রাজ্য
 

৪ মাওবাদীর জামিন খারিজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার মাওবাদীর জামিনের আবেদন খারিজ করে দিল আদালত। আলিপুরের ১৮ নং অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক কাবেরী বসু ওই আবেদন বাতিল করে দেন। ওই চার মাওবাদীর নাম শচীন ঘোষাল, রাধেশ্যাম দাস, সিদ্ধার্থ মণ্ডল এবং মধুসূদন মণ্ডল।
বিশদ
দৈনিক ভাতা দ্বিগুণের পাশাপাশি গোটা দেশে বিমান চড়ার সুযোগের প্রস্তাব বিধায়কদের জন্য

জীবানন্দ বসু  কলকাতা: রাজ্যের বিধায়কদের জন্য একের পর এক সুখবর আসতে চলেছে। দৈনিক ভাতা এক থেকে বেড়ে দু’হাজার টাকার করার প্রস্তাবই শুধু নয়, আগামী দিনে বিধায়করা যাতে রাজ্যের মধ্যে বিমান যাত্রার সুবিধা পান, সেজন্যও সচেষ্ট হয়েছে বিধানসভার সংশ্লিষ্ট কমিটি।
বিশদ

20th  September, 2017
লক্ষ্য পঞ্চায়েত ভোট
কালী পুজোর পরেই লোকশিল্পীদের দিয়ে সরকারি প্রকল্পের প্রচার গ্রামে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন পঞ্চায়েত ভোটের কথা মাথায় রেখে প্রান্তিক স্তরে সরকারি প্রকল্পের সুবিধা পাইয়ে দিতে অভিনব উদ্যোগ নিল রাজ্য। চলতি বছরের বাজেট বরাদ্দের কত শতাংশ খরচ হয়েছে, প্রত্যেক সরকারি দপ্তরগুলিকে তার পূর্ণাঙ্গ বিবরণ তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

20th  September, 2017
জাগো বাংলার উৎসব সংখ্যা প্রকাশ অনুষ্ঠানে নেই মুকুল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলে প্রথম তিন সেনাপতি বলতে বোঝাত মুকুল রায়, সুব্রত বকসি ও পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার মহায়লার দিন বরাবরের মতো তৃণমূলের মুখপত্র জাগো বাংলা পত্রিকার উৎসব সংখ্যা প্রকাশ অনুষ্ঠানে একমাত্র ব্যতিক্রম মুকুলের অনুপস্থিতি।
বিশদ

20th  September, 2017
‘মহিষাসুরমর্দিনী’ নিয়ে
বিতর্কে আকাশবাণী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছর মহালয়ার ভোরে আকাশবাণীতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের যে ‘মহিষাসুরমর্দিনী’ শ্রোতারা শুনতে অভ্যস্ত, তাতে এবার কিছুটা ব্যতিক্রম ঘটেছে বলে অনেকেই অভিযোগ তুলেছেন। তাঁদের বক্তব্য, এবার কয়েকটি গান একটু অন্যরকম শুনিয়েছে। দু’একটি নতুন গান সংযোজিত হয়েছে। এমনকী কোনও কোনও ক্ষেত্রে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের সেই শিহরণ জাগানো চণ্ডীপাঠও শ্রোতাদের পরিচিত ঠেকেনি।
বিশদ

20th  September, 2017
প্ররোচনায় পা নয়, উৎসব
কাটান শান্তিতেই: মুখ্যমন্ত্রী
চেতলা অগ্রণীতে দেবীর চোখ আঁকলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের বোধন শুরু হয়ে গেল। দেবীর অধিবাসের এখনও সপ্তাহখানেক বাকি। বাঙালির শ্রেষ্ঠ পার্বণ শারদোৎসবের আনুষ্ঠানিক সূচনা হয়ে গেল মহালয়ার দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে। দেবীর চক্ষুদান থেকে প্রতিমার আবরণ উন্মোচন এবং চণ্ডীর স্তোত্রপাঠের মধ্যে দিয়ে নজরুল মঞ্চে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র উৎসব সংখ্যা প্রকাশ করলেন মমতা।
বিশদ

20th  September, 2017
রাজ্যে সরকারি ডাক্তারদের নন-প্র্যাকটিসিং ভাতা তুলে দেওয়ার পরিকল্পনা, বিতর্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘নন-প্র্যাকটিসিং পে’ (এনপিপি) নিয়েও লুকিয়ে-চুরিয়ে প্র্যাকটিস করাটা এখন রাজ্যজুড়ে দস্তুর হয়ে গিয়েছে সিংহভাগ সরকারি চিকিৎসকের ক্ষেত্রে। এমনকী স্বাস্থ্যভবনের অফিসার, সরকারি ডাক্তারদের কেউ কেউ মনের সুখে প্র্যাকটিস করে যাচ্ছেন। তাই সরকারি ডাক্তারদের এনপিপি তুলে দেওয়ার পরিকল্পনা করছে রাজ্য স্বাস্থ্য দপ্তর।
বিশদ

20th  September, 2017
তর্পণ করতে গিয়ে নদীতে
ডুবে গেলেন মন্ত্রীর দাদা

বিএনএ, আসানসোল: মঙ্গলবার তর্পণ করার সময় বার্নপুরে দামোদর নদে তলিয়ে গেলেন শ্রমমন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক (৬৮)। এদিন দুপুরে তিনি ভূতনাথ মন্দিরের কাছে দামোদর নদে তর্পণ করে তিন ডুব দিয়ে উঠে আসার সময় আচমকা তলিয়ে যান। ঘটনার পর থেকেই তাঁর খোঁজে তল্লাশি শুরু হয়। ডুবরি, পুলিশ, দমকল কর্মী এবং স্থানীয়রা দুপুর থেকেই খোঁজাখুজি শুরু করেন।
বিশদ

20th  September, 2017
বৃষ্টিতে মণ্ডপ নিয়ে দুশ্চিন্তায় পুজো উদ্যোক্তারা
ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত  আজও বৃষ্টির শঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঙ্গিতটা মিলেছিল রবিবার মাঝরাতেই। সোমবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও তা ততটা ভাবায়নি। কিন্তু মঙ্গলবার একটু বেলা হতেই যেভাবে দিকে দিকে মুষলধারে বৃষ্টি নামল, তাতে অনেক পুজো উদ্যোক্তারই মাথায় হাত। এতদিন ধরে তিল তিল করে গড়ে তোলা মণ্ডপ বাঁচাবেন কীভাবে, তা যেমন তাঁদের ভাবিয়েছে, তেমনই বাকি থাকা কাজ সম্পূর্ণ করাটাও হয়ে দাঁড়িয়েছে চ্যালেঞ্জের। সবাই তাই আকাশের গতিবিধি নিয়েই গভীর উদ্বেগে। এদিন বিকালে কুমোরটুলি পার্কে গিয়ে এমনই দুশ্চিন্তার একটুকরো চিত্র পাওয়া গেল। দেখা গেল, মাঠের অধিকাংশ জায়গাই কাদায় প্যাচপ্যাচে। বালি, নাকি কাঠের গুঁড়ো, কী ফেলা যায় মাঠে, তা নিয়ে আলোচনায় ব্যস্ত দুই কর্মকর্তা। কারণ, কুমোরটুলি পার্কের পুজোর অন্যতম আকর্ষণই যে সেখানকার মাঠের মেলা।
বিশদ

20th  September, 2017
রান্নার গ্যাস থাকলে কেরোসিন বেশি নয়, পরিসংখ্যান নিতে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রান্নার গ্যাসের গ্রাহকদের পরিসংখ্যান জানার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। সম্প্রতি খাদ্য দপ্তর এব্যাপারে সব জেলাশাসকদের চিঠি দিয়েছে। রাজ্যের সব ব্লক ও পুরসভা এলাকায় প্রতি গ্যাস ডিলারের কতজন গ্রাহক আছেন, সেই হিসাব নির্দিষ্ট প্রোফর্মায় দুই সপ্তাহের মধ্যে জমা দিতে বলা হয়েছে।
বিশদ

20th  September, 2017
প্রাইভেট টিউশন রোধে নয়া আচরণবিধি
প্রতি বছর সম্পত্তি ঘোষণা করতে হবে শিক্ষকদেরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার সম্পত্তির ঘোষণাতেই কি রাশ টানা যাবে প্রাইভেট টিউশনে! শিক্ষকদের নতুন আচরণবিধির খসড়ায় বলা থাকছে, প্রতিবছর তাঁদের ‘অ্যাসেট ডিক্লারেশন’ দিতে হবে। একেবারে সরকারি কর্মচারীদের ধাঁচেই তাঁদের সম্পত্তির তালিকা প্রকাশ করতে হবে। অনেকে মনে করছেন, এর ফলে গোপনে প্রাইভেট টিউশন বা টিউটোরিয়ালে ‘জ্ঞান বিতরণ’-এর প্রবণতা কমবে স্কুলের শিক্ষকদের।
বিশদ

20th  September, 2017
নিম্নচাপের ফলে আজ দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টির আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি মঙ্গলবার শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়ার এই মতিগতি পুজোর মুখে চিন্তা বাড়িয়েছে। প্রায় সবার মুখে এখন একটাই কথা—পুজোর দিনগুলিতে আবহাওয়া কেমন থাকবে? কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আজ বুধবার দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে। 
বিশদ

20th  September, 2017

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া শহরের দেবরাজ ঘাটে ভাগীরথী নদীতে স্নান করতে গিয়ে ফের এক কিশোর জলে তলিয়ে গেল। তার নাম প্রিয়দীপ কুণ্ডু ওরফে সায়ন। এদিন দুপুর১২টা নাগাদ সে বাবা মায়ের সঙ্গে গঙ্গায় স্নান করতে যায়। জলে নেমে দু’টি ডুব ...

চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: কোথাও জ্বলে উঠেছে আলো। কোথাও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও আবার উদ্বোধনে দু’দিন দেরি থাকলেও প্রায় সম্পূর্ণ মণ্ডপ ও আলোকসজ্জা। লেকটাউন থেকে ...

 বিএনএ, কোচবিহার: কোচবিহারের বাসিন্দা দিব্যেন্দু সাহা চীনে অনুষ্ঠিত এশিয়ান মাস্টার্স অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় অংশ নেবেন। ২৪-২৮ অক্টোবর চীনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১০০ মিটার, ২০০ মিটার দৌড় ও লংজাম্প ইভেন্টে তিনি অংশ নেবেন। তাঁর এই সুযোগকে ঘিরে জেলা ক্রীড়ামহল যথেষ্ট উচ্ছ্বসিত। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:37:01 AM

থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:30:00 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM

বেঙ্গালুরুতে অপহৃত ইনকাম ট্যাক্স অফিসারের ছেলের মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার ৬ অভিযুক্ত

10:15:00 AM

রায়ান ইন্টারন্যাশানাল স্কুলে ছাত্র খুন: জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের কর্ণধারকে তলব করল গুরুগ্রাম পুলিশ

10:12:00 AM