দেশ
 
তুষার চাদরে মুখ ঢাকল ভূস্বর্গ

তুষারের সাদা চাদরে ঢাকা পড়ল জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ অংশ। শনিবার উপত্যকায় তুষারপাতের পরিমাণ এতটাই বেশি ছিল যে মুঘল রোড এবং শ্রীনগর-লে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। কাশ্মীরের গুলমার্গে স্কি রিসর্টে গতকাল রাতে প্রায় দু’ইঞ্চি পুরু হয়ে বরফ পড়ে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার জম্মুর তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ছ’ডিগ্রি কম। শ্রীনগরের আধিকারিকরা জানিয়েছেন, কাশ্মীরের উপরের দিকের বড় অংশে এদিন তুষারপাত হলেও নীচের দিকে বৃষ্টি হয়েছে। জম্মুর আধিকারিকরা জানিয়েছেন, দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলা এবং পুঞ্চ জেলার মধ্যে যোগাযোগকারী ২০ কিলোমিটার দীর্ঘ মুঘল রোড, পীর কি গলি এবং পুসানার মধ্যবর্তী এলাকাতেও প্রবল তুষারপাত হয়। জম্মুতে ভারী তুষারপাতের কারণে কাশ্মীরের সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগকারী একমাত্র রাস্তাটিও বন্ধ হয়ে যায়। ডিএসপি (ট্রাফিক) মহম্মদ আসলাম বলেন, ‘এদিন সকালে ভারী তুষারপাতের কারণে মুঘল রোড বন্ধ থাকায় পুঞ্চ বা সোপিয়ান থেকে কোনও গাড়ি যাতায়াত করতে পারেনি।’ আবহাওয়া অনুকূল হলে রাস্তা পরিষ্কারের কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।.

২০৩০ সালে বিশ্বের সেরা তিন দেশের একটি ভারত!
বলছে ব্রিটেনের গবেষণা প্রতিষ্ঠান

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মানুষ পাল্টানোর সঙ্গে সঙ্গে পাল্টাচ্ছে দুনিয়ার অবয়ব। সেই সঙ্গে পাল্টে যাচ্ছে অর্থনৈতিক বিনিয়োগের ধ্যানধারণা আর চিত্রপট। ২০৩০ সালে এই পৃথিবী নিশ্চয়ই আর আগের মতো থাকবে না। তখন কে শাসন করবে অর্থনৈতিক বিশ্ব, কার হাতে থাকবে বিশ্ব অর্থনীতির চাবিকাঠি? ব্রিটেনের বহুজাতিক প্রতিষ্ঠান প্রাইস ওয়াটারহাউস কুপারস (পিডব্লুসি) এক গবেষণায় এই প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করেছে।
বিশদ
আলোচনার মাধ্যমেই রাম মন্দির-বাবরি মসজিদ সমস্যার সমাধান সম্ভব: রবিশংকর

লখনউ, ১৭ নভেম্বর (পিটিআই): আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান সম্ভব। আর যুগ যুগ ধরে এটা সর্বস্তরেই স্বীকৃতি পেয়ে আসছে। অযোধ্যায় রাম মন্দির-বাবরি মসজিদ বিতর্ক নিয়ে লখনউয়ে মুসলিম ধর্মগুরুদের সঙ্গে শুক্রবার বৈঠকের পর এই মন্তব্য করেছেন আর্ট অব লিভিংয়ের প্রতিষ্ঠাতা শ্রীশ্রীরবিশংকর।
বিশদ

18th  November, 2017
লস্করে যোগ দেওয়া কাশ্মীরি ফুটবলার ফিরে এল ভিডিওয় মায়ের কান্না দেখে

জম্মু, ১৭ নভেম্বর (পিটিআই): কখনও বিচ্ছিন্নতাবাদী নেতাদের উস্কানি, কখনও আবার ধর্ম ও আবেগ মিশিয়ে জঙ্গিগোষ্ঠীর প্রধানদের বক্তব্য, এভাবেই দু’চোখে দিন বদলের স্বপ্ন নিয়ে ঘর ছাড়েন বহু কাশ্মীরি তরুণ। বাড়ি-ঘর, পরিবারের পিছুটান ভুলে হাতে একে ৪৭-এর মতো স্বয়ংক্রিয় অস্ত্র হাতে তুলে নেয় তারা। কিন্তু পিছুটান কি ভোলা যায়!
বিশদ

18th  November, 2017
দূষণ নিয়ন্ত্রণে ‘অ্যাকশন প্ল্যান’ জমা দিন, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশকে নির্দেশ জাতীয় পরিবেশ আদালতের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আগামী দু’সপ্তাহের মধ্যে দূষণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ‘অ্যাকশন প্ল্যান’ জমা দেওয়ার জন্য দিল্লি এবং পার্শ্ববর্তী পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিল জাতীয় পরিবেশ আদালত (এনজিটি)। একইসঙ্গে ওই গ্রিন বেঞ্চ এও জানিয়ে দিয়েছে যে, যদি নির্ধারিত সময়সীমার মধ্যে কোনও রাজ্য সরকার অ্যাকশন প্ল্যান জমা না দেয়, তাহলে এই কাজের দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট রাজ্যের ‘সিনিয়রমোস্ট’ আধিকারিককে আর্থিক জরিমানার মুখে পড়তে হবে।
বিশদ

18th  November, 2017
গুজরাত দখলের লড়াইয়ে ঢাকে কাঠি
প্রার্থী ঘোষণা বিজেপির  দিনভর বৈঠকে কং

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: শুরু হয়ে গেল গুজরাতের বিধানসভা ভোট নিয়ে দুই যুযুধান রাজনৈতিক দলের পুরোদমে লড়াই। নির্বাচনের দামামা বেজেছে আগেই। গত মঙ্গলবার থেকে শুরু হয়ে গিয়েছে প্রথম দফা ভোটের (৯ ডিসেম্বর) মনোনয়ন জমা দেওয়ার পালা। আগামী মঙ্গলবারই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।
বিশদ

18th  November, 2017
বৃদ্ধি টাকার দামে  বাড়ল শেয়ার সূচকও
মোদির অার্থিক সংস্কারকে স্বীকৃতি দিল মার্কিন সংস্থা

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): প্রথমে ‘ইজ অব ডুয়িং বিজনেস’ র‌্যাঙ্কিংয়ে উন্নতি। তারপর ‘পিউ রিসার্চ সেন্টারে’র সমীক্ষায় নরেন্দ্র মোদিকে দেশের জনপ্রিয়তম রাজনৈতিক ব্যক্তিত্বের শিরোপা। এবার প্রধানমন্ত্রীর ব্যাপক আর্থিক ও প্রতিষ্ঠানগত সংস্কারের নিরিখে ১৩ বছর পর ‘ক্রেডিট রেটিং’ বাড়ল মোদির ভারতের।
বিশদ

18th  November, 2017
পঞ্চম শ্রেণির ছাত্রীকে ভোপালে তিন মাস ধরে গণধর্ষণ, ধৃত চার

 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ থানার ইন্সপেক্টর প্রীতমসিং ঠাকুর শুক্রবার একথা জানিয়েছেন।
বিশদ

18th  November, 2017
নীতীশ কুমার নেতৃত্বাধীন গোষ্ঠীই প্রকৃত জেডি(ইউ), জানাল নির্বাচন কমিশন

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): নির্বাচন কমিশনে জোর ধাক্কা খেলেন শারদ যাদব। শুক্রবার নির্বাচন কমিশন জানিয়ে দিল, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নেতৃত্বাধীন দলই প্রকৃত জনতা দল (ইউনাইটেড)। তাদেরকে দলীয় প্রতীক ‘তীর’ চিহ্ন ব্যবহার করারও অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন।
বিশদ

18th  November, 2017
সাক্ষীদের নিরাপত্তা প্রকল্প নিয়ে কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সাক্ষীদের নিরাপত্তা সংক্রান্ত প্রকল্প কেন নেওয়া হচ্ছে না, কেন্দ্রের কাছে তার কারণ জানতে চাইল সর্ব্বোচ্চ আদালত। এনআইএ আইনে সাক্ষীদের পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার বিষয়টি স্পষ্ট করা হয়েছে। সেই মতো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উচিত সাক্ষ্যদানকারী প্রত্যেকের নিরাপত্তা সুনিশ্চিত করা।
বিশদ

18th  November, 2017
ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন পাক সেনার
জঙ্গিদের গুলিতে হত এক পুলিসকর্মী, আহত এক

 শ্রীনগর ও জম্মু, ১৭ নভেম্বর (পিটিআই): শুক্রবার শ্রীনগর শহরতলির জাকুরা অঞ্চলে জঙ্গিদের গুলিতে প্রাণ হারিয়েছেন এক পুলিসকর্মী। আহত হয়েছেন আর একজন। পুলিস সূত্রে খবর, গাড়িতে করে যাওয়ার সময় তিন জঙ্গি জাকুরায় শ্রীনগর-গান্ধেরবাল রোডের ক্রসিংয়ে পুলিসবাহিনীকে লক্ষ্য করে গুলি চালায়।
বিশদ

18th  November, 2017
রাফাল চুক্তি: কংগ্রেসের অভিযোগকে লজ্জাজনক বললেন প্রতিরক্ষামন্ত্রী

 নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): রাফাল চুক্তি নিয়ে কংগ্রেসের অভিযোগের কড়া জবাব দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। শুক্রবার দিল্লিতে তিনি বলেছেন, রাফেল যুদ্ধবিমানের চুক্তি ঘিরে যে অভিযোগ উঠেছে, তা অত্যন্ত ‘লজ্জাজনক’।
বিশদ

18th  November, 2017
প্রধানমন্ত্রী আবাস যোজনায় মধ্যবিত্তের সুবিধা করে দেওয়ায় আশাবাদী আবাসন নির্মাতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী আবাস যোজনায় এবার দেড়শো বর্গমিটার কার্পেট এরিয়ার বাড়ি কিনলেও গৃহঋণে সুদের উপর ভর্তুকি পাওয়া যাবে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় সম্প্রতি ফ্ল্যাট বা বাড়ি কেনার ক্ষেত্রে ঋণে ভর্তুকিতে কার্পেট এরিয়ার ঊর্ধ্বসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

18th  November, 2017
পদ্মাবতী বিতর্ক: চিতোরগড় দুর্গে দর্শনার্থীদের প্রবেশ রুখলেন বিক্ষোভকারীরা

জয়পুর, ১৭ নভেম্বর (পিটিআই): ইতিহাস বিকৃত করে ধর্মীয় ভাবাবেগে আঘাত দিয়েছে ‘পদ্মাবতী’। সঞ্জয় লীলা বনসালি পরিচালিত সিনেমাটি নিয়ে এমনই অভিযোগ তুলেছে একাধিক সংগঠন। ছবির অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের নাক কেটে নেওয়ার হুমকি দিয়েছে শ্রীরাজপুত করণী সেনারা। যা নিয়ে দেশজুড়ে শুরু হয়েছে বিতর্ক। এর মধ্যেই শুক্রবার চিতোরগড় দুর্গে দর্শনার্থীদের প্রবেশ আটকালেন বিক্ষোভকারীরা।
বিশদ

18th  November, 2017
বিশেষ পরিস্থিতির মোকাবিলায় জোরালো সংগঠন বিনা গতি নেই, দলীয় মঞ্চ থেকে কর্মীদের বার্তা সূর্য-সীতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশ ও রাজ্যে বামেদের প্রাসঙ্গিকতা পুনঃপ্রতিষ্ঠা করার একমাত্র হাতিয়ার হল দলকে শক্তিশালী করা। আর দলকে শক্তিশালী করা তখনই সম্ভব, যখন সংগঠন মজবুত করতে দলের কর্মীরা দৃঢ় প্রত্যয়ী মনোভাব গ্রহণ করবে। বিশেষ পরিস্থিতিতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে হলে সর্বাগ্রে সংগঠনকে জোরদার করা প্রয়োজন। 
বিশদ

18th  November, 2017
 ভোট দেওয়া নিয়ে মুসলিমদের হুমকি বিজেপি নেতার, চাঞ্চল্য

 বরাবাঁকি, ১৭ নভেম্বর: ‘হয় বিজেপিকে ভোট দিন, নয়তো সমস্যায় পড়ার জন্য তৈরি থাকুন’— পুরসভার ভোটের আগে এভাবেই উত্তরপ্রদেশে মুসলিমদের হুমকি দিয়েছেন বিজেপি নেতা রণজিৎ কুমার। স্বভাবতই, তাঁর এই মন্তব্য ঘিরে জোর বিতর্কের সৃষ্টি হয়েছে। বরাবাঁকি জেলার পুর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন রণজিতের স্ত্রী।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

 বিএনএ, চুঁচুড়া: গোষ্ঠীদ্বন্দ্ব কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। যে সমস্ত কর্মী দলের পরিবর্তে নিজের স্বার্থরক্ষার জন্য গোষ্ঠী তৈরি করছেন, বহুবার তাঁদের সতর্ক করা হয়েছে। নিজেদের দ্রুত শুধরে নিতে না পারলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, প্রয়োজনে বরখাস্ত করা হবে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ট্রাম্প কন্যা ভারতে আসছেন ২৭শে
ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। ...বিশদ

08:45:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:41:45 AM

বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM

ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ সকাল থেকে ১২ঘণ্টা খড়্গপুর স্টেশনে কোনও ট্রেন ঢুকবে না
বিশ্বমানের ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ, রবিবার সকাল থেকে ...বিশদ

08:00:00 AM