রাজ্য
 
 

 ভাইফোঁটা উপলক্ষে শুক্রবার সন্ধ্যা থেকেই মিষ্টির দোকানগুলিতে বোনেদের ভিড়। কলকাতায় তোলা অতূণ বন্দ্যোপাধ্যায়ের ছবি

ছত্রধরদের জামিনের জন্য সুপ্রিম কোর্টে
মাওবাদীরা, লড়বেন রাম জেঠমালানি

 সুজিত ভৌমিক, কলকাতা: বাম আমলে লালগড় আন্দোলনখ্যাত পুলিশি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটির জেলবন্দি নেতা ছত্রধর মাহাতসহ অন্যদের জামিন করাতে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হল সিপিআই (মাওবাদী) দল। মাওবাদীদের হয়ে এই মামলা লড়ার জন্য ইতিমধ্যেই রাম জেঠমালানির মতো দেশের বিখ্যাত আইনজীবীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে।
বিশদ
সেদিন গুরুংয়ের গা ঘেঁষে
বেরিয়ে গিয়েছিল বুলেট
বিমলসহ মোর্চা নেতৃত্বের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

 শুভ্র চট্টোপাধ্যায়, দার্জিলিং: রঙ্গিত নদীর তীরে সিংলার জঙ্গলে পুলিশি অভিযান চলাকালীন গুরুং বাহিনীর গুলিতেই মর্মান্তিক মৃত্যু হয়েছে সাব ইনসপেক্টর অমিতাভ মালিকের। এই ঘটনা রাজ্যজুড়ে তোলপাড় ফেলে দিয়েছে। অন্যদিকে, সেদিন ওই ডেরায় মোর্চা সুপ্রিমো বিমল গুরুং আদৌ উপস্থিত ছিলেন কি না, তা নিয়ে কোনও কোনও মহল থেকে প্রশ্ন তোলা হয়েছে।
বিশদ

19th  October, 2017
মমতা জন্মবিদ্রোহী, নিজের
লড়াই ও পরিশ্রমের ফসল
স্মৃতিকথায় মন্তব্য প্রাক্তন রাষ্ট্রপতি প্রণবের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ অক্টোবর: মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে এক সহজাত ‘জন্মবিদ্রোহী’ সত্তা রয়েছে। আজ তিনি সাফল্যের যে শীর্ষে আরোহণ করছেন তা সম্পূর্ণভাবে তাঁর নিজের লড়াই, সংগ্রামের ফলশ্রুতি। এই রাজনৈতিক উচ্চতা মমতার অর্জন করা অধিগত শক্তি। নিজের স্মৃতিকথার তৃতীয় খণ্ডে ঠিক এভাবেই মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক উত্থান, ওঠাপড়া, অগ্রগতি এবং অনমনীয় ‘জন্মবিদ্রোহী’ মনোভাবকে বিশ্লেষণ করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।
বিশদ

19th  October, 2017
আজ কালীপুজো,
নিম্নচাপের ভ্রুকুটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ বৃহস্পতিবার কালীপুজো। কাল শুক্রবার দেওয়ালি। দু঩টিই আলোর উৎসব। বুধবারই আলোকমালায় সেজে উঠেছে মহানগরী থেকে গ্রামগঞ্জ। কালীপুজোর অন্যতম অঙ্গ হল আতসাবাজি পোড়ানো। কিন্তু এই আলোর উৎসব কি বৃষ্টির ধাক্কায় কিছুটা ম্লান হয়ে যাবে, এই শঙ্কা প্রবল হয়ে উঠেছে। এই আশঙ্কার মূলে রয়েছে এরাজ্য থেকে অনেক দূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া একটি নিম্নচাপ।
বিশদ

19th  October, 2017
রোগের কবলে আরও ৬৭২, মৃত আরও এক
ডেঙ্গুতে মহামারীর মতো পরিস্থিতি, উদ্বেগ কেন্দ্রীয়
সংস্থা নাইসেড-এর শীর্ষকর্ত্রীর, নস্যাৎ রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমার নাম নেই। মাত্র ২৪ ঘন্টার মধ্যে নতুন করে ৬৭২ জন আক্রান্ত হলেন ডেঙ্গুতে। আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৪ হাজার ৬৯৩ জন। মৃতের সংখ্যাও বাড়ল। সম্প্রতি আরজিকর মেডিকেল কলেজ হাসপাতালে বরানগরের বাসিন্দা একজনের মৃত্যু হয়েছিল।
বিশদ

19th  October, 2017
হয়নি টাস্ক ফোর্সের বৈঠক,
কালীপুজোয় চড়ছে বাজার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজো, ভাইফোঁটা উপলক্ষে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী জিনিসপত্রের দাম কৃত্রিমভাবে চড়িয়ে বাড়তি মুনাফার ধান্দায় থাকে বলে অভিযোগ। গত কয়েকবছর ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে কালীপুজোর ঠিক কয়েকদিন আগে বাজারদর নিয়ন্ত্রণে রাখতে গঠিত টাস্ক ফোর্সের বৈঠক হচ্ছে। সরকারের কড়া হুশিয়ারিতে সংশ্লিষ্ট মহল ফাটকা থেলা থেকে অনেকটাই পিছিয়ে আসে। এর সুফলও পাচ্ছিলেন রাজ্যের মানুষ।
বিশদ

19th  October, 2017
কন্যাশ্রীর সাফল্য তুলে ধরতে স্পেনে যাচ্ছে প্রতিনিধিদল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের ইউরোপে ‘কন্যাশ্রী’ প্রকল্পের সাফল্য তুলে ধরতে চলেছে রাজ্যের প্রতিনিধিদল। এবার বণিকসভা বিএনসিসিআইয়ের উদ্যোগে ১১ সদস্যের একটি দল শনিবার রওনা দিচ্ছে স্পেনে। দলে সভাপতি বাণী রায়চৌধুরি, সহ-সভাপতি সত্যম রায়চৌধুরি এবং পিআর এবং গভর্নমেন্ট রিলেশনস স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ঋত্বিক দাস রয়েছেন।
বিশদ

19th  October, 2017
স্কুল শিক্ষকরা স্বাস্থ্যসাথি
নিয়ে আগ্রহ দেখাচ্ছেন না

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুল শিক্ষকদের মধ্যে একেবারেই জনপ্রিয় হতে পারেনি রাজ্য সরকারের স্বাস্থ্যসাথি প্রকল্প। ডিআই এবং ডিপিও অফিসে যে হারে পূরণ করা ফরম জমা পড়ছে, তার সংখ্যা একেবারেই আশাব্যঞ্জক নয়। অথচ খোদ মুখ্যমন্ত্রী ৫ সেপ্টেম্বর নজরুল মঞ্চে শিক্ষক দিবসের অনুষ্ঠানে শিক্ষকদের স্বাস্থ্যসাথি প্রকল্পে আনার কথা ঘোষণা করেছিলেন।
বিশদ

19th  October, 2017
এসআরএফটিআই-এ বিক্ষোভ অব্যাহত, ঘেরাও অধিকর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হস্টেল বিতর্কে ১৪ জন ছাত্রীকে বহিষ্কারের পর বিক্ষোভের দ্বিতীয় দিনেও ঘেরাও চলল সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই)-এ। এদিনও প্রতিষ্ঠানের অধিকর্তা দেবমিত্রা মিত্রকে দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখেন ছাত্রছাত্রীরা। তিনি জানিয়েছেন, ঘেরাও থাকার সময় তিনি নিজের চেম্বারেও যেতে পারেননি।
বিশদ

19th  October, 2017
খিচুরি ভোগের আয়োজনে
কালঘাম ছুটেছে মধ্যবিত্তের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নানা সবজির আকাশছোঁয়া দাম তো আছেই, তার সঙ্গে যুক্ত হয়েছে নানা ফলমূলের অত্যধিক মূল্যবৃদ্ধি। ফলে কালীপুজোর সময় সমস্যার মধ্যে পড়তে হচ্ছে মাতৃপূজারিদের। যে বাজারে সাধারণ কুলের দাম কিলো প্রতি ১০০-১২০ টাকা, আতা কিনতে হচ্ছে ১০০ টাকা কিলো দরে, সেই বাজারে পুজো করতে গেলে পকেটে রেস্ত’র জোর যে ভালোমতোই থাকা উচিত, অন্যথায় আয়োজনেই কাটছাঁট করতে হবে—তা বলাই বাহুল্য।
বিশদ

19th  October, 2017
উদ্ভাবন রাজ্যের গবেষকদের
দ্রুত ম্যালেরিয়া নির্ণয়ে ‘সেনটওর’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যালেরিয়া হয়েছে কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে ঘরে বসেই। দরকার শুধু একটা ইন্টারনেট কানেকশন সমেত স্মার্ট ফোন এবং একটি কাগজে তৈরি ছোট্ট অণুবীক্ষণ যন্ত্র। সঙ্গে একটি অ্যাপ ডাউনলোড করে নিলেই হবে। এগুলির সাহায্যেই কয়েক সেকেন্ডের মধ্যে জানা যাবে, কোনও ব্যক্তি ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন কি না।
বিশদ

19th  October, 2017
পাহাড়ে যথেষ্ট পুলিশ আছে, কেন্দ্রের কটাক্ষে জবাব মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করা নিয়ে কেন্দ্র-রাজ্য বিরোধের জল গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত। রাজ্য ও কেন্দ্রের মধ্যে শুরু হয়েছে বাকযুদ্ধ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে রাজ্য সরকারকে কটাক্ষ করে বলা হয়েছে, কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী কখনও পুলিশের বিকল্প হতে পারে না।
বিশদ

19th  October, 2017

Pages: 12345

একনজরে
রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

বিএনএ, আরামবাগ: শুক্রবার গোঘাটের ভিকদাস এলাকায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সিলিং ফ্যান মাথায় পড়ে গিয়ে এক কর্মী জখম হয়েছেন। সুনীল বাগ নামে ওই কর্মীকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...

 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল একেবারেই স্বাভাবিক। ভাইফোঁটার ...বিশদ

10:10:00 AM

আউশগ্রামে দেওয়াল চাপা পড়ে বৃদ্ধার মৃত্যু 

10:09:00 AM

 অনলাইনে তৎকাল টিকিট বুকিংয়ের নিয়ম পরিবর্তনের জল্পনা ওড়াল রেল
চলতি বছরের ১ জুলাই থেকে রেলওয়ে অনলাইন তৎকাল ...বিশদ

10:00:40 AM

চারটি কেন্দ্রে ফের টিকিট বিক্রি 

গোয়া, গুয়াহাটি, কোচি ও নভি মুম্বইয়ে ফের টিকিট ...বিশদ

09:30:00 AM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আজকের খেলা
 মালি-ঘানা  (গুয়াহাটি, বিকাল ৫টা)
 আমেরিকা-ইংল্যান্ড (মারগাঁও, রাত ৮টা) ...বিশদ

09:27:43 AM

 সেক্টর ফাইভে সোমবার থেকে যান চলাচলে বিধিনিষেধ
সল্টলেক সেক্টর ফাইভে দুর্ঘটনা নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। ...বিশদ

09:15:00 AM

আজ কারাগারে ভাইফোঁটা দেবেন দেবযানী, মনুয়ারাও
আজ, শনিবার দমদম সংশোধনাগারে বন্দি ভাইদের ফোঁটা দেবেন ...বিশদ

09:00:00 AM