দেশ
 

সার্টিফিকেট দেওয়ার আগেই ‘পদ্মাবতী’ দেখানোয় ক্ষুব্ধ সিবিএফসি প্রধান
চিতোরের পর কুম্ভলগড় দুর্গে দর্শনার্থীদের প্রবেশে বাধা বিক্ষোভকারীদের

 নয়াদিল্লি, জয়পুর, বেঙ্গালুরু এবং লস এঞ্জেলস, ১৮ নভেম্বর: ‘পদ্মাবতী’ নিয়ে বিতর্ক যেন কাটছেই না। সঞ্জয় লীলা বনসালির ছবিটি ইতিহাসের তথ্য বিকৃত করেছে এবং ধর্মীয় ভাবাবেগে আঘাত দিয়েছে, এই অভিযোগে বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছে শ্রীরাজপুত করণী সেনারা। 
বিশদ
লস্কর ডেরা থেকে বাড়ি ফেরা মাজিদকে প্রশিক্ষণ দিতে চান বাইচুং

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: লস্কর-ই-তোইবা জঙ্গি সংগঠনে যোগ দিয়েও ভিডিওতে মায়ের কান্না দেখে বাড়িতে ফিরে আসা অনন্তনাগের ফুটবলার মাজিদ খানকে প্রশিক্ষণ দিতে চান ভারতের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া। এই মর্মে তিনি জম্মু-কাশ্মীর ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়েছেন।
বিশদ

19th  November, 2017
প্রশংসা করলেন ‘কঠোর পরিশ্রমী’ রাহুলের
কেরল সরকারের সমালোচনা করে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে সিপিএমকে ডাক মনমোহনের

 কোচি, ১৮ নভেম্বর: তবে কি ২০১৯ সালে তৃতীয় ইউপিএ সরকার? বাম সমর্থিত কংগ্রেস সরকারের জল্পনাই ছড়িয়ে দিলেন মনমোহন সিং। জাতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে লড়তে বাম দলগুলির কাছে আর্জি জানালেন প্রাক্তন প্রধানমন্ত্রী। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের এনডিএ সরকারের ‘ভ্রান্ত’ নীতির বিরুদ্ধে কংগ্রেসের লড়াইয়ে বাম দলগুলিতে শামিল করতে চান তিনি।
বিশদ

19th  November, 2017
আপনার বসই তো আপনাকে নীরব করে রেখেছেন, রাফাল নিয়ে নির্মলাকে ঠেস রাহুলের

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): প্রতিরক্ষামন্ত্রীর ট্যুইটের ২৪ ঘণ্টার মধ্যেই রাফাল জেট চুক্তি নিয়ে ফের সরব হলেন কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী। এবার তাঁর নিশানায় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। ট্যুইট বার্তায় প্রতিরক্ষামন্ত্রীকে কটাক্ষ করে রাহুল লিখেছেন, এটা অত্যন্ত লজ্জাজনক বিষয় যে আপনার ‘বস’-ই আপনার কণ্ঠরোধ করে রেখেছেন।
বিশদ

19th  November, 2017
সংরক্ষণ ও আসন নিয়ে কংগ্রেসকে চরমসীমা পাসের, চ্যালেঞ্জে ঠেলে বিজেপিতে যোগ হার্দিকের দুই সঙ্গীর

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের সংগঠন। পাশাপাশি, সংগঠনকে সঙ্কটে ফেলে শনিবার বিজেপিতে যোগ দিয়েছেন পাসের দুই আহ্বায়ক কেতন প্যাটেল ও অমৃশ প্যাটেল।
বিশদ

19th  November, 2017
২০৩০ সালে বিশ্বের সেরা তিন দেশের একটি ভারত!
বলছে ব্রিটেনের গবেষণা প্রতিষ্ঠান

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মানুষ পাল্টানোর সঙ্গে সঙ্গে পাল্টাচ্ছে দুনিয়ার অবয়ব। সেই সঙ্গে পাল্টে যাচ্ছে অর্থনৈতিক বিনিয়োগের ধ্যানধারণা আর চিত্রপট। ২০৩০ সালে এই পৃথিবী নিশ্চয়ই আর আগের মতো থাকবে না। তখন কে শাসন করবে অর্থনৈতিক বিশ্ব, কার হাতে থাকবে বিশ্ব অর্থনীতির চাবিকাঠি? ব্রিটেনের বহুজাতিক প্রতিষ্ঠান প্রাইস ওয়াটারহাউস কুপারস (পিডব্লুসি) এক গবেষণায় এই প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করেছে।
বিশদ

19th  November, 2017
আলোচনার মাধ্যমেই রাম মন্দির-বাবরি মসজিদ সমস্যার সমাধান সম্ভব: রবিশংকর

লখনউ, ১৭ নভেম্বর (পিটিআই): আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান সম্ভব। আর যুগ যুগ ধরে এটা সর্বস্তরেই স্বীকৃতি পেয়ে আসছে। অযোধ্যায় রাম মন্দির-বাবরি মসজিদ বিতর্ক নিয়ে লখনউয়ে মুসলিম ধর্মগুরুদের সঙ্গে শুক্রবার বৈঠকের পর এই মন্তব্য করেছেন আর্ট অব লিভিংয়ের প্রতিষ্ঠাতা শ্রীশ্রীরবিশংকর।
বিশদ

18th  November, 2017
লস্করে যোগ দেওয়া কাশ্মীরি ফুটবলার ফিরে এল ভিডিওয় মায়ের কান্না দেখে

জম্মু, ১৭ নভেম্বর (পিটিআই): কখনও বিচ্ছিন্নতাবাদী নেতাদের উস্কানি, কখনও আবার ধর্ম ও আবেগ মিশিয়ে জঙ্গিগোষ্ঠীর প্রধানদের বক্তব্য, এভাবেই দু’চোখে দিন বদলের স্বপ্ন নিয়ে ঘর ছাড়েন বহু কাশ্মীরি তরুণ। বাড়ি-ঘর, পরিবারের পিছুটান ভুলে হাতে একে ৪৭-এর মতো স্বয়ংক্রিয় অস্ত্র হাতে তুলে নেয় তারা। কিন্তু পিছুটান কি ভোলা যায়!
বিশদ

18th  November, 2017
দূষণ নিয়ন্ত্রণে ‘অ্যাকশন প্ল্যান’ জমা দিন, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশকে নির্দেশ জাতীয় পরিবেশ আদালতের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আগামী দু’সপ্তাহের মধ্যে দূষণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ‘অ্যাকশন প্ল্যান’ জমা দেওয়ার জন্য দিল্লি এবং পার্শ্ববর্তী পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিল জাতীয় পরিবেশ আদালত (এনজিটি)। একইসঙ্গে ওই গ্রিন বেঞ্চ এও জানিয়ে দিয়েছে যে, যদি নির্ধারিত সময়সীমার মধ্যে কোনও রাজ্য সরকার অ্যাকশন প্ল্যান জমা না দেয়, তাহলে এই কাজের দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট রাজ্যের ‘সিনিয়রমোস্ট’ আধিকারিককে আর্থিক জরিমানার মুখে পড়তে হবে।
বিশদ

18th  November, 2017
গুজরাত দখলের লড়াইয়ে ঢাকে কাঠি
প্রার্থী ঘোষণা বিজেপির  দিনভর বৈঠকে কং

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: শুরু হয়ে গেল গুজরাতের বিধানসভা ভোট নিয়ে দুই যুযুধান রাজনৈতিক দলের পুরোদমে লড়াই। নির্বাচনের দামামা বেজেছে আগেই। গত মঙ্গলবার থেকে শুরু হয়ে গিয়েছে প্রথম দফা ভোটের (৯ ডিসেম্বর) মনোনয়ন জমা দেওয়ার পালা। আগামী মঙ্গলবারই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।
বিশদ

18th  November, 2017
বৃদ্ধি টাকার দামে  বাড়ল শেয়ার সূচকও
মোদির অার্থিক সংস্কারকে স্বীকৃতি দিল মার্কিন সংস্থা

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): প্রথমে ‘ইজ অব ডুয়িং বিজনেস’ র‌্যাঙ্কিংয়ে উন্নতি। তারপর ‘পিউ রিসার্চ সেন্টারে’র সমীক্ষায় নরেন্দ্র মোদিকে দেশের জনপ্রিয়তম রাজনৈতিক ব্যক্তিত্বের শিরোপা। এবার প্রধানমন্ত্রীর ব্যাপক আর্থিক ও প্রতিষ্ঠানগত সংস্কারের নিরিখে ১৩ বছর পর ‘ক্রেডিট রেটিং’ বাড়ল মোদির ভারতের।
বিশদ

18th  November, 2017
পঞ্চম শ্রেণির ছাত্রীকে ভোপালে তিন মাস ধরে গণধর্ষণ, ধৃত চার

 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ থানার ইন্সপেক্টর প্রীতমসিং ঠাকুর শুক্রবার একথা জানিয়েছেন।
বিশদ

18th  November, 2017
নীতীশ কুমার নেতৃত্বাধীন গোষ্ঠীই প্রকৃত জেডি(ইউ), জানাল নির্বাচন কমিশন

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): নির্বাচন কমিশনে জোর ধাক্কা খেলেন শারদ যাদব। শুক্রবার নির্বাচন কমিশন জানিয়ে দিল, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নেতৃত্বাধীন দলই প্রকৃত জনতা দল (ইউনাইটেড)। তাদেরকে দলীয় প্রতীক ‘তীর’ চিহ্ন ব্যবহার করারও অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন।
বিশদ

18th  November, 2017
সাক্ষীদের নিরাপত্তা প্রকল্প নিয়ে কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সাক্ষীদের নিরাপত্তা সংক্রান্ত প্রকল্প কেন নেওয়া হচ্ছে না, কেন্দ্রের কাছে তার কারণ জানতে চাইল সর্ব্বোচ্চ আদালত। এনআইএ আইনে সাক্ষীদের পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার বিষয়টি স্পষ্ট করা হয়েছে। সেই মতো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উচিত সাক্ষ্যদানকারী প্রত্যেকের নিরাপত্তা সুনিশ্চিত করা।
বিশদ

18th  November, 2017
ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন পাক সেনার
জঙ্গিদের গুলিতে হত এক পুলিসকর্মী, আহত এক

 শ্রীনগর ও জম্মু, ১৭ নভেম্বর (পিটিআই): শুক্রবার শ্রীনগর শহরতলির জাকুরা অঞ্চলে জঙ্গিদের গুলিতে প্রাণ হারিয়েছেন এক পুলিসকর্মী। আহত হয়েছেন আর একজন। পুলিস সূত্রে খবর, গাড়িতে করে যাওয়ার সময় তিন জঙ্গি জাকুরায় শ্রীনগর-গান্ধেরবাল রোডের ক্রসিংয়ে পুলিসবাহিনীকে লক্ষ্য করে গুলি চালায়।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর স্টেশনে অবরোধ উঠল, শিয়ালদহ বিভাগের প্রতিটি শাখায় ৮টা ৩৪ মিনিট থেকে ফের শুরু ট্রেন চলাচল

09:07:41 PM

রেল অবরোধ ঘিরে ধুন্ধুমার বারুইপুর স্টেশন

 বেআইনি উচ্ছেদ অভিযানের প্রতিবাদে রেল অবরোধকে কেন্দ্র করে ...বিশদ

08:40:29 PM

লুধিয়ানায় প্লাস্টিক কারখানায় আগুন, মৃত ৩
লুধিয়ানায় একটি প্লাস্টিকের ব্যাগ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ...বিশদ

08:13:00 PM

ফের দালাল চক্রের অভিযোগ এসএসকেএম হাসপাতালে

 ফের দালাল চক্রের অভিযোগ উঠল এসএসকেএম হাসপাতালে। টাকা নিতে গিয়ে ...বিশদ

07:10:02 PM

 বিহারের গোপালগঞ্জে হাইটেনশন লাইনের বিদ্যুৎস্পৃশ্য হয়ে মৃত ৫, গুরুতর আহত ৩

06:22:00 PM