Bartaman Patrika
দেশ
 

লাগামছাড়া সন্ত্রাসের অভিযোগ বিরোধীদের
ত্রিপুরায় পঞ্চায়েত নির্বাচনে ৮৬ শতাংশ
আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় বিজেপির

 কৌশিক ঘোষ, কলকাতা: গত বছর রাজ্যে ত্রিস্তর পঞ্চা঩য়েত নির্বাচনে বহু আসন তৃণমূল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় প্রতিবাদে সোচ্চার হয়েছিল বিজেপি। সন্ত্রাস চালিয়ে জোর করে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে দেওয়া হয়নি, এমন অভিযোগ তুলেছিল তারা। কিন্তু এবার বিজেপি শাসিত ত্রিপুরায় সেই একই চিত্রের পুনরাবৃত্তি হল।
বিশদ
নদী, হ্রদের জলধারণ ক্ষমতা কমেছে,  কাশ্মীরে ফের বন্যার আশঙ্কা

 ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৩ জুলাই: ২০১৪ সালের পরে আবার বন্যার ভ্রুকুটি কাশ্মীর উপত্যকায়। কাশ্মীরের প্রধান নদীগুলির জল বহন ক্ষমতা কমেছে। পাল্লা দিয়ে কমেছে বর্ষার জল ধরে রাখার মতো হ্রদের ধারণ ক্ষমতা। এইসব কারণ উল্লেখ করে বিশেষজ্ঞরা বলছেন একটু বেশি বৃষ্টি হলেই কালান্তক বন্যা দেখা দিতে পারে কাশ্মীর উপত্যকায়।
বিশদ

14th  July, 2019
ভূমিপুত্রদের জন্য নাগরিকপঞ্জি
নাগাদের স্বার্থবিরোধী: এনএসসিএন

 ডিমাপুর, ১৩ জুলাই (পিটিআই): নাগাদের অধিকারের পরিপন্থী ‘রেজিস্টার অব ইন্ডিজেনাস ইনহ্যাবিট্যান্টস অব নাগাল্যান্ড’ (আরআইআইএন)। সরকারের প্রতিশ্রুতির পরেও নাগরিকপঞ্জির বিরুদ্ধে এভাবেই ক্ষোভ উগরে দিল এনএসসিএন-আইএম। পাশাপাশি, রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে রাজ্যের এই অভিসন্ধি বলেও অভিযোগ করেছে তারা।
বিশদ

14th  July, 2019
গণপিটুনি রুখতে কঠোর
আইন চাইছেন মায়াবতী

লখনউ, ১৩ জুলাই (পিটিআই): গণপিটুনির মতো ‘ভয়ঙ্কর অসুখ’কে নির্মূল করতে সর্বভারতীয় স্তরে কঠোর আইন প্রণয়নের দাবি জানালেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। শনিবার একটি বিবৃতিতে তিনি বলেন, ‘গণপিটুনির ঘটনা সারা দেশে একটা ভয়ঙ্কর অসুখ হিসেবে দেখা দিয়েছে।
বিশদ

14th  July, 2019
  বিচ্ছিন্নতাবাদীদের বন্ধ, শনিবার স্থগিত অমরনাথ যাত্রা

 জম্মু, ১৩ জুলাই (পিটিআই): কাশ্মীর উপত্যকার বিচ্ছিন্নতাবাদীদের বন্঩ধের কথা মাথায় রেখে শনিবার অমরনাথ যাত্রা স্থগিত রাখা হল। এখনও পর্যন্ত অমরনাথের উদ্দেশ্যে রওনা হয়েছে তীর্থযাত্রীদের ১২টি দল। গত ১২ দিনে অমরনাথে শ্রদ্ধা জানিয়েছেন দেড় লাখেরও বেশি পুণ্যার্থী।
বিশদ

14th  July, 2019
পাকিস্তানের জঙ্গি ডেরায় এবার আঘাত
হানবে ভারতে তৈরি মিসাইলবাহী ড্রোন

নয়াদিল্লি, ১২ জুলাই: বালাকোটের জয়েশ জঙ্গিঘাঁটিতে ভারতীয় বায়ুসেনা এয়ারস্ট্রাইক করার পর এফ-১৬ নিয়ে পাল্টা হামলার পরিকল্পনা করেছিল পাকিস্তান। যদিও, ভারতীয় বায়ুসেনার প্রতিরোধের মুখে ভেস্তে যায় সেই পরিকল্পনা। ওই অভিযানে গিয়েই অল্পে প্রাণে বেঁচে গিয়েছিলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। বিমান ভেঙে পড়ে তাঁর পাকিস্তানের মাটিতে অবতরণ, তাঁকে উদ্ধারে নয়াদিল্লির তৎপরতা, দু’দেশের মধ্যে টানাপোড়েন—এর পরের ঘটনাপ্রবাহ সকলেরই জানা।
বিশদ

13th  July, 2019
প্রাক্তন অর্থমন্ত্রী পরিসংখ্যান সম্পূর্ণ ভুল বলেছেন, বলে তোপ
বাজেট নিয়ে চিদম্বরমকে তীব্র আক্রমণ নির্মলার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ জুলাই: প্রাক্তন অর্থমন্ত্রীকে তীব্র ভাষায় আক্রমণ করলেন বর্তমান অর্থমন্ত্রী। রাজ্যসভায় বাজেট নিয়ে আলোচনায় গতকাল প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম বাজেটকে দিশাহীন আখ্যা দিয়ে বলেছিলেন, অর্থনীতি এতটাই দুর্বল এখন একটি সাহসী সংস্কার প্রয়োজন ছিল। কিন্তু সেরকম কোনও উদ্যোগের অভাসই নেই এই বাজেটে।
বিশদ

13th  July, 2019
জোলারপেট্টাই থেকে জলভর্তি ট্রেন পৌঁছল সঙ্কটাপন্ন চেন্নাইয়ে

চেন্নাই, ১২ জুলাই (পিটিআই): বিগত কয়েক মাস ধরে গোটা তামিলনাড়ুতে তীব্র জলসঙ্কটের সৃষ্টি হয়েছে। শুক্রবার সরকারি সূত্রে জানা গিয়েছে, ২০ লক্ষ ৫০০ লিটার জলভর্তি একটি ট্রেন জোলারপেট্টাই থেকে চেন্নাই পৌঁছেছে। শুক্রবার ওই ট্রেনটি ভিল্লিভাক্কাম ফিলিং স্টেশনে এসে পৌঁছায়। ওই ট্রেনে ৫০টি জলের ট্যাঙ্ক রয়েছে।
বিশদ

13th  July, 2019
স্পিকারকে মঙ্গলবার পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের
আস্থাভোটের জন্য তৈরি, কুমারস্বামীর ঘোষণায় আরও নাটকীয় কর্ণাটক সঙ্কট

বেঙ্গালুরু ও নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): সুতোয় ঝুলছে সরকারের ভবিষ্যৎ। তারই মধ্যে কর্ণাটকের রাজনৈতিক চিত্রনাট্য আরও টানটান হল শুক্রবার। বিধানসভায় মুখ্যমন্ত্রী কুমারস্বামীর ঘোষণা, আস্থাভোট চাইবেন তিনি। এজন্য স্পিকারকে সময় নির্দিষ্ট করতে বললেন তিনি।
বিশদ

13th  July, 2019
আগস্ট থেকে আইএমপিএস
চার্জ তুলে দিচ্ছে এসবিআই

নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা মেনে গত ১ জুলাই থেকে আরটিজিএস এবং এনইএফটি চার্জ তুলে দিয়েছে এসবিআই। আগামী ১ আগস্ট থেকে আইএমপিএসও তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্কটি।
বিশদ

13th  July, 2019
স্বাস্থ্য, শৌচ ব্যবস্থা ও অপুষ্টি রোধ নিয়ে উদ্যোগী হতে মহিলা সাংসদদের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বিজেপির মহিলা সাংসদদের সঙ্গে সাক্ষাৎ করেন। এদিন নিজের বাসগৃহে ৩০ জনেরও বেশি মহিলা সাংসদের সঙ্গে মোদি প্রাতরাশ সারেন। আর সেই বৈঠকেই স্বাস্থ্য, শৌচ ব্যবস্থা এবং অপুষ্টি নির্মূল করার ব্যাপারে উদ্যোগী হওয়ার জন্য দলের মহিলা সাংসদদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
বিশদ

13th  July, 2019
শর্ত আট লাখের কম রোজগার, হাজার বর্গফুটের ফ্ল্যাট না থাকা
দেশে ইডব্লুএস সংরক্ষণে ৪৮০০ এমবিবিএস আসন বৃদ্ধি পেল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং পিটিআই: পারিবারিক সর্বমোট রোজগার বছরে আট লক্ষ টাকার কম হলে, তখনই সেই ছাত্র বা ছাত্রী রাজ্যের মেডিক্যাল-ডেন্টালে ইডব্লুএস সংরক্ষণের ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এজন্য আরও কিছু শর্ত বেঁধে দিয়েছে রাজ্য।
বিশদ

13th  July, 2019
‘বিজেপি-আরএসএসের থাকা প্রতিপক্ষদের ধন্যবাদ’
আমেদাবাদ সমবায় ব্যাঙ্কের মানহানির মামলায় জামিন, দৌড়ে বেড়াচ্ছেন রাহুল

আমেদাবাদ, ১২ জুলাই (পিটিআই): লোকসভা নির্বাচনের পর কেটে গিয়েছে প্রায় দেড় মাস। দলের শোচনীয় ফলের দায় নিয়ে পদত্যাগও করেছেন। কিন্তু অতীতের কাজের দায় রাহুল গান্ধীর পিছু ছাড়ছে না। দেশজুড়ে বিভিন্ন আদালতে একাধিক মানহানির মামলা চলছে তাঁর নামে। সেগুলি দায়ের করেছেন আরএসএস এবং বিজেপির সঙ্গে যুক্ত বিভিন্ন মানুষ।
বিশদ

13th  July, 2019
 নিজের লোকসভা কেন্দ্র যথার্থ পরিদর্শন না করলে সাংসদদের ভাগ্যে দুঃখ আছে: থারুর

নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): যে সাংসদরা নিজের লোকসভা কেন্দ্রে ঠিকভাবে পরিদর্শনে যান না, তাঁদেরই ভাগ্যে দুঃখ আছে। শুক্রবার এক অনুষ্ঠানে এমনই মন্তব্য করেন তিরুবনন্তপুরমের কংগ্রেস সাংসদ শশী থারুর। এই নিয়ে টানা তিনবার ওই কেন্দ্র থেকে তিনি জয় পেয়েছেন।
বিশদ

13th  July, 2019
মমতা মডেল অনুসরণ করার প্রস্তাব
ব্যর্থতা ঢাকতে কৃষক আত্মহত্যা নিয়ে তিন বছর ধরে কোনও হিসেবই প্রকাশ করছে না কেন্দ্র: মানস ভুঁইয়া

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ জুলাই: বাজেটে একরকম, অর্থনৈতিক সমীক্ষায় ভিন্ন। তবে কি সরকারের ব্যর্থতা ঢাকতে কিছু লুকোচ্ছেন? কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে এই মর্মে প্রশ্ন ছুঁড়লেন তৃণমূলের রাজ্যসভার এমপি ডা. মানসরঞ্জন ভুঁইয়া।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, শিলিগুড়ি: ডেঙ্গু প্রতিরোধে শিলিগুড়ি শহরের প্রতিটি স্কুল, কলেজ সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়েছে শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। তবে শুধু চিঠি দিয়ে কাজ সারতে চাইছে না পুর কর্তৃপক্ষ।  ...

  সংবাদদাতা, তারকেশ্বর: শনিবার গভীর রাতে তারকেশ্বরের নাইটা মালপাহাড়পুর পঞ্চায়েতের অন্তর্গত মালপাহাড়পুর গ্রামের বিজেপি কার্যালয়ের সামনে বোমাবাজির অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। দুষ্কৃতীদের ফেলে যাওয়া কয়েকটি তাজা বোমাকে ঘিরে এলাকায় আতঙ্ক ছড়ায়। বিজেপির অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল নেতৃত্ব। ...

সংবাদদাতা, ঘাটাল: রবিবার ঘাটাল-পাঁশকুড়া রাস্তা অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। রাস্তা সংস্কারের দাবিতে ওই সড়কের চাঁদপুর শিমূলতলায় অবরোধ করা হয়। অবরোধে আটকে পড়ে বিভিন্ন রুটের বহু যাত্রীবাহী বাস সহ অন্যান্য গাড়ি। অবরোধ তুলতে গেলে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা।  ...

লন্ডন, ১৪ জুলাই: এই বিশ্বকাপের আগে ইংল্যান্ডের সফল বোলার হিসেবে নাম ছিল ইয়ান বথামের। ১৯৯২ বিশ্বকাপে তিনি ১৬ উইকেট নিয়েছিলেন। ২০০৭ বিশ্বকাপে বথামকে প্রায় ছুঁয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। মামলা-মোকদ্দমার কোনও পরিবেশ তৈরি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু

14th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭০ টাকা ৬৯.৩৯ টাকা
পাউন্ড ৮৪.২৯ টাকা ৮৭.৬০ টাকা
ইউরো ৭৫.৮২ টাকা ৭৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  July, 2019

দিন পঞ্জিকা

৩০ আষা‌ঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫১/৫০ রাত্রি ১/৪৯। মূলা ৩৪/২৮ রাত্রি ৬/৫২। সূ উ ৫/৪/২৫, অ ৬/২০/৪৫, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১৪/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫০/৫৭/৪৯ রাত্রি ১/২৭/১৫। মূলানক্ষত্র ৩৬/২৫/৩৩ রাত্রি ৭/৩৮/২০, সূ উ ৫/৪/৭, অ ৬/২২/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৩/৩/১০ গতে ৪/৪৩/০ মধ্যে, কালবেলা ৬/৪৩/৫৭ গতে ৮/২৩/৪৮ মধ্যে, কালরাত্রি ১০/২৩/২০ গতে ১১/৪৩/৩০ মধ্যে। 
 ১১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
টলিউডের এক অভিনেত্রীকে অশালীন মেসেজ, গ্রেপ্তার ১ 
টলিউডের এক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় অশালীন মেসেজ পাঠিয়ে ক্রমাগত উত্যক্ত ...বিশদ

06:55:49 PM

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সেনার পূর্বাঞ্চলীয় প্রধান

06:10:00 PM

খুনের চেষ্টার অভিযোগে দিল্লির দ্বারকায় গ্রেপ্তার ১ 

04:51:00 PM

লাভপুরের আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে এলাকাবাসীদের বিক্ষোভ 
বীরভূমের লাভপুর থানার আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ...বিশদ

04:25:14 PM

হাওড়ার শিবপুরে উদ্ধার চোরাই ট্যাক্সি, গ্রেপ্তার ১

04:00:00 PM

লিলুয়ায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

04:00:00 PM