Bartaman Patrika
দেশ
 
 

 বোমাতঙ্কের জেরে কড়া সতর্কতা সংসদ ভবন চত্বরে। শুক্রবার পিটিআইয়ের তোলা ছবি।

  গাজিয়াবাদে সংঘর্ষে নিকেশ কুখ্যাত দুষ্কৃতী

গাজিয়াবাদ ও নয়ডা, ১৮ জুলাই (পিটিআই): পুলিসের সঙ্গে গুলির লড়াইয়ে প্রাণ গেল গাজিয়াবাদের কুখ্যাত দুষ্কৃতী মেহেরবানের। সরকারি সূত্রে খবর, মেহেরবানের বিরুদ্ধে বহু মামলা ও খুনের অভিযোগ রয়েছে। রাজ্য পুলিস তাকে বেশ কয়েকদিন ধরেই খুঁজছিল। বিশদ
অযোধ্যা জমি বিতর্ক মামলা
মধ্যস্থতা প্রক্রিয়া অব্যাহত রাখার অনুমতি
দিল সুপ্রিম কোর্ট, ১ আগস্ট রিপোর্ট তলব

 নয়াদিল্লি, ১৮ জুলাই (পিটিআই): অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্ক মামলায় মধ্যস্থতার প্রক্রিয়া জারি রাখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যস্থতার ফলাফল কী দাঁড়াল, তা নিয়ে ১ আগস্ট রিপোর্ট পেশ করতে বলল শীর্ষ আদালত।
বিশদ

19th  July, 2019
ভারতের প্রতিটি ইঞ্চি থেকে তাড়ানো
হবে অনুপ্রবেশকারীদের: অমিত শাহ
‘গোটা দেশে হবে এনআরসি’

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জুলাই: শুধু অসম নয়। দেশের সর্বত্র নাগরিক পঞ্জিকরণ (এনআরসি) তালিকা প্রকাশ করা হবে। প্রতিটি ইঞ্চি থেকেই বেআইনি বাসিন্দাদের চিহ্নিত করা হবে এবং তাড়ানো হবে সমস্ত অনুপ্রবেশকারীকে। আজ রাজ্যসভায় এই ঘোষণা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিশদ

18th  July, 2019
কুলভূষণ যাদব কে?

নয়াদিল্লি, ১৭ জুলাই: গত তিন বছর ধরে পাকিস্তানের হাতে বন্দি কুলভূষণ যাদব। ২০১৬ সালের ৩ মার্চ ভারতীয় নৌবাহিনীর এই প্রাক্তন অফিসারকে গ্রেপ্তার করে পাকিস্তান। গুপ্তচরবৃত্তি এবং পাকবিরোধী কার্যকলাপে লিপ্ত থাকার অভিযোগে তাঁকে ফাঁসির সাজা দিয়েছে পাকিস্তানের সেনা আদালত।
বিশদ

18th  July, 2019
অবিবাহিত মেয়েরা মোবাইল ব্যবহার করতে
পারবে না, ভিনজাতে বিয়ে করলে জরিমানা

ফতোয়া গুজরাতের ঠাকুর সম্প্রদায়ের

আমেদাবাদ, ১৭ জুলাই: গুজরাতের বনসকাঁথা জেলার ঠাকুর সম্প্রদায়ের অবিবাহিত মেয়েরা মোবাইল ব্যবহার করতে পারবে না। এমনই আজব ফতোয়া জারি করেছেন এই সম্প্রদায়ের প্রবীণরা। গত ১২ জুলাই দান্তিওয়াড়া তালুকে বৈঠকে বসেন তাঁরা। তারপর, ১৪ তারিখ থেকে এই নির্দেশিকা লাগু হয়।
বিশদ

18th  July, 2019
পাকিস্তানের হার,
কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত

দ্য হেগ, ১৭ জুলাই (পিটিআই): কুলভূষণ যাদব মামলায় বড় জয় পেল ভারত। স্থগিত হয়ে গেল মৃত্যুদণ্ড। বুধবার আন্তর্জাতিক আদালতের (আইসিজে) তরফে মৃত্যুদণ্ড স্থগিত রেখে পুনরায় রায় খতিয়ে দেখার জন্য ইসলামাবাদকে নির্দেশ দেওয়া হয়েছে। ভারতের দাবিকে মান্যতা দিয়ে কনস্যুলার অ্যাকসেস দেওয়ার কথাও জানিয়ে দিয়েছে হেগের আদালত। তাৎপর্যপূর্ণভাবে এই মামলায় ‘মিত্র’ পাকিস্তানের বিপক্ষে গিয়ে ভারতের দিকে ভোট দিয়েছে চীনও।
বিশদ

18th  July, 2019
উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণ: সপার
প্রাক্তন এমপি’র বাড়িতে হানা সিবিআইয়ের

 নয়াদিল্লি, ১৭ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণের মামলায় সমাজবাদী পার্টি (সপা)’র প্রাক্তন এমপি আতিক আহমেদের বাড়িতে তল্লাশি চালালো সিবিআই। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশ আহমেদের বিরুদ্ধে অপহরণের মামলা রুজু করে তদন্তকারী সংস্থা।
বিশদ

18th  July, 2019
অরুণাচলে জাতীয় সড়কে
ধস, জখম দুই, নিখোঁজ ১

 ইটানগর, ১৭ জুলাই (পিটিআই): অরুণাচল প্রদেশে জাতীয় সড়কে ভয়াবহ ধস নামায় জখম হলেন দু’জন। এছাড়াও ধসের মধ্যে আটকে রয়েছেন একজন। প্রবল বৃষ্টির জেরে বুধবার সকাল ৮টা ৪৫ মিনিট নাগাদ ৪১৫ নম্বর জাতীয় সড়কের গোপুর-তিনালির মধ্যে ধস নামে।
বিশদ

18th  July, 2019
আমরা যাচ্ছি না, ভিডিওবার্তা কর্ণাটকের বিক্ষুব্ধ বিধায়কদের
বিদ্রোহীদের বিধানসভায় যোগদানে বাধ্য করা যাবে না, আস্থাভোটের আগে নির্দেশ সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি ও বেঙ্গালুরু, ১৭ জুলাই (পিটিআই): আস্থাভোটের আগের দিন ‘সাংবিধানিক ভারসাম্যে’র রায় দিল সুপ্রিম কোর্ট। বুধবার শীর্ষ আদালত বলল, কর্ণাটকের বিদ্রোহী বিধায়কদের বিধানসভার চলতি অধিবেশনে যোগ দিতে বাধ্য করানো যাবে না। অর্থাৎ আগামীকালের আস্থাভোটের আগে এই বিধায়কদের বিরুদ্ধে হুইপ জারি করার রাস্তা বন্ধ হয়ে গেল জোট শিবিরের।
বিশদ

18th  July, 2019
  বন্দুক হাতে নৃত্য, উত্তরাখণ্ডের বিধায়ককে ছ’বছরের জন্য সাসপেন্ড করল বিজেপি

 দেরাদুন, ১৭ জুলাই: দল থেকে ছ’বছরের জন্য সাসপেন্ড হলেন দু’হাতে বন্দুক উঁচিয়ে নৃত্য করার দায়ে অভিযুক্ত উত্তরাখণ্ডের বিজেপি বিধায়ক কুঁয়ার প্রণব সিং। তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে বলে আগেই ইঙ্গিত দিয়েছিল বিজেপি। ইতিমধ্যে তিনমাসের জন্য সাসপেন্ডে রয়েছেন ওই বিধায়ক। বিশদ

18th  July, 2019
নাটক হতে পারে, আশঙ্কা
সকালে হাফিজ গ্রেপ্তার আর বিকেলে
কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত
বড় কূটনৈতিক জয় পেলেও দিল্লি সতর্ক

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই:সকালে হাফিজ সঈদ। বিকেলে কুলভূষণ যাদব। একদিনে দুটি বৃহৎ কূটনৈতিক জয় ভারতের। ভারত সরকার দুটি ঘটনাতেই উৎফুল্ল হলেও সতর্ক। আজ সকালেই পাকিস্তানের সন্ত্রাসদমন শাখা গ্রেপ্তার করেছে মুম্বই হামলার মাস্টারমাইন্ড লস্কর ও জামাত উদ দাওয়া সুপ্রিমো হাফিজ সঈদকে।
বিশদ

18th  July, 2019
ছন্নছাড়া অবস্থা কংগ্রেসের, বিয়ের
অনুষ্ঠানের ট্যুইট প্রিয়াঙ্কার
আসন্ন ৪ রাজ্যের ভোট নিয়ে মাথাব্যাথা নেই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: সামনেই চার রাজ্যের বিধানসভা নির্বাচন। আগামীকাল কর্ণাটকে আস্থা ভোটের পর পরিস্থিতি আরও কঠিন হলে সেখানেও পুরোদমে ভোট হওয়ার সম্ভাবনা প্রবল। অথচ এসব নিয়ে কংগ্রেসের তেমন কোনও আগ্রহই নেই।
বিশদ

18th  July, 2019
ফাঁকি ধরতে জিওট্যাগে জোর দেওয়া হচ্ছে
১০০ দিনের কাজে কোনও দালালি
বরদাস্ত করা হবে না, জানিয়ে দিল কেন্দ্র

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ জুলাই: একশো দিনের কাজে কোনও ফাঁকি হচ্ছে কি না, তা দেখতে এবার জিওট্যাগের উপর জোর দিচ্ছে কেন্দ্র। অর্থাৎ সরকারি খরচে কোন রা঩জ্যের কোন জেলার কোন জায়গায় কী কাজ হয়েছে তা দিল্লিতে বসেই দেখতে পারবে মোদি সরকার।
বিশদ

18th  July, 2019
ভাইঝিকে ধর্ষণ করে খুন, কাকাকে যাবজ্জীবন কারাদণ্ড সহ একাধিক সাজা পক্঩সো আদালতের

কোল্লাম (কেরল), ১৭ জুলাই (পিটিআই): সাত বছরের ভাইঝিকে ধর্ষণ, খুন সহ একাধিক অভিযোগে কাকাকে তিনবার যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। সেই সঙ্গে, ২৬ বছর সশ্রম কারাদণ্ড এবং ৩ লক্ষ ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। ওই অর্থ নিগৃহীতার পরিবারকে তুলে দেওয়া হবে।
বিশদ

18th  July, 2019
‘পুষ্টি মিশন’ প্রকল্পে শামিল হওয়ার
প্রস্তাব প্রত্যাখান করেছে পশ্চিমবঙ্গ

রাজ্যসভায় জানালেন স্মৃতি ইরানি

 নয়াদিল্লি ১৭ জুলাই (পিটিআই): বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা রাজ্য নিচ্ছে না বলে আগেই অভিযোগ তুলেছিল মোদি সরকার। সেই সব প্রকল্পের মধ্যে এবার যুক্ত হল ‘পোষণ অভিযান’। বিশদ

18th  July, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...

কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২০: মা সারদার মৃত্যু১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের ...বিশদ

07:03:20 PM

একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

04:12:00 PM