Bartaman Patrika
দেশ
 

‘সংখ্যালঘু’র সংজ্ঞা কী হবে, সংখ্যালঘু কমিশনকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): রাজ্যের জনসংখ্যার অনুপাতে সংখ্যালঘু সম্প্রদায় নির্ধারণ করা হোক। এই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়। সোমবার এই মামলায় জাতীয় সংখ্যালঘু কমিশনকে তিন মাসের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ।
বিশদ
  বিষমদ মৃত্যু: উত্তরপ্রদেশ বিধানসভায় প্রবল আক্রমণের মুখে যোগী সরকার

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশে বিষমদে গণহারে মৃত্যুর ঘটনায় যোগী আদিত্যনাথ সরকারের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলল বিরোধীরা। আর এই অভিযোগে সোমবার বিধানসভার অধিবেশনে সরকার বিরোধী স্লোগানে সরব হলেন বিরোধী দলের বিধায়করা।
বিশদ

  সরাসরি প্রধানমন্ত্রীকে নিশানা করেছেন, গাদকারির মন্তব্যকে ফের হাতিয়ার কংগ্রেসের

 পুনে, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): নীতিন গাদকারির মন্তব্যকে ফের বিজেপির বিরুদ্ধে হাতিয়ার করল কংগ্রেস। রবিবার পুনের কাছে একটি জনসভা করেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী। সেখানে কারও নাম না করে গাদকারি বলেন, আমি জাত-পাতে বিশ্বাস করি না। আপনাকে চিনিও না।
বিশদ

  কর্ণাটক: অডিও ক্লিপের সত্য প্রকাশ্যে আনতে সিট গঠন কুমারস্বামীর

 বেঙ্গালুরু, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): গত শুক্রবার প্রকাশ করা অডিও ক্লিপ এখন পাল্টা গলার কাঁটা হল কর্ণাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামীর। কারণ, স্পিকারের পরামর্শে অডিও ক্লিপের ‘প্রকৃত সত্য প্রকাশ্যে আনতে’ বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করতে বাধ্য হলেন তিনি। যদিও বিজেপি সিটের বাস্তবতা নিয়ে প্রশ্ন তুলেছে।
বিশদ

চতুর্থ দিনেও রেল, সড়ক অবরোধ করে
গুজ্জরদের বিক্ষোভ অব্যাহত, ১৪৪ ধারা

 জয়পুর, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণের দাবিতে গুজ্জরদের আন্দোলন সোমবার চতুর্থদিনে পড়ল। অন্যদিনের মতো এদিনও বিক্ষোভের জেরে উত্তাল হয়ে উঠে রাজস্থানের একাধিক জেলা। রেল, জাতীয় সড়ক অবরোধ করে ধর্নায় বসে পড়েন বিক্ষোভকারীরা।
বিশদ

  গোরু ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম অঙ্গ: মোদি

 বৃন্দাবন, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): গোরু হল ভারতীয় ঐতিহ্য এবং সংস্কৃতির অন্যতম অঙ্গ। তাই গোরুর স্বাস্থ্যরক্ষার জন্য তাঁর সরকার একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। — সোমবার এক অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

  মালগাড়ির মাথায় উঠে সেলফি তুলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু কিশোরের

 ঝাবুয়া (মধ্যপ্রদেশ), ১১ ফেব্রুয়ারি (পিটিআই): মালগাড়ির ওয়াগনের মাথায় উঠে সেলফি তুলতে গিয়ে তড়িদাহত হয়ে মৃত্যু হল এক কিশোরের। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ঝাবুয়ার ভেরুগড় স্টেশনে।
বিশদ

দল চালাতে কর্মীদের কাছ থেকে অর্থ চাইলেন অমিত শাহ

 নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): দল চালানোর জন্য কর্মীদের আর্থিক সহায়তা দেওয়ার আবেদন জানালেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি বলেন, কন্ট্রাক্টর, বিল্ডার ও কালো টাকা মজুতকারীদের কাছে থেকে অনুদান নিয়ে দল চালালে দলের আদর্শই নষ্ট হয়ে যাবে।
বিশদ

সাড়ে তিন কোটি মূল্যের বাতিল নোট সহ গুজরাতে গ্রেপ্তার চার

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): সাড়ে তিন কোটি টাকা মূল্যের বাতিল নোট সহ পুলিসের হাতে গ্রেপ্তার হলেন চারজন। ঘটনাটি গুজরাতের নভসারি জেলার। সোমবার পুলিসের পক্ষ থেকে এখবর জানানো হয়েছে।
বিশদ

উরিতে ফের জঙ্গিহানার আতঙ্ক

 জম্মু, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): ফের জঙ্গিহানার আতঙ্ক ছড়িয়ে পড়ল জম্মু ও কাশ্মীরের উরিতে। রবিবার গভীর রাতে উরির সেনা ছাউনির কাছে সন্দেহভাজন কিছু গতিবিধি টের পান জওয়ানরা। এমনকী গুলির আওয়াজও শোনা যায়। এরপরই গোটা এলাকা সিল করে শুরু হয় চিরুনি তল্লাশি।
বিশদ

পিছিয়ে গেল নাজিব রজাকের
বিরুদ্ধে দুর্নীতি মামলার শুনানি

 কুয়ালালামপুর, ১১ ফেব্রুয়ারি (এএফপি): ফের পিছিয়ে গেল দুর্নীতিতে অভিযুক্ত মালয়েশিয়ার ক্ষমতাচ্যূত প্রধানমন্ত্রী নাজিব রজাকের বিরুদ্ধে মামলার শুনানি। রজাকের বিরুদ্ধে অভিযোগ, প্রধানমন্ত্রী থাকার সময় মালয়েশিয়ার ওয়ানএমডিবি তহবিল থেকে তিনি প্রায় এক কোটি ৩০ লক্ষ ডলার আত্মসাৎ করেছেন।
বিশদ

 দিল্লিতে গোর্খাভবনের শিলান্যাস করবেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: বুধবার নয়াদিল্লিতে নতুন গোর্খাভবনের শিলান্যাস করবেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশজুড়ে মোদি বিরোধিতার জোর বাড়াতে মঙ্গলবার দিল্লি পৌঁছচ্ছেন তিনি। তার পরদিন গোর্খাভবনের শিলান্যাস করেই রাজনৈতিক কর্মসূচিতে নেমে পড়বেন মমতা।
বিশদ

11th  February, 2019
 ফার্স্ট বয় মোদিকে ক্লাসের ফেল করা ছাত্রের মতোই ঈর্ষা করেন রাহুল, কটাক্ষ জেটলির

নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: রবিবার নিজের ব্লগে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে ‘ফেল করা ছাত্রের’ সঙ্গে তুলনা করলেন বিজেপির সিনিয়র নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি। গত কয়েকমাস ধরে রাফাল যুদ্ধবিমান ইস্যুতে ক্রমাগত প্রধানমন্ত্রীকে আক্রমণ করে চলেছেন রাহুল।
বিশদ

11th  February, 2019
 প্রিয়াঙ্কা গান্ধীকে নিয়ে বিতর্কিত মন্তব্য বিজেপি এমপি হরিশ দ্বিবেদির

নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা গান্ধী সম্পর্কে ফের আপত্তিকর মন্তব্য শোনা গেল বিজেপি শিবির থেকে। রবিবার উত্তরপ্রদেশের বস্তি জেলায় বিজেপির এমপি হরিশ দ্বিবেদি বলেছেন, প্রিয়াঙ্কা গান্ধী যখন দিল্লিতে থাকেন, তখন জিনস আর টপ পরেন, কিন্তু গ্রামে যাওয়ার সময় তিনি শাড়ি পড়েন এবং সিঁদুরের টিপ ব্যবহার করেন।
বিশদ

11th  February, 2019
 কেন্দ্রীয় অর্থ ব্যয় করতে ব্যর্থ, দ্বিচারিতা, স্বজনপোষন নিয়ে চন্দ্রবাবুকে আক্রমণ মোদির

গুন্টুর ও বিজয়ওয়াড়া, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): উন্নয়ন নিয়ে প্রতিশ্রুতি দিলেও কেন্দ্রের বরাদ্দ অর্থ সঠিকভাবে ব্যবহার করেননি। যার জেরে অধরাই রয়ে গিয়েছে অন্ধ্রপ্রদেশের উন্নয়ন। রবিবার গুন্টুরের মাটিতে পা রেখে দুর্নীতি, দু’মুখো নীতি নিয়ে একদা জোটসঙ্গী তথা টিডিপি সুপ্রিমো চন্দ্রবাবু নাইডুকে এভাবেই চাঁচাছোলা আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM