দেশ
 

যাত্রীদের ক্ষোভ মেটাতে নবরূপে আসছে শতাব্দী ও রাজধানী

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জুন: রাজধানী এক্সপ্রেসের ভোলবদল হচ্ছে। কর্মসূচির নাম অপারেশন স্বর্ণ। রেলমন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে সম্পূর্ণ নতুন ধরণের আধুনিক মডেলের কোচ সম্বলিত শতাব্দী এবং রাজধানী এক্সপ্রেস আনা হবে। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে নতুন রাজধানী এক্সপ্রেস নির্মাণের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হবে। তবে দুঃসংবাদ হল যে রুটগুলিতে প্রথম এই নবরূপের রাজধানী এক্সপ্রেস চালানো হবে সেই তালিকায় কলকাতা নেই।
বিশদ
  কৃষিঋণ মকুব করল কর্ণাটক, যোগ দিবসে রাজ্যে রাজ্যে ‘শবাসন’ করে কৃষক বিক্ষোভ

 বেঙ্গালুরু, ভোপাল ও লখনউ, ২১ জুন (পিটিআই): উত্তরপ্রদেশ, পাঞ্জাব ও মহারাষ্ট্রের পথে হেঁটে অবশেষে কৃষিঋণ মকুব করতে বাধ্য হল কর্ণাটক সরকার। বুধবার রাজ্য সরকারের তরফে প্রত্যেক কৃষককে ৫০ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ মকুব করার কথা ঘোষণা করা হয়েছে।
বিশদ

22nd  June, 2017
  জমি দুর্নীতি: লালু কন্যা মিসাকে জেরা করল আয়কর দপ্তর

 নয়াদিল্লি, ২১ জুন (পিটিআই): জমি দুর্নীতি মামলায় লালুপ্রসাদ যাদবের এমপি কন্যা মিসা ভারতীকে জিজ্ঞাসাবাদ করল আয়কর দপ্তর। সূত্রের খবর, তদন্তকারী অফিসাররা মূলত মিসার ব্যক্তিগত সঞ্চয় এবং বিনিয়োগ নিয়ে জানতে চেয়েছেন।
বিশদ

22nd  June, 2017
  জরুরি পরিস্থিতিতে একটি নম্বর ডায়াল করলেই মিলবে যাবতীয় পরিষেবা, হয়রানি ঠেকাতে নয়া ব্যবস্থা চালু করতে চাইছে কেন্দ্র

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২১ জুন: বিপদের সময় সাধারণ মানুষ যাতে অযথা হয়রানির শিকার না হন, সেই কারণে সারা দেশে একটি সর্বভারতীয় আপৎকালীন রেসপন্স ব্যবস্থা চালু করতে চাইছে কেন্দ্রীয় সরকার। আর এর অন্যতম অঙ্গ হিসেবে অনেকগুলি আপৎকালীন নম্বরের বদলে একটি নম্বরই চালু করার পরিকল্পনা করছে কেন্দ্র।
বিশদ

22nd  June, 2017
কাশ্মীরে গুলির লড়াইয়ে হত দুই হিজবুল জঙ্গি

 শ্রীনগর, ২১ জুন (পিটিআই): কাশ্মীরে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে খতম দুই হিজবুল জঙ্গি। বুধবার সকালে উত্তর কাশ্মীরের বারামুলা জেলায় সোপোরে ঘটনাটি ঘটেছে।
নিরাপত্তা রক্ষীদের গুলিতে হত জঙ্গিদের পরিচয় জানা গিয়েছে। একজনের নাম বাসিত আহমেদ মির।
বিশদ

22nd  June, 2017
ছত্তিশগড়ে গুলির লড়াইয়ে হত দুই মহিলা মাওবাদী

 রায়পুর, ২১ জুন (পিটিআই): ছত্তিশগড়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল দুই মহিলা মাওবাদীর। বুধবার ভোরে মাওবাদী অধ্যুষিত নারায়ণপুর জেলার হাসনা গ্রামের ঘটনা। এদিন পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) এবং জেলা পুলিশের যৌথ অভিযানে তাদের মৃত্যু হয়।
বিশদ

22nd  June, 2017
  আইআইটি-গোয়ার প্রধানের বিরুদ্ধে সিবিআই তদন্ত

 নয়াদিল্লি, ২১ জুন (পিটিআই): আইআইটি-গোয়ার ডিরেক্টর বি কে মিশ্রর বিরুদ্ধে আয়ের সঙ্গে সংগতিহীন সম্পত্তি রাখার মামলায় তদন্ত শুরু করল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, দীর্ঘদিন ভুবনেশ্বরের ইনস্টিটিউট অব মিনারেলস এবং মেটেরিয়াল টেকনোলজির ডিরেক্টর পদে কর্মরত ছিলেন বি কে মিশ্র।
বিশদ

22nd  June, 2017
  চার ভাইবোনকে বিষ খাইয়ে আত্মঘাতী দাদা

 কাপুরথালা, ২১ জুন (পিটিআই): দারিদ্রের কারণে চার ভাইবোনকে বিষ খাইয়ে আত্মঘাতী হলেন দাদা। পাঞ্জাবের কাপুরথালা জেলার ঘটনা। পুলিশ জানিয়েছে, লক্ষ্মীনগরের বাসিন্দা অভিমন্যু (২১) নামে ওই যুবক মঙ্গলবার রাতে প্রথমে তাঁর দুই ভাই ও দুই বোনকে বিষ মেশানো বার্গার খেতে দেন।
বিশদ

22nd  June, 2017
রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে
বিরোধীরা ছত্রভঙ্গ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ জুন: রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মোট ভোটের পরিমাণ (ইলেকটোরাল কলেজ) ১০ লক্ষ ৯৮ হাজার ৯০৩। এর মধ্যে যে প্রাথী ৫ লক্ষ ৪৯ হাজার ৪৫২টি ভোট পেয়ে যাবেন তিনিই জয়ী হবেন। নরেন্দ্র মোদির প্রার্থী রামনাথ কোবিন্দের কাছে ইতিমধ্যেই এনডিএ জোটের যে ভোট নিশ্চিত রয়েছে তার পরিমাণ ৫ লক্ষ ১১ হাজার ৭৯০। এবং এই হিসাবে এনডিএ জোট শরিক শিবসেনাকে রাখা হয়নি। কারণ শিবসেনা সময় নিচ্ছিল।
বিশদ

21st  June, 2017
মোদি-মমতা বিবাদ জিইয়ে রইল
গায়ের জোরে জিএসটি চালু
করতে চাইছে কেন্দ্র, তোপ
অমিত মিত্রর, চিঠি জেটলিকে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২০ জুন: কেন্দ্রের অনড় অবস্থানে রাজ্যকে রাজি হতে হলেও জিএসটি নিয়ে মোদি-মমতার বিবাদ জিইয়েই রইল। টার্গেট মতো মোদি সরকার আগামী ১ জুলাই থেকে গোটা দেশে অভিন্ন কর ব্যবস্থা জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স) চালু করতে চললেও আদতে তা ধাক্কা খাবে বলেই মনে করে পশ্চিমবঙ্গ।
বিশদ

21st  June, 2017

Pages: 12345




একনজরে
 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
আজ রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দেবেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ

08:42:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি

08:35:00 AM

  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM