Bartaman Patrika
বিদেশ
 

 পাক দূতকে ভারতে ফেরাচ্ছে ইসলামাবাদ

  ইসলামাবাদ, ৬ মার্চ (পিটিআই): দিল্লিতে নিযুক্ত পাক রাষ্ট্রদূত সোহেল মাহমুদকে ফেরত পাঠাচ্ছে ইসলামাবাদ। বুধবার পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি একথা জানিয়েছেন। তিনি বলেন, এখন সময় হল দু’দেশের মধ্যে দ্বন্দ্ব মিটিয়ে শান্তির পথে এগিয়ে যাওয়া।
বিশদ
পাক নাগরিকদের জন্য কড়া ভিসা আইন আমেরিকার

 ইসলামাবাদ, ৬ মার্চ (পিটিআই): পাকিস্তানি নাগরিকদের জন্য ভিসা আইন কড়া করল আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন পাক নাগরিকদের জন্য ভিসার মেয়াদ ৫ বছর থেকে কমিয়ে ১ বছর করার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর। 
বিশদ

07th  March, 2019
 জয়েশ নামে কোনও জঙ্গি সংগঠন পাকিস্তানে নেই, দাবি পাক সেনা আধিকারিকের

  ইসলামাবাদ, ৬ মার্চ (পিটিআই): জয়েশ-ই-মহম্মদ নামে কোনও জঙ্গি সংগঠনই না কি এখন পাকিস্তানে নেই। এক পাক সেনা আধিকারিকের দাবি সেরকমই। পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে আত্মঘাতী জঙ্গি আক্রমণের (১৪ ফেব্রুয়ারি) পর পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি স্বীকার করেছিলেন, জয়েশ প্রধান মাসুদ আজহার পাকিস্তানেই রয়েছেন।
বিশদ

07th  March, 2019
 জামাত ও তার শাখা সংগঠনের সম্পত্তি বাজেয়াপ্ত করল পাক প্রশাসন

ইসলামাবাদ, ৬ মার্চ (পিটিআই): প্রবল আন্তর্জাতিক চাপের মুখে দেশের জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া শুরু করেছে পাক সরকার। মঙ্গলবারই জয়েশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারের ভাই ও শ্যালক সহ ৪৪জনকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আটক করেছে পাক প্রশাসন।
বিশদ

07th  March, 2019
 অস্ট্রেলিয়ায় নৃশংসভাবে খুন ভারতীয় বংশোদ্ভূত মহিলা চিকিৎসক

 মেলবোর্ন, ৬ মার্চ (পিটিআই): অস্ট্রেলিয়ায় নৃশংসভাবে খুন হলেন ভারতীয় বংশোদ্ভূত এক মহিলা দন্ত চিকিৎসক। কয়েক দিন আগে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যাওয়ার পর বুধবার তাঁর দেহ সিডনিতে একটি স্যুটকেসের ভিতর উদ্ধার হয়। পুলিস জানিয়েছে, মহিলার দেহে একাধিক ক্ষত চিহ্ন দেখা গিয়েছে।
বিশদ

07th  March, 2019
জয়েশ প্রধান মাসুদের ভাই সহ ৪৪
জনকে আটক করল পাক প্রশাসন

গুরুত্ব দিচ্ছে না ভারত

 নয়াদিল্লি, ৫ মার্চ (পিটিআই): ভারতের কূটনৈতিক চালে সন্ত্রাসবাদ ইস্যুতে আন্তর্জাতিক পরিসরে ক্রমশ কোণঠাসা হচ্ছে পাকিস্তান। তাই কার্যত বাধ্য হয়েই জয়েশ-ই-মহম্মহ প্রধান মাসুদ আজহারের ভাই আবদুল রউফ আসগর, শ্যালক হামাদ আজহার সহ ৪৪ জনকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আটক করল পাক প্রশাসন।
বিশদ

06th  March, 2019
এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান,
মার্কিন যুক্তরাষ্ট্রকে যাবতীয় তথ্যপ্রমাণ দিল ভারত

কোনও রিপোর্ট চায়নি ওয়াশিংটন, দাবি পাক রাষ্ট্রদূতের

ওয়াশিংটন, ৫ মার্চ (পিটিআই): আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তান এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে অভিযোগ তুলেছে ভারত। কিন্তু এনিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে কোনও রিপোর্ট চাওয়া হয়নি বলে দাবি করলেন সেদেশে নিযুক্ত পাক রাষ্ট্রদূত আসাদ মাজিদ খান। যদিও ভারতের তরফে এফ-১৬ যুদ্ধবিমান ও তা থেকে ছোঁড়া মিসাইল হামলার যাবতীয় প্রমাণ মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হয়েছে বলে খবর।
বিশদ

06th  March, 2019
দুর্নীতি মামলা: পাক সুপ্রিম কোর্টে নওয়াজ শরিফের দ্রুত শুনানির আবেদন খারিজ

 ইসলামাবাদ ও লাহোর, ৫ মার্চ (পিটিআই): শারীরিক অসুস্থতার কারণে দুর্নীতি মামলায় দ্রুত শুনানি চেয়ে আবেদন করেছিলেন পাকিস্তানের গদিচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তাঁর সেই আবেদন এদিন নাকচ করে দিয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্ট জানিয়েছে, ইসলামাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে যে আবেদন করা হয়েছে, নির্দিষ্ট সময়েই তার শুনানি হবে।
বিশদ

06th  March, 2019
প্রতিরক্ষা বরাদ্দ বাড়িয়ে আমেরিকার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে চীন

 বেজিং, ৫ মার্চ (পিটিআই): অর্থনেতিক অগ্রগতি থমকে গেলেও প্রতিরক্ষা বরাদ্দে কাটছাঁট করতে রাজি নয় চীন। মঙ্গলবার ন্যাশনাল পিপল’স কংগ্রেসে ওয়ার্ক রিপোর্ট পেশ করে এই বার্তাই দিলেন চীনের প্রধানমন্ত্রী লি কেচিয়াং। বস্তুত এবার প্রতিরক্ষা বরাদ্দ আগের বছরের থেকে সাড়ে সাত শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করেছে চীন।
বিশদ

06th  March, 2019
শান্তি আলোচনার মধ্যেই তালিবান জঙ্গিদের বিরুদ্ধে সোচ্চার ফওজিয়া 

সাগর দাস: টেবিলের ওপাশে হোমরাচোমরা সব তালিবান নেতা। এপাশে আফগান মেয়ে ফওজিয়া কুফি। তালিবান নেতাদের চোখে চোখ রেখে তিনি সাফ জানালেন, মেয়েরা ঘরে বন্দী থাকবে না। মেয়ের অধিকার রয়েছে মুক্ত পৃথিবীতে নিজের জায়গা করে নেওয়ার।  
বিশদ

05th  March, 2019
অর্থনৈতিক বাধ্যবাধকতা আর ভারতকে
চাপে রাখতে মাসুদকে আড়াল করেছে চীন 

প্রীতম দাশগুপ্ত: পুলওয়ামা হামলার পরেই আওয়াজটা জোরালো হচ্ছে। জয়েশ-ই মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দেওয়া হোক। আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন ইতিমধ্যেই মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার জন্য রাষ্ট্রসঙ্ঘে তারা উদ্যোগ নিয়েছে। 
বিশদ

05th  March, 2019
বার্বি ডল আসছে হুইলচেয়ারে 

খেলনা পুতুলের দুনিয়ায় আমেরিকার বার্বি পুতুলের খ্যাতি বিশ্বজোড়া। ম্যাটেল কোম্পানি এসব পুতুলের প্রস্তুতকারক। হাল ফ্যাশনের পুতুল দিয়ে বাজিমাত করতে তাদের জুড়ি নেই। এবার অভিনব এক পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের জুন থেকে তারা শারীরিক প্রতিবন্ধী শিশুর আদলে পুতুল আনতে যাচ্ছে বাজারে।  
বিশদ

05th  March, 2019
গ্রামে ‘আলো’ বিলিয়ে দিতে চেয়েছিলেন পলান সরকার 

‘আলোর ফেরিওয়ালা’ তিনি। প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠেই বেরিয়ে পড়তেন ৮৫ বছরের বৃদ্ধ। গ্রামের মেঠো পথ ধরে তিনি হাঁটতেন মাইলের পর মাইল। তাঁর কাঁধের ঝোলায় আর হাতে এক গুচ্ছ বই। এই বই নিয়ে যান গ্রামের ঘরে ঘরে। কারও পছন্দ রবীন্দ্রনাথ, কারও নজরুল কিংবা শরৎচন্দ্র। 
বিশদ

05th  March, 2019
ক্ষীণ দৃষ্টিশক্তি সম্পন্নদের
জন্য এবার স্মার্ট চশমা

তৈরি করেছে অক্সফোর্ড

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৪ মার্চ: ইংল্যান্ডে বসবাসকারীদের মধ্যে চোখের রোগ সবচেয়ে বেশি এশিয়ান এবং ব্ল্যাক এথনিক মানুষদের। এরা মূলত গ্লুকোমা ও ডায়বেটিক রেটিনোপ্যাথিতে ভোগেন এবং অন্ধত্বের পথে যান।
বিশদ

05th  March, 2019
 আমি নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্য নই: ইমরান

ইসলামাবাদ, ৪ মার্চ (পিটিআই): ভারতের বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন ভর্তমানকে দেশে ফেরত পাঠানোর পর পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার দাবি ওঠে। তিনি এই পুরস্কারের যোগ্য হিসেবে বিবেচনা করে পাকিস্তানের পার্লামেন্টে একটি প্রস্তাবও আনা হয়েছে। এবার সেই বিতর্কে মুখ খুললেন ইমরান।
বিশদ

05th  March, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM