Bartaman Patrika
দেশ
 

আগামী পাঁচ থেকে সাত বছরে
কি হার্ট অ্যাটাক হতে পারে?

মাইক্রোসফট ও অ্যাপোলোর উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, হায়দরাবাদ: দিব্য আছেন। দিব্য আর চনমনেই থাকতে চান জীবনের বাকি বছরগুলিতে। সত্যিই, কোনও জাদুমন্ত্রে যদি জানা যায়, আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে আপনার হার্টের মারাত্মক অসুখ হতে পারে কি না, এমনকী হার্ট অ্যাটাকে মৃত্যুর আশঙ্কাও, তাহলে কেমন হয়! সাবধান হলে আয়ু বাড়ানোর সম্ভাবনাও বেড়ে যাবে কয়েক গুণ।
বিশদ
আগামী ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত কার্যকর হবে
দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে দিল্লিতে দেওয়ালির
পরই ফের চালু হচ্ছে জোড়-বিজোড় নীতি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে দিল্লিতে ফের চালু হচ্ছে জোড়-বিজোড় নীতি। দেওয়ালির ঠিক পরেই আগামী ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দিল্লিতে গাড়ি চালানোর ক্ষেত্রে এই জোড়-বিজোড় নীতি কার্যকর থাকবে। অর্থাৎ ‘জোড়’ তারিখে শুধুমাত্র জোড় সংখ্যার নম্বর প্লেটযুক্ত গাড়িই চালানো যাবে।
বিশদ

14th  September, 2019
গরিব পরিবারকে বছরে ৭২ হাজার টাকা
দলের প্রতি আস্থা ফেরাতে পাঁচ কংগ্রেস শাসিত
রাজ্যে ‘ন্যায়’ প্রকল্প চালুর নির্দেশ সোনিয়ার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: মোদিকে হারিয়ে কেন্দ্রে ক্ষমতায় আসতে না পারলেও কংগ্রেসের প্রতি মানুষের আস্থা ফেরাতেই হবে। দলকে এই বার্তা দিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। সেই মতো মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, পাঞ্জাব এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি, কংগ্রেস শাসিত পাঁচটি রাজ্যে গরিবদের পাশে থাকার প্রকল্প ‘ন্যায়’ শুরু করার নির্দেশ দিয়েছেন সোনিয়া।
বিশদ

14th  September, 2019
‘মাধ্যাকর্ষণের আবিষ্কর্তা আইনস্টাইন!’
সরকারকে অস্বস্তিতে ফেলে অবশেষে
ভুল স্বীকার রেলমন্ত্রী পীযূষ গোয়েলের

 মুম্বই, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): ‘অঙ্ক আইনস্টাইনকে মাধ্যাকর্ষণ আবিষ্কারে সাহায্য করেনি।’ বৃহস্পতিবার জিডিপি নিয়ে মোদি সরকারকে আড়াল করতে গিয়ে এই দাবি করেছিলেন কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য এবং রেলমন্ত্রী পীযূষ গোয়েল। বিজ্ঞানী আইজ্যাক নিউটনের কথা বেমালুম ভুলে যাওয়ায় হাসির খোরাক হয়ে উঠেছিলেন তিনি।
বিশদ

14th  September, 2019
নয়া মোটর ভেহিকলস আইন নিয়ে অধিকাংশ রাজ্যই বেঁকে বসায় অস্বস্তিতে কেন্দ্র, নরম হওয়ার ইঙ্গিত

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে মোটর ভেহিকেলস আইন নিয়ে দেশজুড়ে প্রায় সিংহভাগ রাজ্যই কেন্দ্রের বিপরীত অবস্থান নেওয়ায় একদিকে যেমন মোদি সরকার অস্বস্তিতে পড়েছে, তেমনই আবার সম্পূর্ণ একা হয়ে গিয়েছেন সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গাদকারি।
বিশদ

14th  September, 2019
  ক্যাচ নিতে গেলে বলের উপর নজর রাখা দরকার,
অর্থনৈতিক অবনমন নিয়ে কেন্দ্রকে খোঁচা প্রিয়াঙ্কার

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): কেন্দ্রের মোদি সরকারকে আক্রমণ করতে শুক্রবার ক্রিকেটীয় প্রতিশব্দ ব্যবহার করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তাঁর কথায়, ক্যাচ নিতে গেলে বলের উপর নজর রাখা দরকার। সঙ্গে চাই প্রকৃত খেলার মানসিকতা। না হলে, মাধ্যাকর্ষণ, অঙ্ক এবং ওলা-উবেরকে যে কেউ দোষ দেবেন।
বিশদ

14th  September, 2019
সর্বোচ্চ চারটি পদের মধ্যে তিনটিতেই জয়
দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ
নির্বাচনে ঘুরে দাঁড়াল এবিভিপি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র সংসদ নির্বাচনে শোচনীয় বিপর্যয়ের পর দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ ভোটে ঘুরে দাঁড়াল গেরুয়া শিবিরের ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)।
বিশদ

14th  September, 2019
অতিরিক্ত খরচ প্রায় ১৮ হাজার কোটি টাকা
তিন হাজার কিলোমিটার দীর্ঘ ইস্টার্ন ও ওয়েস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরকে দুর্ঘটনামুক্ত করতে লেভেল ক্রসিংই থাকবে না

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: প্রায় তিন হাজার কিলোমিটার লম্বা ইস্টার্ন এবং ওয়েস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরে (ডিএফসি) কোনও লেভেল ক্রসিং থাকবে না। যার জেরে গোটা ডেডিকেটেড ফ্রেট করিডরের পুরো যাত্রাপথই হবে সম্পূর্ণ দুর্ঘটনাহীন।
বিশদ

14th  September, 2019
কেন্দ্রের আবেদনে সাড়া, এসসি-এসটি আইন নিয়ে রায় পুনর্বিবেচনার মামলা তিন সদস্যের বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): তফসিলি জাতি ও উপজাতি (অত্যাচার বিরোধী) আইন নিয়ে শীর্ষ আদালতের রায়ের পুনর্বিবেচনার আর্জি জানিয়েছে কেন্দ্র। সেই আবেদনে সাড়া দিয়ে সংশ্লিষ্ট মামলাটি তিন সদস্যের বিচারপতির বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্ট। শুক্রবার এই সিদ্ধান্ত নিয়েছে বিচারপতি অরুণ মিশ্র এবং ইউ ইউ ললিতের বেঞ্চ।
বিশদ

14th  September, 2019
  অভিবাসন দপ্তরের আধিকারিককে মারধর, বিমানবন্দর থেকেই ফেরানো হল কানাডার এক নাগরিককে

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর থেকেই ফেরত পাঠানো হল কানাডার এক নাগরিককে। জানা গিয়েছে, বুধবার রাতে মিউনিখ থেকে দিল্লিতে নামেন কানাডার এক নাগরিক। বিশদ

14th  September, 2019
এবার ‘ওয়ান নেশন, ওয়ান
স্ট্যান্ডার্ড’-নীতির পথে কেন্দ্র

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: দেশে তৈরি যাবতীয় সামগ্রীর মান ভারতে তৈরি বুলেটপ্রুফ জ্যাকেটের মতো আন্তর্জাতিক মানের চান কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান। ভারতে তৈরি যেকোনও সামগ্রীর মান যেন আন্তর্জাতিক মানের হয়। পৃথিবীর কোনও দেশ যাতে ভারতের সামগ্রী ফিরিয়ে দিতে না পারে। বিশদ

14th  September, 2019
  রণতরীর উপর অ্যারেস্ট ল্যান্ডিংয়ে সফল হল যুদ্ধবিমান তেজস

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): নজির গড়ে বড়সড় সাফল্য পেল ভারতীয় নৌবাহিনী। এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার বা যুদ্ধবিমান বহনে সক্ষম রণতরীর উপর নামার পরীক্ষায় উত্তীর্ণ হল দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজস। শুক্রবার ‘অ্যারেস্টেড ল্যান্ডিং’-এ সফল হয়েছে এই লাইট কমব্যাট এয়ারক্র্যাফ্ট। বিশদ

14th  September, 2019
  বিদেশে যাওয়ার অনুমোদন পেলেন ওয়াধেরা

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): ব্যবসার প্রয়োজনে রবার্ট ওয়াধেরাকে বিদেশে যাওয়ার অনুমোদন দিল দিল্লির বিশেষ আদালত। আর্থিক তছরুপ মামলায় অভিযুক্ত কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর জামাই ওয়াধেরা।
বিশদ

14th  September, 2019
বাড়ির ছাদ ধসে ঘুমের মধ্যেই মৃত্যু দুই সন্তান
সহ এক মহিলার, জখম পরিবারের চার সদস্য

 চণ্ডীগড়, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): বাড়ির ছাদ ধসে পড়ে এক মহিলা ও দুই শিশুর মৃত্যু হল। জখম হয়েছেন পরিবারের আরও চার সদস্য। শুক্রবার পুলিসের তরফে জানানো হয়েছে, ঘটনাটি ঘটেছে পাঞ্জাবের পাঠানকোট জেলার একটি গ্রামে।
বিশদ

14th  September, 2019
ঘুষ নেওয়ার অভিযোগে জিএসটি
আধিকারিককে গ্রেপ্তার করল সিবিআই

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): ঘুষ নেওয়ার অভিযোগে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) দপ্তরের এক আধিকারিককে গ্রেপ্তার করল সিবিআই। শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, পুরনো একটি মামলা মিটিয়ে দেওয়ার কথা বলে তিন লক্ষ টাকা নেওয়ার অভিযোগ ওঠে মিরাটের জিএসটি দপ্তরে কর্মরত বিকাশকুমার সিং নামে ওই আধিকারিকের বিরুদ্ধে। বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে এই মুহূর্তে কোনও টোটো বন্ধ করা হবে না। পুরানো যত টোটো চলাচল করছে, তা চলতে দেওয়া হবে। রাজ্য সরকার কোনও বেকার যুবককে কর্মচ্যুত করতে চায় না। রবিবার হাওড়া শরৎ সদনে টোটোচালকদের নিয়ে এক বৈঠকে এই ...

বিএনএ, বাঁকুড়া: সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে কালের স্রোতে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার সংস্কৃতিকে ২৭ তম বছরে তাঁদের মণ্ডপের থিম হিসেবে তুলে ধরছে পুয়াবাগান ...

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: মোহন বাগানে ‘স্প্যানিশ ব্রিগেড’কে নিয়েই যতই চর্চা হোক, রবিবার কল্যাণী স্টেডিয়ামে রেনবোর বিরুদ্ধে ম্যাচে বাঙালির গোলেই কলকাতা লিগে জয়ে ফিরল ...

সংবাদদাতা, গাজোল: কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সব পার্বণ বা পুজোতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন পুরোহিতরা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতেও তার ব্যতিক্রম হয় না।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:51:39 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ৩ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:00 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:00 PM

নবান্নে পৌঁছলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার 

04:35:27 PM

আসানসোলে প্রধানমন্ত্রীর স্ত্রী
 

আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্ত্রী যশোদা ...বিশদ

04:27:00 PM