দেশ
 

রাহুল গান্ধীকে কটাক্ষ করে ‘পাপ্পু’ বলা যাবে না, বিজেপিকে নিষেধ কমিশনের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: নির্বাচন কমিশনের মতে শব্দটি মর্যাদাহানিকর। তাই গুজরাত নির্বাচনে রাহুল গান্ধীকে কটাক্ষ করে ‘পাপ্পু’ বলা যাবে না বলে বিজেপির ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করল কমিশন। যদিও এরপরেও দমে না গিয়ে কমিশনকে তার সিদ্ধান্ত ফের খতিয়ে দেখতে আবেদন করেছিল নরেন্দ্র মোদির দল। কিন্তু কমিশনের অনড় অবস্থানে পালটা চাপে পড়ে যায় বিজেপি। তাই শেষমেশ নির্বাচনী প্রচার বিজ্ঞাপনে পাপ্পু বদলে ‘যুবরাজ’ রাখা হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ
জিএসটি’র ধাপ আরও কমতে
পারে, অভিমত সুশীল মোদির

নয়াদিল্লি, ১৫ নভেম্বর: সম্প্রতি প্রায় ২০০টি পণ্যের ক্ষেত্রে জিএসটি’র হার কমিয়েছে কেন্দ্র। এরপর গতকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ফের ইঙ্গিত দিয়ে বলেছিলেন, জিএসটি’র হার আরও অদলবদল হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছিলেন, সরকারের রাজস্ব আদায় সন্তোষজনক হলেই এই রেট কমানোর কাজ শুরু করা হবে।
বিশদ

16th  November, 2017
মন্ত্রিসভার বৈঠক বয়কট সিপিআইয়ের
দুর্নীতির অভিযোগে কেরলের মন্ত্রী টমাস চাণ্ডির পদত্যাগের ঘটনায় অস্বস্তিতে সিপিএম

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: দুর্নীতির অভিযোগে কেরলের পরিবহণমন্ত্রী টমাস চাণ্ডির পদত্যাগের ঘটনায় প্রবল অস্বস্তিতে পড়ে গিয়েছে সিপিএম। মন্ত্রিসভার সবচেয়ে ধনী সদস্য (যাঁর ঘোষিত সম্পদের পরিমাণই ৯২ কোটি টাকা) সিপিএমের না হওয়া সত্ত্বেও মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে অত্যন্ত বেগতিক পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে।
বিশদ

16th  November, 2017
অযোধ্যা নিয়ে শ্রীশ্রী রবিশঙ্করের প্রস্তাব খারিজ বিশ্ব হিন্দু পরিষদ এবং মুসলিম সংগঠনের

 লখনউ, ১৫ নভেম্বর (পিটিআই): অযোধ্যায় রাম মন্দির সংক্রান্ত সমস্যা নিয়ে শ্রীশ্রী রবিশঙ্করের মধ্যস্থতার প্রস্তাব সরাসরি খারিজ করেছে দু’পক্ষই। বিশ্ব হিন্দু পরিষদ এবং অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড ‘বন্ধুত্বপূর্ণ’ সমাধানের পক্ষে নয়।
বিশদ

16th  November, 2017
অমিত শাহ ১৩০ থেকে ১৫০ আসন দখল নিয়ে আশাবাদী হলেও
বর্তমান পরিস্থিতি বজায় থাকলে গুজরাতে কমপক্ষে ১২৫ আসনে জয় নিয়ে আত্মবিশ্বাসী রাহুল

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: উভয়েরই দাবি, জিতব। বর্তমান পরিস্থিতি বজায় থাকলে কমপক্ষে ১২৫ টি আসন পাবেন বলেই আত্মবিশ্বাসী কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী। অন্যদিকে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর গ্যারান্টি কম করে ১৩০ থেকে ১৫০ টি আসনে জয় হবেই।
বিশদ

16th  November, 2017
  এবার জিআই স্বীকৃতির আবেদন জানাতে চলেছে ‘ওড়িশা রসগোল্লা’

 ভুবনেশ্বর, ১৪ নভেম্বর (পিটিআই): ‘ওড়িশা রসগোল্লা’কে নথিভুক্ত করার জন্য শীঘ্রই জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (জিআই)-এ আবেদন জানানো হবে। বুধবার ওড়িশা সরকারের তরফে একথা জানানো হল। উল্লেখ্য, রসগোল্লার আদি উৎপত্তি নিয়ে ওড়িশার সঙ্গে দীর্ঘ লড়াই পশ্চিমবঙ্গের।
বিশদ

16th  November, 2017
  কানপুরে মহিলাকে অপহরণ করে চলন্ত গাড়িতে গণধর্ষণ করল ৫ ব্যক্তি

 উন্নাও (উত্তরপ্রদেশ), ১৫ নভেম্বর (পিটিআই): কানপুরে বাসস্টপ থেকে অপহরণ করে পাঁচ ব্যক্তি মিলে চলন্ত গাড়িতে গণধর্ষণ করল ২৩ বছরের এক মহিলাকে। বুধবার পুলিশের তরফে একথা জানানো হল।
বিশদ

16th  November, 2017
  বিতর্কিত ভিডিও নিয়ে পাল্টা আক্রমণে হার্দিক প্যাটেল

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর: বিতর্কিত ‘সেক্স ভিডিও’ নিয়ে আরও সরব পাটিদার আন্দোলনের নেতা হার্দিক প্যাটেল। গুজরাতের বিজেপি সরকারকে পাল্টা আক্রমণ করে তিনি বলেছেন, ২২ বছরের ছেলের ভিডিও নয়, রাজ্যের মানুষ ২২ বছরের উন্নয়নের প্রমাণ দেখতে চাইছেন।
বিশদ

16th  November, 2017
গুজরাতে বিজেপি’র বিরুদ্ধে ভোটের ময়দানে শরিক দল শিবসেনা

 মুম্বই, ১৫ নভেম্বর: গুজরাত বিধানসভা ভোটে শরিক দল বিজেপি’র বিরুদ্ধে লড়ার প্রস্তুতি নিচ্ছে শিবসেনা। প্রচারে যাবেন শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে সহ অন্যান্য শীর্ষ নেতৃত্ব। শুধু তাই নয়, মহারাষ্ট্রে বিজেপি’র মন্ত্রিসভায় শিবসেনার ১২ জন মন্ত্রীও প্রচারে নামবেন বলে খবর।
বিশদ

16th  November, 2017
বায়ুসেনার ছাউনি টপকাতে গিয়ে গুলিবিদ্ধ যুবক

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর: দিল্লির কাছে বায়ুসেনার ছাউনির পাঁচিল টপকাতে গিয়ে নিরাপত্তারক্ষীদের গুলিতে জখম এক ব্যক্তি। পুলিস জানিয়েছে, উত্তরপ্রদেশের প্রতাপগড়ের বাসিন্দা সুজিত কুমার (২৫) মঙ্গলবার রাত সাড়ে দশটা নাগাদ বায়ুসেনার ছাউনিতে ঢুকতে যান।
বিশদ

16th  November, 2017
নোট বাতিল: মোদির সঙ্গে বিন তুঘলকের তুলনা টানলেন যশবন্ত

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): নোট বাতিল ইস্যুতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। এবার মোদির সঙ্গে ইতিহাসের পাগলা রাজা বলে প্রসিদ্ধ মহম্মদ বিন তুঘলকের তুলনা টেনে যশবন্ত সিনহা বলেন, ৭০০ বছর আগেও দিল্লির সুলতান নোট বাতিল করেছিলেন।
বিশদ

16th  November, 2017
পাক সেনার সংঘর্ষ বিরতি লঙ্ঘন, গ্রেপ্তার ২ জঙ্গি

 জম্মু, ১৫ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। বুধবার সকাল আটটা নাগাদ সীমান্তের ওপার থেকে হালকা আগ্নেয়াস্ত্র ও মিডিয়াম মেশিনগান থেকে গুলি চালাতে শুরু করে পাক সেনারা।
বিশদ

16th  November, 2017
চাপে পড়ে পুনর্বিবেচনার আবেদনও ফিরিয়ে নিল দিল্লি সরকার
জোড়-বিজোড় নীতিতে বৈষম্য নিয়ে পরিবেশ আদালতের তোপের সামনে কেজরিওয়ালরা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৪ নভেম্বর: গাড়ি চলাচলের ক্ষেত্রে জোড়-বিজোড় নীতি কার্যকর করা নিয়ে জাতীয় পরিবেশ আদালতে (এনজিটি) প্রবল ধাক্কা খেল দিল্লির আপ সরকার। গতকাল দিল্লি সরকারের করা রিভিউ পিটিশনের পরিপ্রেক্ষিতে আজ এনজিটি সাফ জানিয়ে দিল, কোনও অবস্থাতেই জোড়-বিজোড়ের ক্ষেত্রে মহিলা গাড়িচালক এবং দু’চাকাকে ছাড় দেওয়া যাবে না।
বিশদ

15th  November, 2017
মমতার সঙ্গে কথা, বঙ্গ শিল্প
সম্মেলনে আসছেন মিত্তাল

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা, ১৪ নভেম্বর: প্রথম স্কটল্যান্ড সফরে উৎফুল্ল মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, গোলটেবিল বৈঠকে ব্রিটিশ শিল্পমহলের সম্মতি আদায় করেছিলেন বিশ্ববঙ্গ শিল্পসম্মেলনে আসার ব্যাপারে। কিন্তু তাঁর লক্ষ্যটা ছিল অন্য। ইস্পাত টাইকুন লক্ষ্মী মিত্তালকে এই শিল্প সম্মেলনে হাজির করিয়ে এর ওজন একধাক্কায় অনেকটা বাড়িয়ে দেওয়া।
বিশদ

15th  November, 2017
দিল্লির জাদুঘর থেকে চুরি মুঘল আমলের ১৬টি শাল, টালিগঞ্জ থেকে ধৃত দুই চক্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিহাস খোয়া গেল খোদ রাজধানীর বুক থেকে। মুঘল আমলের ছোঁয়া লাগা ১৬টি দুষ্প্রাপ্য শাল চুরি গিয়েছে নয়াদিল্লির ন্যাশনাল হ্যান্ডিক্র্যাফটস অ্যান্ড হ্যান্ডলুমস মিউজিয়াম থেকে। সপ্তাহ দুয়েক আগেও ওই মিউজিয়ামের অ্যান্টিক গ্যালারিতে শোভা পেয়েছে সোনার সুতোয় বোনা হীরে বসানো ওই শালগুলি।
বিশদ

15th  November, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM