Bartaman Patrika
বিদেশ
 

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন গোতাবায়া
রাজাপাকসে, অভিনন্দন জানালেন মোদি

কলম্বো ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন গোতাবায়া রাজাপাকসে। তিনি বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড ন্যাশনাল পার্টির প্রার্থী সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেন। সোমবার শপথ নিতে চলেছেন রাজাপাকসে। এদিকে রাজাপাকসে জেতার পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ
নেপাল বিমানবন্দরে আটক এক ভারতীয় 

কাঠমাণ্ডু, ১৭ নভেম্বর (পিটিআই): বিপুল অঙ্কের বিদেশি মুদ্রা নিয়ে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেপ্তার হলেন এক ভারতীয়। জানা গিয়েছে, ৩৫ বছর বয়সি ওই ব্যক্তির নাম সত্যনারায়ণ রামাচার্য।
বিশদ

18th  November, 2019
গ্যাস পাইপে বিস্ফোরণ, বাংলাদেশে মৃত ৭ 

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

18th  November, 2019
ব্রিটেনে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি, দাবি প্রীতি প্যাটেলের

 রূপাঞ্জনা দত্ত, ১৬ নভেম্বর: ব্রিটেনের আসন্ন নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠেছে অভিবাসন। নির্বাচনে জিতে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি। শনিবার একথা জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল।
বিশদ

17th  November, 2019
বিশ্বের কনিষ্ঠতম হিসেবে ন’বছর
বয়সে স্নাতক হতে চলেছে লরেন্ট

 ব্রাসেলস, ১৬ নভেম্বর: বিস্ময় বালক লরেন্ট সাইমন্সে মজেছে গোটা দুনিয়া। কনিষ্ঠতম স্নাতকের তকমা পেতে চলেছে ন’বছরের লরেন্ট। ডিসেম্বরে ইন্দোভেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাঠ সম্পূর্ণ করতে চলেছে সে। বিস্ময় বালকের আইকিউ এখন ১৪৫।
বিশদ

17th  November, 2019
চোখে আঙুল দিয়ে কুপোকাৎ করে
কুমিরের হাত থেকে বাঁচলেন প্রৌঢ়

ক্যানবেরা, ১৬ নভেম্বর: এভাবেও ফিরে আসা যায়! সাক্ষাৎ মৃত্যুরূপী কুমিরের হাত থেকে বেঁচে ফিরে এমনটা বলতেই পারেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ক্রেগ ডিকম্যান। গত রবিবার মাছ ধরার উদ্দেশে তিনি পাড়ি দিয়েছিলেন উত্তর অস্ট্রেলিয়ার কুমির অধ্যুষিত এক দ্বীপে।
বিশদ

17th  November, 2019
নানা অপ্রীতিকর ঘটনার মধ্যেই নয়া
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিল শ্রীলঙ্কা
রাজাপাকসেকে নিয়ে চিন্তিত ভারত

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, এমনটাই অভিমত বিশেষজ্ঞদের।
বিশদ

17th  November, 2019
ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন
বাঙালি সঞ্জয় সেন, সমর্থন বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, ১৫ নভেম্বর: ব্রিটেনে সাধারণ নির্বাচনের একমাসও বাকি নেই। প্রচার তুঙ্গে। এরমধ্যেই নয়া চমক দিল ওয়েলস কনজারভেটিভ পার্টি। আসন্ন নির্বাচনে অ্যালিন ও ডিসাইড আসনে প্রার্থী হিসেবে এক বাঙালি বংশোদ্ভূত সঞ্জয় সেনের নাম ঘোষণা করল তারা।
বিশদ

16th  November, 2019
ফিলিপিন্সে ১৪ ফুটের কুমিরের মুখ
থেকে বোনকে বাঁচাল কিশোর

পালাওয়ান, ১৫ নভেম্বর: বিশালাকার এক কুমিরের মুখ থেকে নিজের বোনকে বাঁচাল ১৫ বছরের কিশোর। ফিলিপিন্সের পালাওয়ানে এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, ১২ বছরের হাইলা লিসা জোস হাবি তার দাদা হাসিমের সঙ্গে একটি খাঁড়ি পেরোচ্ছিল। বিশদ

16th  November, 2019
সন্ত্রাসে আর্থিক মদত: লস্করের সঙ্গে দুই মার্কিন মুসলিম গোষ্ঠীর যোগাযোগ নিয়ে তদন্ত চান তিন রাজনীতিবিদ

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত নিয়ে লস্কর-ই-তোইবা এবং হিজবুল মুজাহিদিনের সঙ্গে মার্কিন দুই মুসলিম সংগঠনের যোগাযোগ থাকতে পারে। এমনই দাবি তুলে তিন মার্কিন সংসদ সদস্য প্রশাসনের কাছে তদন্তের আর্জি জানিয়েছেন। বিশদ

16th  November, 2019
ভারত-মার্কিন অমীমাংসিত বাণিজ্যিক বিষয়ের সমাধান, দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): ভারত এবং আমেরিকার বাণিজ্যিক ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় অমীমাংসিত ছিল। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের আমেরিকা সফরকালে সেইসব অমীমাংসিত বিষয়ের সমাধান হয়েছে বলে খবর।
বিশদ

16th  November, 2019
মাদক দুর্নীতির জেরে পার্লামেন্ট থেকে ইস্তফা ভারতীয় বংশোদ্ভূত লেবার পার্টি এমপি ভাজের, লড়বেন না নির্বাচনেও

 রূপাঞ্জনা দত্ত, ১৪ নভেম্বর: মাদক দুর্নীতির জের। আর তার ফলেই পার্লামেন্ট থেকে পদত্যাগের কথা ঘোষণা করলেন দীর্ঘদিনের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি তথা লেবার পার্টির নেতা কিথ ভাজ। আগামী ১২ ডিসেম্বের ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভোটে না লড়ার কথা জানিয়ে এমপি পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেছেন তিনি। বিশদ

15th  November, 2019
রাশিয়ার বিজয় দিবসে মোদিকে আমন্ত্রণ পুতিনের
ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়া ও চীনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক প্রধানমন্ত্রীর

 ব্রাসিলিয়া, ১৪ নভেম্বর (পিটিআই): ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে শুরু হয়েছে একাদশতম ব্রিকস সম্মেলন। এই সম্মেলনে যোগ দিয়ে দিয়েছেন ভারত, চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা। দু’দিনের এই সম্মেলনে যোগ দিতে বুধবার সকালেই ব্রাজিল পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের বৈঠক করেন মোদি। দ্বিপাক্ষিক আলোচনা হয় ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সঙ্গেও।
বিশদ

15th  November, 2019
কাশ্মীরিদের জঙ্গি প্রশিক্ষণের কথা স্বীকার,
লাদেন-হাক্কানিদের বীর বললেন মোশারফ

সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল

 ইসলামাবাদ, ১৪ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে কাশ্মীরি ‘মুজাহিদিন’-দের ব্যবহার করত পাকিস্তান। জঙ্গি কার্যকলাপে দক্ষ করে তুলতে মুজাহিদিনদের পাকিস্তানের মাটিতেই প্রশিক্ষণ দেওয়া হতো। এমনই চাঞ্চল্যকর স্বীকারোক্তি শোনা গিয়েছে প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের গলায়। বিশদ

15th  November, 2019
বহু মাস ধরে গোলাগুলির লড়াইয়ের পর
অবশেষে ইজরায়েল ও গাজা জঙ্গিদের
মধ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা

গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা করা হল। যুদ্ধবিধ্বস্ত দুই দেশ ইজরায়েল এবং প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠীর মধ্যে বিগত বেশ কয়েক মাস ধরে লড়াই চলছে।
বিশদ

15th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের মরশুমের আগেই আলিপুর চিড়িয়াখানায় হাজির নতুন অতিথি। ভাইজাগ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার রাতে কলকাতায় এল চারটি জঙ্গলি কুকুর বা ঢোল, দু’টি রিং টেলড লেমুর (বাঁদরের এক প্রজাতি) এবং দু’টি স্পুনবিল পেলিকান। ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM