Bartaman Patrika
দেশ
 

বিজেপিতে যোগ দিলেন
মহারাষ্ট্রের বিরোধী দলনেতার ছেলে 

মুম্বই, ১২ মার্চ (পিটিআই): লোকসভা নির্বাচনের আগেই দলবদল। বিজেপিতে যোগ দিলেন মহারাষ্ট্রের বিরোধী দলনেতা তথা কংগ্রেস নেতা রাধাকৃষ্ণ ভিখে পাটিলের ছেলে সুজয় ভিখে পাটিল। পেশায় নিউরো সার্জেন সুজয়কে আহমেদনগর লোকসভা আসনটি না ছাড়ার কথা জানিয়েছিল শারদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপি।  
বিশদ
নাম আছে সতপাল মহারাজেরও
উত্তরাখণ্ডে বিজেপি প্রার্থী হতে পারেন অজিত দোভালের ছেলে, শুরু জল্পনা

দেরাদুন, ১২ মার্চ (পিটিআই): সার্জিকাল স্ট্রাইক থেকে বালাকোট হামলা- সব কিছুরই নেপথ্য নায়ক একজনই। তিনি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। বিরোধীরা অবশ্য সিবিআইয়ের অন্দরে ঝামেলা সহ বিভিন্ন ইস্যুতে তাঁর দিকে অভিযোগ তুলেছেন। 
বিশদ

13th  March, 2019
কানহাইয়া নিয়ে আপত্তি,
বিহারে আরজেডি-সিপিআই
জোট নিয়ে সংশয় চরমে

পাটনা, ১২ মার্চ: জেএনইউ কাণ্ডে গ্রেপ্তার হওয়ার পরে পাটনা এসে লালুপ্রসাদ যাদবের সঙ্গে দেখা করেছিলেন। পায়ে হাত দিয়ে প্রণাম করেছিলেন আরজেডি সভাপতিকে। সেই সময় থেকেই বিহারের বেগুসরাই কেন্দ্রে ছাত্রনেতা কানহাইয়া কুমারের প্রার্থী হওয়ার কথা জল্পনায় উঠে আসে।
বিশদ

13th  March, 2019
ভোটার তালিকায় থাকলেও
যাঁদের নাম এনআরসিতে নেই,
তাঁরা কি ভোট দিতে পারবেন?
কমিশনকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ মার্চ: ভোট ঘোষণা হয়ে গিয়েছে। অথচ ভোটার তালিকায় নাম আছে কিন্তু এনআরসিতে নাম নেই তাঁরা কী করবেন? ভোট দিতে পারবেন কি? এখনও কেন কোনও সিদ্ধান্ত নেয়নি কমিশন? আজ পরের পর প্রশ্নের মুখে দাঁড় করিয়ে নির্বাচন কমিশনের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট।
বিশদ

13th  March, 2019
মা মানেকার আসন থেকে লড়বেন বরুণ গান্ধী?
সিদ্ধান্ত নেবেন মোদি

নয়াদিল্লি, ১২ মার্চ (পিটিআই): লোকসভা নির্বাচনে ছেলের জয় নিশ্চিত করতে নিজের আসন ছেড়ে দিতে চান মানেকা গান্ধী। এই নিয়েই নাটক শুরু হয়েছে বিজেপির অন্দরে। ২০১৪ সালে উত্তরপ্রদেশের সুলতানপুর লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী অমৃতা সিংকে হারিয়ে জয়ী হয়েছিলেন বরুণ গান্ধী।
বিশদ

13th  March, 2019
সাফারি পার্ক যাওয়াই কাল হল বৈদ্য পরিবারের
নেমে ফোন করছি, স্বামীকে শেষ বার্তা শিখা গর্গের

নয়াদিল্লি, ১২ মার্চ (পিটিআই): ‘প্নেন থেকে নেমে ফোন করব’। মৃত্যুর আগে স্বামী সৌম্য ভট্টাচার্যকে এমনই মেসেজ পাঠিয়েছিলেন পরিবেশ ও বনমন্ত্রকের উপদেষ্টা শিখা গর্গ। কেনিয়ার সংবাদপত্রে এমনই খবর প্রকাশিত হয়েছে। তিন মাস আগে বিয়ে করা শিখা রাষ্ট্রসঙ্ঘের পরিবেশ সংক্রান্ত একটি বার্ষিক অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন।
বিশদ

13th  March, 2019
বাংলায় উলটপূরাণ, কেন্দ্র নিয়ে সমঝোতায় নারাজ
দক্ষিণের দুই রাজ্যে আসন না জুটলেও কং সখ্যেই ভরসা ফরওয়ার্ড ব্লকের

জীবানন্দ বসু, কলকাতা: কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার প্রশ্নে গোড়া থেকেই তাদের আপত্তি ছিল। বাংলায় বিজেপি-তৃণমূলের মতো জোড়া শক্তির বিরুদ্ধে কঠিন নির্বাচনী লড়াইয়ের কথা ভেবে এই বোঝাপড়ায় শেষ পর্যন্ত নিমরাজি হলেও রাজ্য ফরওয়ার্ড ব্লক তাদের কোটার একটি আসনও কংগ্রেসের জন্য ছাড়তে রাজি হয়নি।
বিশদ

13th  March, 2019
 রেশন ব্যবস্থা কম্পিউটার চালিত করার সময়সীমা আরও ১ বছর বৃদ্ধি কেন্দ্রের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন ব্যবস্থা পুরোপুরি কম্পিউটার পরিচালিত করার সময়সীমা আরও এক বছর বাড়িয়ে ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত করে দিল কেন্দ্রীয় সরকার। গত ২০১২ সালে চালু হওয়া এই প্রকল্পটির মেয়াদ প্রথমে ২০১৭ সালের মার্চ মাস পর্যন্ত ছিল। রাজ্য সরকারগুলির অনুরোধে তা ২০১৯ এর মার্চ পর্যন্ত সম্প্রসারিত হয়।
বিশদ

13th  March, 2019
মাসুদ নিয়ে বিজেপিকে খোঁচা দিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সাক্ষাত্কারকে হাতিয়ার করল কংগ্রেস

নয়াদিল্লি, ১২ মার্চ (পিটিআই): লোকসভা নির্বাচনে এবার মাসুদ আজহারকে ইস্যু করে একে অপরকে বিদ্ধ করতে চাইছে বিজেপি ও কংগ্রেস। গতকাল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী জয়েশ প্রধানকে ‘জি’ সম্বোধন করায় তোপ দেগেছিল বিজেপি। আর এদিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের পুরনো সাক্ষাত্কার তুলে ধরে পাল্টা আক্রমণে নেমেছে কংগ্রেস।
বিশদ

13th  March, 2019
 এসজিপিসি’র প্রাক্তন নেত্রীকে প্রার্থী করল অকালি দল

 চণ্ডীগড়, ১২ মার্চ (পিটিআই): পাঞ্জাবের খাদুর সাহিব লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করে দিল শিরোমণি অকালি দল (স্যাড)। মঙ্গলবার এক জনসভায় দলের সভাপতি সুখবীর সিং বাদল বলেছেন, ওই আসনে দলের প্রার্থী হবেন বিবি জগির কউর। প্রসঙ্গত, ভোলাথ বিধানসভা কেন্দ্র থেকে প্রতিনিধিত্ব করেছিলেন কউর। 
বিশদ

13th  March, 2019
জীবন দুর্বিসহ করে দেওয়া হবে, আদালতে আস্থানার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ মিচেলের

নয়াদিল্লি, ১২ মার্চ (পিটিআই): সিবিআইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন অগুস্তা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতে অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিচেল। মঙ্গলবার সেই অভিযোগের প্রতিলিপি দিল্লির আদালতে জমাও দিয়েছেন তিনি। আদালত তাঁর অভিযোগ নথিভুক্ত করেছে।
বিশদ

13th  March, 2019
 নওলাখার আবেদন: বম্বে হাইকোর্টকে নির্দেশ সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ১২ মার্চ (পিটিআই): ২০১৭ সালের কোরেগাঁও-ভিমা মামলায় সমাজকর্মী গৌতম নওলাখার আবেদনের বিষয়ে আট সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার জন্য মঙ্গলবার বম্বে হাইকোর্টকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, তাঁর বিরুদ্ধে করা এফআইআর খারিজ করার জন্য আবেদন জানিয়েছেন নওলাখা। 
বিশদ

13th  March, 2019
নির্ণায়ক হবে উত্তরপ্রদেশের ৮০ টি আসনই
পুরী থেকে দাঁড়ানোর দাবি উঠলেও শেষ পর্যন্ত বারাণসী থেকেই লড়বেন নরেন্দ্র মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ মার্চ: নরেন্দ্র মোদি বারাণসী থেকেই প্রার্থী হবেন। উত্তরপ্রদেশ ছাড়বেন না তিনি। বিজেপির ওড়িশা ইউনিট প্রবলভাবে চাইছে মোদি যেন পুরী থেকে লড়াই করেন। এমনকী তাঁদের প্রস্তাব দরকার হলে মোদি বারাণসী ও পুরী দুটি কেন্দ্র থেকেই লড়াই করুন।
বিশদ

13th  March, 2019
১০০ কোটির কর ফাঁকি, মায়াবতীর প্রাক্তন সচিবের বাড়িতে আয়কর হানা

নয়াদিল্লি ও লখনউ, ১২ মার্চ: লোকসভা নির্বাচনের মুখে আয়কর হানা উত্তরপ্রদেশে। এবারে অভিযোগ বহুজন সমাজ পার্টি সুপ্রিমো মায়াবতী ঘনিষ্ঠ আমলার বিরুদ্ধে। ১০০ কোটি টাকা কর ফাঁকি দেওয়ার অভিযোগে মঙ্গলবার মায়াবতীর প্রাক্তন সচিব, অবসরপ্রাপ্ত আইএএস অফিসার নেত্রামের বাড়ি সহ বিভিন্ন জায়গায় তল্লাশি চালাল আয়কর দপ্তর।
বিশদ

13th  March, 2019
হাতিয়ার রিজার্ভ ব্যাঙ্কের বোর্ড মিটিং-এর রিপোর্ট
ভোটের আগে নোটবন্দি ইস্যুতে আবার মোদিকে চেপে ধরতে মরিয়া সিপিএম

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ মার্চ: লোকসভা ভোটের প্রাক্কালে কংগ্রেসের সুরেই নোটবন্দি ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চেপে ধরছে সিপিএম। আজ দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, ‘নোটবন্দির দায় একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তিনি তা অস্বীকার করতে পারেন না।
বিশদ

13th  March, 2019

Pages: 12345

একনজরে
 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM