রাজ্য
 
 

শীতের শুরুতে মধুর সন্ধানে প্রজাপতি। বুধবার তমলুকে চন্দ্রভাণু বিজলির তোলা ছবি।

কলকাতা থেকে ধৃত ২ আল কায়েদা জঙ্গি
এসটিএফের জালে বসিরহাটের অস্ত্র সরবরাহকারীও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আল কায়েদার শাখা সংগঠন ‘আনসারউল্লা বাংলা টিম’ এই রাজ্যকে ঘাঁটি করে শাখা বিস্তার করতে চাইছে দেশের বিভিন্ন প্রান্তে। তার দায়িত্বে ছিল বিস্ফোরক বিশেষজ্ঞ সামসেদ মিঞাঁ ওরফে তনবীর। এরাজ্য সহ সীমান্তের ওপারে নাশকতার পরিকল্পনাও তার নেতৃত্বে চূড়ান্ত হয়ে গিয়েছিল। মঙ্গলবার সেই তনবীরকে কলকাতা স্টেশন থেকে গ্রেপ্তার করলেন কলকাতা পুলিসের এসটিএফের কর্তারা। একইসঙ্গে ধরা হয়েছে তনবীরের সঙ্গী রিয়াজুল ইসলাম এবং বসিরহাটের খোলাপোঁতার বাসিন্দা মনোতোষ দে’কে। উদ্ধার হয়েছে ভোটার কার্ড, জাল আধার কার্ড, ল্যাপটপ, বিস্ফোরক তৈরির বই, আল কায়েদার ম্যাগাজিন সহ বিভিন্ন সামগ্রী।
বিশদ
দম থাকলে পাহাড়ে আসুন, গুরুংকে চ্যালেঞ্জ বিনয়ের
ডব্লুবিসিএস পরীক্ষায় নেপালি ভাষাকে ঐচ্ছিক পত্র হিসেবে রাখার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে জানালেন মমতা

নিজস্ব প্রতিনিধি, পিনটেল ভিলেজ (দার্জিলিং): ডব্লুবিসিএস পরীক্ষায় নেপালি ভাষাকে ঐচ্ছিক পত্র হিসেবে রাখার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

22nd  November, 2017
গুরুংদের সরাসরি চ্যালেঞ্জ, মমতার পরের বৈঠক পাহাড়ে

দেবাঞ্জন দাস, পিনটেল ভিলেজ: স্বঘোষিত ‘মসিহা’ বিমল গুরুং অ্যান্ড কোম্পানিকে চ্যালেঞ্জ জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড় নিয়ে পরবর্তী সর্বদলীয় বৈঠক করবেন দার্জিলিং শহরেই। ডিসেম্বরের শেষে, নাকি জানুয়ারির গোড়ায় হবে সেই বৈঠক, তা আজ বুধবার গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) প্রশাসনিক পর্ষদের চেয়ারম্যান বিনয় তামাং এবং তাঁর ডেপুটি অনীত থাপা সহ সংশ্লিষ্ট সবপক্ষকে জানিয়ে দেবেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার দার্জিলিং জেলার পিনটেল ভিলেজে পাহাড় নিয়ে চতুর্থ সর্বদলীয় বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী।
বিশদ

22nd  November, 2017
শিশু কমিশনের উদ্যোগ
২১ পড়ুয়ার অদম্য সাহসকে ‘বীরাঙ্গনা ও বীরপুরুষ’ সম্মান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেউ পাচার হয়ে ফিরে এসে পাচারকারীকে ধরিয়ে দেওয়ার অদম্য সাহস দেখিয়েছে। কেউ আবার স্কুলছুট বাচ্চাদের স্কুলের গণ্ডিতে নিয়ে আসার উদ্যোগ নিয়েছে। আবার এমনও অনেকে আছে, যারা বাড়ির বিরুদ্ধে নিজেদের বিয়ে আটকে দিয়েছে।
বিশদ

22nd  November, 2017
সুজনের লিখিত প্রশ্নের উত্তরে শ্রমদপ্তর
মমতার জমানায় চালু এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নথিভুক্ত বেকারের সংখ্যা প্রায় ২৬ লাখ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য সরকারের জমানায় চালু হওয়া এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নথিভুক্ত বেকারের সংখ্যাই প্রায় ২৬ লাখ। তবে তৃণমূল জমানায় কতজন সরকারি দপ্তরে চাকরি পেয়েছেন, তা নিয়ে কোনও পরিসংখ্যান আপাতত দপ্তরের হাতেই নেই। সরকারি সূত্রে এই তথ্য জানানো হয়েছে।
বিশদ

22nd  November, 2017
সিদ্ধান্ত রাজ্যের
রোগী কল্যাণে গতি আনতে সমিতির কাজে নজরদারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির রোগী কল্যাণ সমিতি’র কাজকর্মে কোনও ঢিলেমি বরদাস্ত করবে না সরকার। রোগী কল্যাণ সমিতি (আরকেএস)-র বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, অথচ বাস্তবায়িত করতে ‘আঠারো মাসে বছর’ লাগছে, এমন ঘটনাও নেহাত কম নয়।
বিশদ

22nd  November, 2017
কৃষিমন্ত্রীর দ্বারস্থ বাম বিধায়করা
‘হুইট ব্লাস্ট’-এর কারণে তিন জেলায় গম চাষ বন্ধ, রুটি-রুজি নিয়ে বিপাকে চাষিরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের তিন জেলায় ছত্রাকজনিত রোগের আশঙ্কায় দু’বছর গম চাষ বন্ধ রাখার ফতোয়া জারি হওয়ায় কয়েক লক্ষ কৃষক বিপাকে পড়েছেন। এই বিপুল সংখ্যক কৃষকের রুটি-রুজির স্বার্থে রাজ্য সরকার যাতে দ্রুত বিকল্প চাষের জন্য প্রয়োজনীয় সহায়তার হাত বাড়ায় ও সচেতনতা বৃদ্ধিতে প্রচার চালায়, সে বিষয়ে কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়ের কাছে দাবি জানাল বাম পরিষদীয় দল।
বিশদ

22nd  November, 2017
বিধান ভবনে মানুষের ঢল
শোকের আবহেই প্রিয়রঞ্জন মিলিয়ে দিলেন সব পক্ষকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি মেলালেন। প্রিয়রঞ্জন দাশমুন্সিকে শ্রদ্ধা জানাতে মঙ্গলবার প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর বিধান ভবনে দলমত নির্বিশেষে হাজির হলেন সবাই। তাঁর প্রাক্তন ও বর্তমান সহকর্মীদের পাশাপাশি ডান-বাম তো বটেই, অতি বাম থেকে অতি দক্ষিণপন্থী রাজনৈতিক নেতৃত্বকে এদিন এক পংক্তিতে দেখা গেল কংগ্রেস নেতা প্রিয়রঞ্জনের শেষ যাত্রার কর্মসূচিতে।
বিশদ

22nd  November, 2017
নেতারা গেলেন ভাড়া করা উড়ানে
প্রিয়রঞ্জনের কফিন উঠল সেনাবাহিনীর কপ্টারে, পড়ে রইল রাজ্যের হেলিকপ্টার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের দেওয়া হেলিকপ্টারের পরিবর্তে কলকাতা বিমানবন্দর থেকে সেনাবাহিনীর হেলিকপ্টারে মঙ্গলবার রায়গঞ্জে উড়িয়ে নিয়ে যাওয়া হল প্রয়াত প্রিয়রঞ্জন দাশমুন্সির কফিনবন্দি দেহ। সেই হেলিকপ্টারেই ছিলেন প্রিয়জায়া দীপা দাশমুন্সি, ছেলে প্রিয়দীপ দাশমুন্সি, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী, বিরোধী দলনেতা আব্দুল মান্নান সহ অন্যান্যরা।
বিশদ

22nd  November, 2017
বিধানসভায় প্রশ্নোত্তর
২১ লক্ষ মামলা ঝুলে রয়েছে রাজ্যের নিম্ন আদালতে: মলয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের নিম্ন আদালতগুলিতে প্রায় ২১ লক্ষ মামলা ঝুলে রয়েছে। হাইকোর্টে ঝুলে থাকা মামলার সংখ্যা আড়াই লক্ষের কাছাকাছি। মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে আইনমন্ত্রী মলয় ঘটক একথা জানিয়েছেন। মন্ত্রীর দাবি, আগের তুলনায় নিম্ন আদালতে জমে থাকা মামলার সংখ্যা কমেছে। আগে এই সংখ্যা ছিল প্রায় ২৭ লক্ষ।
বিশদ

22nd  November, 2017
ফড়েদের রুখতে বিশেষ সফটওয়্যার
নির্দিষ্ট পরিমাণের বেশি ধান বিক্রি করলেই বন্ধ হবে চাষির অ্যাকাউন্ট

বিএনএ, মেদিনীপুর: ধান কেনায় ফড়েদের ঠেকাতে বিশেষ পদক্ষেপ নিয়েছে খাদ্য দপ্তর। লক্ষ্যমাত্রার বেশি ধান বিক্রি করলেই বন্ধ হবে চাষির অ্যাকাউন্ট। একজন চাষি সর্বোচ্চ ৯০ কুইন্টাল ধান বিক্রি করতে পারেন। ধান বিক্রির পর সরাসরি চাষির অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়।
বিশদ

22nd  November, 2017
 ২৭ বছর জেল খেটে প্রমাণের অভাবে মুক্তি পেল জাহাঙ্গির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তথ্যপ্রমাণ সন্দেহাতীত নয়। অথচ, তার উপর ভিত্তি করেই প্রায় ২৭ বছর কারাবাস হয়ে গিয়েছে শেখ জাহাঙ্গিরের। মঙ্গলবার বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি দেবর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ আসামিকে অবিলম্বে মুক্তির নির্দেশ দিয়েছে। সোমবার মামলাটি শুনানির জন্য ওঠার পর দেখা যায়, আসামি জাহাঙ্গিরের কোনও আইনজীবী আদালতে উপস্থিত নেই।
বিশদ

22nd  November, 2017
২০১৮ থেকেই কার্যকর
পরীক্ষার হলেই করতে হবে প্রজেক্ট, সিদ্ধান্ত রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সংসদের

সৌম্যজিৎ সাহা  কলকাতা: মাধ্যমিকের প্রজেক্টে ফাঁকিবাজি রুখতে নতুন পদক্ষেপ নিতে চলেছে রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সংসদ। আগামী শিক্ষাবর্ষ থেকে প্রজেক্টের কাজ আর বাড়িতে করা যাবে না। লিখিত পরীক্ষার পর পরীক্ষার হলে বসেই প্রজেক্ট বানাতে হবে। এমনই সিদ্ধান্ত নিয়েছে তারা।
বিশদ

22nd  November, 2017
বিধানসভার অধিবেশন থেকে ছুটি নিলেন শোভন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভার চলতি শীতকালীন অধিবেশন থেকে ছুটি নিলেন আবাসন, দমকল ও পরিবেশ মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। মঙ্গলবার বিধানসভার অধিবেশনে তাঁর ছুটির আবেদনটি গৃহীত হয়েছে। বিধানসভা সূত্রে জানা গিয়েছে, অসুস্থতার জন্য ছুটি নিয়েছেন শোভনবাবু। তিনটি গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রী ছাড়াও কলকাতা পুরসভার মেয়র।
বিশদ

22nd  November, 2017
বন্যায় সাহায্য না করে প্রতারণা করেছে কেন্দ্র, বললেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য কোনও অনুদান না দিয়ে রাজ্যের সঙ্গে প্রতারণা করেছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার বিধানসভায় এই মন্তব্য করেছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। কেন্দ্রীয় সরকারের ভূমিকাকে লজ্জাকর বলেও মন্তব্য করেন তিনি।
বিশদ

22nd  November, 2017

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুটি বাসের রেষারেষি, জখম ১০
আজ দুপুরে কলকাতার ভিআইপি রোডে দুটি বাসের রেষারেষির জেরে জখম ...বিশদ

02:54:15 PM

দিল্লিতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

02:54:00 PM

বারানসী বিমানবন্দরে ইন্ডিগো বিমানে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৫ বছরের এক যাত্রীর মৃত্যু

02:53:00 PM

জাপানের আয়া ওহোরিকে হারালেন পিভি সিন্ধু, স্কোর ২১-১৪, ২১-১৭

02:51:00 PM

ফালাকাটা বিডিও অফিস পাড়া থেকে এক প্রাথমিক শিক্ষকের ঝুলন্ত দেহ উদ্ধার, মৃতের নাম রাজেশ রায় (৩৭)

02:47:00 PM