Bartaman Patrika
বিদেশ
 

 প্রত্যর্পণ রায়ের বিরুদ্ধে আবেদন করতে পারবেন মালিয়া, জানাল ব্রিটেনের হাইকোর্ট

লন্ডন, ২ জুলাই (পিটিআই): ব্রিটেনের হাইকোর্টে স্বস্তি পেলেন লিকার ব্যারন বিজয় মালিয়া। মঙ্গলবার ব্রিটিশ হাইকোর্ট জানিয়ে দিয়েছে, ভারতে প্রত্যর্পণের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন বিজয় মালিয়া।
বিশদ
রাশিয়ায় অগ্নিকাণ্ডে মৃত্যু ১৪ নাবিকের

মস্কো, ২ জুলাই (এএফপি): সাবমেরিনের মতো জলযানের মধ্যে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ হারালেন ১৪ জন নাবিক। ঘটনাটি ঘটেছে রাশিয়ার উত্তরভাগের সেভেরোমর্সক শহরে।
বিশদ

03rd  July, 2019
 হংকং: চীনকে সতর্ক করল ব্রিটেন

বেলফাস্ট, ২ জুলাই (এএফপি): দ্বিপাক্ষিক চুক্তি লঙঘন করে হংকংয়ের স্বাধীনতায় হস্তক্ষেপ করলে ফল ভুগতে হবে চীনকে। মঙ্গলবার, এই ভাষাতেই বেজিংকে সতর্ক করল ব্রিটেনের বিদেশ সচিব জেরেমি হান্ট।
বিশদ

03rd  July, 2019
অবতরণের কিছুক্ষণ আগে বিমানের চাকার তলা থেকে পড়ে মৃত্যু এক ব্যক্তির

লন্ডন, ২ জুলাই: বিমানের চাকার তলায় লুকিয়ে লন্ডন পাড়ি দেওয়ার সময় মৃত্যু হল এক ব্যক্তির। বিমান থেকে মাটিতে ছিটকে পড়ে তাঁর মৃত্যু হয়েছে বলে খবর। কেনিয়া এয়ারওয়েজের লন্ডনগামী বিমানে ওই ব্যক্তি যাত্রা করছিলেন।
বিশদ

03rd  July, 2019
 শ্রীলঙ্কায় গ্রেপ্তার প্রাক্তন প্রতিরক্ষা সচিব

কলম্বো, ২ জুলাই (পিটিআই): ইস্টারের দিন ধারাবাহিক বিস্ফোরণ প্রতিরোধে ব্যর্থ হওয়ায় গ্রেপ্তার করা হল শ্রীলঙ্কার প্রাক্তন প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফেরনান্দো এবং বরখাস্ত পুলিস প্রধান পুজিথ জয়াসুন্দ্রাকে।
বিশদ

03rd  July, 2019
 বিশ্বের সবচেয়ে দামি বিবাহবিচ্ছেদ, অ্যামাজন প্রতিষ্ঠাতার স্ত্রীর খোরপোশ ৩,৮০০ কোটি ডলার

ওয়াশিংটন, ২ জুলাই (পিটিআই): বর্তমানে বিশ্বের ধনীতম ব্যক্তি ই-কমার্স সংস্থা অ্যামাজনের প্রতিষ্ঠাতা তথা সিইও জেফ বেজোস। তাঁর বিবাহ বিচ্ছেদও হতে চলেছে বিশ্বের সবচেয়ে দামি। জেফের সঙ্গে ২৬ বছর ঘর করেছেন স্ত্রী ম্যাকেঞ্জি বেজোস। চলতি বছর জানুয়ারি মাসেই সেই সম্পর্কে ইতি টানার ঘোষণা করেছেন তিনি। খোরপোশ নিয়ে জল্পনা চলছিলই।
বিশদ

03rd  July, 2019
আগুন নিয়ে খেলছে ইরান, পরমাণু চুক্তি ভাঙা নিয়ে হুঁশিয়ারি ট্রাম্পের

  ওয়াশিংটন, ২ জুলাই (পিটিআই): ২০১৫ পরমাণু চুক্তি অনুযায়ী শক্তিসম্পন্ন ইউরেনিয়াম মজুদ করার ৩০০ কেজির সীমা পার করে গিয়েছে ইরান। তেহরানের এই ঘোষণার পরই ফের হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাফ জানালেন, আগুন নিয়ে খেলছে ইরান।
বিশদ

03rd  July, 2019
 বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি এরশাদের শারীরিক অবস্থার অবনতি, রাখা হল লাইফ সাপোর্টে

  ঢাকা, ২ জুলাই (পিটিআই): বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি এইচএম এরশাদের শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। তাঁকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছে। সোমবার ঢাকার সেনা হাসপাতালে দেশের বর্তমান বিরোধী দলনেতাকে দেখে বেরিয়ে একথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। তিনি বলেন, ‘ওঁর অবস্থা সঙ্কটজনক।
বিশদ

03rd  July, 2019
বাংলাদেশে পুলিসের গুলিতে হত রিফাত শরিফ হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত সাবির আহমেদ নয়ন

ঢাকা, ২ জুলাই: পুলিসের সঙ্গে গুলির লড়াইয়ে মঙ্গলবার ভোরে মৃত্যু হল বাংলাদেশের বরগুনায় রিফাত শরিফ হত্যাকাণ্ডে অন্যতম অভিযুক্ত সাবির আহমেদ নয়ন ওরফে নয়ন বন্ডের। গুলির লড়াইয়ে আহত হয়েছেন চার পুলিসকর্মীও।
বিশদ

03rd  July, 2019
 আমেরিকার ন্যাটো সমতুল্য সহযোগী ভারত, সেনেটে পাশ বিল

ওয়াশিংটন, ২ জুলাই (পিটিআই): আমেরিকার ন্যাটো সহযোগী দেশগুলি যে সুবিধা পায়, এবার ভারতকেও সেই সুবিধা দেবে ওয়াশিংটন। এই নিয়ে মার্কিন সংসদের উচ্চকক্ষ সেনেটে একটি বিল পাশ হয়েছে।
বিশদ

03rd  July, 2019
কিম জং উনের ভাই ছিলেন সিআইএর চর 

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সৎভাই কিম জং-নাম মার্কিন যুক্তরাষ্ট্রের চর ছিলেন। চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশ করেছে আমেরিকারই একটি শীর্ষ পত্রিকা ‘ওয়াল স্ট্রিট জার্নাল’। এক প্রতিবেদনে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ জানিয়েছে, কিম জং-নাম আমেরিকার গোয়েন্দা সংস্থা সিআইএর তথ্যদাতা ছিলেন।  
বিশদ

02nd  July, 2019
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর প্যারিস, হংকং, সিঙ্গাপুর 

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় যুগ্মভাবে শীর্ষে রয়েছে প্যারিস, হংকং ও সিঙ্গাপুর। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক জরিপের ৩০ বছরের ইতিহাসে এই প্রথম তিনটি শহর শীর্ষ স্থান দখল করল। ১৩৩টি শহরের উপর সমীক্ষা চালিয়ে এই প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।  
বিশদ

02nd  July, 2019
চীনা বিজ্ঞানীদের নাপছন্দ আমেরিকার 

‘চীনা পিপলস লিবারেশন আর্মি’-র (পিএলএ) সঙ্গে জড়িত বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানগুলির একটি তালিকা তৈরি করতে চলেছে ওয়াশিংটন। এ ব্যাপারে হাউস এবং সেনেটে বিরোধী দুই পক্ষের সদস্য একটি বিলের প্রস্তাব দিয়েছেন সম্প্রতি। 
বিশদ

02nd  July, 2019
বাইশ গজে বিজ্ঞাপন লড়াই 
দেবজ্যোতি রায়

এককথায় এ যেন পায়ে পা দিয়ে ঝগড়া। ‘মওকা মওকা’র নিছক মজাদার বিজ্ঞাপন বদলে গেল কুৎসিত, কুরুচিকর অ্যাড ফাইটে। সৌজন্যে, বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তানের ম্যাচ। এবং অতি অবশ্যই কাশ্মীরের পুলওয়ামায় পাক জঙ্গিহামলা পরবর্তী পরিস্থিতি।  
বিশদ

02nd  July, 2019
দাবদাহে জ্বলছে ফ্রান্স 

প্যারিস: ফ্রান্সের দক্ষিণাঞ্চলে সর্বোচ্চ ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থা বলছে, এই রেকর্ড ২০০৩ সালে হওয়া দেশটির ৪৪.১ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। 
বিশদ

02nd  July, 2019

Pages: 12345

একনজরে
 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...

  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM