রাজ্য
 

ডেঙ্গু নিয়ে অধীর, দিলীপের অভিযোগ খারিজ করে রাজ্যকে সবরকম সাহায্যের আশ্বাস স্বাস্থ্যমন্ত্রী নাড্ডার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: কয়েকদিন আগেই ডেঙ্গু নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের কাছে রাজ্যের ব্যর্থতা নিয়ে সওয়াল করে এসেছেন অধীররঞ্জন চৌধুরি। একইভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নিতেই এই বিরোধী দলের এই উদ্যোগ।
বিশদ
অপসারিত ইডি কর্তার বিরুদ্ধে তদন্ত শেষ হল না কেন, প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আট মাসেও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) থেকে অপসারিত কর্তা মনোজ কুমারের বিরুদ্ধে তদন্ত শেষ করে চার্জশিট জমা দিতে পারল না কলকাতা পুলিশ। সাধারণ একটি তোলাবাজির মামলার তদন্ত শেষ করতে এতদিন সময় লাগছে কেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। 
বিশদ

14th  November, 2017
উচ্চ মাধ্যমিকের যোগ্যতামান বৃদ্ধির পরীক্ষা
প্রজেক্টে ফুলমার্কস পেলেও পরীক্ষায় শূন্য ২৮ শিক্ষকের

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরীক্ষায় ছাত্রদের শূন্য পাওয়ার অসংখ্য নজির রয়েছে। এমন ঘটনা নতুন কিছু নয়। কিন্তু শিক্ষকরা যদি কোনও পরীক্ষায় শূন্য পান, তাহলে কী হবে? সেরকমই নজিরবিহীন ঘটনা ঘটেছে কর্মরত শিক্ষকদের যোগ্যতার মানোন্নয়নের পরীক্ষায়। ২৮ জন শিক্ষক ইংরেজি, বাংলাসহ একাধিক বিষয়ে শূন্য পেয়েছেন।
বিশদ

14th  November, 2017
কৃষিঋণ: ব্যাংকগুলির সঙ্গে আজ বৈঠক মন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিষাণ ক্রেডিট কার্ড থাকা সত্ত্বেও অনেক কৃষকই ব্যাংক থেকে ঋণ পাচ্ছেন না। কৃষিঋণ দেওয়া নিয়ে ব্যাংকের অনীহা রয়েছে। কৃষকদের পক্ষ থেকে এই ধরনের অভিযোগ কৃষি দপ্তরে এসে পৌঁছেছে। তাই আজ মঙ্গলবার নবান্নে স্টেট লেভেল ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে বসবেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  November, 2017
হাওলায় টাকা পাচার, পিনকন কর্তার বিপুল সম্পত্তির হদিশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিনকন কর্তার কেনা সিঙ্গাপুরের কোম্পানি এখন ডিরেক্টরেট অব ইকনমিক অফেন্সেস (ডিইও) কর্তাদের নজরে। কত টাকায় এই কোম্পানি কিনেছিলেন মনোরঞ্জন রায়, সেই তথ্য জোগাড়ের কাজ চলছে। শুধু তাই নয়, এই কোম্পানি কেনার মাধ্যমে বিদেশে টাকা পাচারের সম্ভাবনার দিকটিও উড়িয়ে দিচ্ছেন না তাঁরা।
বিশদ

14th  November, 2017
প্রবীণ সিপিআই নেতা প্রয়াত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিপিআইয়ের প্রবীণ নেতা সত্য ভট্টাচার্য প্রয়াত হলেন। নবতিপর এই কমিউনিস্ট নেতা রবিবার সেরিব্রাল স্ট্রোকে আক্রান্ত হয়ে ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি হন। ওইদিন রাতেই তাঁর মৃত্যু হয় সেখানে। তাঁর স্ত্রী ও পুত্র বর্তমান।
বিশদ

14th  November, 2017
রাজ্যের অস্বস্তি বাড়িয়ে
বাংলায় ‘ডেঙ্গু ম্যাপিং’ শুরু
করল কেন্দ্রীয় সংস্থা নাইসেড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ‘ডেঙ্গু ম্যাপিং’ করা শুরু করল বেলেঘাটার কেন্দ্রীয় সরকারি গবেষণা সংস্থা নাইসেড। কোথায় কোথায় ফি বছর রোগ বেশি হয়, তা জানার অন্যতম বিজ্ঞানসম্মত উপায় হল ‘ডিজিজ ম্যাপিং’। ডেঙ্গুর ক্ষেত্রে সে কাজ এবার শুরু করল কেন্দ্রীয় সরকারের চিকিৎসা গবেষণা সংক্রান্ত আইসিএমআর-এর এই সংস্থা। এই খবর জানিয়েছেন নাইসেড অধিকর্তা ডাঃ শান্তা দত্ত।
বিশদ

13th  November, 2017
 বিজেপির সভাকে ছাপিয়ে যাওয়াই আজ লক্ষ্য তৃণমূল যুব কংগ্রেসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমায়েতের নিরিখে বিজেপিকে টক্কর দিতে আজ সোমবার পথে নামছে তৃণমূল। তবে সরাসরি দলের পক্ষ থেকে নয়, তৃণমূল যুব কংগ্রেসের ডাকে সমাবেশ হবে ধর্মতলায় রানি রাসমণি অ্যাভিনিউতে। মাত্র ৭২ ঘণ্টা আগে তাদের কেন্দ্রীয় নেতৃত্বকে এনে বিজেপি যেখানে সভা করেছিল, সেখানেই সভা করবে শাসক দলের যুব শাখা। শুধুমাত্র শহরের উত্তরাংশের ৬০টি পুর ওয়ার্ডের সাংগঠনিক শক্তিতে ভর দিয়েই সাংগঠনিক শক্তি দেখাবে তৃণমূল।
বিশদ

13th  November, 2017
বাংলাদেশি জঙ্গি ডেরা বেঁধেছে উত্তর ২৪ পরগনায়, তথ্য চাইল এনআইএ

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: এরাজ্যে বসবাসকারী সন্দেহভাজন এক বাংলাদেশি যুবক ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)-র গোয়েন্দাদের নজরে। তার সন্দেহজনক গতিবিধি চিন্তা বাড়িয়েছে তাঁদের। বাংলাদেশের বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে তার যোগাযোগ রয়েছে বলে খবর।
বিশদ

13th  November, 2017
ডেঙ্গুর বলি আরও ২, অজানা জ্বরে মৃত ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা, রামপুরহাট: ২৪ ঘণ্টায় রাজ্যে আরও তিনজনের মৃত্যু হল ডেঙ্গু ও অজানা জ্বরে। এঁদের মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। একজনের অজানা জ্বরে। বাড়ি যথাক্রমে কলকাতার রামগড়-বিদ্যাসাগর, হুগলি এবং বীরভূমে। সূত্রের খবর, রামগড়-বিদ্যাসাগর এলাকার ৪/৯৮ এ, বিদ্যাসাগর কলোনির বাসিন্দা শুভজিৎ মজুমদার (৩৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে।
বিশদ

13th  November, 2017
রক্তদানের নয়া গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র
ইনসুলিন না নিলে সুগারের রোগীরাও করতে পারবেন রক্তদান, দ্বিধায় ডাক্তাররা

বিশ্বজিৎ দাস, কলকাতা: চাহিদা আর জোগানের মধ্যে ফারাক আসমান জমিন। ডেঙ্গুর উপদ্রব হলে চাহিদা আরও বেড়ে যায়। রক্তের জোগান সামাল দিতে কপালে ভাঁজ পড়ে যায় স্বাস্থ্যকর্তাদের। এই পরিস্থিতিতে সদ্য প্রকাশিত হল দেশজুড়ে কারা রক্তদান করতে পারবেন, তার নয়া গাইডলাইন। নাম, ‘গাইডলাইনস ফর ব্লাড ডোনার সিলেকশন অ্যান্ড ব্লাড ডোনার রেফারেল’।
বিশদ

13th  November, 2017
আইসিটি প্রকল্প
৩৬৬টি স্কুলকে বাদ দিয়ে নতুনদের তালিকায় যুক্ত করল শিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) প্রকল্পের অধীনে রাজ্যের সাড়ে তিন হাজার স্কুলে ই-ক্লাসরুম করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। সেই কাজ অনেকটা শুরুও হয়ে গিয়েছিল। কিন্তু মাঝপথেই ৩৬৬ স্কুলকে বাদ দিয়ে নতুন স্কুলকে এই প্রকল্পের অধীনে আনা হল।
বিশদ

13th  November, 2017
বিজেপির সঙ্গে সুর মিলিয়ে তৃণমূলের বিরোধিতা করতে দ্বিধায় বাম, কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের বিরুদ্ধে বিজেপির তোলা অভিযোগ নিয়ে সরব হতে দ্বিধায় পড়েছে বিরোধীরা। কেননা, রাজ্যের শাসকের বিরোধিতা করতে গিয়ে হিন্দুত্ববাদের ছোঁয়াচ এড়ানো যাবে কি না, এই নিয়েই সংশয়ে বাম ও কংগ্রেস।
বিশদ

13th  November, 2017
বাম জমানায় শিক্ষকদের ব্যবহার করা হত, আমরা তা চাই না, নন্দকুমারে বললেন চন্দ্রিমা

 বিএনএ, নন্দকুমার: বাম জমানায় শিক্ষকদের ব্যবহার করা হত। ভোটের মেশিনারি হিসাবে কাজ করতে বাধ্য করা হত। আমরা আপনাদের ব্যবহার করতে চাই না। আমরা আপনাদের পাশে পেতে চাই। আপনাদের সঙ্গে নিয়ে উন্নয়নের কাজকে এগিয়ে নিয়ে যেতে চাই।
বিশদ

13th  November, 2017
রাজস্থান পুলিশের রিপোর্ট পেয়েই পিনকন নিয়ে এবার তৎপর ইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি অর্থলগ্নি সংস্থা পিনকন নিয়ে এবার খোঁজখবর শুরু করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই সংস্থার বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ উঠেছে। নোট বাতিলের পর পিনকন কর্তা মনোরঞ্জন রায় বিপুল পরিমাণ টাকা হাওলার মাধ্যমে বিদেশে পাচার করেছেন বলে তদন্তে উঠে এসেছে।
বিশদ

13th  November, 2017

Pages: 12345

একনজরে
 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...

 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...

সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...

 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজও বৃষ্টি চলবে
বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি দুর্বল হয়ে পড়ছে। তবে ...বিশদ

08:15:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: ...বিশদ

08:00:00 AM

 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

17-11-2017 - 10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

17-11-2017 - 08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

17-11-2017 - 08:22:00 PM