রাজ্য
 

দলীয় স্তরে জেলাওয়াড়ি তথ্য জোগাড় করেছে আলিমুদ্দিন
ডেঙ্গু আর মশাবাহিত রোগে মৃত অন্তত ৪০০, চ্যালেঞ্জ বিমানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে ব্যর্থতা ও তথ্য গোপন করার অভিযোগে বেশ কিছু দিন ধরেই সরব হয়েছে তারা। এবার রীতিমতো দলীয় স্তরে জেলাওয়াড়ি তথ্য জোগাড় করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিল সিপিএম। দলের প্রবীণ নেতা তথা বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু মঙ্গলবার আলিমুদ্দিনে সাংবাদিক বৈঠক ডেকে বলেন, রাজ্য সরকার ডেঙ্গু নিয়ে অমানবিক আচরণ করে চলেছে।
বিশদ
  বিশ্ববাংলা বিতর্ক: ফিফাকে চিঠি অধীরের, মামলা করলেন সুজন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপির তোলা লোগো বিতর্ক নিয়ে এবার ময়দানে নামল কংগ্রেস ও সিপিএম। সদ্য সমাপ্ত অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবলের লোগো বেসরকারি কাজে ব্যবহার করা হয়েছে- মঙ্গলবার এই অভিযোগ তুলে বিশ্বকাপ আয়োজক সংস্থা ফিফার দৃষ্টি আকর্ষণ করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি।
বিশদ

15th  November, 2017
ওড়িশাকে হারিয়ে রসগোল্লার স্বত্ত্ব স্বীকৃতি বাংলারই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওড়িশার নয়, রসগোল্লা বাংলা ও বাঙালিরই নিজস্ব সম্পদ। দীর্ঘ লড়াইয়ের পর বাংলা আজ রসগোল্লার জিআই রেজিস্ট্রেশন আদায় করে নিল। সেই বহু কাঙ্খিত স্বীকৃতিটি এল ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ এর দিনই। জিআই বা জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন স্পষ্ট করে জানিয়ে দিল, রসগোল্লা পশ্চিমবঙ্গেরই নিজস্ব সৃষ্টি, তা কোনওভাবেই ওড়িশার নয়।
বিশদ

15th  November, 2017
প্রয়াত মান্নান হোসেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ রোগভোগের পর মঙ্গলবার দুপুরে কলকাতার এক বেসরকারি হাসপাতালে জীবনাবসান হল কংগ্রেসের প্রাক্তন বিধায়ক ও সংসদ সদস্য তথা তৃণমূলের মুর্শিদাবাদ জেলা সভাপতি মান্নান হোসেনের। বয়স হয়েছিল ৬৫ বছর। তাঁর দুই ছেলে ও দুই মেয়ে বর্তমান। আজ বুধবার দুপুরে বহরমপুরের তাঁর গ্রামের বাড়িতে শেষকৃত্য হবে বলে জানা গিয়েছে।
বিশদ

15th  November, 2017
হাইকোর্টে প্রশ্নবাণে জর্জরিত রাজ্য
ডেঙ্গু নিয়ে জনস্বার্থ মামলায় আজ অন্তর্বর্তী রায়ের সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার রাজ্যের ডেঙ্গু নিয়ে কলকাতা হাইকোর্টে ১০টি জনস্বার্থ মামলাকে সামনে রেখে উঠে এল অজস্র প্রশ্ন, সমালোচনা। পেশ হল প্রস্তাবও। এসব প্রশ্নের জবাব দেওয়ার সময় রাজ্য সরকারকে যথাযথ তথ্য ও পরিসংখ্যান দিতে নির্দেশ দিল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।
বিশদ

15th  November, 2017
অজানা জ্বরের বলি আরও তিন
তাপমাত্রা ১৬ ডিগ্রির নীচে নামলে ডেঙ্গু নিকেশ, আশ্বাস পতঙ্গবিদদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং বিএনএ: তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামলেই ডেঙ্গু নিকেশ! কারণ, ওই সময় সাধারণত ডেঙ্গুর মশা ইডিস ইজিপ্টাই মানুষকে কামড়ায় না। এমনই আশ্বাস দিলেন রা঩জ্যের বিশিষ্ট পতঙ্গবিদরা। তাঁদের বক্তব্য, তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামতে শুরু করলে, ডেঙ্গুর মশা কামড়ানো অনেক কমিয়ে দেয়। আর ১৬ ডিগ্রির নীচে নামলে প্রায় বন্ধই করে দেয়।
বিশদ

15th  November, 2017
তদন্তে নয়া মোড়, পিনকনে কয়েক কোটি টাকা ঢেলেছিল বিদেশের ৩ চিটফান্ড সংস্থা

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিদেশের তিনটি চিটফান্ড সংস্থা পিনকনে টাকা ঢেলেছিল। এর অঙ্ক কয়েক কোটি টাকা বলে খবর। মনোরঞ্জনের কোম্পানিতে কারা বিনিয়োগ করেছিলেন, সেই সংক্রান্ত নির্দিষ্ট তথ্য হাতে এসেছে ডিরেক্টরেট অব ইকনমিক অফেন্সেস বা ডিইও’র। কলকাতার একটি চিটফান্ড সংস্থায় এই পরিমাণ বিদেশি বিনিয়োগ দেখে চক্ষু চড়কগাছ অফিসারদের।
বিশদ

15th  November, 2017
বর্ধমানে ফের বললেন শোভনদেব চট্টোপাধ্যায়
মুকুল রায়ের দলত্যাগে তৃণমূলে কোনও প্রভাব পড়বে না

বিএনএ, বর্ধমান: মুকুল রায়ের দলত্যাগ করায় তৃণমূল কংগ্রেসে কোনও প্রভাব পড়বে না বলে ফের সওয়াল করলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। মঙ্গলবার বর্ধমান ইউনিভার্সিটি কর্মচারী সমিতির ঩বিজয়া সম্মিলনীতে যোগ দিয়ে এমনটাই দাবি করলেন ওই প্রবীণ নেতা।
বিশদ

15th  November, 2017
 রসগোল্লা বাংলারই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে থামল রসগোল্লাকে ঘিরে দ্বৈরথ। রসগোল্লা কার? বাংলা না ওড়িশার? সেই নিয়ে বেশ কিছুদিন ধরেই চলছিল ‘রস-যুদ্ধ’। অবশেষে বছর দুয়েক ধরে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে আজ রসগোল্লার নামটির জি আই রেজিস্ট্রেশন পেল বাংলা। জয় হল বাংলার।
বিশদ

14th  November, 2017
সর্বভারতীয় জয়েন্টের কারণে বদল আগামী বছরের উচ্চ মাধ্যমিকের সূচি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে আগামী বছরের উচ্চ মাধ্যমিকের রুটিন পরিবর্তন করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এ নিয়ে তৃতীয়বার পরিবর্তন করা হল সূচি। সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার কারণে এই পরিবর্তন করতে বাধ্য হলেন সংসদের কর্তারা।
বিশদ

14th  November, 2017
বাংলার মাটিতে বিজেপির স্থান নেই, তোপ তৃণমূলের
সমাবেশে গরহাজির শুভ্রাংশু  মুকুলকে নোটিস অভিষেকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে তাদের ঠাঁই হবে না। তৃণমূল থেকে সাসপেন্ড হওয়া কাউকে নিয়ে রাজ্যে ক্ষমতা দখলের খোয়াব দেখা বিজেপিকে এমনই বার্তা দিল তৃণমূল। সোমবার ধর্মতলায় তৃণমূলের ভিড়ে ঠাসা যুব সমাবেশে দাঁড়িয়ে দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের ঘোষণা, বিজেপি’র মোকাবিলায় দলের সর্বস্তরের কর্মী তৈরি রয়েছে। নোটবন্দি, জিএসটিসহ নানা বিষয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিবাদ সমাবেশ হবে।
বিশদ

14th  November, 2017
নিম্নচাপের ভ্রুকুটি
কাল থেকেই আকাশে মেঘ, রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে চলতি সপ্তাহে কলকাতাসহ দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস সোমবার জানিয়েছেন, আগামী বুধ থেকে শুক্রবার পর্যন্ত হালকা বৃষ্টি হতে পারে। নিম্নচাপটির অভিমুখ তামিলনাড়ু উপকূলের দিকে থাকলেও এটি শেষ পর্যন্ত অন্ধ্রপ্রদেশের দিকে আসবে বলে মনে করছেন তাঁরা।
বিশদ

14th  November, 2017
ডেঙ্গু ও জ্বরে মৃত আরও ৩, গাফিলতির অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, বারাসত ও মালদহ: ডেঙ্গু ও অজানা জ্বরে মৃত্যুমিছিল চলছেই। সোমবার ডেঙ্গু ও জ্বরে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হল রাজ্যে। তাঁদের বাড়ি যথাক্রমে এয়ারপোর্ট থানা এলাকা, নিউটাউন ও দেগঙ্গায়। নাম সুমন দে, রিয়া সরকার এবং সাহেনুর বিবি। এর মধ্যে দু’জনের ক্ষেত্রে চিকিৎসায় গাফিলতি হয়েছে বলে অভিযোগ বাড়ির লোকজনের।
বিশদ

14th  November, 2017
সমালোচনা চললেও চড়া সুর নেই তৃণমূলত্যাগী নেতার বিরুদ্ধে
মুকুল কী খেল দেখাতে পারেন, সেদিকেই চাতক দৃষ্টি মেরুকরণে জেরবার সিপিএমের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেরুকরণের রাজনীতির মোকাবিলা করতে বেশ কিছুকাল ধরেই রীতিমতো জেরবার হচ্ছে সিপিএম। বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে এই ইস্যুতে লাগাতার প্রচার চালিয়েও পরিস্থিতির তেমন কোনও উন্নতি ঘটাতে পারেনি আলিমুদ্দিন। বরং বিভিন্ন ভোটে দলের রক্তক্ষরণের ছবিটা আরও স্পষ্ট হয়েছে।
বিশদ

14th  November, 2017
আজ আনুষ্ঠানিক ঘোষণা
পার্শ্বশিক্ষকদের বড় অংশকে নিজেদের দিকে নিল তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত ভোটের আগে বড় চাল দিল শাসকদল। বেতনবৃদ্ধির প্রতিশ্রুতি দিয়ে পার্শ্বশিক্ষকদের একটা বড় অংশকে নিজেদের দিকে নিয়ে আসার উদ্যোগ নিল তারা। জানা গিয়েছে, শিক্ষামন্ত্রী তথা শাসকদলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় আজ, মঙ্গলবার তৃণমূল ভবনে এ বিষয়ে সাংবাদিক বৈঠক করবেন।
বিশদ

14th  November, 2017

Pages: 12345

একনজরে
অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: দুর্ঘটনার কারণে চন্দননগর পুরসভার মেয়র রাম চক্রবর্তী অসুস্থ। তাই তিনি সুস্থ না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন ডেপুটি মেয়র সংঘমিত্রা ঘোষ। বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় জেলার পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের উপস্থিতিতে কাউন্সিলারদের বৈঠক থেকে এই সিদ্ধান্ত হয়েছে। শুধু তাই ...

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের ...

 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...

 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবদ্বীপে স্বামীকে শাবল দিয়ে খুন করে থানায় আত্মসমর্পণ স্ত্রীর 

11:51:54 AM

ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM