বিদেশ
 

  কঙ্গোয় প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফল ঘোষিত, জয়ী বিরোধী দলনেতা

 কিন্সহাসা (ডিআর কঙ্গো), ১০ জানুয়ারি (এপি): গণতান্ত্রিক পথে ক্ষমতা হস্তান্তরে ইতিহাস গড়ল কঙ্গো। দীর্ঘ প্রতীক্ষার পর ঘোষিত হল কঙ্গোর ভোটের ফলাফল। বৃহস্পতিবার সকালে নির্বাচন কমিশন ফলাফল ঘোষণা করে জানিয়ে দেয়, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন বিরোধী দলনেতা ফেলিক্স সিসেকেডি।
বিশদ
দ্বিতীয়বারের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন মাদুরো

 কারাকাস, ১০ জানুয়ারি (এপি): দেশের আর্থিক অস্থিরতা মাথায় নিয়ে দ্বিতীয়বারের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন নিকোলাস মাদুরো। বৃহস্পতিবার তিনি শপথগ্রহণ করেন। লাতিন আমেরিকার একাধিক দেশ মাদুরোকে প্রেসিডেন্ট হিসেবে মেনে না নিলেও প্রতিবেশী বেশ কয়েকটি মিত্র দেশ তাঁকে সমর্থন করেছে।
বিশদ

11th  January, 2019
আগামী অর্থবর্ষে ভারতের জিডিপি বাড়তে পারে ৭.৩ শতাংশ, বিশ্বব্যাঙ্কের রিপোর্ট

 ওয়াশিংটন, ৯ জানুয়ারি (পিটিআই): ২০১৮-১৯ অর্থবর্ষে ভারতের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির পরিমাণ হবে ৭.৩ শতাংশ। পরবর্তী দু’বছর সেই পরিমাণ বেড়ে দাঁড়াবে ৭.৫ শতাংশ। ভোগব্যয় এবং বিনিয়োগ বৃদ্ধির ফলে ভারতীয় অর্থনীতির এই বাড়বাড়ন্ত হবে বলে আগাম পূর্বাভাসে জানিয়েছে বিশ্বব্যাঙ্ক।
বিশদ

10th  January, 2019
পাকিস্তানে পরিবর্তন এলেও বাকি রয়েছে অনেক কাজ: মালালা

 নয়াদিল্লি, ৯ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানে পরিবর্তন এসেছে। তবে আরও অনেক কাজ বাকি রয়েছে বলে মনে করেন পাকিস্তানের নোবেলজয়ী মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাই। ‘উই আর ডিসপ্লেসড: মাই জার্নি অ্যান্ড স্টোরিজ ফ্রম রিফিউজি গার্লস অ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’ বইয়ে মালালা গোটা বিশ্বের শরণার্থীদের নানা সমস্যার কথা তুলে ধরেছেন।
বিশদ

10th  January, 2019
অস্ট্রেলিয়ায় ভারত সহ একাধিক দূতাবাসে রহস্যজনক প্যাকেট ঘিরে আতঙ্ক, চলছে তল্লাশি

মেলবোর্ন, ৯ জানুয়ারি (পিটিআই): বুধবার সকালে অস্ট্রেলিয়ায় ভারত সহ বিভিন্ন দেশের দূতাবাস এবং উপ-দূতাবাসে রহস্যজনক প্যাকেটকে ঘিরে তীব্র আতঙ্ক ছড়াল। আতঙ্কিত দূতাবাসের কর্মীরা দ্রুত দপ্তর খালি করে বেরিয়ে যান। অস্ট্রেলিয়ার পুলিস দূতাবাস এবং উপ-দূতাবাসগুলি ঘিরে রেখে তদন্ত শুরু করেছে।
বিশদ

10th  January, 2019
বাণিজ্য ঘাটতি ও প্রতিরক্ষা নিয়ে ফোনে কথা মোদী-ট্রাম্পের

 নয়াদিল্লি ও ওয়াশিংটন, ৮ জানুয়ারি (পিটিআই): টেলিফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের সঙ্গে আমেরিকার বাণিজ্য ঘাটতি, প্রতিরক্ষা ও সন্ত্রাসবাদ মোকাবিলায় সহযোগিতা বাড়ানো নিয়ে সোমবার সন্ধ্যায় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

09th  January, 2019
আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ হিসেবে যোগ
দিলেন ভারতীয় বংশোদ্ভূত গীতা গোপীনাথ

 ওয়াশিংটন, ৮ জানুয়ারি: আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) মুখ্য অর্থনীতিবিদ হিসেবে মঙ্গলবার কাজে যোগ দিলেন ভারতীয় বংশোদ্ভূত গীতা গোপীনাথ। তিনিই প্রথম মহিলা, যিনি এই পদে এলেন। ৩১ ডিসেম্বর অবসর নিয়েছেন মরিস অবসফেল্ড।
বিশদ

09th  January, 2019
ভারত-পাকিস্তান যুদ্ধ বাধলে
তা হবে ‘আত্মহত্যার শামিল’
উদ্বেগ প্রকাশ ইমরানের

 ইসলামাবাদ, ৮ জানুয়ারি (পিটিআই): পাকিস্তান-ভারতের যুদ্ধ বাধলে তা ‘আত্মহত্যার শামিল’ বলে উদ্বেগ প্রকাশ করলেন পাক-প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সঙ্গে দু’দেশের শান্তি স্থাপন প্রসঙ্গে তিনি ভারতকে দোষারোপও করেন।
বিশদ

09th  January, 2019
চীনের স্কুলে হাতুড়ি নিয়ে হামলা, জখম ২০ পড়ুয়া

 বেজিং, ৮ জানুয়ারি (পিটিআই): ফের চীনের প্রাথমিক স্কুলে আক্রান্ত খুদে পড়ুয়ারা। হাতুড়ির মতো অস্ত্র নিয়ে পড়ুয়াদের মাথায় একের পর এক আঘাত করল স্কুলেরই এক প্রাক্তনকর্মী। ঘটনায় ২০টি শিশু জখম হয়েছে। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

09th  January, 2019
বস্ত্রশ্রমিক বিক্ষোভে কাঁদানে গ্যাস-রাবার
বুলেট, জখম ১২ পুলিস সহ ৬২ বাংলাদেশে

ঢাকা, ৮ জানুয়ারি (পিটিআই): বস্ত্রশিল্পের শ্রমিক বিক্ষোভকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ল বাংলাদেশ পুলিস। দু’পক্ষের সংঘর্ষে জখম হয়েছেন ৫০ জন আন্দোলনকারী। পাশাপাশি, বিক্ষোভকারীদের ছোঁড়া পাথরের ঘায়ে আহত হয়েছেন কমপক্ষে ১২ জন পুলিসকর্মী।
বিশদ

09th  January, 2019
পরিবারের অত্যাচারে শরণার্থী
হতে চায় সৌদি মহিলা
আর্জি খতিয়ে দেখছে রাষ্ট্রসঙ্ঘ

 ব্যাঙ্কক, ৮ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে আটকে থাকা সৌদি আরবের মহিলার শরণার্থী হওয়ার আবেদন খতিয়ে দেখছে রাষ্ট্রসঙ্ঘ। মঙ্গলবারই ১৮ বছরের রাহাফ মহম্মদ আল-কুনুনের বাবা ও ভাই ব্যাঙ্কক আসছেন। তাঁদের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘের রিফিউজি এজেন্সি।
বিশদ

09th  January, 2019
নরওয়ের প্রধানমন্ত্রীর
সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদির

দ্বিপাক্ষিক সম্পর্ক আরও পোক্ত করতে জোর

 নয়াদিল্লি, ৮ জানুয়ারি (পিটিআই): নরওয়ের প্রধানমন্ত্রী এর্না সোলবার্গের সঙ্গে মঙ্গলবার দীর্ঘক্ষণ বৈঠক করেন নরেন্দ্র মোদি। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশ কীভাবে নিরন্তর উন্নয়ন চালিয়ে যেতে পারে, তাই নিয়ে দুই প্রধানমন্ত্রীর আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

09th  January, 2019
বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন শেখ হাসিনা

ঢাকা, ৭ জানুয়ারি (পিটিআই): টানা তৃতীয়বার। আর সব মিলিয়ে রেকর্ড চতুর্থবার। সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন শেখ হাসিনা। এদিন ঢাকার বঙ্গভবনে আওয়ামি লিগ নেত্রীকে প্রধানমন্ত্রী পদে শপথবাক্য পাঠ করালেন বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আব্দুল হামিদ।
বিশদ

08th  January, 2019
শাটডাউনের মোকাবিলায় উদ্যোগী ডোনাল্ড ট্রাম্প
মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে স্টিলের প্রাচীর দেওয়ার প্রস্তাব মার্কিন প্রেসিডেন্টের

ওয়াশিংটন, ৭ জানুয়ারি (পিটিআই): সুর নরম করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কংক্রিটের বদলে এবার মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে স্টিলের প্রাচীর দেওয়ার প্রস্তাব দিলেন তিনি। সীমান্তে কংক্রিটের প্রাচীর দেওয়া নিয়ে ট্রাম্প সরকারের পরিকল্পনার সমালোচনা করে প্রথম থেকেই বিরোধিতায় নেমেছে ডেমোক্র্যাটরা।
বিশদ

08th  January, 2019
বিলাবল ভুট্টো জারদারির নাম এক্সিট কন্ট্রোল লিস্ট থেকে বাদ দেওয়ার নির্দেশ দিল পাক সুপ্রিম কোর্ট

ইসলামাবাদ, ৭ জানুয়ারি (পিটিআই): এক্সিট কন্ট্রোল লিস্ট থেকে নাম বাদ দিতে হবে বিলাবল ভুট্টো জারদারির। তালিকা থেকে সরাতে হবে সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ শাহের নামও। তাঁদের বিরুদ্ধে ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্টের মামলায় রিপোর্ট পেশ করতে হবে যৌথ তদন্তকারী দলকে। 
বিশদ

08th  January, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে গ্রুপ-ডি পদে নিয়োগ প্রক্রিয়ার পরিবর্তিত আইন নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে, তা ক্রমশ গুরুতর আকার নিচ্ছে। কয়েকটি কলেজে নিয়োগ প্রক্রিয়ায় ওই আইনের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠায় তা থমকে গিয়েছে। সোমবার আরও তিনটি কলেজে নিয়োগে স্থগিতাদেশ ...

বিএনএ, কোচবিহার: সোমবার শীতের রোদ গায়ে মেখে মন্দিরের বারান্দায় ১০৮ ঘটি জলে স্নান করলেন বড় বাবা। পুঁথি দেখে মন্ত্রোচ্চারণ করলেন পুরোহিত। ঢাকের আওয়াজ আর ভক্তদের ...

সংবাদদাতা, রামপুরহাট: মেয়েদের পড়ার জন্য এলাকায় কোনও বালিকা বিদ্যালয় ছিল না। দু-একটি স্কুল যা রয়েছে সবই কো-এড। তাই আশপাশের গ্রামের প্রাথমিক স্কুলের সব ছাত্রীকেই চতুর্থ শ্রেণীর পর সেই স্কুলগুলিতেই ভর্তি হতে হতো।   ...

বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি বৃদ্ধি। প্রিয়জনের মানহানির আশঙ্কা। দাম্পত্যজীবনে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। অত্যধিক ব্যয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৬২ টাকা
ইউরো ৭৯.৭৭ টাকা ৮২.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,০৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ১/৪৬ দিবা ৭/৫ পরে দ্বিতীয়া ৫২/৩৯ রাত্রি ৩/২৬। নক্ষত্র- অশ্লেষা ৪২/৫৩ রাত্রি ১১/৩২, সূ উ ৬/২২/৩৬, অ ৫/১৩/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৫২ গতে ৮/৩১ মধ্যে। 
৭ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ৯/১৬/২। অশ্লেষানক্ষত্র রাত্রি ২/৫৪/৪১। সূ উ ৬/২৫/২, অ ৫/১০/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৮/৩৪/৬ থেকে ঘ ১০/৪৩/২৭ মধ্যে ও ১২/৫২/৪৭ থেকে ২/১৯/১ মধ্যে ও ৩/২/৮ থেকে ৪/২৮/২১ মধ্যে এবং রাত্রি ৬/৪/২১ মধ্যে ও ৮/৪৩/১ থেকে ১১/২১/৪০ মধ্যে ও ২/০/২০ থেকে ৩/৪৬/৬ মধ্যে। বারবেলা ৭/৪৫/৪৪ থেকে ৯/৬/২৬ মধ্যে, কালবেলা ১/৮/৩২ থেকে ২/২৯/১৪ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৫৬ থেকে ঘ ৮/২৯/১৪ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের সভা শেষে অসুস্থ অমিত শাহ, ফিরছেন দিল্লি 
আবারও অসুস্থ হয়ে পড়লেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিন ...বিশদ

05:10:14 PM

লোকসভার প্রস্তুতি নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন 
তিন মাসের মধ্যেই লোকসভা ভোট। হাতে রয়েছে মাত্র অল্প কিছু ...বিশদ

04:57:45 PM

১ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশন শুরু 

04:20:00 PM

১৩৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:06:00 PM

প্রধান শিক্ষক নিয়োগে সম্পূর্ণ স্থগিতাদেশ দিল হাইকোর্ট 
স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের উপর সম্পূর্ণ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...বিশদ

03:11:51 PM

বাংলায় বিজেপি এলে একটি গোরুও পাচার হবে না: অমিত শাহ 

03:01:04 PM