Bartaman Patrika
দেশ
 

হাতে জাতীয় পতাকা,
মুখে জাতীয়তাবাদী গান
‘বাহুবলী’কে উৎসাহ দর্শকদের

রাহুল দত্ত, পুলিকট লেক(অন্ধ্রপ্রদেশ), ২২ জুলাই: ১৫ জুলাইয়ের রাতের স্মৃতি এখনও বেশ টাটকা। উৎক্ষেপণ হওয়ার মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগেই অভিযানকে স্থগিত করে দেওয়া হয়। 
বিশদ
চাঁদে জল খুঁজতে দুটি যন্ত্র পাঠাল ভারত

নিজস্ব প্রতিনিধি, শ্রীহরিকোটা: চাঁদে কি জল ছিল বা আছে? সেই ছয়ের দশক থেকে এই প্রশ্নের উত্তর খুঁজছেন গোটা পৃথিবীর মহাকাশ বিজ্ঞানীরা। সেই সন্ধানে চাঁদের বুকে যন্ত্র নামানো থেকে শুরু করে মানুষও পৌঁছে গিয়েছে। তা সত্ত্বেও চাঁদের মাটিতে জল ছিল অধরাই।
বিশদ

23rd  July, 2019
চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ
বিজ্ঞানীদের অভিনন্দন
প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, কংগ্রেসের

নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): যান্ত্রিক ত্রুটির কারণে প্রথমবার পিছিয়ে গেলেও সোমবার সফলভাবে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে চন্দ্রযান-২। এদিন সফল উৎক্ষেপণের পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরোকে অভিনন্দন জানালেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও রাজনৈতিক দলগুলি।
বিশদ

23rd  July, 2019
আমাকে বলির পাঁঠা করবেন না: স্পিকার
তৃতীয় দিনেও আস্থা ভোট নিয়ে বিতর্ক কর্ণাটকে, সময় চাইছে শাসক শিবির

 বেঙ্গালুরু, ২২ জুলাই (পিটিআই): কর্ণাটকে আস্থা ভোট নিয়ে রাজনৈতিক তরজা চলছেই। আস্থা ভোট আরও দিন-দুই পিছিয়ে দেওয়ার জন্য স্পিকারকে অনুরোধ করেছিল কংগ্রেস ও জেডিএস। কিন্তু সূত্রের খবর, সেই অনুরোধ খারিজ করে দিয়ে স্পিকার জানিয়ে দিয়েছেন, সোমবারই আস্থা ভোট নিতে হবে সরকারকে।
বিশদ

23rd  July, 2019
চাঁদের মাটি ছুঁতে চন্দ্রযানের
সফল উৎক্ষেপণ ‌ইসরোর

রাহুল দত্ত, শ্রীহরিকোটা (অন্ধ্রপ্রদেশ): ২২ জুলাই: অবশেষে স্বস্তি। এবং গত সাতদিনের যাবতীয় বাধা এবং উৎকণ্ঠার মুহূর্ত পেরিয়ে এক ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে ভারত। ১৫ জুলাই যখন প্রযুক্তিগত ত্রুটির জন্য কাউন্টডাউন ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে থেমে গিয়েছিল, তখন কেউ ভাবতেও পারেনি আটদিনের মাথায় আবার এই পরীক্ষা করতে পারে ইসরো! ভারতীয় বিজ্ঞানীরা সেটাই করে দেখালেন। আর চাঁদের অন্ধকার অংশের উদ্দেশে রওনা দিল চন্দ্রযান-২। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর এই চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে প্রবেশ করে তার বিভিন্ন যন্ত্রপাতি চাঁদের মাটিতে নামাবে।
বিশদ

23rd  July, 2019
নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, হত এক জওয়ান

 জম্মু, ২২ জুলাই (পিটিআই): জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তানি সেনা। ঘটনায় এক সেনাকর্মীর মৃত্যু হয়েছে। সোমবার ঘটনাটি ঘটেছে রাজৌরি জেলায়। সেনা সূত্রে খবর, এদিন ভোর সাড়ে ছ’টা নাগাদ সুন্দরবনি সেক্টরে ফরওয়ার্ড পোস্ট ও গ্রামগুলি লক্ষ্য করে গুলি ও মর্টার ছুঁড়তে শুরু করে পাক রেঞ্জার্স।
বিশদ

23rd  July, 2019
উত্তরপ্রদেশে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু ৮ শিশুর, আহত ১৫

 হাপুর (উত্তরপ্রদেশ), ২২ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশের হাপুর জেলায় গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হল ৯ জনের। এরমধ্যে আটটি শিশু রয়েছে। এছাড়া আরও ১৫ জন আহত হয়েছেন। পুলিস সূত্রে খবর, হাফিজপুর থানা এলাকার সাদিকপুর গ্রামের কাছে একটি পিকআপ ভ্যানের সঙ্গে মিনি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়।
বিশদ

23rd  July, 2019
মুম্বইয়ের বহুতলে আগুন, আটক বহু

মুম্বই, ২২ জুলাই (পিটিআই): ফের মুম্বইয়ের বহুতলে আগুন লেগে আতঙ্ক ছড়াল। পশ্চিম শহরতলি বান্দ্রায় ন’তলা টেলিফোন এক্সচেঞ্জ ভবনটিতে ১০০ জনের বেশি আটকে পড়েন বলে খবর ছড়ায়। পরে পুলিস জানায়, ৬০ জনের মতো আটকে পড়েছিলেন।
বিশদ

23rd  July, 2019
রাগ ও হতাশা থেকে বলেছি
‘দুর্নীতিগ্রস্তদের হত্যা’ মন্তব্য
থেকে পিছু হটলেন সত্যপাল

শ্রীনগর, ২২ জুলাই (পিটিআই): নিজের মন্তব্য নিয়ে বিতর্কের জেরে অবশেষে ঢোক গিললেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। ‘হতাশা’ ও ‘ক্ষোভে’র বশে আলটপকা মন্তব্য করে ফেলেছেন বলে জানিয়েছেন তিনি।
বিশদ

23rd  July, 2019
আয়ের সঙ্গে সম্পত্তির হিসেব দেখাতে না
পারায় ওড়িশায় গ্রেপ্তার ফরেস্ট অফিসার

 কটক, ২২ জুলাই (পিটিআই): আয়ের সঙ্গে সম্পত্তির হিসেব দেখাতে না পারায় ওড়িশার এক বন আধিকারিককে গ্রেপ্তার করল পুলিস। রবিবার বেরহামপুরের ডিভিশনাল ফরেস্ট অফিসার (ডিএফও) আশিস কুমার বেহরাকে গ্রেপ্তার করে পুলিস।
বিশদ

23rd  July, 2019
‘শৌচাগার সাফ করতে সাংসদ নির্বাচিত হইনি’
বিতর্কিত মন্তব্যের জন্য সাধ্বী
প্রজ্ঞাকে তীব্র ভর্ৎসনা নাড্ডার

নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): শৌচাগার সাফ করতে তিনি সাংসদ নির্বাচিত হননি। সাধ্বী প্রজ্ঞার মন্তব্যের জেরে ফের অস্বস্তিতে বিজেপি। বিড়ম্বনা এড়াতে ভোপালের এমপিকে তীব্র ভর্ৎসনা করলেন বিজেপির কার্যকরী সভাপতি জে পি নাড্ডা। মন্তব্যের জেরে ফের বিতর্ক তৈরি হওয়ায় সাধ্বী প্রজ্ঞাকে সোমবার ডেকে পাঠানো হয় দিল্লিতে বিজেপির সদর দপ্তরে।
বিশদ

23rd  July, 2019
চারজনকে হত্যার ঘটনায়
১০ জনের বেশি গ্রামবাসীকে
আটক করল ঝাড়খণ্ড পুলিস

ডাইনি চর্চা

 গুমলা (ঝাড়খণ্ড), ২২ জুলাই (পিটিআই): ঝাড়খণ্ডে চার বর্ষীয়ান আদিবাসীকে পিটিয়ে খুনের ঘটনায় ১০ জনের বেশি অভিযুক্তকে আটক করল পুলিস। গুমলার পুলিস সুপার সোমবার একথা জানিয়েছেন। শনিবার রাতে ডাইনি বিদ্যা চর্চার অভিযোগে নগর-সিসকারি গ্রামের চার বাসিন্দাকে পিটিয়ে খুন করে মুখোশ পরা ১০ জনের একটি দল।
বিশদ

23rd  July, 2019
দুই মুসলিম যুবককে ‘জয় শ্রীরাম’ বলতে
জোর করার অভিযোগ মহারাষ্ট্রে, উত্তেজনা

ঔরঙ্গাবাদ, ২২ জুলাই (পিটিআই): দুই মুসলিম যুবককে ‘জয় শ্রীরাম’ বলতে জোর করার অভিযোগ উঠল মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে। এই ঘটনার এখনও পর্যন্ত পুলিস কাউকে গ্রেপ্তার করতে পারেনি। প্রশাসন সূত্রে খবর, শেখ আমির ও নাসির নামে দুই যুবক আজাদ চক এলাকায় অটোর জন্য অপেক্ষা করছিলেন।
বিশদ

23rd  July, 2019
কাশ্মীর ইস্যু নিয়ে পাক সমালোচনায় ভারত

 রাষ্ট্রসঙ্ঘ, ২২ জুলাই (পিটিআই): ভেনেজুয়েলায় নির্জোট গোষ্ঠীভুক্ত দেশগুলির মন্ত্রী পর্যায়ের বৈঠকে পাকিস্তান কাশ্মীর প্রসঙ্গ তুললে প্রবল আপত্তি জানাল নয়াদিল্লি। কেন্দ্রীয় সরকারের বক্তব্য, আঞ্চলিক অখণ্ডতা বিঘ্নিত করতে আঞ্চলিক মঞ্চকে ব্যবহার কোনওভাবেই গ্রহণযোগ্য নয়।
বিশদ

23rd  July, 2019
উত্তরপ্রদেশে গঙ্গায় ডুবে মৃত্যু দুই পুণ্যার্থীর

 বদায়ুন, ২২ জুলাই (পিটিআই): সোমবার উত্তরপ্রদেশে স্নান করতে নেমে গঙ্গায় তলিয়ে গেলেন দুই কাঁওয়ার যাত্রী। পুলিস জানিয়েছে, বদায়ুনের উসাইহাতা এলাকার অতাইনা ঘাটে স্নান করতে নেমেছিলেন দিব্যম সাক্সেনা (২৩), আমন গুপ্ত (২২) এবং দেবেন্দ্র (৩০)।
বিশদ

23rd  July, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ২৩ জুলাই: প্রাক্তন আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে খতম করা নিয়ে নতুন দাবি করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। লাদেন যে পাকিস্তানে ছিল, তার খতমের ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবারই প্রথম হাওড়ার শৈলেন মান্না স্টেডিয়ামে ডুরান্ড কাপের ৬টি ম্যাচ হবে। এর আগে হাওড়ায় এই রকম সর্বভারতীয় ম্যাচ হয়নি। তাই নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে শৈলেন মান্না স্টেডিয়াম। এর জন্য হাওড়া পুরসভা জোরকদমে স্টেডিয়ামের পরিকাঠামোগত উন্নয়নে বিশেষ ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, কুমারগ্রাম: ভারী বর্ষণের কারণে আলিপুরদুয়ার পুরসভার ৮ নম্বর ওয়ার্ডের সূর্যনগরের ম্যাকউইলিয়াম আর আর প্রাইমারি ইংরেজি মাধ্যম স্কুল জলমগ্ন হয়ে আছে। ক্লাস রুমের ভেতরেও হাঁটু ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীর শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক আলেকজান্দার দুমার জন্ম
১৮৭০- সাহিত্যিক কালীপ্রসন্ন সিংহের মৃত্যু
১৮৮৪- ‘হিন্দু পেট্রিয়টে’-র সম্পাদক কৃষ্ণদাস পালের মৃত্যু
১৮৯৮- সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৭- অভিনেতা মনোজ কুমারের জন্ম
১৯৪৫- উইপ্রোর কর্ণধার আজিম প্রেমজির জন্ম
১৯৬৯- আমেরিকান অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী জেনিফার লোপেজের জন্ম
১৯৮০- মহানায়ক উত্তম কুমারের মৃত্যু
২০০৩- অভিনেতা শমিত ভঞ্জের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.২০ টাকা ৬৯.৮৯ টাকা
পাউন্ড ৮৪.৪০ টাকা ৮৭.৫৪ টাকা
ইউরো ৭৫.৮৭ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,১১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪১,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯, বুধবার, সপ্তমী ৩২/২৩ অপঃ ৬/৫। রেবতী ২৬/২৪ দিবা ৩/৪২। সূ উ ৫/৮/৯, অ ৬/১৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ৯/৩১ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৫ গতে ১০/৪ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ২/২৬ গতে ৩/৪৭ মধ্যে।
৭ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯, বুধবার, সপ্তমী ২২/২১/১৭ দিবা ২/২/৫৯। রেবতীনক্ষত্র ১৯/৪২/৮ দিবা ১২/৫৯/১৯, সূ উ ৫/৬/২৮, অ ৬/২১/১৮, অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৬ মধ্যে ও ৩/৩৫ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ গতে ৯/৭ মধ্যে ও ১/৩২ গতে ৫/৭ মধ্যে, বারবেলা ১১/৪৩/৫৩ গতে ১/২৩/১৪ মধ্যে, কালবেলা ৮/২৫/১০ গতে ১০/৪/৩২ মধ্যে, কালরাত্রি ১/২৫/১০ গতে ৩/৪৫/৪৯ মধ্যে।
 ২০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সম্পত্তি নিয়ে মামলা-মোকদ্দমার সম্ভাবনা আছে। বৃষ: কর্মক্ষেত্রে স্থিতাবস্থা বজায় ...বিশদ

08:11:49 AM

মেয়াদ বাড়ল আয়কর রিটার্ন ফাইলের
২০১৮-১৯ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইলের চূড়ান্ত মেয়াদ ৩১ ...বিশদ

08:10:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৮০২- ফরাসি লেখক আলেকজান্দার দুমার জন্ম১৮৭০- সাহিত্যিক কালীপ্রসন্ন সিংহের মৃত্যু১৮৮৪- ...বিশদ

07:50:00 AM

কর্ণাটক: আস্থা ভোটে হার কংগ্রেস-জেডি(এস) জোটের 

23-07-2019 - 07:47:35 PM

কর্ণাটক বিধানসভায় আস্থাভোট শুরু হল 

23-07-2019 - 07:22:00 PM

রাজাবাজারে গুলি চালানোর ঘটনায় ধৃত ২ 

23-07-2019 - 06:24:00 PM