Bartaman Patrika
বিদেশ
 

  দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পুতিনের সঙ্গে কথা মোদির

 বিশকেক, ১৩ জুন (পিটিআই): চীনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের পাশাপাশি এদিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা এবং এই সম্পর্ক কীভাবে আরও মজবুত করা যায়, সেনিয়ে কথা হয় দুই শীর্ষ নেতার।
বিশদ
মার্কিন নৌবাহিনী পরিচালিত
দুই তেল ট্যাঙ্কারকে নিশানা

 দুবাই, ১৩ জুন (এপি): ওমান উপসাগরীয় অঞ্চলে মার্কিন নৌবাহিনী পরিচালিত দুই তেলের ট্যাঙ্কারের উপর হামলা চালানো হল। হরমুজের কাছে বৃহস্পতিবার ওই হামলা চালানো হয়। মার্কিন নৌবাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দুই ট্যাঙ্কারের যাত্রীদেরই উদ্ধার করেছে। জানা গিয়েছে, ওই দু’টি ট্যাঙ্কার জাপানের সঙ্গে যুক্ত।
বিশদ

14th  June, 2019
পালিয়ে যাওয়ার আশঙ্কা, জেলবন্দি নীরব মোদির জামিনের আর্জি এবার খারিজ করল ব্রিটেনের হাইকোর্ট

 লন্ডন, ১২ জুন (পিটিআই): নিম্ন আদালতের পর হাইকোর্টেও জামিন পেলেন না নীরব মোদি। পর পর তিনবার নিম্ন আদালতে জামিনের আবেদন জানিয়েছিলেন হীরে ব্যবসায়ী নীরব মোদি। কিন্তু জামিন না মেলায় এবার হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। কিন্তু বুধবার তাঁর সেই আবেদন খারিজ করে দিল আদালত।
বিশদ

13th  June, 2019
প্রাক্তন পাক প্রেসিডেন্ট জারদারিকে ১০ দিনের রিমান্ডে পাঠাল আদালত

 ইসলামাবাদ, ১১ জুন (পিটিআই): লক্ষ লক্ষ ডলার পাচার মামলায় সোমবারই গ্রেপ্তার হয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। মঙ্গলবার তাঁকে ১০ দিনের জন্য দুর্নীতি দমন শাখা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) হেফাজতে পাঠাল আদালত।
বিশদ

12th  June, 2019
 আফগানিস্তানে বিস্ফোরণ, মৃত ৬

  কান্দাহার, ১১ জুন (পিটিআই): দক্ষিণ আফগানিস্তানে রাস্তার পাশে হওয়া এক বিস্ফোরণে মৃত্যু হল অন্তত ছ’জনের। তাঁদের মধ্যে চারজনই শিশু। তাঁরা সেই সময় সেখান দিয়ে গাড়ি করে যাচ্ছিলেন। কান্দাহারের প্রদেশ পুলিস মুখপাত্র কাসিম আফগান জানিয়েছেন, ‘গাড়িটি কান্দাহারের দান্দ জেলা থেকে প্রদেশের রাজধানীর দিকে যাচ্ছিল।
বিশদ

12th  June, 2019
পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে মোদির বিমান, সিদ্ধান্ত ইমরান সরকারের

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের সরকার।
বিশদ

12th  June, 2019
তথ্য দিয়ে জানাল এএফপি 
নিষেধাজ্ঞার মধ্যেও অস্ত্র কিনে যাচ্ছে মায়ানমার

ইয়াঙ্গুন: ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকাসহ বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার মধ্যেও বিপুল অস্ত্র কিনে চলেছে মায়ানমার। সামরিক শক্তি বাড়াতে চীন, রাশিয়া, ভারত ও ইজরায়েল থেকে প্রচুর প্রাণঘাতী অস্ত্র সংগ্রহ করে চলেছে। ভৌগোলিক অবস্থান ও অস্ত্রের বাজার হিসেবে গুরুত্বপূর্ণ হওয়ায় বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে অস্ত্র কেনায় ছাড়ও পাচ্ছে মায়ানমার।  
বিশদ

11th  June, 2019
ইলিশ বাঁচাতে উদ্যোগ বাংলাদেশের 

নিজস্ব প্রতিনিধি: ইলিশ তো খান্দানি মাছ। বাংলাদেশের জাতীয় মাছ। জাতীয় গৌরবও। তাই ইলিশ, ইলিশের রান্না, ইলিশ কেনা—সব বিষয়েই নানা তরিকা। প্রয়াত সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্টি মিসির আলির একটা রেসিপির কথা বলি। মিসির আলি একা থাকেন। 
বিশদ

11th  June, 2019
ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায়
গ্রেপ্তার হলেন পাকিস্তানের প্রাক্তন
রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি

ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায় গ্রেপ্তার করা হল পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারিকে। ইসলামাবাদের বাড়ি থেকে সোমবার তাঁকে গ্রেপ্তার করে জাতীয় দুর্নীতি দমন শাখা। রবিবারই দুর্নীতির অভিযোগে জারদারি ও তাঁর বোন ফারেয়াল তালপুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।
বিশদ

11th  June, 2019
তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে ভুটানের ৩,৪৬০ একর বন ধ্বংস 

ভুটান তার তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র: পুনাতসাংচু-১, পুনাতসাংচু-২ ও মাংদেচু নির্মাণ করতে গিয়ে ৩,৪৬০ একর বনভূমি ধ্বংস করেছে। বন ও পার্ক সার্ভিস বিভাগের এক সমীক্ষায় বলা হয়, জলবিদ্যুৎ কেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কারণে বনভূমির আচ্ছাদন কমে গিয়েছে। 
বিশদ

11th  June, 2019
 আমেরিকা যেন নিজেকে নিরাপদ না ভাবে, আর্থিক সংঘাত নিয়ে হুঁশিয়ারি দিল ইরান

তেহরান, ১০ জুন (এপি): আর্থিক সংঘাত নিয়ে আমেরিকাকে এবার হুঁশিয়ারি দিল ইরান। সাফ জানিয়ে দিয়েছে, তারা যেন না ভাবে নিজেদের সুরক্ষিত থাকবে। সম্প্রতি পরমাণু ইউরেনিয়াম মজুত, তেল বিক্রি সহ একাধিক ইস্যুতে তেহরানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। ফলে উত্তাপ বেড়েছে দু’দেশের।
বিশদ

11th  June, 2019
৩০ জুনের মধ্যে বেনামি সম্পত্তি ঘোষণার আবেদন পাক প্রধানমন্ত্রীর

ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ঋণের জালে জর্জরিত পাকিস্তানকে বের করতে ফের সক্রিয় প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার তিনি পাকিস্তান সংসদে বাজেট পেশের সময় দেশবাসীর উদ্দেশে বলেন, আগামী ৩০ জুনের মধ্যে বেনামি সম্পত্তি প্রকাশ করুন। না হলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।
বিশদ

11th  June, 2019
 সন্ত্রাসবাদ নিয়ে মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে সমর্থন জানাল ফ্রান্স

নয়াদিল্লি, ১০ জুন (পিটিআই): সন্ত্রাসদমন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে স্বাগত জানাল ফ্রান্স। সন্ত্রাসদমনই তাদের প্রধান অগ্রাধিকার বলে জানিয়েছে প্যারিস। প্রধানমন্ত্রী পদে মোদি দ্বিতীয়বার ক্ষমতায় বসার পর প্রথম ভারত সফরে এমনটাই জানিয়েছেন ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক প্রতিমন্ত্রী জাঁ ব্যাপ্টিস্ট।
বিশদ

11th  June, 2019
মোমেনার ৪২ বছরের জেল 

অস্ট্রেলিয়ার মেলবোর্নে বাড়ির মালিককে ছুরিকাঘাত করার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমার ৪২ বছরের কারাদণ্ড হয়েছে। ভিক্টোরিয়া রাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক লেসলি টেলর এই আদেশ দেন। ২৬ বছর বয়সি সোমা সাড়ে ৩১ বছর কারাবাসের আগে প্যারোলের আবেদনও করতে পারবেন না।  
বিশদ

11th  June, 2019
ট্রাম্পকে বই উপহার দিলেন রানি এলিজাবেথ 

লন্ডন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি বই উপহার দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্পকেরানি এলিজাবেথ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর উইনস্টন চার্চিলের লেখা একটি বই উপহার হিসেবে পেয়েছেন ট্রাম্প।  
বিশদ

11th  June, 2019

Pages: 12345

একনজরে
 ম্যাঞ্চেস্টার, ১৫ জুন: ওল্ড ট্রাফোর্ডে শনিবার ভারত অধিনায়ক বিরাট কোহলির সাংবাদিক সম্মেলনে ভিড় উপচে পড়েছিল। উদ্যোক্তারা সবার বসার ব্যবস্থা করে উঠতে পারেননি। এমন দৃশ্যই তো ...

 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভুটান পাহাড় ও সমতলে শুক্রবার রাতভর বৃষ্টির জেরে বাংড়ি নদীর জলোচ্ছ্বাসে হান্টাপাড়ায় ভেসে গেল মাদারিহাট-টোটোপাড়া রাজ্য সড়কের ১০০ মিটার অংশ। এর ফলে শুক্রবার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেষ্টপুরে ট্যাক্সি চালককে চড় মেরে খুন করায় অভিযুক্ত যাত্রী সৌমেন রায়কে শনিবার আদালতে তোলা হলে তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। শুক্রবার বিকেলে কেষ্টপুরের রবীন্দ্রপল্লির ওই ঘটনায় বাগুইআটি থানার পুলিস গ্রেপ্তার করে সৌমেনকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ম্যাজিক দেখানোর সময় গঙ্গায় ডুবে গেলেন ম্যাজিশিয়ন 
ম্যাজিক দেখানোর সময় মর্মান্তিক দুর্ঘটনা। গঙ্গায় ডুবে গেলেন জনৈক ম্যাজিশিয়ন ...বিশদ

03:57:00 PM

বিশ্বকাপ: ভারত ৫৩/০ (১০ ওভার) 

03:49:02 PM

খানাকুলে তৃণমূল নেতা খুনের ঘটনায় ১৬জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের 

03:03:56 PM

ধর্মগুরুদের এক প্রতিনিধিদল এনআরএসে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের সঙ্গে দেখা করতে গেল 

02:58:00 PM

বিশ্বকাপ: টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠাল পাকিস্তান 

02:38:13 PM

আলিপুরদুয়ারে ছেলেধরা সন্দেহে প্রৌঢ়কে মারধর 
ছেলে ধরা সন্দেহে আলিপুরদুয়ারের দক্ষিন পাটকাপাড়ার সিরুবাড়ি এলাকায় ৬৫ বছরের ...বিশদ

02:07:06 PM