Bartaman Patrika
দেশ
 

 চিদম্বরমের কাশ্মীর মন্তব্য দায়িত্বজ্ঞানহীন ও প্ররোচনামূলক, আক্রমণ বিজেপির

নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীর নিয়ে পি চিদম্বরমের মন্তব্য দায়িত্বজ্ঞানহীন ও প্ররোচনামূলক। সোমবার প্রবীণ কংগ্রেস নেতাকে আক্রমণ করে একথা বলল বিজেপি। রবিবার চেন্নাইয়ের একটি অনুষ্ঠানে চিদম্বরম বলেছিলেন, জম্মু ও কাশ্মীরে যদি হিন্দুরা সংখ্যাগরিষ্ঠ হতো, বিজেপি তাহলে ওই পদক্ষেপ করত না।
বিশদ
 কেরল বন্যার মর্মান্তিক দৃশ্য, ছেলেকে কোলে নিয়ে মায়ের নিথর দেহ উদ্ধার

মালাপ্পুরম (কেরল), ১২ আগস্ট (পিটিআই): কয়েক দিন ধরে টানা বৃষ্টি চলছিল। শুক্রবার বিকেলে এল বিপর্যয়। কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে নামল বিরাট ধস। স্বামী সেই সময় বাড়ি ছিলেন না। দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে শুয়েছিলেন গীতু। হঠাৎ ধস। কাদা-পাথর এবং জলের তোড়ে ভেসে গেল সবকিছু।
বিশদ

13th  August, 2019
 ভূমিধসে দেরাদুনে মৃত ৬, কাশ্মীরে ৩

দেরাদুন ও গোপেশ্বর, ১২ আগস্ট (পিটিআই): প্রবল বৃষ্টির জেরে ভূমিধসে প্রাণ হারালেন ৬ জন। সোমবার, ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ডের চামোলি জেলার ঘাট এলাকায়। নিহতদের মধ্যে এক মহিলা ও ৯ মাস বয়সি এক শিশুকন্যা রয়েছে। অন্যদিকে, ভূমিধসের জেরে হঠাত্ই চুফলাগড় নদীতে জলস্তর ও জলের বেগ বেড়ে যায়।
বিশদ

13th  August, 2019
 মোদি-শাহকে কৃষ্ণ-অর্জুন বললেন রজনীকান্ত

চেন্নাই, ১১ আগস্ট (পিটিআই): সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার মাধ্যমে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ সরিয়ে নেওয়ার ফলে সন্ত্রাসবাদ সম্পূর্ণ ‘নির্মূল’ হবে এবং ওই অঞ্চলের উন্নতিসাধন হবে। রবিবার এমনই মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিশদ

12th  August, 2019
পরিবারের বাইরে বেরতেই
পারছে না, খোঁচা বিজেপির

সোনিয়ার অভিজ্ঞতা ও নেতৃত্বেই
ভরসা খুঁজছে গোটা কংগ্রেস শিবির

নয়াদিল্লি, ১১ আগস্ট (পিটিআই): কংগ্রেসের অন্দরে স্তুতির বন্যা, বিজেপির শানিত ব্যঙ্গ-বাণ। সোনিয়া গান্ধীর প্রত্যাবর্তনে তুঙ্গে রাজনৈতিক প্রতিক্রিয়া। সোনিয়ার নেতৃত্বেই পুরোপুরি ভরসা খুঁজছে গোটা কংগ্রেস শিবির। ফিরে পেতে চাইছে ঘুরে দাঁড়ানোর মতো শক্তি।
বিশদ

12th  August, 2019
লক্ষ্য কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা, চীন সফরে বিদেশমন্ত্রী জয়শঙ্কর

বেজিং, ১১ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা রদ পরবর্তী চীন সফরে এলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বিভিন্ন ইস্যু নিয়ে সেদেশের নেতৃত্বের সঙ্গে আলোচনা করতে রবিবার বেজিংয়ে পা রাখেন তিনি।
বিশদ

12th  August, 2019
বিমান চালু হতেই ওয়ানাড় গেলেন রাহুল,
আকাশপথে বন্যা পরিদর্শনে অমিত শাহ

মহারাষ্ট্র, গুজরাত, কেরল ও
কর্ণাটকে মৃত বেড়ে ১৫১, কেন্দ্রীয়
সাহায্য দাবি তামিলনাড়ুর

নয়াদিল্লি, ১১ আগস্ট (পিটিআই): বন্যার কবলে দক্ষিণ ও পশ্চিম ভারত। রবিবার মহারাষ্ট্র, গুজরাত, কেরল ও কর্ণাটকের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫১ জন। কেরলে মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তবে বৃষ্টির প্রকোপ খানিক কমেছে। রানওয়ে থেকে জল নামার পর এদিন দুপুর থেকে কোচি বিমানবন্দরে বিমান চলাচল শুরু হয়েছে।
বিশদ

12th  August, 2019
সীমান্তে সেনা ও রণতরী সাজাচ্ছে
পাকিস্তান, পাল্টা প্রস্তুতি ভারতের

নয়াদিল্লি, ১১ আগস্ট: ‘কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর প্রতিদিন রাতেই অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে পাক মদতপুষ্ট জঙ্গিরা। পাক অধিকৃত কাশ্মীরের লঞ্চপ্যাডগুলিতে প্রচুর জঙ্গি জড়ো হয়েছে। কিন্তু আমরা অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দিচ্ছি প্রতিবার।’ শনিবার একটি সর্বভারতীয় চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন ১৫ কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কে জে এস ধিলন।
বিশদ

12th  August, 2019
ঈদের আবহে ছন্দে ফেরার মরিয়া
চেষ্টা কাশ্মীরবাসীর, পাশে দাঁড়াল
প্রশাসনও
বিক্ষিপ্ত অশান্তির জেরে
শ্রীনগরে ফের নিষেধাজ্ঞা

নয়াদিল্লি ও শ্রীনগর, ১১ আগস্ট: ঈদের আগে স্বাভাবিক ছন্দে ফেরার মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছেন উপত্যকাবাসী। প্রশাসনও তাদের তরফ থেকে যথাসাধ্য করছে। কিন্তু, তা সত্ত্বেও বিক্ষিপ্ত অশান্তি যেন কিছুতেই পিছু ছাড়ছে না কাশ্মীরের। যার ফলে ১৪৪ ধারা তুলে নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ফের শ্রীনগরে নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হল প্রশাসন।
বিশদ

12th  August, 2019
বানভাসি গ্রাম থেকে ২ শিশুকে
উদ্ধার পুলিসের, মিলল প্রশংসা

আমেদাবাদ, ১১ আগস্ট (পিটিআই): বানভাসি গ্রাম। তার মধ্যে দিয়েই আটকে পড়া দুই শিশুকে কাঁধে করে নিরাপদ স্থানে নিয়ে গেলেন এক পুলিস কনস্টেবল। হাঁটলেন প্রায় ৮০০ মিটার। গুজরাত পুলিসের এক কর্মীর এই মানবিকতার নজির এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। শুধু ইন্টারনেট দুনিয়াই নয়, কনস্টেবল পৃথ্বীরাজসিং জাদেজার এই কীর্তি চোখ এড়ায়নি মুখ্যমন্ত্রী বিজয় রূপানির।
বিশদ

12th  August, 2019
২ হাজারের জাল নোটের কাগজ
থাইল্যান্ডে বানাচ্ছে আইএসআই
যাচ্ছে পাক-বাংলাদেশে,
জরুরি বৈঠক ডাকল দিল্লি

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: দু’হাজার টাকার জাল নোটের কাগজ তৈরি হচ্ছে থাইল্যন্ডে। পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের মদতে এই কারবার চলছে। ঘুরপথে তা পৌঁছচ্ছে বাংলাদেশ ও পাকিস্তানের জাল নোট তৈরির কারখানায়। যা চিন্তা বাড়িয়েছে গোয়েন্দাদের।
বিশদ

12th  August, 2019
 সমঝোতা এক্সপ্রেস বাতিল করল ভারত

নয়াদিল্লি, ১১ আগস্ট (পিটিআই): আগেই সমঝোতা এক্সপ্রেস বাতিলের কথা ঘোষণা করেছিল পাকিস্তান। রবিবার পাল্টা ভারতের তরফে সমঝোতা এক্সপ্রেস বাতিলের কথা ঘোষণা করা হয়। উত্তর রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক দীপক কুমার বলেন, ‘লাহোর ও আটারির মধ্যে চলাচলকারী সমঝোতা এক্সপ্রেস (১৪৬০৭/১৪৬০৮) বাতিল করেছে পাকিস্তান।
বিশদ

12th  August, 2019
 জম্মু ও কাশ্মীরের আইনশৃঙ্খলার দায়িত্ব কেন্দ্রের, জমির ভার যাবে রাজ্যের নির্বাচিত সরকারের হাতে

নয়াদিল্লি, ১১ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিস ও আইনশৃঙ্খলার ভার থাকবে কেন্দ্রের হাতে। এবং তা লেফটেন্যান্ট গভর্নরের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে। যদিও, জমির নিয়ন্ত্রণ থাকবে রাজ্যের নির্বাচিত সরকারের উপর। তবে লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলের আইনশৃঙ্খলা ও জমির ভার থাকবে কেন্দ্রের হাতে।
বিশদ

12th  August, 2019
জেনারেল ক্যাটিগরির বাড়ল দ্বিগুণ
তফসিলি জাতি ও উপজাতি পড়ুয়াদের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফি ২৪ গুণ বাড়িয়ে দিল সিবিএসই

নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): তফসিলি জাতি ও উপজাতি পড়ুয়াদের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় বসার ফি একধাক্কায় ২৪ গুণ বাড়িয়ে দিল সিবিএসই। পাশাপাশি জেনারেল ক্যাটিগরি পড়ুয়াদের পরীক্ষার ফি দ্বিগুণ বাড়ানো হয়েছে। এতদিন তফসিলি জাতি ও উপজাতি তালিকাভুক্ত পড়ুয়াদের পাঁচটি বিষয়ের জন্য পরীক্ষার ফি দিতে হতো ৫০ টাকা।
বিশদ

12th  August, 2019
 কর্তারপুর: পাকিস্তানের কাছে প্রতিশ্রুতি পূরণের আর্জি অমরিন্দরের

 চণ্ডীগড়, ১১ আগস্ট (পিটিআই): কর্তারপুর করিডর নির্মাণে পাকিস্তানের প্রতিশ্রুতি পূরণের আর্জি রাখলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। কাশ্মীর-ইস্যুকে সামনে রেখে কর্তারপুর করিডর নির্মাণেও ‘ধীরে চলো’ সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।
বিশদ

12th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM