রাজ্য
 

ন্যাশনাল লাইব্রেরিতে বিজেপি’র কর্মচারী সংগঠনের অফিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে অবস্থিত বিভিন্ন কেন্দ্রীয় সরকারি অফিসে নিজেদের অস্তিত্ব কায়েম করতে উদ্যোগ নিয়েছিল রাজ্য বিজেপি। মঙ্গলবার তারই অঙ্গ হিসাবে ন্যাশনাল লাইব্রেরিতে গেরুয়া শিবিরের কর্মী অ্যাসোসিয়েশনের প্রথম অনুমোদিত ঘর পেল বিজেপি।
বিশদ
রাজনাথের সঙ্গে দেখা করে বিনয় তামাংয়ের বিরুদ্ধে একরাশ অভিযোগ জানিয়ে এলেন রোশন গিরিরা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: গোর্খাল্যান্ডের দাবি কিংবা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘অগণতান্ত্রিক’ আচরণের প্রতিবাদ নয়, বরং আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করে রোশন গিরিরা মূলত একরাশ অভিযোগ জানিয়ে এলেন মোর্চার বিদ্রোহী নেতা বিনয় তামাংয়ের বিরুদ্ধেই। আর এই ঘটনাপ্রবাহ থেকে একটি জিনিস স্পষ্ট, গোর্খাল্যান্ডের দাবি ক্রমশ পিছনের সারিতে চলে যাচ্ছে।
বিশদ

20th  September, 2017
মহালয়াতেই ছিঁচকাঁদুনে বৃষ্টি, প্রতিমার ‘ডেলিভারি’ নিয়ে চিন্তায় কুমোরটুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিতৃপক্ষের শেষ, দেবীপক্ষের সূচনার দিনটিই বৃষ্টিবিঘ্নিত হয়ে কাটল। সকাল থেকে আকাশের মুখ গোমড়া। দুপুরের পর থেকে ঝমঝমিয়ে বৃষ্টি। যার ঠেলায় মহালয়ার পুণ্যদিনে কুমোরটুলি পটুয়াপাড়া থেকে শতাধিক প্রতিমা মণ্ডপের উদ্দেশে বেরিয়ে যাওয়ার কথা থাকলেও, সেই কাজ বিঘ্নিত হল। তবুও প্ল্যাস্টিকে মুড়ে, অনেক কায়দা-কসরৎ করে বেশ কিছু প্রতিমা এদিনই পাড়ি দিয়েছে মণ্ডপের পথে।
বিশদ

20th  September, 2017
টার্গেট সীমান্ত পেরিয়ে আসা রোহিঙ্গারাও
পূর্ব ভারতে আল-কায়দার আলাদা জোন বানাতে চেয়েছিল ধৃত শাহমান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা, বিহার ও ঝাড়খণ্ডকে নিয়ে আল-কায়দার আলাদা জোন তৈরি করতে চেয়েছিল জঙ্গি শাহমান হক। ঘনিষ্ঠদের নিয়েই এরাজ্যে জেহাদি মনোভাবাপন্ন যুবকদের নিয়োগ করতেও শুরু করেছিল সে। এই কারণেই বিহারের কিষানগঞ্জের খারিজি মাদ্রাসায় ডেরা বেঁধেছিল এই আল-কায়দা জঙ্গি। যাতে সহজেই পশ্চিমবঙ্গের পাশাপাশি নেপাল ও বাংলাদেশের সঙ্গে যোগাযোগ রাখা যায়।
বিশদ

20th  September, 2017
‘ক্যাডবেরি বয়’ ঋতব্রতকে মাথায় তোলার জন্য ক্ষমা চান বুদ্ধ-সূর্যরা, দাবি তুললেন রেজ্জাক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজে দলে থাকতেই তরুণ নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে তিনি কটাক্ষ করে নাম দিয়েছিলেন ‘ক্যাডবেরি বয়’। সেটা বছর কয়েক আগেকার কথা। মার্কসবাদী দল করতেন বলে নিজের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে হুইপ মেনে ঋতব্রত’কে রাজ্যসভার সদস্য করার জন্য সিপিএমসহ বামফ্রন্টের বাকি বিধায়কদের সঙ্গে তিনিও ভোট দিয়েছিলেন।
বিশদ

20th  September, 2017
বিসর্জন নিয়ে আজ শুনানি হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিবেক-বুদ্ধি এবং নীতিবোধ অনুযায়ী চলার সমানাধিকার রয়েছে দেশের প্রত্যেক নাগরিকের। সেইসঙ্গে নির্বিবাদে আপন ধর্মাচরণ করার অধিকারও সকলের আছে। সংবিধানে উল্লিখিত এমন বিষয়কে সোমবার ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করা হয়েছে কলকাতা হাইকোর্টের লিখিত নির্দেশে। সেই প্রেক্ষাপটেই আজ, বুধবার স্পর্শকাতর এই মামলার শুনানি হওয়ার কথা।
বিশদ

20th  September, 2017
বৈঠকে অপ্রীতিকর প্রশ্ন
ইস্তফা দিলেন ড্রাগ কন্ট্রোলার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পদত্যাগ করলেন রাজ্যের ড্রাগ কন্ট্রোলার তথা স্বাস্থ্য দপ্তরের অন্যতম প্রভাবশালী আধিকারিক ডঃ চিন্তামণি ঘোষ। দীর্ঘ সময় ধরে ড্রাগ কন্ট্রোলার থাকা চিন্তামণিবাবুর এই পদত্যাগকে কেন্দ্র করে তুমুল জল্পনা শুরু হয়েছে। কারণ, কী এমন হল যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ফ্রি মেডিসিন’ প্রকল্পের এই সফল রূপকার তাঁর পুনর্বহালের মেয়াদ শেষের তিন মাস আগেই চাকরি ছাড়লেন?
বিশদ

20th  September, 2017
পুজোয় মমতার গানের সিডি ‘মাতৃমা’ প্লাটিনাম ডিস্কের তকমা পেতে যাচ্ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই কবিতা, প্রবন্ধ, গল্প লেখেন। তাঁর জীবনীসহ নানা বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। কয়েকটি বই বহু সংখ্যায় বিক্রিও হয়েছে। ইতিমধ্যে তাঁর লেখা গানের সিডিও প্রকাশিত হয়েছে। গত ২৫ আগস্ট প্রকাশিত ‘মাতৃমা’ প্লাটিনাম ডিস্ক হতে চলেছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
বিশদ

20th  September, 2017
২ মোর্চা নেতা নবান্নে, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক
গোপনে পাহাড় ছেড়ে কলকাতায় বিনয়রা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ের বন্ধ চা-বাগান শ্রমিকদের বকেয়া বোনাস উৎসব পর্ব শুরু হওয়ার আগেই মিটিয়ে দেওয়ার জন্য বাগান মালিকদের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আচমকাই পাহাড় ছেড়ে নবান্নে এসে সোমবার বোনাসের দাবিতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছিলেন গোর্খা জনমুক্তি মোর্চার চিফ কোঅর্ডিনেটর বিনয় তামাং ও অনীত থাপা। একই বিষয়ে মুখ্যসচিব মলয় দে আহুত একটি জরুরি বৈঠকেও অংশ নেন মোর্চার দুই নেতা। বৈঠক শেষে মোর্চার দুই নেতা এবং মুখ্যসচিবকে সঙ্গে নিয়ে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, টানা বন্‌ধের জেরে দুর্দশার মধ্যে রয়েছেন চা-বাগান শ্রমিকরা। ১৬-১৭ আর্থিক বছরের বোনাস তাঁরা পাননি। মালিকদের বলছি, বোনাস দিন। তা না হলে অন্য ব্যবস্থা করতে হবে। অসহনীয় অবস্থায় পড়া শ্রমিকদের প্রতি মালিকরা যে সহমর্মিতা জানাবেন, তারও ভরসা রেখেছেন মমতা। 
বিশদ

19th  September, 2017
ফের বিক্ষিপ্ত বৃষ্টিতে
উদ্বেগ উদ্যোক্তাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় কী হবে তা এখনও অনিশ্চিত। কিন্তু প্রাক পুজোয় বৃষ্টি থাকছে। জোড়া ঘূর্ণাবর্তর প্রভাবে আজ, মঙ্গলবার মহালয়ার দিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে। কাল, বুধবারও বৃষ্টির সম্ভাবনা আছে। 
বিশদ

19th  September, 2017
বিশ্ব ব্যাংকের ৩৫০০ কোটি ঋণে জলপথে বিরাট পরিকল্পনা
বেআইনি ভুটভুটির পরিবর্তে উন্নত জলযানের নকশা প্রকাশ শুভেন্দুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ব ব্যাংকের সহায়তায় জলপথ পরিবহণ নিয়ে বিরাট পরিকল্পনা করেছে রাজ্য। সব কিছু ঠিকঠাক থাকলে সাড়ে তিন হাজার কোটি টাকার এই প্রকল্পে অত্যাধুনিক জলযান নামানো থেকে শুরু করে গঙ্গায় গাড়ি পারাপারে রোরো পরিষেবা চালু, জলপথে পর্যটন পরিকাঠামো তৈরি, সুন্দরবনের মতো প্রান্তিক এলাকায় হাসপাতাল থেকে রোগী নিয়ে যাওয়া-আসার ব্যবস্থা করা হবে।
বিশদ

19th  September, 2017
বিসর্জন নিয়ে রায় স্থগিত,
কাল হাইকোর্টে ফের শুনানি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর বিসর্জন নিয়ে রায় ঘোষণা হল না সোমবার। রাজ্য সরকারের পক্ষ থেকে এদিন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চকে জানানো হয়, দশমীর দিন রাত ১০টার মধ্যে প্রতিমা নিয়ে ঘাটে পৌঁছাতে হবে। এই সময়সীমা বৃদ্ধি করা সম্ভব নয়। এই অবস্থায় আরেকটি মামলার সওয়াল সূত্রে এদিন রায়দান স্থগিত করে দেওয়া হয়।
বিশদ

19th  September, 2017

Pages: 12345

একনজরে
 বিএনএ, কোচবিহার: কোচবিহারের বাসিন্দা দিব্যেন্দু সাহা চীনে অনুষ্ঠিত এশিয়ান মাস্টার্স অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় অংশ নেবেন। ২৪-২৮ অক্টোবর চীনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১০০ মিটার, ২০০ মিটার দৌড় ও লংজাম্প ইভেন্টে তিনি অংশ নেবেন। তাঁর এই সুযোগকে ঘিরে জেলা ক্রীড়ামহল যথেষ্ট উচ্ছ্বসিত। ...

 বিএনএ, কোচবিহার: কোচবিহার শহরের ১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের একাংশ পানীয় জলের সংকট মেটানোর দাবিতে বৃহস্পতিবার পুরসভার সামনে বিক্ষোভ দেখায়। তাদের দাবি ওয়ার্ডের বিভিন্ন জায়গায় জল পর্যাপ্ত পাওয়া যাচ্ছে না। ...

ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে জেল খাটা এক ভারতীয় বন্দির মুক্তির দাবি জানাল নয়াদিল্লি। তাঁর নাম রফিক জাট। তিনি গুজরাতের বাসিন্দা। তবে, তাঁকে মুক্তির দাবি ...

  সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া শহরের দেবরাজ ঘাটে ভাগীরথী নদীতে স্নান করতে গিয়ে ফের এক কিশোর জলে তলিয়ে গেল। তার নাম প্রিয়দীপ কুণ্ডু ওরফে সায়ন। এদিন দুপুর১২টা নাগাদ সে বাবা মায়ের সঙ্গে গঙ্গায় স্নান করতে যায়। জলে নেমে দু’টি ডুব ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:37:01 AM

থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:30:00 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM

বেঙ্গালুরুতে অপহৃত ইনকাম ট্যাক্স অফিসারের ছেলের মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার ৬ অভিযুক্ত

10:15:00 AM

রায়ান ইন্টারন্যাশানাল স্কুলে ছাত্র খুন: জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের কর্ণধারকে তলব করল গুরুগ্রাম পুলিশ

10:12:00 AM