দেশ
 

বিজেপির ‘নির্বাচনী ভাঁওতা’, আমেদাবাদের নাম কর্ণাবতী করার ইস্যুতে তোপ কংগ্রেসের

 আমেদাবাদ, ৭ নভেম্বর: আমেদাবাদ শহরের নাম বদলে কর্ণাবতী করার ভাবনাকে বিজেপি সরকারের ‘নির্বাচনী ভাঁওতা’ বলে তোপ দাগল কংগ্রেস। একদিন আগেই গুজরাতের উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল মন্তব্য করেছিলেন, আইনি বাধা দূর করা গেলে আমেদাবাদের নাম বদলে কর্ণাবতী করতে চায় বিজেপি সরকার।
বিশদ
রাফাল চুক্তি: ‘অফসেট পার্টনার’ হতে আগ্রহী নয় হ্যাল, বললেন মাধবন

 বেঙ্গালুরু, ৭ নভেম্বর (পিটিআই): রাফাল চুক্তি নিয়ে সরকারের পাশেই দাঁড়াল রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যাল। বুধবার হ্যালের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর আর মাধবন বলেন, যন্ত্রাংশ তৈরির মূল সংস্থার ‘অফসেট পার্টনার’ হতে আগ্রহী নন তাঁরা। কিন্তু বিমান তৈরি ক্ষেত্রে ‘প্রযুক্তি হস্তান্তরের সম্পূর্ণ সহযোগী’ হতে কোনও আপত্তি নেই হ্যালের।
বিশদ

08th  November, 2018
অর্থমন্ত্রীর কথা অমান্য করতে পারেন না
আরবিআইয়ের গভর্নর, মত মনমোহনের

 নয়াদিল্লি, ৭ নভেম্বর: রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর অর্থমন্ত্রীর থেকে বড় নন। অর্থমন্ত্রী যদি কিছু চান, গভর্নর তা অমান্য করতে পারেন বলে আমার মনে হয় না। যদি না তাঁর চাকরি খোয়ানোর ইচ্ছে থাকে। এমনটাই মত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের।
বিশদ

08th  November, 2018
তালিকায় নেই রাজ্যের কেউ
তথ্যপ্রযুক্তির মাধ্যমে শিক্ষাদান, ৪৩
জন শিক্ষককে পুরস্কৃত করবে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষাদানে তথ্যপ্রযুক্তির ব্যবহারে যে সব শিক্ষক অভিনবত্ব দেখিয়েছেন, তাঁদের পুরস্কৃত করছে কেন্দ্রীয় সরকার। ২১ নভেম্বর নয়াদিল্লিতে খোদ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী তাঁদের হাতে পুরস্কার তুলে দেবেন। কিন্তু দুঃখের বিষয়, মোট ৪৩ জন পুরস্কারপ্রাপকের মধ্যে পশ্চিমবঙ্গের একজন শিক্ষকও নেই।
বিশদ

08th  November, 2018
Loading...
সারা দেশে অভিন্ন রেশন কার্ড
ব্যবহারে উদ্যোগ নিচ্ছে কেন্দ্র

 কৌশিক ঘোষ, কলকাতা: সারা দেশে অভিন্ন রেশন কার্ড ব্যবহার করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। এই ব্যবস্থা কার্যকর করতে পারলে কোনও রেশন গ্রাহক ভিনরাজ্যে গেলেও সেখানকার রেশন দোকান থেকে চাল-গম সংগ্রহ করতে পারবেন। কেন্দ্রীয় সরকার গণবন্টন ব্যবস্থায় (পিডিএস) যে ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট প্রকল্প হাতে নিয়েছে, এটি তারই অন্যতম অঙ্গ।
বিশদ

08th  November, 2018
নীতীশের মন্তব্যে ‘অসন্তোষ’, অমিত শাহের হস্তক্ষেপ চাইলেন কুশওয়া

 দিল্লি, ৭ নভেম্বর: বিহারে এনডিএ’র দুই শরিক দল জেডি (ইউ) এবং আরএলএসপি দলের মধ্যে মতপার্থক্য অব্যাহত। সম্প্রতি মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ‘নীচ’ মন্তব্য নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন রাষ্ট্রীয় লোক সমতা পার্টির সুপ্রিমো তথা কেন্দ্রীয় মন্ত্রী উপেন্দ্র কুশওয়া।
বিশদ

08th  November, 2018
Loading...
 মরশুমের শীতলতম রাত পেল শ্রীনগর, তাপমাত্রা পৌঁছে গেল হিমাঙ্কের নীচে

 শ্রীনগর, ৭ নভেম্বর (পিটিআই): এ মরশুমে শীতলতম রাতের রেকর্ড করে ফেলল শ্রীনগর। মঙ্গলবার রাতে শ্রীনগরের তাপমাত্রা ছিল হিমাঙ্কের থেকে ২.২ ডিগ্রি সেলসিয়াস কম। স্বাভাবিকের থেকে এখনই প্রায় পাঁচ ডিগ্রি নীচে ঘোরাফেরা করছে তাপমাত্রা।
বিশদ

08th  November, 2018
মহিলাদের নেলপালিশ পরার উপর ফতোয়া জারি দারুল উলুমের

 নয়াদিল্লি, ৬ নভেম্বর: এবার নেল পালিশের উপর ফতোয়া জারি করল দারুল উলুম দেওবন্দ। মুসলিম মহিলাদের নেল পলিশ পরা বা নখে বড় রাখা ইসলাম বিরোধী। তার বদলে মেহেন্দি পরা উচিত বলে দাবি দারুল উলমের।
বিশদ

07th  November, 2018
কর্ণাটকে বিজেপির ভরাডুবি,
জোটের জয়ের ধারা অব্যাহত
পাঁচ কেন্দ্রে উপনির্বাচনে একটি মাত্র আসন গেরুয়া শিবিরের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৬ নভেম্বর: শিয়রে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। মাত্র পাঁচ মাস দূরে লোকসভার লড়াই। আর তখনই এল কর্ণাটকের পাঁচ আসনের উপনির্বাচনের ফলাফল। বিজেপিকে বিপুল ধাক্কা দিল পাঁচ মাস আগে গঠিত কংগ্রেস জোট। তিনটি লোকসভা এবং দুটি বিধানসভা আসনের মধ্যে বিজেপি মাত্র একটি আসনে জয়ী হয়েছে। বাকি চারটিতেই শোচনীয় পরাজয়।
বিশদ

07th  November, 2018
দিল্লির দূষণকে চ্যালেঞ্জ ছুঁড়ছে যমুনা বায়োডাইভার্সিটি পার্ক

অর্পণ সেনগুপ্ত, নয়াদিল্লি, জীববৈচিত্র সংরক্ষণের ক্ষেত্রে দেশে খুব একটা ভালো সময় যাচ্ছে না। একদিকে ওড়িশায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সাতটি হাতির প্রাণহানি, অন্যদিকে মহারাষ্ট্রে শিকারির গুলিতে ‘মানুষখেকো’ বাঘিনীর মৃত্যু। পশুপ্রেমী এবং সংরক্ষণবাদীদের তীব্র প্রতিবাদও ক্ষীণ মনে হচ্ছে এই হত্যালীলার সামনে।
বিশদ

07th  November, 2018
দূষণ নিয়ন্ত্রণে দীপাবলির পরের দু’দিন দিল্লি-এনসিআরে ভারী যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞার সুপারিশ সিপিসিবির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ নভেম্বর: দূষণ নিয়ন্ত্রণে দীপাবলির পরের দু’দিন দিল্লিতে ভারী যানবাহন প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারির সুপারিশ করল জাতীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (সিপিসিবি)। আগামী ৮ থেকে ১০ নভেম্বর পর্যন্ত যাতে এই নিষেধাজ্ঞা কার্যকর করা যায়, তা দেখার জন্য আজ পরিবহণ সংস্থাগুলিকে অনুরোধ করেছে পর্ষদ।
বিশদ

07th  November, 2018
দশরথের নামে একটি মেডিক্যাল কলেজ
ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করা হবে বলে ঘোষণা যোগী আদিত্যনাথের

অযোধ্যা (উত্তরপ্রদেশ), ৬ নভেম্বর (পিটিআই): লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে ততই রামমন্দির নির্মাণ নিয়ে চাপ বাড়াতে শুরু করেছেন সঙ্ঘ নেতারা। এই অবস্থায় রামমন্দির নিয়ে কৌশলী অবস্থান নিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
বিশদ

07th  November, 2018
সোপিয়ানে খতম সেনাবাহিনী ছেড়ে হিজবুলে যোগ দেওয়া সুলতান, খতম আরও এক জঙ্গি

শ্রীনগর, ৬ নভেম্বর (পিটিআই): মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের সোপিয়ান জেলায় নিরাপত্তা বাহিনীর অভিযানে মারা পড়ল হিজবুল মুজাহিদিনের দুই জঙ্গি। তাদের মধ্যে একজন আবার এপ্রিল মাসে সেনাবাহিনী ছেড়ে জঙ্গিদলে নাম লিখিয়েছিল। পুলিস জানিয়েছে, নিহত এই জঙ্গির নাম মহম্মদ ইদ্রিস সুলতান ওরফে ছোটা আব্রার।
বিশদ

07th  November, 2018
অর্থ ও পেশিশক্তির ব্যবহার করেছে কং-জেডিএস: ইয়েদুরাপ্পা
২০১৯ সালে মহাজোটের নেতৃত্ব দেওয়া উচিত রাহুল গান্ধীর, দাবি কুমারস্বামীর

বেঙ্গালুরু ও নয়াদিল্লি, ৬ নভেম্বর: কাজে লাগল শুধু বি এস ইয়েদুরাপ্পার নাম। এই প্রবীণ নেতার ছেড়ে আসা শিমোগা লোকসভা আসনের উপনির্বাচনে জিতে কর্ণাটকে মুখরক্ষা হল বিজেপির। রাজ্যের বাকি চারটি আসনের উপনির্বাচনে বিজেপিকে ধরাশায়ী হতে হয়েছে কংগ্রেস-জেডিএস জোটের কাছে।
বিশদ

07th  November, 2018
মধ্যপ্রদেশে টিকিট বণ্টনে রাহুলের বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ, কংগ্রেসে অসন্তোষ

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৬ নভেম্বর: ১৯৪ জনের নাম ঘোষণা হয়ে গেলেও কমলনাথ বা জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে আদৌ প্রার্থী করা হবে কি না, রহস্য জিইয়ে রেখেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। যদিও বিজেপিকে হারিয়ে মধ্যপ্রদেশে ক্ষমতায় এলে এঁদের দুজনের মধ্যে একজনকেই মুখ্যমন্ত্রী করা হবে বলে দলীয় সূত্রে খবর।
বিশদ

07th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে। ...

  সংবাদদাতা, কান্দি: বুধবার গভীর রাতে বড়ঞা থানার কুলি গ্রামে ভস্মীভূত হয় ছ’টি দোকান। খবর পেয়ে কান্দি থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। এই ...

 নিজস্ব প্রতিবেদন: চ্যাম্পিয়ন্স লিগে টানা ৬টি ম্যাচ পরে তিনি গোল পেলেন। এই পর্বে মোট ২০টি শট বিপক্ষের গোল লক্ষ্য করে নিয়েও তিনি ছিলেন অভুক্ত। দীর্ঘ ...

বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...