Bartaman Patrika
বিদেশ
 

রকেট লঞ্চার ও ট্যাক্টিক্যাল গাইডেড ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

 সিওল, ৫ মে (এএফপি): মার্কিন রক্তচক্ষুকে উপেক্ষা করে রকেট লঞ্চার ও ট্যাক্টিক্যাল গাইডেড উইপনের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। আমেরিকার সঙ্গে আলোচনার আবহে কিম জন উনের এই সিদ্ধান্ত দু’দেশের মধ্যে পরিস্থিতি আরও উত্তপ্ত করেছে।
বিশদ
রানওয়ে থেকে পিছলে নদীতে বিমান, ফ্লোরিডায় বরাত জোরে বাঁচলেন ১৪৩ জন

 জ্যাকসনভিল (মার্কিন যুক্তরাষ্ট্র), ৪ মে (এপি): রানওয়ে থেকে পিছলে নদীতে গিয়ে পড়ল একটি বোয়িং ৭৩৭ বিমান। তবুও বরাত জোরে বেঁচে গেলেন ওই বিমানে থাকা ১৪৩ জন। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে উত্তর ফ্লোরিডার জ্যাকসনভিলের নৌসেনা ঘাঁটিতে।
বিশদ

05th  May, 2019
 ‘রাম এক্স’ পদবিতে ভূষিত হলেন রাজা ভাজিরালংকর্ণ

ব্যাঙ্কক, ৪ মে (এএফপি): থাইল্যান্ডের ‘রাম এক্স’ পদবিতে ভূষিত হলেন রাজা ভাজিরালংকর্ণ। শনিবার এক বর্ণ্যাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে হিন্দু ও বৌদ্ধ রীতি অনুসারে তাঁকে সম্মানিত করা হয়। তিনদিন ধরে এই প্রক্রিয়া চলবে।
বিশদ

05th  May, 2019
রকেট হামলা চালাল গাজার আন্দোলনকারীরা, পাল্টা জবাব ইজরায়েলের

 গাজা, ৪ মে (এএফপি): ইজরায়েলে রকেট হামলা চালাল গাজার আন্দোলনকারীরা। পাল্টা জবাবে গাজা স্ট্রিপে বিমান হামলা চালায় ইজরায়েলও। এই হামলায় প্যালেস্তাইনের এক বাসিন্দার মৃত্যু হয়। এই সংঘর্ষের জেরে বেশ কিছুদিন ধরে চলা সংঘর্ষ বিরতি ফের ধাক্কা খেল বলে মনে করছে আন্তর্জাতিক মহল।
বিশদ

05th  May, 2019
 জঙ্গিরা প্রশিক্ষণ নিতে কাশ্মীর ও কেরলে গিয়েছিল, দাবি শ্রীলঙ্কার সেনাপ্রধানের

কলম্বো, ৪ মে (পিটিআই): ইস্টার হামলার আগে আত্মঘাতী জঙ্গিদের কয়েকজন প্রশিক্ষণ নিতে কাশ্মীর ও কেরলে গিয়েছিল। বিস্ফোরক দাবি শ্রীলঙ্কার সেনাপ্রধানের। ধারাবাহিক বিস্ফোরণের আগেই সম্ভাব্য হামলা সম্পর্কে শ্রীলঙ্কাকে গোয়েন্দা তথ্য দিয়েছিল ভারত। তা সত্ত্বেও ভয়াবহ ওই হামলা রুখতে ব্যর্থ হয় কলম্বো।
বিশদ

05th  May, 2019
অস্ত্র, উর্দি জমা করার নির্দেশ

 কলম্বো, ৪ মে (পিটিআই): যাদের কাছে তলোয়ারের মতো ধারাল অস্ত্র ও সেনার ধাঁচে উর্দি রয়েছে, আগামীকালের মধ্যে তা নিকটবর্তী থানায় জমা করতে হবে। শনিবার জনগণের উদ্দেশে এই নির্দেশ জারি করল শ্রীলঙ্কা পুলিস।
বিশদ

05th  May, 2019
ভারতে তাণ্ডব চালিয়ে বাংলাদেশে পৌঁছল ফণী, মৃত ১৪, আহত ৬৩

ঢাকা, ৪ মে (পিটিআই): ভারতের পূর্ব উপকূল তছনছ করার পর পড়শি বাংলাদেশেও সমান দাপটে তাণ্ডব চালাল ঘূর্ণিঝড় ফণী। শুক্রবার ওড়িশায় আছড়ে পড়ার প্রায় ২১ ঘণ্টা পর শনিবার সকাল ছ’টায় বাংলাদেশে ঢোকে ফণী। সকালের দিকে ঝড়টি ফরিদপুর-ঢাকা ও সংলগ্ন অঞ্চলে অবস্থান করছিল। দুপুরের দিকে সেটি সরে টাঙ্গাইল, পাবনা ও ময়মনসিংহের উপর চলে আসে।
বিশদ

05th  May, 2019
ব্রিটেনের ব্লেনহেম রাজপ্রাসাদে
বসছে খাঁটি সোনার শৌচাগার

লন্ডন, ৩ মে (পিটিআই): ব্রিটেনের ব্লেনহেম রাজপ্রাসাদে তৈরি হচ্ছে নিরেট সোনার শৌচাগার। রাজ পরিবারের স্নানঘরের মধ্যেই সেটি নির্মাণ করা হবে। ১৮ ক্যারাটের সোনা দিয়ে মোড়া থাকবে শৌচাগারটি। নির্মাণকাজ সম্পূর্ণ সেটি খুলে দেওয়া হবে সর্বসাধারণের জন্য।  বিশদ

04th  May, 2019
‘ফণী’র হাত থেকে রক্ষা পেল না পর্বত শিখরও,
পর্বতারোহীদের বেসক্যাম্পে নেমে আসতে নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ফণী’র ভ্রুকুটি থেকে রক্ষা পেল না হিমালয়ের পর্বত শিখরও। পর্বতারোহীদের অধিকাংশকেই ইতিমধ্যে বেসক্যাম্পে নেমে আসতে নির্দেশ দেওয়া হয়েছে নেপাল প্রশাসনের পক্ষ থেকে।  বিশদ

04th  May, 2019
শ্রীলঙ্কায় জামিন পেলেন
ভারতীয় চিত্র সাংবাদিক 

কলম্বো, ৩ মে (পিটিআই): ভারতের এক চিত্র সাংবাদিককে শুক্রবার শ্রীলঙ্কার আদালত জামিন দিল। নেগোম্বো শহরের এক স্কুলে জোর করে ঢোকার চেষ্টা করেন সিদ্দিকি আহমেদ দানিশ নামে ওই চিত্র সাংবাদিক।  বিশদ

04th  May, 2019
মাসুদ আজহারের ভ্রমণে নিষেধাজ্ঞা, সম্পত্তি ফ্রিজ করার নির্দেশ পাকিস্তানের

 ইসলামাবাদ, ৩ মে (পিটিআই): মাসুদ আজহারকে রাষ্ট্রসঙ্ঘ আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করায় প্রবল চাপে পাকিস্তান। আর সেই চাপের মুখে পড়ে আজহারের সম্পত্তি ফ্রিজ করার নির্দেশ দিল ইমরান খান সরকার। শুধু তাই নয়, জয়েশ প্রধানের ভ্রমণের উপরও নিষেধাজ্ঞা জারি করতে হল ইসলামাবাদকে। নিষেধাজ্ঞা জারি করা হল অস্ত্র কেনাবেচার উপরও।
বিশদ

04th  May, 2019
দেহরক্ষীকে বিয়ের পর রানির
স্বীকৃতি দিচ্ছেন থাই রাজা

 ব্যাঙ্কক, ২ মে: রাজার ব্যক্তিগত দেহরক্ষী থেকে হয়ে উঠলেন রাজরানি। থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ণ তাঁর দেহরক্ষী সুথিডাকে আইনিভাবে বিবাহ করলেন। বুধবার রাজ পরিবারের তরফে জানানো হয়, শনিবার তাঁকে রানির স্বীকৃতি দেওয়া হবে। তবে কে এই তরুণী? যিনি রাজার দেহরক্ষী থেকে সোজা রাজরানী হয়ে উঠলেন।
বিশদ

03rd  May, 2019
ফণীর নামকরণ করেছে বাংলাদেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামকরণটি করেছে বাংলাদেশ। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির ইঙ্গিত পাওয়ার পর আবহাওয়াবিদরা প্রথমে মনে করেছিলেন, ঘূর্ণিঝড় ‘ফণী’ আছড়ে পড়বে তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ উপকূলে। তারপর ফণীর অভিমুখ উত্তর-উত্তর-পূর্ব দিকে পরিবর্তিত হওয়ার পর মনে করা হচ্ছিল, এটা চলে যাবে বাংলাদেশের চট্টগ্রাম উপকূলের দিকে। কিন্তু সেটাও হল না।
বিশদ

03rd  May, 2019
মার্কিন কূটনীতির জয়, মাসুদ আজহার
ইস্যুতে মন্তব্য আমেরিকার

 ওয়াশিংটন, ২ মে (পিটিআই): দীর্ঘ কূটনৈতিক লড়াইয়ের পর অবশেষে মুখ পুড়েছে পাকিস্তানের। বুধবার জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করেছে রাষ্ট্রসঙ্ঘ। আর এবিষয়ে তাৎপূর্ণপূর্ণ প্রতিক্রিয়া এল আমেরিকার তরফে।
বিশদ

03rd  May, 2019
  রাষ্ট্রদ্রোহ মামলায় মোশারফের শুনানি পিছল

 ইসলামাবাদ, ২ মে (পিটিআই): রাষ্ট্রদ্রোহ মামলায় আপাতত স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন সেনাশাসক পারভেজ মোশারফ। তাঁর শারীরিক অসুস্থার আর্জি মেনে নিয়ে আগামী ১২ জুন পর্যন্ত মামলার শুনানির উপর স্থগিতাদেশ দিয়েছে ইসলামাবাদের বিশেষ আদালত। রমজান মাসের পর মোশারফের বিরুদ্ধে মামলার শুনানি হবে জানিয়েছে আদালত।
বিশদ

03rd  May, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পূর্বস্থলী: তীব্র দাবদাহের মধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যাচ্ছে পূর্বস্থলীর আম। বাগান থেকে জাগ ভাঙা আম ট্রাকবোঝাই করে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। অন্যদিকে এবারও পূর্বস্থলীতে তিনদিন ধরে আম উৎসব ও মেলা হবে। পূর্বস্থলী থানার মাঠে আগামী ২ জুন রবিবার আম ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝে শুনে বিনিয়োগ করলে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম১৮৫৯: নোবেলজয়ী ফরাসি ...বিশদ

07:03:20 PM

বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM