় মালিয়া।
বিশদ

04th  July, 2019
 বিস্ফোরণে মৃত্যু পাঁচ পাক সেনার

  ইসলামাবাদ, ৩ জুলাই (পিটিআই): পাকিস্তান সীমান্তে বোমা বিস্ফোরণে প্রাণ হারালেন পাঁচ সেনা। বুধবার চাম্ব সেক্টরে এই বিস্ফোরণের ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও এক পাক সেনা। প্রাথমিক তদন্তের পর এই ঘটনার জন্য জঙ্গিগোষ্ঠীকেই দায়ী করা হয়েছে।
বিশদ

04th  July, 2019
হংকং: ব্রিটেনকে পাল্টা তোপ বেজিংয়ের

 বেজিং, ৩ জুলাই (এএফপি): হংকং ইস্যুতে ব্রিটেন ও চীন দ্বৈরথ প্রকাশ্যে চলে এল। মঙ্গলবার, বেজিংকে হুঁশিয়ারি দিয়ে ব্রিটিশ বিদেশ সচিব জেরেমি হান্ট বলেন, দ্বিপাক্ষিক চুক্তি লঙঘন করে হংকংয়ের স্বাধীনতায় হস্তক্ষেপ করলে ফল ভুগতে হবে চীনকে। তার ২৪ ঘন্টার মধ্যে পাল্টা আক্রমণ শানাল জি জিনপিংয়ের দেশ।
বিশদ

04th  July, 2019
 প্রত্যর্পণ রায়ের বিরুদ্ধে আবেদন করতে পারবেন মালিয়া, জানাল ব্রিটেনের হাইকোর্ট

লন্ডন, ২ জুলাই (পিটিআই): ব্রিটেনের হাইকোর্টে স্বস্তি পেলেন লিকার ব্যারন বিজয় মালিয়া। মঙ্গলবার ব্রিটিশ হাইকোর্ট জানিয়ে দিয়েছে, ভারতে প্রত্যর্পণের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন বিজয় মালিয়া।
বিশদ

03rd  July, 2019
রাশিয়ায় অগ্নিকাণ্ডে মৃত্যু ১৪ নাবিকের

মস্কো, ২ জুলাই (এএফপি): সাবমেরিনের মতো জলযানের মধ্যে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ হারালেন ১৪ জন নাবিক। ঘটনাটি ঘটেছে রাশিয়ার উত্তরভাগের সেভেরোমর্সক শহরে।
বিশদ

03rd  July, 2019
 হংকং: চীনকে সতর্ক করল ব্রিটেন

বেলফাস্ট, ২ জুলাই (এএফপি): দ্বিপাক্ষিক চুক্তি লঙঘন করে হংকংয়ের স্বাধীনতায় হস্তক্ষেপ করলে ফল ভুগতে হবে চীনকে। মঙ্গলবার, এই ভাষাতেই বেজিংকে সতর্ক করল ব্রিটেনের বিদেশ সচিব জেরেমি হান্ট।
বিশদ

03rd  July, 2019
অবতরণের কিছুক্ষণ আগে বিমানের চাকার তলা থেকে পড়ে মৃত্যু এক ব্যক্তির

লন্ডন, ২ জুলাই: বিমানের চাকার তলায় লুকিয়ে লন্ডন পাড়ি দেওয়ার সময় মৃত্যু হল এক ব্যক্তির। বিমান থেকে মাটিতে ছিটকে পড়ে তাঁর মৃত্যু হয়েছে বলে খবর। কেনিয়া এয়ারওয়েজের লন্ডনগামী বিমানে ওই ব্যক্তি যাত্রা করছিলেন।
বিশদ

03rd  July, 2019
 শ্রীলঙ্কায় গ্রেপ্তার প্রাক্তন প্রতিরক্ষা সচিব

কলম্বো, ২ জুলাই (পিটিআই): ইস্টারের দিন ধারাবাহিক বিস্ফোরণ প্রতিরোধে ব্যর্থ হওয়ায় গ্রেপ্তার করা হল শ্রীলঙ্কার প্রাক্তন প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফেরনান্দো এবং বরখাস্ত পুলিস প্রধান পুজিথ জয়াসুন্দ্রাকে।
বিশদ

03rd  July, 2019
 বিশ্বের সবচেয়ে দামি বিবাহবিচ্ছেদ, অ্যামাজন প্রতিষ্ঠাতার স্ত্রীর খোরপোশ ৩,৮০০ কোটি ডলার

ওয়াশিংটন, ২ জুলাই (পিটিআই): বর্তমানে বিশ্বের ধনীতম ব্যক্তি ই-কমার্স সংস্থা অ্যামাজনের প্রতিষ্ঠাতা তথা সিইও জেফ বেজোস। তাঁর বিবাহ বিচ্ছেদও হতে চলেছে বিশ্বের সবচেয়ে দামি। জেফের সঙ্গে ২৬ বছর ঘর করেছেন স্ত্রী ম্যাকেঞ্জি বেজোস। চলতি বছর জানুয়ারি মাসেই সেই সম্পর্কে ইতি টানার ঘোষণা করেছেন তিনি। খোরপোশ নিয়ে জল্পনা চলছিলই।
বিশদ

03rd  July, 2019
আগুন নিয়ে খেলছে ইরান, পরমাণু চুক্তি ভাঙা নিয়ে হুঁশিয়ারি ট্রাম্পের

  ওয়াশিংটন, ২ জুলাই (পিটিআই): ২০১৫ পরমাণু চুক্তি অনুযায়ী শক্তিসম্পন্ন ইউরেনিয়াম মজুদ করার ৩০০ কেজির সীমা পার করে গিয়েছে ইরান। তেহরানের এই ঘোষণার পরই ফের হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাফ জানালেন, আগুন নিয়ে খেলছে ইরান।
বিশদ

03rd  July, 2019
 বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি এরশাদের শারীরিক অবস্থার অবনতি, রাখা হল লাইফ সাপোর্টে

  ঢাকা, ২ জুলাই (পিটিআই): বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি এইচএম এরশাদের শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। তাঁকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছে। সোমবার ঢাকার সেনা হাসপাতালে দেশের বর্তমান বিরোধী দলনেতাকে দেখে বেরিয়ে একথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। তিনি বলেন, ‘ওঁর অবস্থা সঙ্কটজনক।
বিশদ

03rd  July, 2019
বাংলাদেশে পুলিসের গুলিতে হত রিফাত শরিফ হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত সাবির আহমেদ নয়ন

ঢাকা, ২ জুলাই: পুলিসের সঙ্গে গুলির লড়াইয়ে মঙ্গলবার ভোরে মৃত্যু হল বাংলাদেশের বরগুনায় রিফাত শরিফ হত্যাকাণ্ডে অন্যতম অভিযুক্ত সাবির আহমেদ নয়ন ওরফে নয়ন বন্ডের। গুলির লড়াইয়ে আহত হয়েছেন চার পুলিসকর্মীও।
বিশদ

03rd  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM