দেশ
 
 

 দীপাবলির আলোয় আলোকময় গোটা দেশ। এলাহাবাদে তোলা এএফপি চিত্র

নৌবাহিনীর হাতে পেল অ্যান্টি-সাবমেরিন যুদ্ধজাহাজ আইএনএস কিলটান

বিশাখাপত্তনম, ১৬ অক্টোবর (পিটিআই): ভারতীয় নৌবাহিনীর ক্ষমতা আরও বৃদ্ধি পেল। সোমবার ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হল দেশীয় প্রযুক্তিতে তৈরি স্টেলথ করভেট গোত্রের রণতরী আইএনএস কিলটান। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন আনুষ্ঠানিকভাবে এই যুদ্ধজাহাজ ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দেন।
বিশদ
 দলের জাতীয় কর্মসমিতির সদস্য তালিকা থেকে বাদ মুলায়ম সিং

লখনউ, ১৬ অক্টোবর (পিটিআই): দলের জাতীয় কর্মসমিতির ৫৫ জন সদস্যের একটি তালিকা প্রকাশ করল সমাজবাদী পার্টি। সেই তালিকার নেতৃত্বে রয়েছেন দলের সভাপতি অকিলেশ যাদব।
বিশদ

17th  October, 2017
১০ বছরে রাজনৈতিক দলগুলির সম্পদ
বেড়েছে ছ’গুণ, সবচেয়ে বেশি বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় রাজনৈতিক দলগুলির সম্পদের পরিমাণ ১০ বছরের মধ্যে সার্বিকভকাবে প্রায় ছ’গুণ বৃদ্ধি হয়েছে। সবথেকে বেশি সম্পদ বৃদ্ধি হয়েছে বিজেপি-র। তারপরে স্থান কংগ্রেসের। সম্পদের নিরিখে তৃণমূল কংগ্রেসের থেকে অনেক এগিয়ে সিপিএম। পশ্চিমবঙ্গে ক্ষমতা হারালেও সিপিএমের সম্পদ ৯০ কোটি ৫৫ লক্ষ টাকা থেকে বেড়ে ৪৩৭ কোটি ৭৮ লক্ষ টাকা হয়েছে।
বিশদ

17th  October, 2017
আদালতের বাইরে বিক্ষোভ  আটক মা ফতিমাসহ ৩৫ জন
নাজিব নিখোঁজ মামলায় সিবিআইকে ভর্ৎসনা দিল্লি হাইকোর্টের

নয়াদিল্লি, ১৬ অক্টোবর (পিটিআই): জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র নাজিব আহমেদের (২৭) নিখোঁজের মামলার তদন্ত প্রক্রিয়ার গত পাঁচ মাসে কোনও অগ্রগতি না হওয়ার জন্য সোমবার সিবিআইকে ভর্ৎসনা করল দিল্লি হাইকোর্ট। 
বিশদ

17th  October, 2017
গুজরাতে ভোটের দিন ঘোষণা হল না কেন? নির্বাচন কমিশনের সামনে বিক্ষোভ দেখাল কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ অক্টোবর: হিমাচলে ভোটের দিন ঘোষণা হল, গুজরাতে কেন হল না? আজ এই দাবিতে নির্বাচন কমিশনের সামনে বিক্ষোভ দেখাল কংগ্রেস। ভারতের নির্বাচন কমিশন গুজরাত সরকারের পাশাপাশি কেন্দ্রের শাসক দল বিজেপিকে সুবিধা করে দিতেই কি ভোটের নির্ঘণ্ট ঘোষণায় পিছিয়ে গেল? প্রশ্ন তুলেছে এআইসিসি।
বিশদ

17th  October, 2017
খাবার ফেলে ছড়িয়ে নষ্ট নয়, অনাহার মোকাবিলায় প্রচারে মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৬ অক্টোবর: প্লেটে বাড়তি খাবার নেবেন না। যতটুকু খেতে পারবেন ততটুকুই নিন। ফেলে ছড়িয়ে নষ্ট করবেন না। অনাহার মোকাবিলায় এই মর্মেই প্রচার শুরু করল মোদি সরকার। ১১৯ টি দেশের মধ্যে ‘ওয়ার্ল্ড হাঙ্গার ইনডেক্স’ বা বিশ্ব ক্ষুধার্ত সূচকে ভারত ১০০ নম্বরে চলে গিয়েছে। আর তার ফলেই নড়েচড়ে বসেছে কেন্দ্র।
বিশদ

17th  October, 2017
 বাতিল নোট গুণতে ব্যবহৃত হয়েছে ৬৬টি যন্ত্র: আরবিআই

নয়াদিল্লি, ১৬ অক্টোবর (পিটিআই): নোট বাতিল পরবর্তী পর্বে জমা হওয়া ৫০০ ও হাজার টাকার নোট গুণতে ৬৬টি অত্যাধুনিক যন্ত্র ব্যবহার করা হয়েছে। জানিয়ে দিল আরবিআই।
বিশদ

17th  October, 2017
কড়া সমালোচনা মমতার
তাজমহল বিশ্বাসঘাতকরা তৈরি করেছে,
বিজেপি নেতার মন্তব্যে বিতর্ক তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ অক্টোবর: তাজমহলকে ভারতের ঐতিহ্য বলতে নারাজ উত্তরপ্রদেশের বিতর্কিত বিজেপি বিধায়ক সঙ্গীত সোম। তিনি মীরাটের এক জনসভায় বলেছেন, তাজমহল বিশ্বাসঘাতকরা তৈরি করেছে। অনেকে বলছে তাজমহলের সঙ্গে ইতিহাস জড়িয়ে আছে। কিসের ইতিহাস? যিনি তাজমহল নির্মাণ করেছেন তিনি তো নিজের বাবাকেই বন্দী করেছিলেন।
বিশদ

17th  October, 2017
 জেল থেকে ছাড়া পেলেন তলোয়ার দম্পতি

দাসনা (উত্তরপ্রদেশ), ১৬ অক্টোবর (পিটিআই): সোমবার উত্তরপ্রদেশের দাসনা জেল থেকে দীর্ঘ চার বছর পর ছাড়া পেলেন রাজেশ ও নূপুর তলোয়ার। এদিন বিকাল পাঁচটা তাঁরা জেল থেকে ছাড়া পান। গত ১২ অক্টোবর এলাহাবাদ হাইকোর্ট রায় দিয়েছে, রাজেশ তলোয়ার ও নূপুর তলোয়ার অপরাধী নন।
বিশদ

17th  October, 2017
 তেজসের খাবারে সমস্যা ছিল না, রিপোর্ট রেলের

 নয়াদিল্লি ও মুম্বই, ১৬ অক্টোবর (পিটিআই): খাবারের গুণগত মানে কোনও সমস্যা ছিল না। তেজস এক্সপ্রেসে খাদ্যে বিষক্রিয়ার ঘটনায় সোমবার এই রিপোর্ট দিল মধ্য রেলের একটি তদন্তকারী দল। ওই তদন্ত রিপোর্টে দাবি করা হয়েছে, বাতানুকূল কামরায় দু’টি শিশু বমি করতে শুরু করেছিল।
বিশদ

17th  October, 2017
২ হাজার ৪০০ ফুট উচ্চতার মন্দির থেকে পড়ে মৃত্যু

 চেন্নাই, ১৬ অক্টোবর: তমিলনাড়ুতে থালামালাই পাহাড়ে ২ হাজার ৪০০ ফুট উচ্চতায় অবস্থিত মন্দির থেকে নীচে পড়ে গিয়ে মৃত্যু হল এক ব্যক্তির। মৃত ব্যক্তির নাম আরুমুগান। পেশায় অটোচালক। অতি সংকীর্ণ জায়গা দিয়ে মন্দিরটিকে পাক খাওয়া বহু পুরানো রীতি।
বিশদ

17th  October, 2017
ব্যাবসায়ীদের ক্ষোভ দূর করার জোর প্রয়াস
গুজরাতে বিকাশবাদের জয় নিশ্চিত বললেও জিএসটি কাঁটা নিয়ে ঘোর চিন্তায় মোদি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৬ অক্টোবব: গুজরাতে জিএসটি কাঁটা নিয়ে ঘোর চিন্তায় নরেন্দ্র মোদি। রাজ্য বিধানসভার নির্বাচনে বংশবাদকে হারিয়ে বিকাশবাদই জয়ী হবে বলেও সেই আশঙ্কার কথাই জানালেন প্রধানমন্ত্রী। আজ গান্ধীনগরের সমাবেশে মোদির ভাষণে সেটাই স্পষ্ট হল।
বিশদ

17th  October, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে মৎস্যজীবীদের এক ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে গিয়েছে। ফলে ১৬ জন মৎস্যজীবীসহ ট্রলারটি বিপদে পড়েছে। পুলিশ জানিয়েছে, চারদিন আগে এফবি সত্যনারায়ণ নামে ওই ট্রলারটি মাছ ধরতে গিয়েছিল। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলায় সংগঠনের অঞ্চল ও ব্লক কমিটির নেতা-কর্মীদের জীবনপঞ্জি সংগ্রহ করছে তৃণমূলের কিষান খেত মজদুর কমিটি। ইতিমধ্যে তারা প্রতিটি অঞ্চল ও ব্লক কমিটির কাছে নির্দিষ্ট ফরম পাঠিয়েছে। পঞ্চায়েত ভোটের আগে তাদের এই কর্মসূচি নিয়ে দলের অন্দরেই গুঞ্জন শুরু ...

বার্সেলোনা, ১৯ অক্টোবর: গ্রুপের প্রথম তিনটি ম্যাচ জিতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব প্রায় নিশ্চিত করে ফেলল বার্সেলোনা। বুধবার প্রবল বৃষ্টির মধ্যে ঘরের মাঠ ন্যু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু টালবাহানার পর অবশেষে স্কুল ইনসপেক্টর (এসআই) পদপ্রার্থীদের প্যানেলে ছাড়পত্র দিয়েছে বিকাশ ভবন। ৩৬১ জনের এই প্যানেল বহু আগেই ছেড়েছিল পাবলিক সার্ভিস ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ঘ ১/৩৭, নক্ষত্র-চিত্রা, সূ উ ৫/৩৮/৫০, অ ৫/৪/১৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৫৪ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৮ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ১২/২১/৫, চিত্রানক্ষত্র, সূ উ ৫/৩৮/৩৩, অ ৫/৪/৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২২/১৫ মধ্যে, ৭/৯/৫৭-৯/২৭/৪, ১১/৪৪/১১-২/৪৭/০, ৩/৩২/৪২-৫/৪/৬, রাত্রি ৫/৫৪/২৪-৯/১৪/৩৫, ১১/৪৬/২৮-৩/৭/৩৯, ৩/৫৭/৫৭-৫/৩৯/৪, বারবেলা ৮/২৯/৫৬-৯/৫৫/৩৮, কালবেলা ৯/৫৫/৩৮-১১/২১/২০, কালরাত্রি ৮/১২/৪৩-৯/৪৭/১।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২৯ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়াতে চলেছে

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

07:36:00 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্হ

06:55:09 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পিযুষ মুখোপাধ্যায় প্রয়াত

06:05:47 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

03:52:00 PM

মুর্শিদাবাদে জুয়া খেলার অপরাধে যুবককে গুলি করার অভিযোগ পুলিশের বিরুদ্ধে
বহরমপুরের হাতিনগর এলাকায় জুয়া খেলার অভিযোগে এক যুবককে ...বিশদ

03:41:17 PM