দেশ
 
তুষার চাদরে মুখ ঢাকল ভূস্বর্গ

তুষারের সাদা চাদরে ঢাকা পড়ল জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ অংশ। শনিবার উপত্যকায় তুষারপাতের পরিমাণ এতটাই বেশি ছিল যে মুঘল রোড এবং শ্রীনগর-লে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। কাশ্মীরের গুলমার্গে স্কি রিসর্টে গতকাল রাতে প্রায় দু’ইঞ্চি পুরু হয়ে বরফ পড়ে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার জম্মুর তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ছ’ডিগ্রি কম। শ্রীনগরের আধিকারিকরা জানিয়েছেন, কাশ্মীরের উপরের দিকের বড় অংশে এদিন তুষারপাত হলেও নীচের দিকে বৃষ্টি হয়েছে। জম্মুর আধিকারিকরা জানিয়েছেন, দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলা এবং পুঞ্চ জেলার মধ্যে যোগাযোগকারী ২০ কিলোমিটার দীর্ঘ মুঘল রোড, পীর কি গলি এবং পুসানার মধ্যবর্তী এলাকাতেও প্রবল তুষারপাত হয়। জম্মুতে ভারী তুষারপাতের কারণে কাশ্মীরের সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগকারী একমাত্র রাস্তাটিও বন্ধ হয়ে যায়। ডিএসপি (ট্রাফিক) মহম্মদ আসলাম বলেন, ‘এদিন সকালে ভারী তুষারপাতের কারণে মুঘল রোড বন্ধ থাকায় পুঞ্চ বা সোপিয়ান থেকে কোনও গাড়ি যাতায়াত করতে পারেনি।’ আবহাওয়া অনুকূল হলে রাস্তা পরিষ্কারের কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।.

পাক সেনার সংঘর্ষ বিরতি লঙ্ঘন, গ্রেপ্তার ২ জঙ্গি

 জম্মু, ১৫ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। বুধবার সকাল আটটা নাগাদ সীমান্তের ওপার থেকে হালকা আগ্নেয়াস্ত্র ও মিডিয়াম মেশিনগান থেকে গুলি চালাতে শুরু করে পাক সেনারা।
বিশদ
চাপে পড়ে পুনর্বিবেচনার আবেদনও ফিরিয়ে নিল দিল্লি সরকার
জোড়-বিজোড় নীতিতে বৈষম্য নিয়ে পরিবেশ আদালতের তোপের সামনে কেজরিওয়ালরা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৪ নভেম্বর: গাড়ি চলাচলের ক্ষেত্রে জোড়-বিজোড় নীতি কার্যকর করা নিয়ে জাতীয় পরিবেশ আদালতে (এনজিটি) প্রবল ধাক্কা খেল দিল্লির আপ সরকার। গতকাল দিল্লি সরকারের করা রিভিউ পিটিশনের পরিপ্রেক্ষিতে আজ এনজিটি সাফ জানিয়ে দিল, কোনও অবস্থাতেই জোড়-বিজোড়ের ক্ষেত্রে মহিলা গাড়িচালক এবং দু’চাকাকে ছাড় দেওয়া যাবে না।
বিশদ

15th  November, 2017
মমতার সঙ্গে কথা, বঙ্গ শিল্প
সম্মেলনে আসছেন মিত্তাল

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা, ১৪ নভেম্বর: প্রথম স্কটল্যান্ড সফরে উৎফুল্ল মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, গোলটেবিল বৈঠকে ব্রিটিশ শিল্পমহলের সম্মতি আদায় করেছিলেন বিশ্ববঙ্গ শিল্পসম্মেলনে আসার ব্যাপারে। কিন্তু তাঁর লক্ষ্যটা ছিল অন্য। ইস্পাত টাইকুন লক্ষ্মী মিত্তালকে এই শিল্প সম্মেলনে হাজির করিয়ে এর ওজন একধাক্কায় অনেকটা বাড়িয়ে দেওয়া।
বিশদ

15th  November, 2017
দিল্লির জাদুঘর থেকে চুরি মুঘল আমলের ১৬টি শাল, টালিগঞ্জ থেকে ধৃত দুই চক্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিহাস খোয়া গেল খোদ রাজধানীর বুক থেকে। মুঘল আমলের ছোঁয়া লাগা ১৬টি দুষ্প্রাপ্য শাল চুরি গিয়েছে নয়াদিল্লির ন্যাশনাল হ্যান্ডিক্র্যাফটস অ্যান্ড হ্যান্ডলুমস মিউজিয়াম থেকে। সপ্তাহ দুয়েক আগেও ওই মিউজিয়ামের অ্যান্টিক গ্যালারিতে শোভা পেয়েছে সোনার সুতোয় বোনা হীরে বসানো ওই শালগুলি।
বিশদ

15th  November, 2017
বিনা বাধায় দাউদের তিন সম্পত্তি নিলাম হল সাড়ে ১১ কোটিতে, নেপথ্যে কে রহস্য

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৪ নভেম্বর:অবশেষে সম্ভব হল। এই প্রথম কোনও বিঘ্ন ছাড়াই। আর সন্দেহের কারণও সেটাই। কেন এত মসৃণভাবে দাউদ ইব্রাহিমের মুম্বইয়ের তিনটি সম্পত্তি নিলামে বিক্রি করতে সক্ষম হল অর্থমন্ত্রক? মঙ্গলবার দক্ষিণ মুম্বইয়ের ভিন্ডি বাজার এলাকার তিনটি বিল্ডিং অত্যন্ত মসৃণ প্রক্রিয়ায় বিক্রি হয়ে গেল নিলামে।
বিশদ

15th  November, 2017
জেলেও বিলাস জীবন কাটাচ্ছেন রাম-রহিম, সদ্য মুক্তি পাওয়া বন্দির অভিযোগ ঘিরে তোলপাড়

 রোহতক, ১৪ নভেম্বর: বৈভব হারালেও বিলাস-জীবন হারাতে নারাজ ধর্ষণে সাজাপ্রাপ্ত ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত রাম-রহিম সিং! ফলে রোহতক জেলেও তিনি বহালতবিয়তেই পাচ্ছেন বিলাসিতার যাবতীয় সুযোগ সুবিধা। কোনও কাজ করতে হচ্ছে না তাঁকে।
বিশদ

15th  November, 2017
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে
বিতর্ক, জুরি বোর্ড থেকে পদত্যাগ
পরিচালক সুজয় ঘোষের

নয়াদিল্লি, ১৪ নভেম্বর(পিটিআই): চলতি মাসের শেষে গোয়ায় শুরু হবে ৪৮তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (আইএফএফআই)। তার আগে নতুন বিতর্ক। জুরি বোর্ড থেকে হঠাৎই পদত্যাগ করলেন পরিচালক সুজয় ঘোষ। কেন তিনি পদত্যাগ করলেন, তা নিয়ে মুখ খোলেননি সুজয়। 
বিশদ

15th  November, 2017
মুম্বইয়ে ২৫ ফুট লম্বা সুড়ঙ্গ খুঁড়ে ব্যাংক ডাকাতি!

মুম্বই, ১৪ নভেম্বর: শনি এবং রবিবার ব্যাংক বন্ধ ছিল। সোমবার প্রথম কাজের দিন ব্যাংক খুলতেই চোখ কপালে উঠল কর্মীদের। লকার রুমে একাধিক লকার ভাঙা। আর মেঝেতে একটি বিরাট গর্ত! কোথা থেকে এল এতবড় গর্ত? কারা করল? গর্তের উৎস খুঁজতে গিয়ে তাজ্জব বনে গেলেন মুম্বইয়ের দুঁদে পুলিশ অফিসাররা।
বিশদ

15th  November, 2017
পোষ্য হিসাবে ভারত-বাংলাদেশে চাহিদা বাড়ছে সিংহ-লেপার্ডের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরেই বাংলাদেশ বন দপ্তরের কয়েকজন কর্তা ভারতীয় বন দপ্তরের কর্তাদের সঙ্গে বলেছিলেন, পোষ্য হিসাবে বাড়িতে রাখার জন্য বাঘ, সিংহ, লেপার্ড, কুমিরের চাহিদা দু’দেশে ক্রমশ বাড়ছে। দু’দেশের প্রশাসনিক নজর এড়িয়ে এগুলি মাঝে মধ্যেই বাংলাদেশ থেকে ভারতে এবং ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছে।  সম্প্রতি এক কুখ্যাত বন্যপ্রাণ পাচারকারী গ্রেপ্তার হওয়ার পর, তার থেকে পাওয়া তথ্যে নড়েচড়ে বসেন ভারতের কেন্দ্রীয় বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রক সংস্থা ।
বিশদ

15th  November, 2017
ধর্মনিরপেক্ষতার প্রশ্নে কটাক্ষ কংগ্রেসের
বিরোধীদের কটাক্ষ করে আদিত্যনাথ বললেন হিন্দুত্ব মানেই উন্নয়ন

 লখনউ ও নয়াদিল্লি, ১৪ নভেম্বর (পিটিআই): হিন্দুত্ব ইস্যুতে মঙ্গলবার বিরোধীদের কড়া সমালোচনা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেছেন, হিন্দুত্বের বিরোধিতা করে তারা ‘উন্নয়ন’ এবং ‘ভারতীয়ত্বের’ বিরোধিতা করছেন।
বিশদ

15th  November, 2017
প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ ব্যবসায়ীকে কেন রাফাল যুদ্ধবিমানের যৌথ বরাত, প্রশ্ন তুলল কংগ্রেস

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ নভেম্বর: নোটবন্দি, জিএসটি, অমিত শাহ পুত্রের উপার্জন, বিজয় রুপানিকে সেবির জরিমানার মতো ইস্যু তো বটেই, গুজরাত ভোটে জিততে মরিয়া কংগ্রেস যেদিক থেকে পারা যায় নরেন্দ্র মোদিকে ঘিরতে চাইছে। সেই মতো প্রায় এক বছরের কিছু আগে চুক্তি হয়ে গেলেও আজ নতুন করে যুদ্ধ বিমান ‘রাফাল’ নিয়ে সওয়াল খাড়া করল রাহুল গান্ধীর দল।
বিশদ

15th  November, 2017
টানা উত্ত্যক্ত করে চেন্নাইয়ের মহিলা ইঞ্জিনিয়ারকে পুড়িয়ে মারল যুবক, অগ্নিদগ্ধ মা, মেয়ে

 চেন্নাই, ১৪ নভেম্বর: টানা একমাস উত্ত্যক্ত করার পর চেন্নাইয়ে এক মহিলা ইঞ্জিনিয়ারকে পুড়িয়ে মারল যুবক। আগুনে দগ্ধ হয়ে হাসপাতালে পাঞ্জা লড়ছেন ওই মহিলার মা ও মেয়ে। সোমবার রাত ন’টা নাগাদ ঘটনাটি ঘটেছে দক্ষিণ চেন্নাইয়ের ভেলাচেরি এলাকায়।
বিশদ

15th  November, 2017
জয়া টিভিসহ একাধিক স্থানে পাঁচদিন ধরে আয়কর তল্লাশি, উদ্ধার হাজার কোটির বেশি সম্পত্তি

 চেন্নাই, ১৪ নভেম্বর (পিটিআই): নজিরবিহীন ঘটনা। টানা পাঁচদিন ধরে হাজারের বেশি আয়কর কর্তা তল্লাশি চালাল জয়া টিভি’র দপ্তরসহ একাধিক স্থানে। উদ্ধার হল ১,৪৩০ কোটি টাকার বেনামি বিনিয়োগের নথিপত্র।
বিশদ

15th  November, 2017
বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্তের দাবি খারিজ করল সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ১৪ নভেম্বর (পিটিআই): বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত সিটকে দিয়ে করার দাবিকে খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি আর কে আগরওয়াল, বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারপতি এ এম খানউইলকরের বেঞ্চ মঙ্গলবার আইনজীবী কামিনী জয়সওয়ালের আবেদন খারিজ করে বলেছে, এমন অভিযোগ অকারণে বিচারপতিদের মধ্যে বিভেদ সৃষ্টি করে।
বিশদ

15th  November, 2017
সিবিআই তদন্তের দাবি তুলে নেওয়ার চাপ দিয়েছিলেন রাজ্যের মন্ত্রী, দাবি প্রদ্যুম্নের বাবার

 গুরুগ্রাম, ১৪ নভেম্বর: রায়ান স্কুলের ছাত্র প্রদ্যুম্ন ঠাকুরের বাবার চাঞ্চল্যকর দাবি। বাড়িতে এসে সিবিআই তদন্তের দাবি তুলে নেওয়ার জন্য চাপ দিয়েছিল রাজ্যের এক শীর্ষ মন্ত্রী।
বিশদ

15th  November, 2017

Pages: 12345

একনজরে
হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

 বিএনএ, চুঁচুড়া: গোষ্ঠীদ্বন্দ্ব কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। যে সমস্ত কর্মী দলের পরিবর্তে নিজের স্বার্থরক্ষার জন্য গোষ্ঠী তৈরি করছেন, বহুবার তাঁদের সতর্ক করা হয়েছে। নিজেদের দ্রুত শুধরে নিতে না পারলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, প্রয়োজনে বরখাস্ত করা হবে। ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:46:15 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:46:14 AM

ট্রাম্প কন্যা ভারতে আসছেন ২৭শে
ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। ...বিশদ

08:45:00 AM

বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM