Bartaman Patrika
দেশ
 
 

 আগামীকাল গুণ্ডিচাযাত্রা শেষ করে পুরীর মন্দিরে ফিরবেন প্রভু জগন্নাথ। চলছে সেই উল্টোরথেরই প্রস্তুতি। ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়

পুলওয়ামার পর জম্মু ও কাশ্মীরে ৯৩ জঙ্গিকে খতম করা হয়েছে: কেন্দ্র

 নয়াদিল্লি, ১০ জুলাই (পিটিআই): পুলওয়ামায় নাশকতার পর থেকে এখনও পর্যন্ত উপত্যকায় ৯৩ জঙ্গিকে খতম করেছে সেনা। বুধবার, রাজ্যসভায় এই তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জি কিষাণ রেড্ডি।
বিশদ
  কঠোর কেন্দ্র, চিটফান্ড রুখতে বিলে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ জুলাই: অনিয়ন্ত্রিত চিটফান্ড নিয়ন্ত্রণের অর্ডিন্যান্সকে বিলে পরিণত করার জন্য আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব অনুমোদিত হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে চিটফান্ডের বেআইনি আমানত এবং প্রতারণা প্রতিরোধ করতে এই অর্ডিন্যান্স জারি হয়েছিল।
বিশদ

11th  July, 2019
লালুর মেয়ে মিশা ভারতী ও অন্যান্যদের বিরুদ্ধে অতিরিক্ত চার্জশিট জমা দিল ইডি

 নয়াদিল্লি, ১০ জুলাই (পিটিআই): আর্থিক তছরুপ মামলায় লালুপ্রসাদ যাদবের মেয়ে মিশা ভারতীর বিরুদ্ধে অতিরিক্ত চার্জশিট জমা দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। মিশা সহ আরও ৩৫ অভিযুক্তের এতে নাম রয়েছে।
বিশদ

11th  July, 2019
  অসমে বন্যা পরিস্থিতি আরও খারাপ, মৃত ৩

 গুয়াহাটি, ১০ জুলাই (পিটিআই): অসমের বন্যা পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বন্যায় এখনও পর্যন্ত তিন জনের মৃত্যুর খবর মিলেছে। রাজ্যের ১১টি জেলার দু’লক্ষেরও বেশি মানুষ বন্যা-দুর্গত। অসমের বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ এই তথ্য দিয়েছে।
বিশদ

11th  July, 2019
জঙ্গি সন্ত্রাস উপেক্ষা করে তিনটি
মন্দিরে পুজো কাশ্মীরি পণ্ডিতদের

 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান।
বিশদ

11th  July, 2019
  বেঙ্গালুরুতে বহুতল ভেঙে মৃত ৫, জখম ৭

 বেঙ্গালুরু, ১০ জুলাই (পিটিআই): দু’টি বহুতল ভেঙে পড়ার ঘটনায় প্রাণ হারালেন অন্তত পাঁচজন। জখম হয়েছেন আরও সাতজন। বুধবার ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুর টমাস শহরের কাছে। পুলিস জানিয়েছে, একটি পাঁচতলা আবাসন তৈরির কাজ চলছিল।
বিশদ

11th  July, 2019
মধ্যপ্রদেশে গুলির লড়াইয়ে হত দুই মাওবাদী

 বালাঘাট, ১০ জুলাই (পিটিআই): মাওবাদীদের বিরুদ্ধে অভিযানে নেমে সাফল্য পেল মধ্যপ্রদেশ পুলিস। বুধবার বালাঘাট জেলার ছত্তিশগড় সীমান্তের কাছে দেওয়ারওয়ালি গ্রামে পুলিসের সঙ্গে বন্দুকযুদ্ধে তাদের মৃত্যু হয়। মৃতদের মধ্যে একজন মহিলা মাওবাদীও রয়েছে।
বিশদ

11th  July, 2019
আন্ডারগ্রাউন্ড ডন দাউদ
ইব্রাহিম পাকিস্তানেই!
প্রকাশিত নতুন ছবি ঘিরে চাঞ্চল্য

 নয়াদিল্লি, ৯ জুলাই: ২৫ বছর। এতগুলো বছর ধরে ফেরার ১৯৯৩ মুম্বই সিরিয়াল ব্লাস্ট কাণ্ডের মোস্ট ওয়ান্টেড মাস্টারমাইন্ড দাউদ ইব্রাহিম। পাকিস্তানেই লুকিয়ে আছে দাউদ। এমনটা বহুবার শোনা গিয়েছে।
বিশদ

10th  July, 2019
কংগ্রেস সভাপতি পদে এগিয়ে খাড়গে
পাবলিক অ্যাকাউন্টস কমিটির
চেয়ারম্যান হবেন অধীর

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৯ জুলাই: অধীররঞ্জন চৌধুরীকে সংসদের পিএসি অর্থাৎ পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করার জন্য সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে অধীরবাবুর নাম প্রস্তাব করেছেন কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া। শীঘ্রই স্পিকার বিভিন্ন সংসদীয় কমিটির নাম ঘোষণা করবেন।
বিশদ

10th  July, 2019
কংগ্রেসের দুর্দশা নিয়ে দলের শীর্ষ
নেতৃত্বকে লেখা ঊর্মিলার চিঠি ফাঁস

মুম্বই, ৯ জুলাই (পিটিআই): ভোটে যে তিনি পরাজিত হতে পারেন, দলের শীর্ষ নেতাকে চিঠি লিখে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন কংগ্রেস নেত্রী ঊর্মিলা মাতোণ্ডকর। প্রায় দু’মাস পর সেই চিঠি ‘ফাঁস’ হয়ে গেল। অভিনেত্রী তথা কংগ্রেস নেত্রীর চিঠি থেকেই স্পষ্ট, দলের উপর তলার সঙ্গে নিচুস্তরের বিস্তর ফারাকই লোকসভায় ভরাডুবির অন্যতম কারণ।
বিশদ

10th  July, 2019
পরিবারের সম্মান রক্ষার্থে
গুজরাতে দলিত যুবককে কুপিয়ে
মারল মেয়ের বাড়ির লোকজন

 আমেদাবাদ, ৯ জুলাই (পিটিআই): ফের পরিবারের সম্মান রক্ষার্থে নির্মমভাবে হত্যার ঘটনা ঘটল। এবার গুজরাতে। সকলের অমতে উচ্চবর্ণের মেয়েকে বিয়ে করার খেসারত দিতে হল এক ২৫ বছরের দলিত যুবককে। সরকারি আধিকারিকদের সামনেই ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হল তাঁকে।
বিশদ

10th  July, 2019
সমস্ত মৌলবাদীরা একে অন্যের প্রতিচ্ছবি: শাবানা

 মুম্বই, ৯ জুলাই (পিটিআই): তাঁর বক্তব্যকে ‘দেশবিরোধী’ আখ্যা দেওয়ায় সমালোচকদের একহাত নিলেন অভিনেত্রী তথা সমাজকর্মী শাবানা আজমি। সম্প্রতি তিনি বলেছিলেন, সরকারের বিরুদ্ধে কেউ মুখ খুললেই তাঁকে দেশবিরোধী আখ্যা দেওয়া হচ্ছে। তাঁর এই মন্তব্য প্রকাশ্যে আসার পরই বিভিন্ন মহলে তুমুল সমালোচনা শুরু হয়।
বিশদ

10th  July, 2019
গান্ধীজিকে শ্রদ্ধা জানাতে
আগামী অক্টোবর মাসে প্রত্যেক এমপিকে
১৫০ কিমি হাঁটতে নির্দেশ মোদির

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৯ জুলাই: হাঁটতে হবে। ভারত থাকে গ্রামে। তাই ভারতকে জানতে হবে। আর জানতে হলে হাঁটতে হবে। বিজেপি সংসদীয় দলের বৈঠকে এই মর্মেই আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দলের এমপিদের বলেছেন, এবার মহাত্মা গান্ধীর দেড়শোতম জন্মবর্ষ পালন করা হচ্ছে।
বিশদ

10th  July, 2019
কাটমানির পাল্টা আক্রমণ
মমতার নির্দেশে সংসদ ভবনে সাংবাদিক সম্মেলন ডেকে বিজেপিকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দল বলে তোপ দাগল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ জুলাই: সড়ক থেকে সংসদ কাটমানি ইস্যুতে তৃণমূলকে চেপে ধরছে বিজেপি। তারই পাল্টা হিসেবে এবার বিজেপিকে কোণঠাসা করতে নামল তৃণমূল। নির্বাচনে বিজেপি যেভাবে জলের মতো টাকা খরচ করেছে, তা এল কোথা থেকে? নোটবন্দির পরেও বিজেপির ভাঁড়ারে অনুদানের পরিমাণ ৮১ শতাংশ বাড়ল কী করে?
বিশদ

10th  July, 2019
কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ অর্ধেকের বেশি কমে গিয়েছে, লোকসভায় মন্ত্রী 

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ জুলাই: মোদি সরকারের কঠোর মনোভাব এবং একের পর এক কড়া ব্যবস্থা গ্রহণের জন্যই পাকিস্তান থেকে জম্মু কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ অর্ধেকের বেশি কমে গিয়েছে। আজ লোকসভায় তথ্য দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।
বিশদ

10th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM