রাজ্য
 

রাজনাথের সঙ্গে দেখা করে বিনয় তামাংয়ের বিরুদ্ধে একরাশ অভিযোগ জানিয়ে এলেন রোশন গিরিরা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: গোর্খাল্যান্ডের দাবি কিংবা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘অগণতান্ত্রিক’ আচরণের প্রতিবাদ নয়, বরং আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করে রোশন গিরিরা মূলত একরাশ অভিযোগ জানিয়ে এলেন মোর্চার বিদ্রোহী নেতা বিনয় তামাংয়ের বিরুদ্ধেই। আর এই ঘটনাপ্রবাহ থেকে একটি জিনিস স্পষ্ট, গোর্খাল্যান্ডের দাবি ক্রমশ পিছনের সারিতে চলে যাচ্ছে।
বিশদ
মহালয়াতেই ছিঁচকাঁদুনে বৃষ্টি, প্রতিমার ‘ডেলিভারি’ নিয়ে চিন্তায় কুমোরটুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিতৃপক্ষের শেষ, দেবীপক্ষের সূচনার দিনটিই বৃষ্টিবিঘ্নিত হয়ে কাটল। সকাল থেকে আকাশের মুখ গোমড়া। দুপুরের পর থেকে ঝমঝমিয়ে বৃষ্টি। যার ঠেলায় মহালয়ার পুণ্যদিনে কুমোরটুলি পটুয়াপাড়া থেকে শতাধিক প্রতিমা মণ্ডপের উদ্দেশে বেরিয়ে যাওয়ার কথা থাকলেও, সেই কাজ বিঘ্নিত হল। তবুও প্ল্যাস্টিকে মুড়ে, অনেক কায়দা-কসরৎ করে বেশ কিছু প্রতিমা এদিনই পাড়ি দিয়েছে মণ্ডপের পথে।
বিশদ

টার্গেট সীমান্ত পেরিয়ে আসা রোহিঙ্গারাও
পূর্ব ভারতে আল-কায়দার আলাদা জোন বানাতে চেয়েছিল ধৃত শাহমান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা, বিহার ও ঝাড়খণ্ডকে নিয়ে আল-কায়দার আলাদা জোন তৈরি করতে চেয়েছিল জঙ্গি শাহমান হক। ঘনিষ্ঠদের নিয়েই এরাজ্যে জেহাদি মনোভাবাপন্ন যুবকদের নিয়োগ করতেও শুরু করেছিল সে। এই কারণেই বিহারের কিষানগঞ্জের খারিজি মাদ্রাসায় ডেরা বেঁধেছিল এই আল-কায়দা জঙ্গি। যাতে সহজেই পশ্চিমবঙ্গের পাশাপাশি নেপাল ও বাংলাদেশের সঙ্গে যোগাযোগ রাখা যায়।
বিশদ

‘ক্যাডবেরি বয়’ ঋতব্রতকে মাথায় তোলার জন্য ক্ষমা চান বুদ্ধ-সূর্যরা, দাবি তুললেন রেজ্জাক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজে দলে থাকতেই তরুণ নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে তিনি কটাক্ষ করে নাম দিয়েছিলেন ‘ক্যাডবেরি বয়’। সেটা বছর কয়েক আগেকার কথা। মার্কসবাদী দল করতেন বলে নিজের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে হুইপ মেনে ঋতব্রত’কে রাজ্যসভার সদস্য করার জন্য সিপিএমসহ বামফ্রন্টের বাকি বিধায়কদের সঙ্গে তিনিও ভোট দিয়েছিলেন।
বিশদ

বিসর্জন নিয়ে আজ শুনানি হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিবেক-বুদ্ধি এবং নীতিবোধ অনুযায়ী চলার সমানাধিকার রয়েছে দেশের প্রত্যেক নাগরিকের। সেইসঙ্গে নির্বিবাদে আপন ধর্মাচরণ করার অধিকারও সকলের আছে। সংবিধানে উল্লিখিত এমন বিষয়কে সোমবার ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করা হয়েছে কলকাতা হাইকোর্টের লিখিত নির্দেশে। সেই প্রেক্ষাপটেই আজ, বুধবার স্পর্শকাতর এই মামলার শুনানি হওয়ার কথা।
বিশদ

বৈঠকে অপ্রীতিকর প্রশ্ন
ইস্তফা দিলেন ড্রাগ কন্ট্রোলার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পদত্যাগ করলেন রাজ্যের ড্রাগ কন্ট্রোলার তথা স্বাস্থ্য দপ্তরের অন্যতম প্রভাবশালী আধিকারিক ডঃ চিন্তামণি ঘোষ। দীর্ঘ সময় ধরে ড্রাগ কন্ট্রোলার থাকা চিন্তামণিবাবুর এই পদত্যাগকে কেন্দ্র করে তুমুল জল্পনা শুরু হয়েছে। কারণ, কী এমন হল যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ফ্রি মেডিসিন’ প্রকল্পের এই সফল রূপকার তাঁর পুনর্বহালের মেয়াদ শেষের তিন মাস আগেই চাকরি ছাড়লেন?
বিশদ

পুজোয় মমতার গানের সিডি ‘মাতৃমা’ প্লাটিনাম ডিস্কের তকমা পেতে যাচ্ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই কবিতা, প্রবন্ধ, গল্প লেখেন। তাঁর জীবনীসহ নানা বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। কয়েকটি বই বহু সংখ্যায় বিক্রিও হয়েছে। ইতিমধ্যে তাঁর লেখা গানের সিডিও প্রকাশিত হয়েছে। গত ২৫ আগস্ট প্রকাশিত ‘মাতৃমা’ প্লাটিনাম ডিস্ক হতে চলেছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
বিশদ

২ মোর্চা নেতা নবান্নে, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক
গোপনে পাহাড় ছেড়ে কলকাতায় বিনয়রা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ের বন্ধ চা-বাগান শ্রমিকদের বকেয়া বোনাস উৎসব পর্ব শুরু হওয়ার আগেই মিটিয়ে দেওয়ার জন্য বাগান মালিকদের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আচমকাই পাহাড় ছেড়ে নবান্নে এসে সোমবার বোনাসের দাবিতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছিলেন গোর্খা জনমুক্তি মোর্চার চিফ কোঅর্ডিনেটর বিনয় তামাং ও অনীত থাপা। একই বিষয়ে মুখ্যসচিব মলয় দে আহুত একটি জরুরি বৈঠকেও অংশ নেন মোর্চার দুই নেতা। বৈঠক শেষে মোর্চার দুই নেতা এবং মুখ্যসচিবকে সঙ্গে নিয়ে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, টানা বন্‌ধের জেরে দুর্দশার মধ্যে রয়েছেন চা-বাগান শ্রমিকরা। ১৬-১৭ আর্থিক বছরের বোনাস তাঁরা পাননি। মালিকদের বলছি, বোনাস দিন। তা না হলে অন্য ব্যবস্থা করতে হবে। অসহনীয় অবস্থায় পড়া শ্রমিকদের প্রতি মালিকরা যে সহমর্মিতা জানাবেন, তারও ভরসা রেখেছেন মমতা। 
বিশদ

19th  September, 2017
ফের বিক্ষিপ্ত বৃষ্টিতে
উদ্বেগ উদ্যোক্তাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় কী হবে তা এখনও অনিশ্চিত। কিন্তু প্রাক পুজোয় বৃষ্টি থাকছে। জোড়া ঘূর্ণাবর্তর প্রভাবে আজ, মঙ্গলবার মহালয়ার দিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে। কাল, বুধবারও বৃষ্টির সম্ভাবনা আছে। 
বিশদ

19th  September, 2017
বিশ্ব ব্যাংকের ৩৫০০ কোটি ঋণে জলপথে বিরাট পরিকল্পনা
বেআইনি ভুটভুটির পরিবর্তে উন্নত জলযানের নকশা প্রকাশ শুভেন্দুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ব ব্যাংকের সহায়তায় জলপথ পরিবহণ নিয়ে বিরাট পরিকল্পনা করেছে রাজ্য। সব কিছু ঠিকঠাক থাকলে সাড়ে তিন হাজার কোটি টাকার এই প্রকল্পে অত্যাধুনিক জলযান নামানো থেকে শুরু করে গঙ্গায় গাড়ি পারাপারে রোরো পরিষেবা চালু, জলপথে পর্যটন পরিকাঠামো তৈরি, সুন্দরবনের মতো প্রান্তিক এলাকায় হাসপাতাল থেকে রোগী নিয়ে যাওয়া-আসার ব্যবস্থা করা হবে।
বিশদ

19th  September, 2017
বিসর্জন নিয়ে রায় স্থগিত,
কাল হাইকোর্টে ফের শুনানি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর বিসর্জন নিয়ে রায় ঘোষণা হল না সোমবার। রাজ্য সরকারের পক্ষ থেকে এদিন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চকে জানানো হয়, দশমীর দিন রাত ১০টার মধ্যে প্রতিমা নিয়ে ঘাটে পৌঁছাতে হবে। এই সময়সীমা বৃদ্ধি করা সম্ভব নয়। এই অবস্থায় আরেকটি মামলার সওয়াল সূত্রে এদিন রায়দান স্থগিত করে দেওয়া হয়।
বিশদ

19th  September, 2017
দক্ষিণ-পূর্ব রেল
ভিড় এড়াতে উৎসবের মাসে প্ল্যাটফর্ম টিকিটের দাম দ্বিগুণ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের দিনগুলিতে ভিড় নিয়ন্ত্রণে এবার প্ল্যাটফর্ম টিকিটের দাম দ্বিগুণ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। এই সিদ্ধান্তের খবর চাউড় হতেই নানা মহলে চর্চা শুরু হয়েছে। সাধারণত ভাড়া সংক্রান্ত ব্যাপারে ঘোষণা করা হয় দিল্লি থেকে।
বিশদ

19th  September, 2017

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ১৯ সেপ্টেম্বর: উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক বিকল্পের কথাও ভাবা শুরু করেছে পেন্টাগন। এর অর্থ আরও একটি যুদ্ধ। এমনই ইঙ্গিত দিয়েছেন আমেরিকার প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমনই ইঙ্গিত দেন। যদিও কী ধরনের বিকল্পের কথা ভাবা হচ্ছে, আমেরিকা ...

সুকান্ত বেরা: মহালয়া মানেই দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। বড় পার্বন ঘিরে বাঙালি এখন উৎসবমুখর। ক্রিকেটের নন্দনকাননে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ঘিরে আগ্রহ কম শহরবাসীর। বাইশগজে ...

পল্লব চট্টোপাধ্যায়  কলকাতা: রাস্তার পাশে পূর্ত দপ্তরের জমি থেকে দোকানদারদের উচ্ছেদ করতে রাজ্য সরকারের দাবিকে কার্যত মান্যতা দিল কলকাতা হাইকোর্ট। যে নির্দেশ অনুসরণে আগামী দিনে রাজ্যের অন্যত্রও এমন পদক্ষেপ করা হবে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। ...

চণ্ডীগড়, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): ডেরা সাচা সৌদার মুখপাত্র বিপাসনা ইনসানের দেওয়া তথ্য সূত্র ধরে হানিপ্রীত সিং ইনসানকে ধরার প্রয়াস আরও জোরদার করল হরিয়ানা পুলিশ। ডেরা প্রধান গুরমিত রাম রহিম সিং দোষী সাব্যস্ত হওয়ার পরবর্তী সময়ে হরিয়ানায় যে হিংসা ছড়িয়েছিল, তার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM