রাজ্য
 
 

শীতের শুরুতে মধুর সন্ধানে প্রজাপতি। বুধবার তমলুকে চন্দ্রভাণু বিজলির তোলা ছবি।

উদ্বাস্তু সমস্যা নিয়ে কেশরীর কাছে বামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রায় ১৭০০ উদ্বাস্তু কলোনি এখনও সরকারি স্বীকৃতিহীন অবস্থায় রয়েছে। এর ফলে এই সব কলোনির কয়েক লক্ষ বাসিন্দা উপযুক্ত উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছেন। অথচ রাজ্য সরকার এনিয়ে কোনও উচ্চবাচ্য করছে না। স্বীকৃতি আদায়ের জন্য কেন্দ্রের কাছে কোনও দরবারও করছে না তারা।
বিশদ
সিআইডির সঙ্গে দেখা করার নির্দেশ অর্চনাকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন সিপিএম নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের হয়ে এক মহিলাকে হুমকি দেওয়ায় অভিযুক্ত অর্চনা মজুমদার মঙ্গলবার আগাম জামিন প্রার্থনা করেছিলেন।
বিশদ

22nd  November, 2017
বাগডোগরা বিমানবন্দরে যাত্রী সংখ্যা বাড়ল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগডোগরা বিমানবন্দরে বাড়ল যাত্রী সংখ্যা। এ নিয়ে বিমানবন্দর কর্তৃপক্ষ রাজ্যের পরিবহণ দপ্তরে একটি রিপোর্ট জমা দিয়েছে। তাতে দেখা যাচ্ছে, ২০১৬ সালের এপ্রিল মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত ওই বিমানবন্দর দিয়ে ৭,৮৩,১৯৭ জন যাত্রী যাতায়াত করেছেন।
বিশদ

22nd  November, 2017
 মুকুলের উপর নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ব বাংলা মার্কেটিং কর্পোরেশন লিমিটেড এবং জাগো বাংলা মিডিয়া প্রাইভেট লিমিটেড বা অন্য কোনও সংগঠন বা সংস্থার সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম জড়িয়ে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত মুকুল রায় কোনও মন্তব্য করতে পারবেন না।
বিশদ

22nd  November, 2017
তৃণমূলের আইনজীবী সেল পুনর্গঠিত হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরনোদের অনেককেই ছেঁটে ফেলে নতুন করে গঠিত হল রাজ্যের শাসকদলের আইনজীবী সেল। মঙ্গলবার রাজ্য বিধানসভা চত্বরে দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং আইন ও বিচারমন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে এই ঘোষণা করা হয়।
বিশদ

22nd  November, 2017
 শিক্ষামন্ত্রীর কাছে দরবার শিক্ষক নেতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষকদের নানা সমস্যা নিয়ে মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে দরবার করলেন বঙ্গীয় শিক্ষক শিক্ষাকর্মী সমিতির সহকারী সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল।
বিশদ

22nd  November, 2017
২০১৮-র পর জলপথে আর চালানো যাবে না পুরানো ভুটভুটি, ঘোষণা মন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের পর জলপথে আর পুরানো যন্ত্রচালিত ভুটভুটি চালানো যাবে না। সোমবার নিউটাউনের নজরুল তীর্থে ‘জলধারা’ প্রকল্পের এক কর্মশালায় এই কথা জানিয়ে দেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি। তিনি জানিয়ে দেন, জলধারা প্রকল্পে এবার থেকে প্রত্যেক মাঝি মল্লারকে লাইসেন্সপ্রাপ্ত বোট দেওয়া হবে। এর জন্য রাজ্য সরকার এক লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেবে। একই সঙ্গে বিভিন্ন ব্যাঙ্ক প্রয়োজনীয় আর্থিক সহযোগিতা করবে।
বিশদ

21st  November, 2017
প্রিয়র কংগ্রেসহীন কেন্দ্রে তৃণমূলকে সমর্থনের ডাকেই পরিবর্তনের সূচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতার লোকসভা নির্বাচনে ইন্দ্রপতনের সূচনা হয়েছিল প্রিয়রঞ্জন দাশমুন্সির হাত ধরে। ১৯৭১ সালে চট্টগ্রাম অস্ত্রাগারের যুব বিদ্রোহের অন্যতম যোদ্ধা সিপিএম প্রার্থী গণেশ ঘোষকে পরাজিত করে প্রথম সংসদে পা রেখেছিলেন কংগ্রেসের তরুণ তুর্কি প্রিয়রঞ্জন।
বিশদ

21st  November, 2017
প্রিয়দার জন্য বাড়ি ছেড়েছিলাম
সুব্রত মুখোপাধ্যায়

৬০’এর দশকে বঙ্গবাসী কলেজে গ্র্যাজুয়েশনের জন্য ভর্তি হই। তখনই প্রথম প্রিয়দার নাম শুনি। সে সময়ই পরিচয়। নিবিড়ভাবে আলাপ হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ে। আমি তখন এনসিসি করতাম। প্রিয়দাও করত। আমি ছিলাম নেভি ক্যাডেট-এর ক্যাপ্টেন। আর প্রিয়দা ছিল আর্মি ক্যাডেট।
বিশদ

21st  November, 2017
প্রিয়’র মৃত্যুতে শোকে মুষড়ে পড়লেন মমতা থেকে অধীর, সমবেদনা সূর্য-বিমান-দিলীপের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ন’বছর ধরে তিনি সক্রিয় রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। তবু রাজ্য তথা জাতীয় রাজনীতির চর্চা থেকে একেবারে মুছে যাননি কখনওই। অসুস্থতা তাঁকে স্থবির করে দিলেও প্রিয়রঞ্জন দাশমুন্সি যে রাজ্য রাজনীতির আঙিনায় একটা জবরদস্ত নাম হিসেবে সকলের মনে ঠাঁই করে নিয়েছিলেন, সেটা বোঝা গিয়েছে সোমবার তাঁর মৃত্যুর খবর ছড়ানোর পর। 
বিশদ

21st  November, 2017
হয়েছিল ‘অ্যানক্সিক ব্রেন ইনজুরি’
চোখ খুলেও ন’বছর ‘জীবন্মৃত’ প্রিয়রঞ্জন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের বিছানা আর শরীরের বিভিন্ন জায়গায় লাগানো গাদাখানেক নল ছাড়া, দেখলে কে বলবে, উনি আসলে ‘জীবন্মৃত’! ২৬০৫ নম্বর ঘরের টিভিতে খেলা চলছে, তাঁর প্রিয় ফুটবল। দেখাচ্ছে মাঝমাঠ থেকে বিদ্যুৎগতিতে উঠে এসে, ম্যাজিক-পা-এ একের পর এক ড্রিবল করে চকিতে দর্শনীয় গোল হল।
বিশদ

21st  November, 2017
গ্রুপ সি কর্মীদের ভাতা: অর্থ দপ্তরের নির্দেশিকায় বিভ্রান্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি অফিসে গ্রুপ সি পদে নিযুক্ত কর্মীদের প্রথম থেকেই মহার্ঘ ভাতা ও বাড়িভাড়া ভাতা দেওয়া সংক্রান্ত অর্থ দপ্তরের নির্দেশিকাকে ঘিরে বিভ্রান্তি তৈরি হয়েছে। কৃষি দপ্তর এই নির্দেশিকা নিয়ে প্রশ্ন তুলেছে।
বিশদ

21st  November, 2017
ডাক বিভাগে চাকরি নিয়ে জলঘোলা
মাদ্রাসা শিক্ষা পর্ষদের শংসাপত্র বৈধ কি না, জানতে বিকাশ ভবনে কেন্দ্রের দল

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মাদ্রাসা শিক্ষা পর্ষদের শংসাপত্র কি বৈধ? ডাক বিভাগের প্রতিনিধিদল বিকাশ ভবনে গিয়ে একথাই জানতে চাইল। গ্রামীণ ডাক সেবক নামে একটি পদের জন্য এ রাজ্য থেকে মাদ্রাসার প্রচুর ছাত্রছাত্রী আবেদন করেছেন। তাঁদের এই আবেদন গ্রাহ্য হবে কি না, সেটা নির্ভর করছে এই বৈধতার উপর।
বিশদ

21st  November, 2017
নির্দেশ হাইকোর্টের
অসুস্থতার ক্ষেত্রে শিক্ষকদের বদলির আবেদন দ্রুত বিবেচনা করতে হবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থতার কারণে কোনও শিক্ষক/শিক্ষিকা বাড়ির কাছে কোনও বিদ্যালয়ে বদলি প্রার্থনা করলে, তাতে অগ্রাধিকার দেওয়ার কথা বিবেচনা করতে বললেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী।
বিশদ

21st  November, 2017
উত্তুরে হাওয়া শুরু হলেও ফের নিম্নচাপের আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি সরে যাওয়ায় এবার দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমবে বলে রবিবার জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। সেই পূর্বাভাস থেকে সোমবারও সরে আসেনি আলিপুর। কিন্তু আন্দামান সাগরে ফের একটি নিম্নচাপ তৈরি হওয়ার আশঙ্কা চিন্তায় ফেলেছে আবহাওয়াবিদদের। বিশদ

21st  November, 2017

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM

প্রায় ঘণ্টাখানেক পর জিটি রোড থেকে উঠল অবরোধ

11:59:45 AM

নদীয়ার দিগনগর থেকে গ্রেপ্তার ভেজাল ঘি তৈরির এক পান্ডা

11:51:00 AM

বিট্রিশ সেন্সর বোর্ডের ছাড়পত্র ‘পদ্মাবতী’-কে, ইংল্যান্ডে ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি

11:33:26 AM