বিদেশ
 

আসিয়ান দেশগুলির সঙ্গে সম্পর্ক মজবুত করাই লক্ষ্য ভারতের: মোদি

 নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে পারস্পরিক সম্পর্ক সুদৃঢ় করাই ভারতের প্রধান লক্ষ্য। রবিবার ফিলিপিন্সে ভারত-আসিয়ান সম্মেলনে যোগ দিতে দেওয়ার আগে শনিবার এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ
  তিব্বত হয়ে নেপালগামী সামরিক ব্যবহারের উপযোগী সড়ক চালু চীনের

 কাঠমাণ্ডু, ১১ নভেম্বর: শুধু পাকিস্তানেই নয়, ভারতকে ঘিরে ফেলতে নেপালেও থাবা বসিয়েছে চীন। কাঁড়ি কাঁড়ি অর্থ বিনিয়োগ করা শুরু করেছে নেপালে। তিব্বত থেকে নেপাল সীমান্ত পর্যন্ত একটি সড়ক চালু করেছে চীন। এই রাস্তা অসামরিক ও সামরিক উভয় প্রয়োজনেই ব্যবহার করা যাবে। চীনা বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে বেজিং দক্ষিণ এশিয়ার কেন্দ্রভাগে পৌঁছাতে পারবে।
বিশদ

12th  November, 2017
মোশারফের মহাজোট

 ইসলামাবাদ, ১১ নভেম্বর (পিটিআই): ২৩ দলের রাজনৈতিক জোট গঠন করলেন প্রাক্তন পাক সেনানায়ক পারভেজ মোশারফ। এই মহাজোটের নাম দেওয়া হয়েছে পাকিস্তান আওয়ামি ইত্তেহাদ (পিএআই)। এই জোটে যোগ দেয়নি মুত্তাহিদা কায়ামি মুভমেন্ট ও পাক সরজমিন পার্টি।
বিশদ

12th  November, 2017
ফেসবুক পোস্ট ঘিরে উত্তেজনা, হিন্দুদের ৩০টি বাড়ি পুড়ল বাংলাদেশে, হত ১

 ঢাকা, ১১ নভেম্বর (পিটিআই): সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি এক যুবকের অপমানজনক ফেসবুক পোস্টকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল বাংলাদেশের রংপুর জেলা। যার জেরে উত্তেজিত জনতার একটি দল শুক্রবার হিন্দুদের প্রায় ৩০টি বাড়িতে আগুন ধরিয়ে দেয়। ‘ঢাকা ট্রিবিউনে’র এক প্রতিবেদন সূত্রে এখবর জানা গিয়েছে।
বিশদ

12th  November, 2017
ভিয়েতনামে এপেক বৈঠকের মধ্যেই হাত মেলালেন পুতিন-ট্রাম্প

ডানাং (ভিয়েতনাম), ১১ নভেম্বর (এপি): রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠক হবে কি না, তা নিয়ে জল্পনা চলছিল। হোয়াইট হাউজ কর্তারা বৈঠকের সম্ভাবনা খারিজ করে দিলেও হাল ছাড়তে নারাজ ছিল মস্কো। এর মধ্যেই একটি ফোটো সেশন উপলক্ষে মুখোমুখি হলেন দুই রাষ্ট্রপ্রধান।
বিশদ

12th  November, 2017
মানবতার খাতিরে কুলভূষণকে স্ত্রীর সঙ্গে সাক্ষাতের অনুমতি দিচ্ছে পাকিস্তান

 ইসলামাবাদ, ১০ নভেম্বর: মানবতার খাতিরে জেলবন্দি কুলভূষণ যাদবকে স্ত্রীর সঙ্গে সাক্ষাতের অনুমতি দিচ্ছে পাকিস্তান। ভারতের হয়ে চরবৃত্তির অভিযোগে যাদবকে প্রাণদণ্ড দিয়েছে পাকিস্তানের সেনা আদালত। যদিও পাকিস্তানের এই অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে আসছে ভারত।
বিশদ

11th  November, 2017
একঘেয়েমি কাটাতে ১০৬ জন রোগীকে বিষাক্ত ওষুধ দিয়ে হত্যায় অভিযুক্ত জার্মান নার্স

 বারমেন, ১০ নভেম্বর: তিনি নার্স। রোগীদের সেবা করাই তাঁর ধর্ম। কিন্তু ধরাবাঁধা সেই কাজই একঘেয়ে লাগছিল ওই জার্মান নার্সের। তাই একঘেয়েমি কাটাতে ১০৬ জন রোগীর উপর বিষাক্ত ওষুধ ব্যবহার করে নিয়েলস হেগেল নামে ৪১ বছরের ওই নার্স। বৃহস্পতিবার তদন্তকারীরা একথা জানিয়ে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন।
বিশদ

11th  November, 2017
রাশিয়ার ডুবোজাহাজে মার্কিন অফিসার ঢোকার খবর সত্য নয়, জানাল নৌবাহিনীর একটি সূত্র

নয়াদিল্লি, ১০ নভেম্বর: রাশিয়ার পারমাণবিক ডুবোজাহাজে মার্কিন আধিকারিককে প্রবেশের অধিকারের রিপোর্ট ওড়াল ভারত। দেশের নৌবাহিনীর একটি সূত্রে পক্ষ থেকে ‘ভিত্তিহীন’ দাবি নস্যাৎ করা হয়েছে। বৃহস্পতিবার রাশিয়ার এক নিউজ পোর্টাল ‘কোমারসন্ত’ তার প্রতিবেদনে জানায়, বিশাখাপত্তনমে ঘাঁটি গেঁরে থাকা আইএনএস চক্র ডুবোজাহাজে একজন মার্কিন নাবিককে প্রবেশের অনুমতি দিয়েছে নয়াদিল্লি। তারপরেই কূটনৈতিক মহলে বিষয়টি নিয়ে ঝড় ওঠে।
বিশদ

11th  November, 2017
 এপেক বৈঠকের মধ্যেই ভারতের ভূয়সী প্রশংসা করলেন ট্রাম্প

 ডানাং (ভিয়েতনাম), ১০ নভেম্বর (পিটিআই): কিছুটা অপ্রত্যাশিতভাবেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রশংসায় ভরিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার ভিয়েতনামে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কর্পোরেশন (এপেক) বৈঠকে যোগ এসে ট্রাম্প বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ হিসাবে ভারতের বিস্ময়কর উন্নতির কথা উল্লেখ করেন।
বিশদ

11th  November, 2017
সৌদি আরবের দুর্নীতি তদন্তের উপর নজর রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র, জানালেন টিলারসন

ডানাং (ভিয়েতনাম), ১০ নভেম্বর (এএফপি): দুর্নীতি মামলায় একাধিক বড় নাম জড়িয়ে যাওয়া নিয়ে তোলপাড় সৌদি আরব। গোটা বিষয়টির উপরে ওয়াশিংটন নজর রাখছে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রসচিব রেক্স টিলারসন। এপেক বৈঠকে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

11th  November, 2017
ইজরায়েল সফর বিতর্ক: ইস্তফা ব্রিটেনের মন্ত্রী প্রীতি প্যাটেলের

 লন্ডন, ৯ নভেম্বর (পিটিআই): ভুলের জন্য প্রথমে ক্ষমা। তারপর ফের বিদেশ মন্ত্রককে না জানিয়ে ইজরায়েল সরকারের আধিকারিকদের সঙ্গে ‘গোপন’ বৈঠক। যার জেরে ইস্তফা দিলেন ব্রিটেনের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট মন্ত্রী তথা ভারতীয় বংশোদ্ভূত এমপি প্রীতি প্যাটেল (৪৫)।
বিশদ

10th  November, 2017
উত্তর কোরিয়া নিয়ে জিনপিংয়ের সঙ্গে বৈঠকে ট্রাম্পের প্রাপ্তি সামান্যই

 বেজিং, ৯ নভেম্বর (পিটিআই): উত্তর কোরিয়াকে চাপে রাখতে বেজিংকে পাশে টানার কৌশলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রাপ্তি খুব সামান্যই। বৃহস্পতিবার কোরীয় উপদ্বীপের সংকট মোকাবিলায় বেজিংয়ের পূর্ব অবস্থানের খুব একটা হেরফের ঘটেনি ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের শীর্ষ বৈঠকে।
বিশদ

10th  November, 2017
সিরিয়ায় আইএস জঙ্গিদের শেষ ঘাঁটির দখল নিল সেনা

 বেইরুট, ৯ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটিও সিরিয়ার সেনা ও সরকারপন্থী যোদ্ধাদের দখলে চলে এল। কয়েকদিন ধরে তীব্র লড়াইয়ের পর আইএসের কাছ থেকে সিরিয়ার পশ্চিমে আলবু কামাল শহরটি হাতছাড়া হয়ে যায়। বিগত তিন বছর ধরে ইরাক ও সিরিয়ার মধ্যে সংযোগকারী এই শহরটি আইএস দখল করে রেখেছিল। ইরাকের মসুলসহ অন্যান্য শহরে যাওয়ার জন্য সহজ রুট হিসাবে সীমান্তঘেঁষা এই শহরটি ব্যবহার করত জঙ্গিরা।
বিশদ

10th  November, 2017
পাকিস্তানের বালুচিস্তানে আত্মঘাতী জঙ্গিহানায় এআইজিসহ হত চার

 করাচি, ৯ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তানে ঘনবসতিপূর্ণ এলাকায় আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারালেন এআইজিসহ চার পুলিশকর্মী। শক্তিশালী এই বিস্ফোরণের জেরে আশেপাশের একাধিক গাড়ি উড়ে যায়। ফাটল ধরেছে বাড়িতেও। তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। ঘটনার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান।
বিশদ

10th  November, 2017
  পাকিস্তানে খাদে পড়ে গেল যাত্রীবোঝাই বাস, মৃত ২৭

 লাহোর, ৯ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে একটি দ্রুতগামী বাস খাদে পড়ে যাওয়ায় মৃত্যু হল কমপক্ষে ২৭ জনের। জখম হয়েছেন ৬৯ জন। বাসটিতে ১০০ জন যাত্রী ছিলেন বলেন পাক পুলিশ সূত্রে খবর।
বিশদ

10th  November, 2017

Pages: 12345

একনজরে
 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM