Bartaman Patrika
দেশ
 

৭ম দফার শেষ প্রচারে
ঝড় তুলল সবদলই

 নয়াদিল্লি, ১৭ মে (পিটিআই): শুক্রবার শেষ হল সপ্তম তথা শেষ দফার ভোট প্রচার। একাধিক রাজ্যে তীব্র দাবদহের মধ্যেই প্রচারে ঝড় তুলল শাসক-বিরোধী সব দলই। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, শিরোমণি আকালি দলের প্রধান সুখবীর সিং বাদল, পাঞ্জাবের প্রদেশ কংগ্রেস প্রধান সুনীল জাখর, দুই কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কউর ও হরদীপ সিং পুরীর ভাগ্য নির্ধারণ হবে। তালিকায় রয়েছেন বিনোদন জগতের বেশ কয়েকজন তারকা।
বিশদ
বিহারে এনডিএকে উড়িয়ে দেবে
মহাজোট, দাবি শত্রুঘ্ন সিনহার

পাটনা, ১৭ মে (পিটিআই): ২০১৪ সালের মোদিঝড় গত পাঁচ বছরে বিপর্যয়ে পরিণত হয়েছে। বিহারে এবার এনডিএকে উড়িয়ে দেওয়ার জন্য প্রস্তুত মহাজোট। শুক্রবার প্রচারের শেষ দিনে এক সাংবাদিক বৈঠকে এমনই দাবি করলেন অভিনেতা-সাংসদ শত্রুঘ্ন সিনহা।
বিশদ

18th  May, 2019
কাল উত্তরপ্রদেশে
প্রেস্টিজ ফাইট মোদির

সমৃদ্ধ দত্ত, বারাণসী, ১৭ মে: গোটা উত্তরপ্রদেশে গতবারের জয় ধরে রাখা যে বিজেপির পক্ষে সম্ভব নয় সেটা স্পষ্ট। উত্তরপ্রদেশে এবার অখিলেশ যাদব ও মায়াবতীর জোটের সঙ্গে আসলে লড়াই হচ্ছে নরেন্দ্র মোদির ব্যক্তিগত ভাবমূর্তির। মোদি এগিয়ে আছেন জনপ্রিয়তা আর ক্যারিশমায়।
বিশদ

18th  May, 2019
রাজীব কুমারের রক্ষাকবচ প্রত্যাহার করেও
আইনি পদক্ষেপ করার জন্য
৭ দিন সময় দিল সুপ্রিম কোর্ট

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ মে: তাঁর বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার চেষ্টা হচ্ছে বলে সওয়ালের পরেও সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীবকুমার। তাঁকে গ্রেপ্তার করা যাবে না বলে চিটফান্ড মামলায় সুপ্রিম কোর্ট (গত ৫ ফেব্রুয়ারি) রাজীবকুমারকে যে রক্ষাকবচ দিয়েছিল, আজ তা প্রত্যাহার করে নেওয়ার রায় শোনাল সর্বোচ্চ আদালত।
বিশদ

18th  May, 2019
গডসেকে নিয়ে প্রজ্ঞার মন্তব্যে বিতর্ক,
রিপোর্ট জমা রাজ্য নির্বাচন কমিশনের

 ভোপাল, ১৭ মে (পিটিআই): মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসেকে ‘দেশপ্রেমিক’ আখ্যা দিয়ে বিতর্ক তৈরি করেছিলেন ভোপালের বিজেপি প্রার্থী প্রজ্ঞা সিং ঠাকুর। শুক্রবার ওই ঘটনার প্রেক্ষিতে জাতীয় নির্বাচন কমিশনে রিপোর্ট জমা দিলেন মধ্যপ্রদেশের মুখ্য নির্বাচনী আধিকারিক ভি এল কান্থরাও।
বিশদ

18th  May, 2019
যাদব ভোটের অস্ত্রে শান দিয়েই পাটলিপুত্রে
সিংহাসন দখলে তৎপর বিরোধী মহাজোট

 প্রসেনজিৎ কোলে, পাটলিপুত্র, ১৭ মে: বিহারের ভোট যে জাতপাতের প্রভাব থাকবে, সে নিয়ে সংশয় থাকার কথা নয়। প্রার্থী ঘোষণা থেকে প্রচার-রণকৌশল... সবই ঠিক হয় জাতপাতের কথা ভেবে। পাটনা সাহিব লাগোয়া পাটলিপুত্র কেন্দ্রটি যাদবদের গড় বলেই পরিচিত। আর সেই অঙ্কেই এই কেন্দ্রে সম্মুখসমরে দুই যাদব প্রার্থী।
বিশদ

18th  May, 2019
নির্বাচনী রাজনীতিতে সশরীরে না থেকেও
বিলক্ষণ প্রচারের আলোয় জেলবন্দি লালু 


প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৭ মে: শুরুটা সেই ১৯৭৭ সাল থেকে। প্রতিটি লোকসভা ভোটে দাপিয়ে প্রচার করছেন লালুপ্রসাদ যাদব। কখনও হাতির পিঠে, তো কখনও বাস... এমনকী রিকশতে ঘুরেও চলছে ভোটপ্রচার। কখনও আবার লাঠি হাতে নানা রঙ্গ রসিকতায় জনসভা মাত করছেন। ভাষণ তো নয়!
বিশদ

18th  May, 2019
নরেন্দ্র মোদি অনুপযুক্ত, ওঁর থেকে
আমি ভালো প্রধানমন্ত্রী হব: মায়াবতী

লখনউ, ১৭ মে: আর ঢাক ঢাক গুড় গুড় নয়, প্রধানমন্ত্রী হওয়ার উচ্চাকাঙ্খা নিজমুখে প্রকাশ করেই ফেললেন বহুজন সমাজ পার্টি সুপ্রিমো মায়াবতী। শুক্রবার তিনি বলেছেন, প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদি উপযুক্ত নন। নিজেকে উপযুক্ত প্রধানমন্ত্রী প্রার্থী বলে দাবি করেছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী।
বিশদ

18th  May, 2019
প্রত্যেক ধর্মের নিজস্ব জঙ্গি থাকে,
বিস্ফোরক মন্তব্য কমল হাসানের

 চেন্নাই, ১৭ মে (পিটিআই): ‘সব ধর্মেরই নিজস্ব জঙ্গি থাকে। কেউই নিজেকে সম্পূর্ণ পবিত্র দাবি করতে পারে না।’ শুক্রবার এমনই মন্তব্য করলেন মাক্কাল নিধি মাইয়াম সুপ্রিমো কমল হাসান। সেই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, গ্রেপ্তারিতে তিনি ভয় পান না। কিন্তু, তাঁকে গ্রেপ্তার করা হলে অশান্তি আরও বাড়বে।
বিশদ

18th  May, 2019
স্ত্রীর নামে সুইস ব্যাঙ্কে
গচ্ছিত ৭ কোটি ৩৭ লক্ষ
হলফনামায় ঘোষণা কং প্রার্থীর

 গুরুদাসপুর, ১৭ মে (পিটিআই): কালো টাকার বিরুদ্ধে লড়াই করতে গিয়ে ‘নোটবন্দির’ মতো কড়া পদক্ষেপ করতে হয়েছিল মোদি সরকারকে। সেই পদক্ষেপের সাফল্য, ব্যর্থতা নিয়ে বিতর্ক থাকতেই পারে। তবে, বিত্তশালীরা সুইস ব্যাঙ্কে টাকা রাখার ‘স্বেচ্ছা ঘোষণা’ করলে বোধহয় মোদি সরকারের এমন কড়া দাওয়াইয়ের মুখে পড়তে হত না দেশবাসীকে!
বিশদ

18th  May, 2019
রাহুল গান্ধী ‘নির্বোধ’, ‘মোদিলাই’
নিয়ে কটাক্ষ মন্ত্রী অনন্ত হেগড়ের

বেঙ্গালুরু, ১৭ মে (পিটিআই): অক্সফোর্ড ইংরেজি অভিধানে ‘মোদিলাই’ শব্দটি ঢুকে পড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করতে গিয়ে এমনই দাবি করেছিলেন রাহুল গান্ধী। কংগ্রেস সভাপতির এই দাবি উড়িয়ে দিয়েছে খোদ অক্সফোর্ড ডিকশনারি। শুক্রবারই এই প্রসঙ্গে ট্যুইটারে রাহুল গান্ধীকে ‘নির্বোধ’ বলে কটাক্ষ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী অনন্তকুমার হেগড়ে। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ট্যু
বিশদ

18th  May, 2019
খুনের ঘটনায় দ্বিতীয়দিনেও
কার্ফু জারি বান্দেরওয়াতে

দ্রুত পদক্ষেপের নির্দেশ রাজ্যপালের

শ্রীনগর, ১৭ মে (পিটিআই): এক ব্যক্তির মৃত্যুকে কেন্দ্রকে অশান্তি অব্যাহত জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার বান্দেরওয়াতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দ্বিতীয়দিনেও কার্ফু জারি রয়েছে। এদিকে, হত্যার তীব্র নিন্দা করেছেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন তিনি।
বিশদ

18th  May, 2019
মণিপুরে বিজেপির জোট সংসারে অশান্তি,
সঙ্গ ছাড়ার প্রশ্নে আজ বৈঠকে বসছে এনপিএফ

 ইম্ফল, ১৭ মে (পিটিআই): মণিপুরে বিজেপির জোট-সংসারে ঘোর অশান্তি। সরকার পরিচালনায় বনিবনা হচ্ছে না শরিক নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ)-এর সঙ্গে। তার উপর এনপিএফের অভিযোগ, বিজেপি তাদের শরিকদলের প্রাপ্য সম্মান দিচ্ছে না।
বিশদ

18th  May, 2019
১০ দিনের মধ্যে তিন নেতানেত্রীর ব্যাখ্যা তলব
গডসে ইস্যুতে বিতর্কের জেরে সাধ্বী
প্রজ্ঞাদের বিরুদ্ধে কঠোর অমিত শাহ

 নয়াদিল্লি, ১৭ মে (পিটিআই): প্রচারের শেষ লঘ্নে এসে নাথুরাম গডসে ইস্যুতে ফাঁপড়ে পড়ল বিজেপি। কংগ্রেস সহ বিরোধীদের প্রবল সমালোচনার মুখে পড়ে ড্যামেজ কন্ট্রোলে নামলেন অমিত শাহ। ঝুঁকি না নিয়ে সাধ্বী প্রজ্ঞা সহ তিন নেতানেত্রীর কাছে ব্যাখ্যা তলব করলেন বিজেপি সভাপতি। বিশদ

18th  May, 2019
স্নাতকোত্তর ডাক্তারিতে মারাঠা সংরক্ষণের
লক্ষ্যে অর্ডিন্যান্স আনল মহারাষ্ট্র সরকার

 মুম্বই, ১৭ মে (পিটিআই): মারাঠা পড়ুয়াদের স্নাতকোত্তর ডাক্তারিতে সংরক্ষণের সুবিধা দিতে ‘সোশ্যালি অ্যান্ড এডুকেশনালি ব্যাকওয়ার্ড ক্লাসেস (এসইবিসি) রিজার্ভেশন অ্যাক্ট, ২০১৮’ অর্ডিন্যান্সে অনুমোদন দিল মহারাষ্ট্র মন্ত্রিসভা। সংশ্লিষ্ট আইনটিতে সংশোধনী আনতে শুক্রবার এই সিদ্ধান্ত নিয়েছে দেবেন্দ্র ফড়নবিশের সরকার।
বিশদ

18th  May, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৮ মে: বিশ্বকাপের আগে স্বস্তির খবর ভারতীয় দলে। পুরো সুস্থ কেদার যাদব। তিনি দলের সঙ্গে ইংল্যান্ড উড়ে যাওয়ার সবুজ সংকেত পেয়ে গিয়েছেন বিসিসিআইয়ের কাছ ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহ জেলাজুড়ে শিশুদের ভিটামিন-এ অয়েলের সংকট দেখা দিয়েছে। অভিযোগ, বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, উপ স্বাস্থ্য কেন্দ্রে শিশুদের দৃষ্টিশক্তি ও পুষ্টির জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন-এ অয়েল পাওয়া যাচ্ছে না।   ...

সংবাদদাতা, ধনেখালি: মাঠের মাঝে সরু ঢালাই রাস্তার পাশে দাঁড়িয়ে আছে আস্ত একটা শীততাপ নিয়ন্ত্রিত ভলভো বাস। হঠাৎ দেখে অবিকল বাসের মতো লাগলেও আদতে এটা অঙ্গনওয়াড়ি স্কুল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পালিত হল আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের প্রতিষ্ঠাতা ও সঙ্ঘগুরু শ্রী শ্রী আনন্দমূর্তিজির ৯৮ তম জন্মবার্ষিকী। শনিবার দিনটিকে মহাসমারোহে উদ্যাপন করা হয় আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের তরফে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫১/৫০ রাত্রি ১/৪৩। অনুরাধা ৫২/৫১ রাত্রি ২/৭। সূ উ ৪/৫৮/৫৪, অ ৬/৭/০, অমৃতযোগ দিবা ৬/৪৫ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫২/২৬/৫২ রাত্রি ১/৫৭/৩২। অনুরাধানক্ষত্র ৫৪/১৭/৫৬ রাত্রি ২/৪১/৪৭, সূ উ ৪/৫৮/৪৭, অ ৬/৮/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/২ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৭/৪০ মধ্যে ও ১০/৩২ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৫/৫ গতে ১১/৩৩/৫১ মধ্যে, কালবেলা ১১/৩৩/৫১ গতে ১/১২/৩৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৫/৫ গতে ২/১৬/১৯ মধ্যে। 
মোসলেম: ১৩ রমজান 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্বস্তিকর গরম এখনই কমছে না
দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আরও দুদিন তাপপ্রবাহের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। ...বিশদ

04:58:52 PM

ভোট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 
 ভোট দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী তথা ...বিশদ

04:37:00 PM

পুলিসের পোশাকে ছাপ্পার অভিযোগ, ধৃত নকল পুলিস 
অর্থের বিনিময়ে পুলিসের পোশাক পরে ছাপ্পার অভিযোগে একজনকে গ্রেপ্তার করা ...বিশদ

04:15:09 PM

ভোট দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র 

04:09:17 PM

ভোট দিলেন সৌরভ গাঙ্গুলি

04:08:31 PM

 ভোট দিলেন যাদবপুরের সিপিএম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য

04:07:03 PM