Bartaman Patrika
বিদেশ
 

অস্ট্রেলিয়ায় ভারত সহ একাধিক দূতাবাসে রহস্যজনক প্যাকেট ঘিরে আতঙ্ক, চলছে তল্লাশি

মেলবোর্ন, ৯ জানুয়ারি (পিটিআই): বুধবার সকালে অস্ট্রেলিয়ায় ভারত সহ বিভিন্ন দেশের দূতাবাস এবং উপ-দূতাবাসে রহস্যজনক প্যাকেটকে ঘিরে তীব্র আতঙ্ক ছড়াল। আতঙ্কিত দূতাবাসের কর্মীরা দ্রুত দপ্তর খালি করে বেরিয়ে যান। অস্ট্রেলিয়ার পুলিস দূতাবাস এবং উপ-দূতাবাসগুলি ঘিরে রেখে তদন্ত শুরু করেছে।
বিশদ
বাণিজ্য ঘাটতি ও প্রতিরক্ষা নিয়ে ফোনে কথা মোদী-ট্রাম্পের

 নয়াদিল্লি ও ওয়াশিংটন, ৮ জানুয়ারি (পিটিআই): টেলিফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের সঙ্গে আমেরিকার বাণিজ্য ঘাটতি, প্রতিরক্ষা ও সন্ত্রাসবাদ মোকাবিলায় সহযোগিতা বাড়ানো নিয়ে সোমবার সন্ধ্যায় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

09th  January, 2019
আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ হিসেবে যোগ
দিলেন ভারতীয় বংশোদ্ভূত গীতা গোপীনাথ

 ওয়াশিংটন, ৮ জানুয়ারি: আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) মুখ্য অর্থনীতিবিদ হিসেবে মঙ্গলবার কাজে যোগ দিলেন ভারতীয় বংশোদ্ভূত গীতা গোপীনাথ। তিনিই প্রথম মহিলা, যিনি এই পদে এলেন। ৩১ ডিসেম্বর অবসর নিয়েছেন মরিস অবসফেল্ড।
বিশদ

09th  January, 2019
ভারত-পাকিস্তান যুদ্ধ বাধলে
তা হবে ‘আত্মহত্যার শামিল’
উদ্বেগ প্রকাশ ইমরানের

 ইসলামাবাদ, ৮ জানুয়ারি (পিটিআই): পাকিস্তান-ভারতের যুদ্ধ বাধলে তা ‘আত্মহত্যার শামিল’ বলে উদ্বেগ প্রকাশ করলেন পাক-প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সঙ্গে দু’দেশের শান্তি স্থাপন প্রসঙ্গে তিনি ভারতকে দোষারোপও করেন।
বিশদ

09th  January, 2019
চীনের স্কুলে হাতুড়ি নিয়ে হামলা, জখম ২০ পড়ুয়া

 বেজিং, ৮ জানুয়ারি (পিটিআই): ফের চীনের প্রাথমিক স্কুলে আক্রান্ত খুদে পড়ুয়ারা। হাতুড়ির মতো অস্ত্র নিয়ে পড়ুয়াদের মাথায় একের পর এক আঘাত করল স্কুলেরই এক প্রাক্তনকর্মী। ঘটনায় ২০টি শিশু জখম হয়েছে। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

09th  January, 2019
বস্ত্রশ্রমিক বিক্ষোভে কাঁদানে গ্যাস-রাবার
বুলেট, জখম ১২ পুলিস সহ ৬২ বাংলাদেশে

ঢাকা, ৮ জানুয়ারি (পিটিআই): বস্ত্রশিল্পের শ্রমিক বিক্ষোভকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ল বাংলাদেশ পুলিস। দু’পক্ষের সংঘর্ষে জখম হয়েছেন ৫০ জন আন্দোলনকারী। পাশাপাশি, বিক্ষোভকারীদের ছোঁড়া পাথরের ঘায়ে আহত হয়েছেন কমপক্ষে ১২ জন পুলিসকর্মী।
বিশদ

09th  January, 2019
পরিবারের অত্যাচারে শরণার্থী
হতে চায় সৌদি মহিলা
আর্জি খতিয়ে দেখছে রাষ্ট্রসঙ্ঘ

 ব্যাঙ্কক, ৮ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে আটকে থাকা সৌদি আরবের মহিলার শরণার্থী হওয়ার আবেদন খতিয়ে দেখছে রাষ্ট্রসঙ্ঘ। মঙ্গলবারই ১৮ বছরের রাহাফ মহম্মদ আল-কুনুনের বাবা ও ভাই ব্যাঙ্কক আসছেন। তাঁদের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘের রিফিউজি এজেন্সি।
বিশদ

09th  January, 2019
নরওয়ের প্রধানমন্ত্রীর
সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদির

দ্বিপাক্ষিক সম্পর্ক আরও পোক্ত করতে জোর

 নয়াদিল্লি, ৮ জানুয়ারি (পিটিআই): নরওয়ের প্রধানমন্ত্রী এর্না সোলবার্গের সঙ্গে মঙ্গলবার দীর্ঘক্ষণ বৈঠক করেন নরেন্দ্র মোদি। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশ কীভাবে নিরন্তর উন্নয়ন চালিয়ে যেতে পারে, তাই নিয়ে দুই প্রধানমন্ত্রীর আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

09th  January, 2019
বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন শেখ হাসিনা

ঢাকা, ৭ জানুয়ারি (পিটিআই): টানা তৃতীয়বার। আর সব মিলিয়ে রেকর্ড চতুর্থবার। সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন শেখ হাসিনা। এদিন ঢাকার বঙ্গভবনে আওয়ামি লিগ নেত্রীকে প্রধানমন্ত্রী পদে শপথবাক্য পাঠ করালেন বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আব্দুল হামিদ।
বিশদ

08th  January, 2019
শাটডাউনের মোকাবিলায় উদ্যোগী ডোনাল্ড ট্রাম্প
মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে স্টিলের প্রাচীর দেওয়ার প্রস্তাব মার্কিন প্রেসিডেন্টের

ওয়াশিংটন, ৭ জানুয়ারি (পিটিআই): সুর নরম করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কংক্রিটের বদলে এবার মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে স্টিলের প্রাচীর দেওয়ার প্রস্তাব দিলেন তিনি। সীমান্তে কংক্রিটের প্রাচীর দেওয়া নিয়ে ট্রাম্প সরকারের পরিকল্পনার সমালোচনা করে প্রথম থেকেই বিরোধিতায় নেমেছে ডেমোক্র্যাটরা।
বিশদ

08th  January, 2019
বিলাবল ভুট্টো জারদারির নাম এক্সিট কন্ট্রোল লিস্ট থেকে বাদ দেওয়ার নির্দেশ দিল পাক সুপ্রিম কোর্ট

ইসলামাবাদ, ৭ জানুয়ারি (পিটিআই): এক্সিট কন্ট্রোল লিস্ট থেকে নাম বাদ দিতে হবে বিলাবল ভুট্টো জারদারির। তালিকা থেকে সরাতে হবে সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ শাহের নামও। তাঁদের বিরুদ্ধে ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্টের মামলায় রিপোর্ট পেশ করতে হবে যৌথ তদন্তকারী দলকে। 
বিশদ

08th  January, 2019
সংঘর্ষবিরতি লঙ্ঘন: ভারতের ডেপুটি হাইকমিশনারকে তলব পাকিস্তানের

ইসলামাবাদ, ৭ জানুয়ারি (পিটিআই): সীমান্তে বিনা প্ররোচনায় সংঘর্ষবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলল পাকিস্তান। সোমবার বিষয়টি নিয়ে ইসলামাবাদে নিযুক্ত ভারতের ডেপুটি হাই কমিশনার জে পি সিংকে তলব করার পাশাপাশি ঘটনার তীব্র নিন্দা করে পাকিস্তান। ভারতের হামলায় এক সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলেও দাবি করা হয়।
বিশদ

08th  January, 2019
  চাবাহার বন্দরের একাংশের দায়িত্ব পেল ভারত

 নয়াদিল্লি, ৭ জানুয়ারি (পিটিআই): ইরানের চাবাহার বন্দরের একাংশ পরিচালনার দায়িত্ব পেল ভারত। সোমবার জাহাজ মন্ত্রকের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গত ২৪ ডিসেম্বর চাবাহার বন্দর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।
বিশদ

08th  January, 2019
  ইয়েমেনে বিমানহানায় হত আল কায়েদার শীর্ষনেতা

 ওয়াশিংটন, ৭ জানুয়ারি (পিটিআই): ইয়েমেনে মার্কিন বিমানহানায় মৃত্যু হল আল কায়েদার এক শীর্ষনেতার। নিহত ওই জঙ্গি নেতার নাম জামাল আল-বাদাইয়ি। ২০০০ সালে ১৭ জন মার্কিন নৌসেনাকে হত্যা করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
বিশদ

08th  January, 2019
ছুরি নিয়ে হামলা, চীনে ফাঁসি কৃষককে

বেজিং, ৭ জানুয়ারি (পিটিআই): ছুরি নিয়ে ১২টি শিশুকে জখম করার অভিযোগে চীনে ফাঁসিতে ঝোলানো হল এক কৃষককে। ঘটনাটি ঘটেছিল ২০১৭ সালের জানুয়ারি মাসে। 
বিশদ

08th  January, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: দাম্পত্য জীবনে তৃতীয় ব্যক্তির আগমনে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM