Bartaman Patrika
দেশ
 

সীমান্তে যুদ্ধবিমান
বাড়াচ্ছে ভারত

মরিয়া ইমরানের লড়াইয়ের হুঁশিয়ারি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ আগস্ট: কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মহলে হালে পানি না পেয়ে তলে তলে একটা উস্কানি দিয়েই যাচ্ছিল পাকিস্তান। সেই চোরাগোপ্তা পিঠে ছুরি মারার আঁচ পেয়ে ঘুঁটি সাজাতে শুরু করেছিল ভারতও। এরই চূড়ান্ত প্রস্তুতি হিসেবে স্বাধীনতা দিবসের দু’দিন আগে থেকে সীমান্ত এলাকায় যুদ্ধবিমান বাড়াতে শুরু করে দিল নয়াদিল্লি। এই কড়া পদক্ষেপের নেপথ্যে অবশ্য রয়েছে ইমরান খানের যুদ্ধের হুঁশিয়ারিও। মুজফ্ফরাবাদে পাক অধিকৃত কাশ্মীরের আইনসভায় দাঁড়িয়ে ভারতকে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে বুধবার ভাষণ রাখতে গিয়ে সেনাকে ইমরানের নির্দেশ, আপনারা ব্যবস্থা নিন, এটাই আমার বার্তা। প্রতিটি ইটের জবাব দেওয়া হবে পাথর দিয়ে। আমরা শেষ দেখে ছাড়ব। ঘটনাচক্রে লাদাখ সীমান্তে ইতিমধ্যেই স্কার্দু যুদ্ধবিমান মোতায়েন করেছে পাকিস্তান। স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন পাক প্রধানমন্ত্রীর এই হুঁশিয়ারি হাল্কাভাবে নিচ্ছে না নয়াদিল্লিও। সেনাবাহিনীর পাশাপাশি যে কোনও পরিস্থিতির জন্য তৈরি বায়ুসেনাও। পাকিস্তান বেগড়বাই করলে জবাব দিতে তৈরি ভারতও। সেজন্যই সীমান্তে যুদ্ধবিমান বাড়ানো হল। পাশাপাশি সীমান্তে নজরদারির ক্ষেত্রে চূড়ান্ত সতর্ক থাকতে বলা হয়েছে সেনাবাহিনী ও বিএসএফকে।
বিশদ
আজ বীরচক্র সম্মান পাচ্ছেন
উইং কমান্ডার অভিনন্দন
আরও পাঁচজনকে বায়ুসেনা মেডেল

নয়াদিল্লি, ১৪ আগস্ট (পিটিআই): এবছর বীরচক্র সম্মান পেতে চলেছেন বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন। গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইক চালিয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংস করে বায়ুসেনা। এই নিয়ে উত্তেজনার মাঝেই ভারতে ঢুকে পড়ে পাকিস্তানের অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান। হাতে সময় ছিল না।
বিশদ

15th  August, 2019
রেলের সুরক্ষা ও নিরাপত্তায় জোর দিতে
এবার আরপিএফের কম্যান্ডো বাহিনী

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ আগস্ট: রেলের সুরক্ষা ও নিরাপত্তায় আরও জোর দিতে এবার কম্যান্ডো বাহিনী তৈরি করল আরপিএফ (রেলওয়ে প্রোটেকশন ফোর্স)। ট্রেনের কোনও সন্ত্রাসের মোকাবিলায়, কিংবা ট্রেন হাইজ্যাকিংয়ের মতো পরিস্থিতিতে অথবা নকশাল অধ্যুষিত এলাকাগুলিতে এবার রেল এবং রেলের যাত্রীদের নিরাপত্তা দেবে আরপিএফের এই কম্যান্ডো ইউনিট। বিশদ

15th  August, 2019
সব পঞ্চায়েতে স্বাধীনতা দিবস পালনের নির্দেশ
শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে জাতীয়
পতাকা তুলবেন রাজ্যপাল

 শ্রীনগর ও জম্মু, ১৪ আগস্ট (পিটিআই): বৃহস্পতিবার শ্রীনগরের শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করবেন রাজ্যপাল সত্যপাল মালিক। এজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। বুধবার একথা জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রধান সচিব রোহিত কানসাল।
বিশদ

15th  August, 2019
জম্মুতে উঠল বিধিনিষেধ, কাশ্মীরের কিছু
এলাকায় জারি থাকবে আরও কিছুদিন

 শ্রীনগর, ১৪ আগস্ট (পিটিআই): জম্মুতে সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হয়েছে বিধিনিষেধ। তবে কাশ্মীরের বেশ কিছু জায়গায় আরও কিছুদিন বিধিনিষেধ জারি থাকবে। স্বাধীনতা দিবসের প্রাক্কালে বুধবার একথা জানালেন জম্মু ও কাশ্মীর পুলিসের এডিজি মুনির খান। পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলেই দাবি এই পুলিসকর্তার।
বিশদ

15th  August, 2019
স্বাধীনতা দিবসে হামলার ছক রুখতে
কড়া প্রহরায় মুড়ে ফেলা হয়েছে দিল্লিকে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ আগস্ট: ছদ্মবেশে মানুষের সঙ্গে মিশে থেকে হামলার ছক ভণ্ডুল করা তো বটেই, আকাশপথে কোনওভাবে যাতে হামলা না হয়, তারই লক্ষ্যে স্বাধীনতা দিবস উপলক্ষে কড়া প্রহরায় দিল্লি। রাজধানীর রাস্তার দেওয়ালে দেওয়ালে সন্দেহজনক সন্ত্রাসবাদীদের ছবি সহ নামের পোস্টার লাগানোর পাশাপাশি আকাশে কোনও ড্রোন উড়ছে কি না, তা নিয়ে বাড়তি নজর রাখা হচ্ছে।
বিশদ

15th  August, 2019
কাশ্মীর ইস্যুতে চীনা ‘নিষ্ক্রিয়তার’
নেপথ্যে কৌশলী জয়শঙ্কর

 বেজিং, ১৪ আগস্ট (পিটিআই): তিনদিনের চীন সফর শেষ করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর এই সফরকে ‘সফল’ বলেই মানছেন সাউথ ব্লকের কর্তারা। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে তিনি শুধু চীনের যাবতীয় সংশয় দূর করতেই সফল হননি, এই নিয়ে ভারতের সপক্ষে বেজিংয়ের থেকে বিবৃতিও আদায় করতে সমর্থ হয়েছেন।
বিশদ

15th  August, 2019
উৎক্ষেপণের ২৪ দিনের মাথায় চাঁদের
দিকে যাত্রা শুরু করল চন্দ্রযান-২

কক্ষপথে প্রবেশ ২০ আগস্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎক্ষেপণের ২৪ দিনের মাথায় চাঁদের দিকে যাত্রা শুরু করল চন্দ্রযান-২। মঙ্গলবার ভারতীয় সময় রাত ২:২১ মিনিটে (সরকারিভাবে ১৪ আগস্ট পড়ে যায়) চন্দ্রযান-২ পৃথিবীর কক্ষপথ ত্যাগ করে চাঁদের কক্ষপথের দিকে যাত্রা শুরু করে।
বিশদ

15th  August, 2019
পাকিস্তানে অনুষ্ঠান করে বিপাকে গায়ক মিকা সিং

 মুম্বই, ১৪ আগস্ট: জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যে পাকিস্তানে গান গাইতে গিয়ে বিপাকে গায়ক মিকা সিং। তাঁকে বয়কট করার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়ান সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন।
বিশদ

15th  August, 2019
নয়াদিল্লি বিমানবন্দরে আটকানো হল
শাহ ফয়জলকে, পরে শ্রীনগরে গৃহবন্দি

 শ্রীনগর, ১৪ আগস্ট (পিটিআই): ইস্তানবুল যাওয়ার পথে নয়াদিল্লিতে আটক করা হল জম্মু-কাশ্মীরের প্রাক্তন আইএএস অফিসার শাহ ফয়জলকে। তাঁকে নয়াদিল্লি বিমানবন্দর থেকে শ্রীনগরে ফেরত পাঠানো হয়। সেখানে জম্মু এবং কাশ্মীর পিপলস মুভমেন্ট পার্টির নেতা শাহ ফয়জলকে গণ সুরক্ষা আইনে গ্রেপ্তার করে পুলিস।
বিশদ

15th  August, 2019
কাশ্মীর ইস্যুতে কেন্দ্রের সমালোচনা জারি রেখেছে
কংগ্রেস, পাল্টা জবাব রাজ্যপালের অফিসেরও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ আগস্ট: জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষের মতামত না নিয়েই সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার বিষয়টি মানতে পারছে না কংগ্রেস। তাই কাশ্মীর ইস্যুতে রাজ্যের রাজ্যপাল তথা মোদি সরকারের সমালোচনা জারি রেখেছে কংগ্রেস। বিশদ

15th  August, 2019
দিল্লি হাইকোর্টের রায়ে স্বস্তি রাতুল পুরীর
জামিনের আর্জি জানালেনভিভিআইপি
কপ্টার কেলেঙ্কারিতে ধৃত মিচেল

 নয়াদিল্লি, ১৪ আগস্ট (পিটিআই): অগুস্তা ওয়েস্টল্যান্ড সংস্থার থেকে ভিভিআইপি হেলিকপ্টার কেনা নিয়ে দুর্নীতির অভিযোগের তদন্তে গ্রেপ্তার হওয়া ক্রিস্টিয়ান মিচেল আদালতে জামিনের আর্জি জানালেন। কপ্টার চুক্তির মিডলম্যান হিসেবে ছিলেন মিচেল।
বিশদ

15th  August, 2019
‘হিন্দু বিশ্বাসে অযোধ্যাই রামের জন্মভূমি’
শীর্ষ আদালতে জানালেন ‘রামলালা বিরাজমান’-এর আইনজীবী

 নয়াদিল্লি, ১৪ আগস্ট (পিটিআই): অযোধ্যার এই বিতর্কিত জমিতেই শ্রীরাম জন্মগ্রহণ করেন। এটি হিন্দুদের আস্থা ও বিশ্বাসের বিষয়। বুধবার, সুপ্রিম কোর্টে রাম জন্মভূমি মামলায় সওয়াল করতে উঠে এমনটাই জানালেন ‘রামলালা বিরাজমান’-এর আইনজীবী সি এস বিদ্যানাথন।
বিশদ

15th  August, 2019
কেরলে বন্যায় ক্ষতিগ্রস্তদের আর্থিক
সাহায্যের ঘোষণা মুখ্যমন্ত্রী বিজয়নের
তিন রাজ্যে মৃতের সংখ্যা ২০০ ছাড়াল

 তিরুবনন্তপুরম, বেঙ্গালুরু, কোলাপুর ও সাংলি, ১৪ আগস্ট (পিটিআই): বন্যা কবলিত কেরলে ক্ষতিগ্রস্তদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এদিন, সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করতে মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠকে বসেন তিনি।
বিশদ

15th  August, 2019
  এ বছরেই রামমন্দিরের ফয়সালা, আশাবাদী ভিএইচপি নেতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আলাউদ্দিন খিলজির শাসন চলছে। হিন্দুদের উপর স্বৈরাচারী মনোভাব দেখাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার কলকাতায় এক অনুষ্ঠানে যোগ দিতে এসে এমন মন্তব্য করেছেন বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) আন্তর্জাতিক যুগ্ম সাধারণ সম্পাদক সুরেন্দ্র জৈন। বিশদ

15th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি পাঠ্যক্রম থেকে পড়াশোনা, তাও ডায়াবেটিসের মতো এখন প্রায় প্রতিটি গৃহস্থবাড়িতে থাকা অসুখের মোকাবিলায় পড়াশোনা করেও সরকারি স্তরে কাজের সুযোগ নেই। এমনকী রাজ্য সরকার নির্দিষ্টস্তরের কর্মী বা ‘ক্যাডার’ হিসেবেও গণ্য করছে না। এমনই অভিযোগ চার মেডিক্যাল কলেজ ...

 লে, ১৮ আগস্ট (পিটিআই): ৩৭০ ধারা খারিজ নিয়ে সংসদে তাঁর ভাষণ নজর কেড়েছিল। এমনকী সোনিয়া গান্ধীকে পর্যন্ত মন দিয়ে শুনতে দেখা গিয়েছিল প্রথমবারের এই বিজেপি সাংসদের ভাষণ। তিনি লাদাখ থেকে নির্বাচিত এমপি জামিয়াং সেরিং নামগিয়াল। ...

গোপাল মিস্ত্রি, শিলিগুড়ি, বিএনএ: এরাজ্যের অন্যতম ভিআইপি ট্রেন দার্জিলিং মেলের যাত্রাপথ শিলিগুড়ি জংশন পর্যন্ত সম্প্রসারণে বাধা হয়ে দাঁড়িয়েছে জবরদখল। রেলকর্তৃপক্ষের বক্তব্য, অনেক আগেই এনজেপির পরিবর্তে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলে স্ট্রাইকার সমস্যা মেটাতে রবিবার বিকেলে কলকাতায় এলেন নতুন স্প্যানিশ স্ট্রাইকার মার্কোস। অর্থ বাঁচাতে এই ফুটবলারটির সঙ্গে ১৫ আগস্ট থেকে চুক্তি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহালনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  August, 2019

দিন পঞ্জিকা

২ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, সোমবার, চতুর্থী ৫৫/৩০ রাত্রি ৩/৩০। উত্তরভাদ্রপদ ৩৬/১৫ রাত্রি ৭/৪৮। সূ উ ৫/১৮/২২, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৬/৪৮ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৭ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৪৬ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪০ মধ্যে। 
১ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, সোমবার, চতুর্থী ৪৭/৩৯/৪৭ রাত্রি ১২/২১/২৫। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩২/১৮/৫৫ সন্ধ্যা ৬/১৩/৪, সূ উ ৫/১৭/৩০, অ ৬/৫/১৪, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ১০/২১ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/১২ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৫৩/১৮ গতে ৪/২৯/১৬ মধ্যে, কালবেলা ৬/৫৩/২৮ গতে ৮/২৯/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৭/২০ গতে ১১/৪১/২২ মধ্যে। 
১৭ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিউমার্কেট এলাকায় বাড়ির একাংশ ভেঙে জখম ১ 

03:09:00 PM

রাজ্য নেতাদের বিরুদ্ধে মুখ খোলায় মালদহের প্রাক্তন জেলা সভাপতি সঞ্জিৎ মিশ্রকে বহিষ্কার করল বিজেপি 

02:02:28 PM

কোহলিদের খুনের হুমকি দিয়ে পাক বোর্ডে উড়ো মেল 
ভারতীয় ক্রিকেট দলের উপর হামলা হতে পারে এই মর্মে পাকিস্তান ...বিশদ

01:44:02 PM

বেলুড় স্টেশনে তরুণীকে ধারালো অস্ত্রের কোপ 
সাত সকালে বেলুড় স্টেশনে এক তরুণীকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত ...বিশদ

01:09:06 PM

উত্তরপ্রদেশে সাংবাদিক খুনের কড়া নিন্দা করে ট্যুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

12:58:00 PM

কলেজে কর্মী নিয়োগে কাটমানির অভিযোগ, পোস্টার 
মহিষাদল রাজ কলেজে চতুর্থ শ্রেণীর কর্মী নিয়োগের বিনিময়ে কোটি টাকা ...বিশদ

12:50:41 PM