Bartaman Patrika
বিদেশ
 

মুদ্রা নিয়ে অনৈতিক ‘কারসাজি’ করছে চীন, অভিযোগ আমেরিকার, প্রতিবাদ বেজিংয়ের

 ওয়াশিংটন ও বেজিং, ৬ আগস্ট (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই অভিযোগ করেছিলেন ‘অস্বচ্ছ বাণিজ্যে’ মদত দিচ্ছে চীন। অভিযোগ, কৌশলগতভাবে বৈদেশিক মুদ্রার মজুতভাণ্ডার বাড়িয়ে চলেছে বেজিং। ক্ষমতায় এলে চীনের এই ঔদ্ধত্য রুখে দেবেন বলেও ২০১৬ সালে প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প।
বিশদ
 মেয়ের বেশে জেল থেকে পালানোর ছক, ভেস্তে দিলেন কারারক্ষীরা

  রিও ডি জেনেরিও (ব্রাজিল), ৫ আগস্ট: জেল থেকে পালাতে কতই না ফন্দি-ফিকির করে বন্দিরা। ব্রাজিলের এক সমাজবিরোধীর এমনই এক কাণ্ড রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে। পুলিস সূত্রে খবর, জেলে দেখা করতে আসা মেয়ের বেশ ধারণ করে, পালানোর ছক কষেছিল ওই সমাজবিরোধী। তার নাম ক্লাউভিনো দ্য সিলভা।
বিশদ

06th  August, 2019
 গাড়ি দুর্ঘটনার জেরে বিস্ফোরণ, অগ্নিদগ্ধ হয়ে মিশরের হাসপাতালে মৃত্যু ১৯ জন ক্যান্সার রোগীর

  কায়রো ও সিডনি, ৫ আগস্ট (এপি ও এএফপি): একাধিক গাড়ি দুর্ঘটনার জেরে বিস্ফোরণ। সেই আগুনে পুড়ে মৃত্যু হল হাসপাতালে চিকিৎসাধীন ১৯ ক্যান্সার আক্রান্ত রোগীর। জখম হয়েছেন আরও ৩০ জন। রবিবার ঘটনাটি ঘটেছে মিশরের তাহরির স্কোয়ারে। সেদেশের স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।
বিশদ

06th  August, 2019
স্কুল থেকে সাসপেন্ড হয়েছিল ওহায়োর বন্দুকবাজ
আমেরিকায় দুই বন্ধুকবাজের হামলার ঘটনায় শোকপ্রকাশ

 ডেটন ও মেক্সিকো, ৫ আগস্ট (এপি ও এএফপি): দুই বন্ধুকবাজের তাণ্ডবের ঘটনায় শোকপ্রকাশ করল মেক্সিকো ও ডেটন। শনিবার দুপুরে প্রথম ঘটনাটি ঘটেছে মেক্সিকো, নিউ মেক্সিকো ও টেক্সাসের সীমান্তে অবস্থিত এল পাসো শহরের একটি ওয়ালমার্ট বিপণীতে। সেখানে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে প্রাণ হারান ২০ জন, জখম হন ২৬ জন।
বিশদ

06th  August, 2019
 নেপালে ভূমিধসে মৃত ১, নিখোঁজ ২

 কাঠমাণ্ডু, ৫ আগস্ট (পিটিআই): প্রবল বর্ষণের জেরে ভূমিধসে মাটিতে মিশে গেল ১০টি বাড়ি। এর ফলে মৃত্যু হয়েছে এক মহিলার। তার নাম সান্তাকুমারী শ্রীপালি (৪৫)। এছাড়া আনসারি শ্রীপালি (৭০) এবং তাঁর ১২ বছরের নাতি প্রবীণ শ্রীপালি নিখোঁজ রয়েছে। 
বিশদ

06th  August, 2019
সহকর্মীদের লক্ষ্য করে গুলি পুলিস আধিকারিকের, হত ৭

 কাবুল, ৫ আগস্ট (এপি): সাত সহকর্মীকে গুলি করে হত্যা করল এক পুলিসকর্মী। ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের কান্দাহারের দক্ষিণ প্রদেশে। সোমবার, স্থানীয় প্রশাসনের তরফে এই তথ্য জানানো হয়েছে। সহকর্মীদের উপর গুলি চালানোর পর সেখান থেকে পালিয়ে যায় অভিযুক্ত।
বিশদ

06th  August, 2019
কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তকে ‘বেআইনি’ ও ‘একতরফা’ বলল পাকিস্তান

ইসলামাবাদ, ৫ আগস্ট (পিটিআই): জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল করে দেওয়ার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, তার তীব্র বিরোধিতা করেছে পাকিস্তান। মোদি সরকারের এই সিদ্ধান্তকে ‘বেআইনি’ এবং ‘একতরফা’ বলে মন্তব্য করেছে ইসলামাবাদ। ইমরান প্রশাসন জানিয়েছে, তারা সর্বতোভাবে ভারতের এই সিদ্ধান্তের বিরোধিতা করবে।
বিশদ

06th  August, 2019
জাপান ও ইন্দোনেশিয়ায়
ভূমিকম্প, মৃত্যু ৫ জনের

 টোকিও, ৪ আগস্ট (এএফপি): তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পশ্চিম জাপানের ফুকুশিমা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। জাপানের রাজধানী শহর টোকিওতেও কম্পন অনুভূত হয়েছে। ভূবিজ্ঞানীরা জানিয়েছেন, রবিবার স্থানীয় সময় সন্ধে সাড়ে সাতটা নাগাদ প্রথম কম্পন অনুভূত হয়।
বিশদ

05th  August, 2019
দুই বন্দুকবাজের হামলায় মার্কিন
যুক্তরাষ্ট্রে হত কমপক্ষে ৩০ জন

তীব্র নিন্দা ট্রাম্পের

হিউস্টন, ৪ আগস্ট (পিটিআই): মাত্র এক সপ্তাহের ব্যবধান। আরও একটি রক্তস্নাত সপ্তাহান্তের সাক্ষী হল মার্কিন যুক্তরাষ্ট্র। ফের দুই বন্দুকবাজের তাণ্ডবে মৃত্যু হল কমপক্ষে ৩০ জনের। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।
বিশদ

05th  August, 2019
টেক্সাসে শপিংমলে গুলি, হত ২০ 

এল পাসো, ৩ আগস্ট: আমেরিকার টেক্সাসের একটি শপিংমলে বন্দুকবাজের হামলায় মৃত্যু হল কমপক্ষে ২০ জনের। এল পাসোর মেয়র অলিভিয়া জেপেডার বক্তব্য উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যমের খবর, ভরা শপিংমলে আচমকাই হামলা হয়। 
বিশদ

04th  August, 2019
মিস ইংল্যান্ড খেতাব জিতে বঙ্গের
মুখ উজ্জ্বল করলেন ভাষা মুখার্জি

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৩ আগস্ট: ব্রিটেনের মাটিতে আরও একবার উজ্জ্বল হল বাংলার মুখ। ভাষা মুখার্জি নামে এক বাঙালি তরুণীর হাত ধরে। ‘মিস ইংল্যান্ড’ খেতাব জিতেছেন পেশায় জুনিয়র ডাক্তার ভাষা মুখার্জি।
বিশদ

04th  August, 2019
মালদ্বীপের প্রাক্তন ভাইস প্রেসিডেন্টকে ফিরিয়ে দেওয়া হয়েছে, জানাল পুলিস

 তুতিকোরিন (তামিলনাড়ু), ৩ আগস্ট (পিটিআই): পণ্যবাহী জাহাজে চড়ে তামিলনাড়ুর তুতিকোরিনে এসেছিলেন মালদ্বীপের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমেদ আধিব আবদুল গফুর। ভারতে রাজনৈতিক আশ্রয় নিতে চেয়েছিলেন তিনি। যদিও বৈধ কাগজপত্র না থাকায় তাঁকে ভারতে ঢুকতে দেওয়া হয়নি। মালদ্বীপে ফিরিয়ে দেওয়া হয়েছে। বিশদ

04th  August, 2019
 নিজের মন্তব্য থেকে পিছু হটলেন ট্রাম্প
কাশ্মীর নিয়ে আলোচনা হলে তা শুধুমাত্র পাকিস্তানের সঙ্গেই হবে, সাফ জবাব জয়শঙ্করের

  ওয়াশিংটন ও ব্যাঙ্কক, ২ আগস্ট (পিটিআই): এক সপ্তাহের মধ্যে কাশ্মীর নিয়ে নিজের বক্তব্য থেকে পিছু হটলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাফ জানিয়ে দিলেন, কাশ্মীর ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। এবং যদি তাঁকে বলা হয়, তবেই তিনি ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মীর সমস্যা মোকাবিলায় হস্তক্ষেপ করবেন।
বিশদ

03rd  August, 2019
 আমেরিকার কাছে হুমকি ছিল হামজা, বললেন ডোনাল্ড ট্রাম্প

  ওয়াশিংটন, ২ আগস্ট (পিটিআই): আমেরিকার কাছে হুমকি ছিল লাদেন পুত্র হামজা। আল কায়েদা জঙ্গির মৃত্যু নিয়ে এমনই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও, হামজার মৃত্যু সংক্রান্ত সংবাদমাধ্যমের রিপোর্ট নিয়ে কোনওরকম মন্তব্য করেননি তিনি।
বিশদ

03rd  August, 2019
 পেশায় ফরেন্সিক সাইকিয়াট্রিস্ট, স্ট্যান্ডআপ থেকে র‌্যাপ সবেতেই আছেন বাঙালি ডাঃ সোহম দাস

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২ আগস্ট: তিনি বাঙালি। থাকেন লন্ডনে। অথচ আর পাঁচটা প্রবাসী বাঙালির সঙ্গে একটুও মিল নেই ডাঃ সোহম দাসের। তাঁর পেশাটাও গড়পরতা বাঙালিদের সঙ্গে মেলে না। এমনকী, নিজের পেশার লোকজনদের থেকেও যথেষ্ট আলাদা তিনি।
বিশদ

03rd  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM