Bartaman Patrika
দেশ
 

  মানহানির মামলায় সশরীরে হাজিরা দেওয়া থেকে রাহুলকে ছাড় দিল গুজরাতের আদালত

 সুরাত, ১৬ জুলাই (পিটিআই): একের পর এক মানহানি মামলায় হাজিরা দিতে গিয়ে এখন নাজেহাল অবস্থা কংগ্রেসের শীর্ষনেতা রাহুল গান্ধীর। গুজরাত থেকে বিহার, দৌড়ে বেড়াচ্ছেন তিনি। এই পরিস্থিতিতে মঙ্গলবার গুজরাতের একটি আদালতের রায়ে কিছুটা স্বস্তি পেলেন রাহুল।
বিশদ
মুম্বইয়ের মেরিন ড্রাইভ থেকে বরিভালি পর্যন্ত রাস্তা তৈরির কাজ বন্ধের নির্দেশ দিল হাইকোর্ট

 মুম্বই, ১৬ জুলাই (পিটিআই): মুম্বইয়ের মেরিন ড্রাইভ থেকে বরিভালি পর্যন্ত উপকূল বরাবর রাস্তা তৈরির কাজ বন্ধ করতে নির্দেশ দিল বোম্বাই হাইকোর্ট। ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের জন্য পরিবেশ সংক্রান্ত প্রয়োজনীয় ছাড়পত্রও জোগাড় করে ফেলেছিল বৃহন্মুম্বই পুর নিগম (বিএমসি)।
বিশদ

17th  July, 2019
পাক অধিকৃত কাশ্মীরে বিপুল কর ও ব্যাপক মুদ্রাস্ফীতির কারণে ক্ষুব্ধ বাসিন্দারা

 মুজফ্ফরাবাদ, ১৬ জুলাই: ইসলামাবাদ বিপুল করের বোঝা চাপানোয় এবং ক্রমাগত মুদ্রাস্ফীতির হার বেড়ে চলায় অত্যন্ত সমস্যার মধ্যে পড়েছেন পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা। অনুপযুক্ত আর্থিক নীতির জন্য পাকিস্তানের অর্থনীতির অবস্থা এমনিতেই বেহাল।
বিশদ

17th  July, 2019
বালাকোটে অভিযানের সাড়ে চার
মাস পর আকাশপথ খুলল পাকিস্তান

নয়াদিল্লি, ১৬ জুলাই (পিটিআই): বালাকোটে ভারতীয় বায়ুসেনার অভিযানের সাড়ে চার মাস পর জেদ ছাড়ল পাকিস্তান। মঙ্গলবার দুপুর থেকে বাণিজ্যিক উড়ান পরিষেবার জন্য পাকিস্তানের আকাশপথ খুলে দিল ইসলামাবাদ। প্রতিবেশী রাষ্ট্রের এই পদক্ষেপের পর ভারতও দুই দেশের মধ্যে স্বাভাবিক এয়ার ট্রাফিক পরিষেবা শুরুর ঘোষণা করেছে।
বিশদ

17th  July, 2019
১০ দিনে ১০ অ্যাডভাইসারি রাজ্যকে
গণতন্ত্রের কণ্ঠরোধ করছে মোদি
সরকার, সংসদে তোপ তৃণমূলের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জুলাই: প্রথমে এক সপ্তাহের মধ্যে তিনটি। এবার গত দশদিনে রাজ্যকে ১০টি অ্যাডভাইসারি পাঠানো নিয়ে অমিত শাহর স্বরাষ্ট্রমন্ত্রকের বিরুদ্ধে যুদ্ধং দেহি অবস্থান নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর দল। আইন শৃঙ্খলা রাজ্যের বিষয় হওয়া সত্ত্বেও কেন বার বার পশ্চিমবঙ্গকে অ্যাডভাইসারি পাঠানো হবে? তাও একই বিষয়ে?
বিশদ

16th  July, 2019
মুম্বইয়ে ভেঙে পড়ল চারতলা বিল্ডিং, মৃত ৩, আটকে বহু

মুম্বই, ১৬ জুলাই (পিটিআই): ফের দুর্ঘটনা। মুম্বইয়ের ডোংরিতে ভেঙে পড়ল বহুতল। তিনজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। কমপক্ষে ৪০ জনের আটকে থাকার আশঙ্কা। আজ সকাল ১১টা নাগাদ দুর্ঘটনাটি ঘটে ডোংরি এলাকার ট্যান্ডেল স্ট্রিটে। স্থানীয়দের দাবি, অতি ভারী বৃষ্টির জেরেই কেশরবাই নামের ওই বহুতলটি ভেঙে পড়েছে।
বিশদ

16th  July, 2019
হেলমেট ছাড়া বাইক চালালে ১ হাজার,
ফোনে কথা বললে ৫ হাজার টাকা ফাইন

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ জুলাই: সড়ক নিরাপত্তা আরও নিশ্চিত করতে এবং পথ দুর্ঘটনা এড়াতে এবার নিয়ন্ত্রণহীন বেপরোয়া যানচালকদের জন্য আরও কঠোর শাস্তির ব্যবস্থা করা হচ্ছে। একঝাঁক নতুন সংশোধনী এনে আজ মোটর ভেহিকেলস (সংশোধনী), ২০১৯ বিল লোকসভায় পেশ করা হয়েছে।
বিশদ

16th  July, 2019
শেষ মুহূর্তে ধরা পড়ল যান্ত্রিক ত্রুটি
৬ মাস পিছিয়ে গেল ভারতের
চন্দ্রযান-২ অভিযান

রাহুল দত্ত, শ্রীহরিকোটা, ১৫ জুলাই: কাউন্টডাউন... ঘড়ির কাঁটা চলছে পিছনের দিকে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে ব্লাড প্রেশার বাড়ছে আসমুদ্রহিমাচলের। ইতিহাস সৃষ্টি করতে চলেছে ভারত। আচমকাই ছন্দপতন। মিডিয়া সেন্টারের যে বড় তিনটি টিভিতে রকেট উৎক্ষেপণ সরাসরি দেখানো হচ্ছিল, সেই স্ক্রিন ‘ব্ল্যাক-আউট’। কেউ কিছু বুঝে ওঠার আগেই কাউন্টডাউন থেমে গেল ৫৬ মিনিট ২৪ সেকেন্ডে।
বিশদ

16th  July, 2019
 হিমাচল প্রদেশের নতুন রাজ্যপাল প্রবীণ বিজেপি নেতা কলরাজ মিশ্র

  নয়াদিল্লি, ১৫ জুলাই (পিটিআই): হিমাচল প্রদেশের রাজ্যপাল হিসেবে নিযুক্ত করা হল প্রবীণ বিজেপি নেতা তথা মোদি মন্ত্রিসভার প্রাক্তন সদস্য কলরাজ মিশ্রকে। বিদায়ী রাজ্যপাল আচার্য দেবব্রতকে পাঠানো হল গুজরাতে। সোমবার রাষ্ট্রপতি ভবনের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে।
বিশদ

16th  July, 2019
সমর্থন করল কংগ্রেস, ডিএমকে ও তৃণমূল
এবার বিদেশেও ভারত বিরোধী কোনও সন্ত্রাস হলে এনআইএ তদন্ত করতে পারবে, লোকসভায় পাশ সংশোধনী বিল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জুলাই: লোকসভায় পাশ হয়ে গেল এনআইএ (ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি) সংশোধনী বিল। সমর্থন করল কংগ্রেস, ডিএমকে সহ তৃণমূলও। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়ে দিলেন, এই বিলের বলে এবার থেকে বিদেশেও ভারত বিরোধী কোনও সন্ত্রাস হলে এনআইএ তদন্ত করতে পারবে।
বিশদ

16th  July, 2019
মোদি-সোনেওয়াল কথা
অসম ও বিহারে বন্যায় মৃত ১৫, চার রাজ্যে ক্ষতিগ্রস্ত ৫০ লক্ষ মানুষ

 গুয়াহাটি ও পাটনা, ১৫ জুলাই (পিটিআই): একটানা প্রবল বৃষ্টির জেরে ইতিমধ্যে ভয়াবহ আকার নিয়েছে অসম সহ উত্তর-পূর্বের মেঘালয় ও ত্রিপুরাতে। পাশাপাশি বিহারেও এবার বন্যার ভ্রুকুটি। বিহারের অন্তত ৯টি জেলা এখন জলের তলায়। এই চার রাজ্যে প্রায় ৫০ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। এখনও পর্যন্ত বন্যায় অসমে ১১ ও বিহারে মৃত্যু হয়েছে চারজনের।
বিশদ

16th  July, 2019
 হিমাচলে বহুতল ধ্বংসে মৃতের সংখ্যা বেড়ে ১৪, এখনও চলছে উদ্ধারকাজ

  সিমলা, ১৫ জুলাই (পিটিআই): হিমাচল প্রদেশে বহুতল ধ্বংসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল ১৪। যাঁদের মধ্যে ১৩ জন সেনাকর্মী। জখম হয়েছেন আরও ২৮ জন। যাঁদের মধ্যে ১৭ জন সেনাকর্মী ছাড়াও রয়েছেন ১১ জন সাধারণ নাগরিক। ধ্বংসস্তূপ সরিয়ে জোরকদমে চলছে উদ্ধারকাজ।
বিশদ

16th  July, 2019
সব ত্রুটি শুধরেই চাঁদের অন্ধকার
অংশে পাড়ি দেবে ‘বাহুবলী’

নিশ্চিত করছেন বিজ্ঞানীরা

 রাহুল দত্ত, শ্রীহরিকোটা, ১৫ জুলাই: ইসরো এর নাম দিয়েছিল ‘ফ্যাট বয়’। কারণ, এত ওজনদার মহাকাশযান, যা কৃত্রিম উপগ্রহ নিয়ে পৃথিবী ছাড়িয়ে যাবে... এমন কখনও হয়নি। সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের পর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার অর্থাৎ স্যাকের তৎকালীন ডিরেক্টর সাংবাদিক সম্মেলনে বলেছিলেন, ‘আপনারা যে বাহুবলী নিয়ে আজকাল প্রচুর চর্চা করছেন, আমাদের জিএসএলভি মার্ক-থ্রি কিন্তু ঠিক সেরকম’।
বিশদ

16th  July, 2019
ব্যর্থতার প্রশ্নই নেই, বিজ্ঞানীদের বিচক্ষণতাকে স্যালুট প্রাক্তনীদের

  নিজস্ব প্রতিনিধি, শ্রীহরিকোটা (অন্ধ্রপ্রদেশ), ১৫ জুলাই: ব্যর্থতা নয়, বিচক্ষণতা। চন্দ্রযান-২’এর অভিযান স্থগিত হয়ে যাওয়া নিয়ে এমনই মত ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র্রের প্রাক্তনীদের। রবিবার গভীর রাতে ভারতীয় সময় ২:৫১ মিনিটে চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়ার কথা ছিল ভারতীয় চন্দ্রযান-২’এর।
বিশদ

16th  July, 2019
চন্দ্রযান-২ নিয়ে আশাবাদী ডেপুটি
প্রজেক্ট ডিরেক্টর চন্দ্রকান্তের বাবা-মা

 সংবাদদাতা, গুড়াপ: প্রযুক্তিগত কারণে উৎক্ষেপণ হল না চন্দ্রযান-২ এর। অধীর আগ্রহে রাত কাটল ধনেখালি বিধানসভার গুড়াপের চন্দ্রযান-২ এর ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর চন্দ্রকান্ত কুমারের পরিবারের। খুব শীঘ্রই সফল উৎক্ষেপণ হবে বলে আশাবাদী কৃতী সন্তানের বাবা-মা ও গুড়াপ শিবপুর গ্রামের বাসিন্দারা।
বিশদ

16th  July, 2019

Pages: 12345

একনজরে
 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে ...

 বিএনএ, বারাসত: বারাসত ২ ব্লকে স্মারকলিপি দিতে যাওয়া বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনায় বিজেপির পাঁচ কর্মী সমর্থক জখম হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর জখম তিনজনকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ...

 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’। ...

 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

06:58:00 PM

উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM