রাজ্য
 

 বাল্যবিবাহ ও শিশু শ্রম নিয়ে সচেতন করতে মুর্শিদাবাদে কর্মশালা করবে শিশু কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু শ্রম এবং বাল্যবিবাহ রোধে এবার মুর্শিদাবাদে বিশেষ কর্মশালার আয়োজন করছে রাজ্য শিশু অধিকার রক্ষা কমিশন। আগামী ৩০-৩১ অক্টোবর হবে এই কর্মশালা। কেন এই জেলা বাছাই করা হল? কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী বলেন, এই জেলায় শিশু শ্রমের হার সবচেয়ে বেশি।
বিশদ
নারী পাচারচক্রের আন্তঃরাজ্য পান্ডা ধৃত

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আন্তঃরাজ্য নারী পাচারকারী চক্রের প্রধান পান্ডা পিঙ্কি ওরফে মুসলিমা বিবি। পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, উত্তরপ্রদেশ জুড়ে মেয়ে পাচারের নেটওয়ার্ক চালায় সে। এজন্য দীর্ঘ দশ বছর ধরে দিল্লিতে ডেরা বেঁধে এই কাজ চালাচ্ছে মুসলিমা।
বিশদ

21st  October, 2017
রাত বাড়তে, বেড়ে গেল বাজির দাপট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারাদিন ধরেই আবহাওয়ার খামখেয়ালিপনায় বাজি ফাটানো নিয়ে সংশয়ে ছিলেন শহরবাসী। কিন্তু সন্ধ্যার পর বৃষ্টি একটু কমতেই বাজি হাতে বেরিয়ে পড়ে উৎসাহীরা। সন্ধ্যায় বাজি ফাটানোর হার কিছুটা কম থাকলেও রাত বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়ে। কলকাতা ও শহরতলিতে ব্যাপকহারে বাজির শব্দ পাওয়া যায়। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কর্তাদের কথায়, পরিস্থিতির প্রতিবছরই উন্নতি হচ্ছে। অন্তত কালীপুজোর দিনে তো অবশ্যই। আজ শুক্রবারের রাত নিয়েই পর্ষদ বেশি চিন্তিত।
বিশদ

20th  October, 2017
গঙ্গাজল বেচে রমরমা
বাজার ডাকঘরের

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: পোস্টকার্ড নয়, ডাক টিকিটও নয়, এবার পুজোর মরশুমে গঙ্গাজল বিক্রি করেই বাজিমাত করল ডাক বিভাগ। চাহিদা এতই যে, এই জলের জোগান দিতে হিমশিম খাচ্ছেন ডাক বিভাগের কর্তারা। আসানসোল ডাক বিভাগের অধিকর্তা অভিজিৎ ভট্টাচার্য বলেন, গঙ্গার জলের চাহিদা ভালোই।  সম্প্রতি আমরা চিত্তরঞ্জনে স্টল করেছিলাম। সেখানে শত শত লিটার গঙ্গাজল বিক্রি হয়েছে।
বিশদ

20th  October, 2017
অবশেষে স্কুল ইনসপেক্টর পদে নিয়োগের ছাড়পত্র বিকাশ ভবনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু টালবাহানার পর অবশেষে স্কুল ইনসপেক্টর (এসআই) পদপ্রার্থীদের প্যানেলে ছাড়পত্র দিয়েছে বিকাশ ভবন। ৩৬১ জনের এই প্যানেল বহু আগেই ছেড়েছিল পাবলিক সার্ভিস কমিশন। কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে স্কুলশিক্ষা কমিশনারেটে সেটি দীর্ঘদিন ধরে আটকে ছিল।
বিশদ

20th  October, 2017
নিম্নচাপের জেরেই মেঘলা আকাশ, বৃষ্টি কালীপুজোয়
চলবে আজও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার আলোর উৎসব কালীপুজোর আনন্দ কিছুটা মিইয়ে গেল নিম্নচাপের বৃষ্টিতে। সকালের দিকে আবহাওয়া অনেকটা ভালো ছিল। মেঘের আনাগোনা সকাল থেকে শুরু হয়ে গেলেও তাকে ফাঁকি দিয়ে ঝলমলে রোদের দেখাও মিলছিল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ মেঘলা হতে শুরু করে। কলকাতা ও শহরতলি এলাকায় দফায় দফায় ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়। রাত গভীর হলে বৃষ্টির মাত্রা বাড়বে বলে বিকালেই জানিয়ে দেয় আবহাওয়া দপ্তর। আজ, শুক্রবার দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়বে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গা কমবেশি বৃষ্টি পাবে আজ। কাল, শনিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি বাড়তে পারে।
বিশদ

20th  October, 2017
নেপালের মাওবাদীদের কাছ থেকেই আগ্নেয়াস্ত্র এনেছেন গুরুং, জানাল পুলিশ

 শুভ্র চট্টোপাধ্যায়  দার্জিলিং: মোর্চা সুপ্রিমো বিমল গুরুংয়ের সঙ্গে নেপালের মাওবাদী যোগ ক্রমেই জোরালো হচ্ছে। পাহাড়ে জুন মাসে আন্দোলন শুরু করার পরও নেপাল থেকে আগ্নেয়াস্ত্র নিয়ে এসেছেন গুরুং। কোথা থেকে কোন গাড়িতে তা নিয়ে আসা হবে, তার পুরো পরিকল্পনা গুরুংয়েরই তৈরি করা।
বিশদ

20th  October, 2017
পাহাড়ে অস্থির পরিস্থিতির মুহূর্তে
শিলিগুড়িতে বসছে আরএসএস-এর ক্ষেত্রীয়
সমন্বয় বৈঠক, বক্তা সাংগঠনিক প্রধান যোশি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে বর্তমান অস্থির পরিস্থিতির মাঝে আগামী ২৬, ২৭ এবং ২৮ অক্টোবর শিলিগুড়িতে বসতে চলেছে রাষ্ট্রীয় স্বংয়সেবক সংঘের (আরএসএস) ক্ষেত্রীয় সমন্বয় বৈঠক। সেখানে আরএসএস-এর প্রায় ৪০টি শাখা সংগঠনের প্রমুখ (মুখ্য) ব্যক্তিদের প্রয়োজনীয় নির্দেশ দেবেন সাংগঠনিক প্রধান ভাইয়াজি যোশি।
বিশদ

20th  October, 2017
পুরানো শাখা সংগঠনগুলিকে গুরুত্ব দিচ্ছে তৃণমূল, মূল স্রোতে ফিরল শিক্ষা সেল

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: পঞ্চায়েত নির্বাচনের আগে পুরানো শাখা সংগঠনগুলিকে বাড়তি গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস। তার জেরে ফের মূলস্রোতে ফিরছে গৌণ হয়ে পড়া পশ্চিমবঙ্গ তৃণমূল শিক্ষা সেল। তারাই এবার পঞ্চায়েত নির্বাচনের প্রচার করবে দলের হয়ে।
বিশদ

20th  October, 2017
নিচুতলায় অনীহা আর দলীয় নিয়মের বেড়াজালের
জেরে সময়োপযোগী আন্দোলনে খামতি সিপিএমে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংগঠনের দুর্বলতা নিয়ে বেশ কিছু কাল ধরেই তাঁদের উদ্বেগ ব্যক্ত করে চলেছে সিপিএমের রাজ্য নেতৃত্ব। একইসঙ্গে সংগঠনকে মজবুত করার লক্ষ্যে কেন্দ্রের বিজেপি এবং রাজ্যের তৃণমূল সরকারের বিরুদ্ধে নানা ইস্যুতে নিজেদের তীব্র বিরোধের বার্তাও তারা দিয়ে যাচ্ছে লিখিত বিবৃতি বা জনসভার ভাষণের মাধ্যমে। মাঝেমধ্যে রাস্তায় নেমে কিছু কর্মসূচিও পালন করা চলছে।
বিশদ

20th  October, 2017
  আদি তৃণমূলীদের পঞ্চায়েত ভোটে কাজে লাগাতে জোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাবেক তৃণমূলীদের সংগঠনে সক্রিয় করার পরিকল্পনা নিয়েছে তৃণমূল। রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত ভোট আসন্ন। এই নির্বাচন পর্বে যাতে দলের সাবেক কর্মীরা গুরুত্ব পান, সেদিকে নজর দেওয়া হবে। ইতিমধ্যেই জেলাস্তরে বসে যাওয়া বা নিষ্ক্রিয় হয়ে পড়া কর্মীদের সঙ্গে পুরানো সম্পর্ক পুনরুদ্ধারে জোর দেওয়া হয়েছে।
বিশদ

20th  October, 2017
শিক্ষাক্ষেত্রে সরকারি সুবিধা
ওবিসি’র আয়ের ঊর্ধ্বসীমা আরও বাড়ানোর দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওবিসি বা আদার ব্যাকওয়ার্ড ক্লাসের মধ্যে যাঁদের বার্ষিক আয় আট লক্ষ টাকার বেশি হবে, তাঁরা শিক্ষাক্ষেত্রে সরকারি সুবিধা পাবেন না। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের জারি করা এক বিজ্ঞপ্তিতে এমনটাই বলা হয়েছে। কিন্তু এই ঊর্ধ্বসীমা আরও বাড়ানোর দাবি করেছেন শিক্ষকরা। তাঁদের বক্তব্য, ওবিসি’দের মধ্যে বহু ব্যক্তি বাদ যাবে। সপ্তম বেতন কমিশন কার্যকর হয়েছে। তাতে কেন্দ্রীয় সরকারের কর্মীদের বেতন এক লাফে অনেকটাই বেড়েছে। ওবিসি’দের ঊর্ধ্বসীমা বাড়ানো হল ঠিকই, কিন্তু তা বেতন বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে করা হয়নি।
বিশদ

20th  October, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...

আবিদজান, ২১ অক্টোবর (এএফপি): নাইজারে ফের হামলা। শনিবার মালি সীমান্ত লাগোয়া দক্ষিণ-পশ্চিম নাইজারে এই হামলার জেরে ১২ জন আধাসেনার মৃত্যু হল। দেশের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ বাজৌম বলেন, নতুন করে হামলার ঘটনা ঘটেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM