দেশ
 
তুষার চাদরে মুখ ঢাকল ভূস্বর্গ

তুষারের সাদা চাদরে ঢাকা পড়ল জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ অংশ। শনিবার উপত্যকায় তুষারপাতের পরিমাণ এতটাই বেশি ছিল যে মুঘল রোড এবং শ্রীনগর-লে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। কাশ্মীরের গুলমার্গে স্কি রিসর্টে গতকাল রাতে প্রায় দু’ইঞ্চি পুরু হয়ে বরফ পড়ে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার জম্মুর তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ছ’ডিগ্রি কম। শ্রীনগরের আধিকারিকরা জানিয়েছেন, কাশ্মীরের উপরের দিকের বড় অংশে এদিন তুষারপাত হলেও নীচের দিকে বৃষ্টি হয়েছে। জম্মুর আধিকারিকরা জানিয়েছেন, দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলা এবং পুঞ্চ জেলার মধ্যে যোগাযোগকারী ২০ কিলোমিটার দীর্ঘ মুঘল রোড, পীর কি গলি এবং পুসানার মধ্যবর্তী এলাকাতেও প্রবল তুষারপাত হয়। জম্মুতে ভারী তুষারপাতের কারণে কাশ্মীরের সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগকারী একমাত্র রাস্তাটিও বন্ধ হয়ে যায়। ডিএসপি (ট্রাফিক) মহম্মদ আসলাম বলেন, ‘এদিন সকালে ভারী তুষারপাতের কারণে মুঘল রোড বন্ধ থাকায় পুঞ্চ বা সোপিয়ান থেকে কোনও গাড়ি যাতায়াত করতে পারেনি।’ আবহাওয়া অনুকূল হলে রাস্তা পরিষ্কারের কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।.

মোদি সরকারকে চরম হুঁশিয়ারি বিএমএসের, তবে ধর্মঘটের পথে যাচ্ছে না

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: শ্রমিক-স্বার্থের ইস্যুতে এবার কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারকেই চরম হুঁশিয়ারি দিল আরএসএসের শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সংঘ (বিএমএস)। যা নিয়ে রাজনৈতিক মহলে তীব্র জল্পনার সৃষ্টি হয়েছে। আজ এখানে পার্লামেন্ট স্ট্রিটে শ্রমিক স্বার্থে মোট ১১ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করে বিএমএস।
বিশদ
রাবড়িদেবী, তেজস্বীকে জেরা করতে চেয়ে ফের সমন ইডি’র

 নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): আর্থিক দুর্নীতি মামলায় ফের বিড়ম্বনায় পড়লেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়িদেবী এবং তাঁর ছেলে তেজস্বী যাদব। শুক্রবার দু’জনকে নতুন করে সমন পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি।
বিশদ

18th  November, 2017
 কাশ্মীরের জঙ্গি

জম্মু, ১৭ নভেম্বর (পিটিআই): কখনও বিচ্ছিন্নতাবাদী নেতাদের উস্কানি, কখনও আবার ধর্ম ও আবেগ মিশিয়ে জঙ্গিগোষ্ঠীর প্রধানদের বক্তব্য, এভাবেই দু’চোখে দিন বদলের স্বপ্ন নিয়ে ঘর ছাড়েন বহু কাশ্মীরী তরুণ। বাড়ি-ঘর, পরিবারের পিছুটান ভুলে হাতে একে ৪৭-এর মতো স্বয়ংক্রিয় অস্ত্র হাতে তুলে নেয় তারা। কিন্তু পিছুটান কি সত্যিই ভোলা যায়!
বিশদ

18th  November, 2017
মাদ্রাজ হাইকোর্টে অন্তর্বর্তী স্থগিতাদেশ পেলেন চিদম্বরম

 চেন্নাই, ১৭ নভেম্বর (পিটিআই): প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম এবং তাঁর পরিবারকে দেওয়া আয়কর দপ্তরের নোটিসের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল মাদ্রাজ হাইকোর্ট। প্রসঙ্গত, ২০১০-’১১ অর্থবর্ষের আর্থিক লেনদেনের রিপোর্ট চিদম্বরম, তাঁর স্ত্রী নলিনী, ছেলে কার্তি এবং পুত্রবধূ শ্রীনিধির কাছে।
বিশদ

18th  November, 2017
ভারতের জনপ্রিয়তম রাজনৈতিক ব্যক্তি মোদি, জানাল মার্কিন সমীক্ষা রিপোর্ট
প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা দেশজুড়ে অদম্যভাবে বেড়েছে: অমিত শাহ

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। পাশাপাশি, মোদির শাসনে দেশের অর্থনীতি নিয়ে আম জনতার সন্তুষ্টিও ‘সর্বকালের সেরা’।
বিশদ

17th  November, 2017
চাইলেই পাক অধিকৃত কাশ্মীর
দখল করতে পারে ভারত: মন্ত্রী

নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): পাক-অধিৃকত কাশ্মীর যদি ভারত ছিনিয়ে নেয় তাহলে কারও ক্ষমতা নেই আটকানোর। হুঁশিয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী হংসরাজ আহিরের। তাঁর দাবি, আগের সরকারগুলির ‘গাফিলতি’র জন্যই আজ কাশ্মীরের একটি অংশ ইসলামাবাদের দখলে। ভারত চাইলেই তা কেড়ে নিতে পারে।
বিশদ

17th  November, 2017
জরিমানা তো আছেই, বাতিল হতে পারে রেজিস্ট্রেশনও
জিএসটি’র নাম করে গ্রাহকের কাছে বাড়তি দাম নিলে কড়া ব্যবস্থা নিতে বিশেষ কমিটি ‘না’ গড়ার সিদ্ধান্ত কেন্দ্রের

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৬ নভেম্বর: অধিক লাভের ল঩ক্ষ্যে জিএসটি’র নাম করে গ্রাহকের কাছ থেকে বাড়তি দাম নিলে বড়সড় মূল্য চোকাতে হতে পারে ব্যবসায়ীদের। জরিমানা তো আছেই, বাতিল হতে পারে জিএসটি’র রেজিস্ট্রেশনও। আজ এই সিদ্ধান্ত নিয়ে উচ্চপর্যায়ের একটি বিশেষ কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।
বিশদ

17th  November, 2017
অবসরের পরেও পিএফে টাকা
রেখে দিলে সুদে বসবে আয়কর

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: অবসরগ্রহণই হোক, কিংবা ইস্তফা। চাকরি ছাড়ার পরেও কেউ যদি নিজের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্ট চালু রাখতে চান তাহলে এবার থেকে পিএফের সুদে তাঁকে গুণতে হবে আয়কর। শীঘ্রই এহেন নির্দেশিকা জারি করতে চলেছে কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)।
বিশদ

17th  November, 2017
  আজ দিল্লিতে বিক্ষোভ সমাবেশ বিএমএসের, পাশে নেই ডান বাম আর কোনও শ্রমিক সংগঠনই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির মধ্যে ভাঙন অব্যাহতই রয়েছে। আগামীকাল, শুক্রবার পার্লামেন্ট স্ট্রিটে শ্রমিক-স্বার্থে ১২ দফা ইস্যুতে বিক্ষোভ-সমাবেশের ডাক দিয়েছে গেরুয়া শিবিরের শ্রমিক শাখা ভারতীয় মজদুর সংঘ (বিএমএস)।
বিশদ

17th  November, 2017
তামিল মৎস্যজীবীদের নৌকায় গুলি: প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন পালানিস্বামী

 চেন্নাই ও রামেশ্বরম, ১৬ নভেম্বর (পিটিআই): তামিল মৎস্যজীবীদের উপর উপকূলরক্ষী বাহিনীর হামলার ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ চাইলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। বৃহস্পতিবার ঘটনার পূর্ণাঙ্গ বিবরণ দিয়ে প্রধানমন্ত্রীকে একটি চিঠিও পাঠিয়েছেন তিনি।
বিশদ

17th  November, 2017
প্রধানমন্ত্রীর পছন্দের ব্যবসায়ীকে বরাত
রাফাল নিয়ে মোদিকে তোপ রাহুলের জবাব দিলেন বায়ু সেনাপ্রধান

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: প্রশ্ন তুললেন রাহুল। সাফাই দিলেন এয়ার চিফ মার্শাল। যুদ্ধ বিমান ‘রাফাল’ নিয়ে দিল্লিতে দাঁড়িয়ে রাহুলের তোপ, প্রধানমন্ত্রী তাঁর পছন্দের এক ব্যবসায়ীকে মুনাফা করিয়ে দিতেই বেশি দামে ওই যুদ্ধ বিমান কিনছেন। এটি লুট।
বিশদ

17th  November, 2017
সন্ত্রাসবাদ নিয়ে মন্তব্য, হাসানের বিরুদ্ধে এফআইআর করতে আদালতে আবেদন

 চেন্নাই, ১৬ নভেম্বর (পিটিআই): হিন্দু সন্ত্রাসবাদ নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্যের জের। দক্ষিণী ‘সুপারস্টার’ কমল হাসানের বিরুদ্ধে এফআইআর দায়ের করার আরজি নিয়ে মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হলেন এক ব্যক্তি। বৃহস্পতিবার ওই ব্যক্তির আবেদনের শুনানিতে বিচারপতি এমএস রমেশ বিষয়টি পুলিশের নজরে আনার জন্য সরকারি আইনজীবীকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।
বিশদ

17th  November, 2017
  না করলে পাঁচ লক্ষ টাকা জরিমানা
দূষণ মোকাবিলায় দিল্লির সমস্ত স্কুল, কলেজকে বৃষ্টির জল জমানো ও ব্যবহারের নির্দেশ জাতীয় পরিবেশ আদালতের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: দূষণ পরিস্থিতির মোকাবিলায় এবার দিল্লির সমস্ত স্কুল এবং কলেজকে বৃষ্টির জল জমানো এবং ব্যবহার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা (রেনওয়াটার হার্ভেস্টিং) গ্রহণের নির্দেশ দিল জাতীয় পরিবেশ আদালত (এনজিটি)। আগামী দু’মাসের মধ্যে ওই ব্যবস্থা করার জন্য স্কুল-কলেজগুলিকে নির্দেশ দিয়েছে পরিবেশ আদালত।
বিশদ

17th  November, 2017
ধর্মনিরপেক্ষ দলগুলির সঙ্গে সমঝোতায় প্রস্তুত: মায়াবতী

 লখনউ, ১৬ নভেম্বর (পিটিআই): ‘সাম্প্রদায়িক শক্তি’কে রুখতে যে কোনও দলের সঙ্গে হাত মেলাতে প্রস্তুত বিএসপি। জানালেন নেত্রী মায়াবতী। আগামী এক বছরের মধ্যে দেশের বিভিন্ন প্রান্তে বিধানসভা নির্বাচন। তারপর লোকসভা ভোট আসন্ন।
বিশদ

17th  November, 2017
বিহারে বিষমদে তিনজনের মৃত্যু, চার হাজার লিটার মদ বাজেয়াপ্ত

 হাজিপুর ও সমস্তিপুর, ১৬ নভেম্বর (পিটিআই): বিহারে ফের বিষমদে মৃত্যু হল তিনজনের। বৈশালী জেলার ঘটনা। কয়েক দিন ধরে পুলিসের কাছে মদ খেয়ে জেলার বাশুলি গ্রাম থেকে কিছু মানুষের অসুস্থ হওয়ার খবর আসছিল। তাঁদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।
বিশদ

17th  November, 2017

Pages: 12345

একনজরে
হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:46:15 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:46:14 AM

ট্রাম্প কন্যা ভারতে আসছেন ২৭শে
ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। ...বিশদ

08:45:00 AM

বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM