Bartaman Patrika
বিদেশ
 

 ওয়াশিংটন ও সিওলকে সতর্ক করতেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা: কিম

সিওল, ৭ আগস্ট (এএফপি): সম্প্রতি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার রক্তচাপ বাড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। এনিয়ে কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।
বিশদ
 কাবুলে থানার সামনে গাড়িবোমা বিস্ফোরণ, হত ১৪, জখম ১৪৫

  কাবুল, ৭ আগস্ট (এএফপি): আফগানিস্তানের রাজধানী কাবুলে ফের আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণ। বুধবার পশ্চিম কাবুলে একটি থানার মধ্যে বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ঢোকার চেষ্টা করে জঙ্গিরা। তখন নিরাপত্তা রক্ষীদের বাধা পেয়ে থানার বাইরেই বিস্ফোরণ ঘটায় তারা। এদিনের বিস্ফোরণে মৃত্যু হয়েছে ১৪ জনের।
বিশদ

08th  August, 2019
গান, গল্প পাঠের মধ্যে দিয়ে লন্ডনের সমাধিস্থলে দ্বারকানাথ ঠাকুরের স্মৃতিচারণা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৬ আগস্ট: বেঙ্গলি হেরিটেজ ফাউন্ডেশন ও লন্ডন শারদোৎসব সংস্থার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হল ‘ফরগটেন পাইওনিয়ার’ — দ্বারকানাথ ঠাকুর-এর স্মরণসভা। এনিয়ে পর পর দু’বছর এই স্মরণসভা আয়োজিত হল। চলতি মাসের ৪ তারিখে উত্তর-পশ্চিম লন্ডনের গ্র্যান্ড ইউনিয়ন ক্যানালের কেনসাল গ্রিন সমাধিক্ষেত্রে আয়োজিত এই স্মরণসভায় দ্বারকানাথ ঠাকুরের স্মৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন লন্ডনের বহু মানুষ।
বিশদ

07th  August, 2019
বিরোধীদের বিক্ষোভে বানচাল পাক সংসদের যৌথ অধিবেশন
আরও একটা ‘পুলওয়ামা হামলা’ হতে পারে, কাশ্মীর ইস্যুতে বিতর্ক বাড়ালেন ইমরান খান

ইসলামাবাদ, ৬ আগস্ট (পিটিআই): কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার ফলে আরও একটা পুলওয়ামার ঘটনা ঘটতে পারে। মঙ্গলবার কাশ্মীর ইস্যুতে উত্তপ্ত পাকিস্তানের জাতীয় সংসদে দাঁড়িয়ে ভারতকে রীতিমতো হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী ইমরান খান। যা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে।
বিশদ

07th  August, 2019
ভারত-পাক দু’দেশকেই সংযত থাকার বার্তা কাশ্মীর নিয়ে ‘উদ্বিগ্ন’ রাষ্ট্রসঙ্ঘের

রাষ্ট্রসঙ্ঘ, ৬ আগস্ট (পিটিআই): সোমবার, কাশ্মীরে ৩৭০ ধারা খারিজ করে দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। তারপর থেকেই পাকিস্তানের সঙ্গে ভারতের উত্তেজনার পারদ বেশ কিছুটা চড়েছে। এই অবস্থায় দুই দেশকে শান্তি বজায় রাখার আবেদন করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেইরেস।
বিশদ

07th  August, 2019
কাশ্মীর ইস্যুতে সব পক্ষের কাছে শান্তি বজায় রাখার আর্জি মার্কিন যুক্তরাষ্ট্রের

  ওয়াশিংটন, ৬ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরে উদ্ভূত সাম্প্রতিক পরিস্থিতির উপর অত্যন্ত গুরুত্ব দিয়ে নজর রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র। একথা জানানোর পাশাপাশি ট্রাম্প সরকারের এক শীর্ষ কর্তা নিয়ন্ত্রণ রেখা সহ সর্বত্র শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার জন্য সবপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন।
বিশদ

07th  August, 2019
মুদ্রা নিয়ে অনৈতিক ‘কারসাজি’ করছে চীন, অভিযোগ আমেরিকার, প্রতিবাদ বেজিংয়ের

 ওয়াশিংটন ও বেজিং, ৬ আগস্ট (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই অভিযোগ করেছিলেন ‘অস্বচ্ছ বাণিজ্যে’ মদত দিচ্ছে চীন। অভিযোগ, কৌশলগতভাবে বৈদেশিক মুদ্রার মজুতভাণ্ডার বাড়িয়ে চলেছে বেজিং। ক্ষমতায় এলে চীনের এই ঔদ্ধত্য রুখে দেবেন বলেও ২০১৬ সালে প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প।
বিশদ

07th  August, 2019
 মেয়ের বেশে জেল থেকে পালানোর ছক, ভেস্তে দিলেন কারারক্ষীরা

  রিও ডি জেনেরিও (ব্রাজিল), ৫ আগস্ট: জেল থেকে পালাতে কতই না ফন্দি-ফিকির করে বন্দিরা। ব্রাজিলের এক সমাজবিরোধীর এমনই এক কাণ্ড রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে। পুলিস সূত্রে খবর, জেলে দেখা করতে আসা মেয়ের বেশ ধারণ করে, পালানোর ছক কষেছিল ওই সমাজবিরোধী। তার নাম ক্লাউভিনো দ্য সিলভা।
বিশদ

06th  August, 2019
 গাড়ি দুর্ঘটনার জেরে বিস্ফোরণ, অগ্নিদগ্ধ হয়ে মিশরের হাসপাতালে মৃত্যু ১৯ জন ক্যান্সার রোগীর

  কায়রো ও সিডনি, ৫ আগস্ট (এপি ও এএফপি): একাধিক গাড়ি দুর্ঘটনার জেরে বিস্ফোরণ। সেই আগুনে পুড়ে মৃত্যু হল হাসপাতালে চিকিৎসাধীন ১৯ ক্যান্সার আক্রান্ত রোগীর। জখম হয়েছেন আরও ৩০ জন। রবিবার ঘটনাটি ঘটেছে মিশরের তাহরির স্কোয়ারে। সেদেশের স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।
বিশদ

06th  August, 2019
স্কুল থেকে সাসপেন্ড হয়েছিল ওহায়োর বন্দুকবাজ
আমেরিকায় দুই বন্ধুকবাজের হামলার ঘটনায় শোকপ্রকাশ

 ডেটন ও মেক্সিকো, ৫ আগস্ট (এপি ও এএফপি): দুই বন্ধুকবাজের তাণ্ডবের ঘটনায় শোকপ্রকাশ করল মেক্সিকো ও ডেটন। শনিবার দুপুরে প্রথম ঘটনাটি ঘটেছে মেক্সিকো, নিউ মেক্সিকো ও টেক্সাসের সীমান্তে অবস্থিত এল পাসো শহরের একটি ওয়ালমার্ট বিপণীতে। সেখানে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে প্রাণ হারান ২০ জন, জখম হন ২৬ জন।
বিশদ

06th  August, 2019
 নেপালে ভূমিধসে মৃত ১, নিখোঁজ ২

 কাঠমাণ্ডু, ৫ আগস্ট (পিটিআই): প্রবল বর্ষণের জেরে ভূমিধসে মাটিতে মিশে গেল ১০টি বাড়ি। এর ফলে মৃত্যু হয়েছে এক মহিলার। তার নাম সান্তাকুমারী শ্রীপালি (৪৫)। এছাড়া আনসারি শ্রীপালি (৭০) এবং তাঁর ১২ বছরের নাতি প্রবীণ শ্রীপালি নিখোঁজ রয়েছে। 
বিশদ

06th  August, 2019
সহকর্মীদের লক্ষ্য করে গুলি পুলিস আধিকারিকের, হত ৭

 কাবুল, ৫ আগস্ট (এপি): সাত সহকর্মীকে গুলি করে হত্যা করল এক পুলিসকর্মী। ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের কান্দাহারের দক্ষিণ প্রদেশে। সোমবার, স্থানীয় প্রশাসনের তরফে এই তথ্য জানানো হয়েছে। সহকর্মীদের উপর গুলি চালানোর পর সেখান থেকে পালিয়ে যায় অভিযুক্ত।
বিশদ

06th  August, 2019
কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তকে ‘বেআইনি’ ও ‘একতরফা’ বলল পাকিস্তান

ইসলামাবাদ, ৫ আগস্ট (পিটিআই): জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল করে দেওয়ার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, তার তীব্র বিরোধিতা করেছে পাকিস্তান। মোদি সরকারের এই সিদ্ধান্তকে ‘বেআইনি’ এবং ‘একতরফা’ বলে মন্তব্য করেছে ইসলামাবাদ। ইমরান প্রশাসন জানিয়েছে, তারা সর্বতোভাবে ভারতের এই সিদ্ধান্তের বিরোধিতা করবে।
বিশদ

06th  August, 2019
জাপান ও ইন্দোনেশিয়ায়
ভূমিকম্প, মৃত্যু ৫ জনের

 টোকিও, ৪ আগস্ট (এএফপি): তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পশ্চিম জাপানের ফুকুশিমা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। জাপানের রাজধানী শহর টোকিওতেও কম্পন অনুভূত হয়েছে। ভূবিজ্ঞানীরা জানিয়েছেন, রবিবার স্থানীয় সময় সন্ধে সাড়ে সাতটা নাগাদ প্রথম কম্পন অনুভূত হয়।
বিশদ

05th  August, 2019
দুই বন্দুকবাজের হামলায় মার্কিন
যুক্তরাষ্ট্রে হত কমপক্ষে ৩০ জন

তীব্র নিন্দা ট্রাম্পের

হিউস্টন, ৪ আগস্ট (পিটিআই): মাত্র এক সপ্তাহের ব্যবধান। আরও একটি রক্তস্নাত সপ্তাহান্তের সাক্ষী হল মার্কিন যুক্তরাষ্ট্র। ফের দুই বন্দুকবাজের তাণ্ডবে মৃত্যু হল কমপক্ষে ৩০ জনের। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।
বিশদ

05th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বসিরহাট: ভ্যাপসা গুমোট গরমের শেষে একটানা বৃষ্টির স্বস্তি এখন অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে বসিরহাট পুরসভা এলাকায়। বেশিরভাগ ওয়ার্ডের রাস্তাঘাট, ঘরবাড়ি জলের তলায়। বাসিন্দাদের অভিযোগ, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM