রাজ্য
 

এবার ভ্রাম্যমাণ অতিথিশালায় উঠে ঘুরে বেড়ানো যাবে পছন্দসই জায়গায়

 রাহুল দত্ত, কলকাতা: বেড়াতে গিয়ে হোটেল নয়, এবার ইচ্ছেডানায় ভর করে পর্যটকরা থাকতে পারবেন ভ্রাম্যমাণ অতিথিশালায়। এই বিলাসবহুল গোটা অতিথিশালাকে পর্যটকরা নিয়ে যেতে পারবেন পছন্দসই জায়গায়। যেখান থেকে দিব্যি দেখা যাবে নীল সমুদ্র বা পোড়ামাটির দেশ বিষ্ণুপুরকে।
বিশদ
দিল্লির সঙ্গে আলোচনা চলছে, দাউদ ফিরতে চায় ভারতে, রাজ থ্যাকারের মন্তব্যে জল্পনা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর: দাউদ ইব্রাহিম অসুস্থ এবং একপ্রকার পঙ্গু। প্রথমে হার্ট অ্যাটাক এবং তার পায়ের একটি ক্ষতের কারণে দাউদ রীতিমতো চলচ্ছক্তিহীন। সে এবার ভারতে ফিরতে চায়। কারণ আন্তর্জাতিক মহলের চাপ পাকিস্তানের উপর বাড়ছে। ব্রিটেন সম্প্রতি দাউদের সম্পত্তি ফ্রিজ করে দেওয়ায় তার সেই আশঙ্কা আরও বেড়েছে। তাই শেষ পর্যন্ত মুখরক্ষা করতে পাকিস্তান দাউদের দায় ঝেড়ে ফেলবে?
বিশদ

22nd  September, 2017
দার্জিলিং সীমান্তে অভিযান,
অল্পের জন্য হাতছাড়া গুরুং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অল্পের জন্য গোয়েন্দাদের হাত থেকে বেরিয়ে গেলেন গোর্খা জনমুক্তি মোর্চার সুপ্রিমো বিমল গুরুং। রাজ্য পুলিশ পৌঁছানোর মাত্র কয়েক মিনিট আগে দার্জিলিং-সিকিম সীমান্ত থেকে কোনওক্রমে পালিয়ে বাঁচলেন তিনি। তাঁর ডেরায় যে পুলিশকর্তারা পৌঁছে যেতে পারেন, তা স্বপ্নেও ভাবেননি মোর্চার এই শীর্ষ নেতা। অন্যদিকে, বারবার অভিযান চালিয়ে তাঁকে তাড়া করে বেড়াচ্ছেন রাজ্য পুলিশের অফিসাররা।
বিশদ

22nd  September, 2017
মহরমেও বিসর্জন, রায় হাইকোর্টের
প্রতিমা-তাজিয়া পৃথক রুটে  রোজ রাত ১২টার মধ্যে প্রতিমা পৌঁছাতে হবে ঘাটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপ্রতিমা বিসর্জনে সৃষ্ট বাধা বৃহস্পতিবার দূর করে দিল কলকাতা হাইকোর্ট। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাকেশ তিওয়ারি ও বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, দশমী, একাদশী ও নির্ধারিত আরও দু’দিন রাত ১২টার মধ্যে প্রতিমা বিসর্জনের জন্য ঘাটে নিয়ে পৌঁছাতে হবে। পঞ্জিকা মতে যতক্ষণ বিসর্জন হতে পারে, ততক্ষণ ধরে চলবে। মহরমের দিন বিসর্জন নিয়ে একটি নির্দেশিকা জারি করেছিল রাজ্য সরকার। সেইসঙ্গে একই কারণে একাদশীর দিন বিসর্জন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল। সেই বাধা কাটানোর পাশাপাশি বেঞ্চ তার অন্তর্বর্তী নির্দেশে এদিন বলেছে, প্রতিমা ও তাজিয়ার মিছিল সম্পূর্ণ আলাদা ও নির্দিষ্ট পথ ধরে নিয়ে যেতে হবে। কোন মিছিল কোন পথে যাবে, তা আগেই নির্দিষ্ট করে দিতে হবে পুলিশকে। সামাজিক সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রাখার স্বার্থে রাজ্যকে পর্যাপ্ত পুলিশি নিরাপত্তার ব্যবস্থা রাখতে হবে।
বিশদ

22nd  September, 2017
প্রতিটি বিধানসভা কেন্দ্রেই দমকল কেন্দ্র গড়ার পরিকল্পনা রয়েছে: মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: রাজ্যের প্রতিটি বিধানসভা কেন্দ্রেই একটি করে অগ্নিনির্বাপণ কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে মুখ্যমন্ত্রীর। সেই লক্ষ্যকে সামনে রেখেই আমরা কাজ শুরু করেছি। বুধবার উত্তরপাড়ায় নবনির্মিত অগ্নিনির্বাপণ কেন্দ্রের ভবনের উদ্বোধন করার পর বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানালেন দমকল মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়।
বিশদ

21st  September, 2017
মহরম ও বিসর্জনের শোভাযাত্রার জন্য নির্দিষ্ট থাকবে রুট
মহরমের দিনও বিসর্জন করা যাবে বলে জানাল কলকাতা হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপ্রতিমা বিসর্জন নিয়ে আজ, বৃহস্পতিবারও শুনানি চলার পর অন্তবর্তী রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট। তবে মূল মামলাটি এখনও বিচারাধীন। আজ আদালত নির্দেশ দিয়েছে, দশমী থেকে কয়েকদিন দুর্গা প্রতিমা নিরঞ্জন সারতে হলে রাত ১২ টার মধ্যে ঘাটে প্রতিমা নিয়ে পৌঁছে যেতে হবে। একাদশীর দিন অর্থাৎ মহরমের দিনও দুর্গাপ্রতিমা নিরঞ্জন করা যাবে। তবে এদিন প্রতিমা ও তাজিয়া নিয়ে নির্দিষ্ট করা আলাদা আলাদা রুট দিয়েই শোভাযাত্রা করতে হবে। আর এই শোভাযাত্রাগুলিতে যাতে আইন শৃঙ্খলা বজায় থাকে তার জন্য যথোপযুক্ত পুলিশি ব্যবস্থাও রাখতে হবে বলে আজ নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। পাশাপাশি রাজ্য সরকারের বিসর্জন নির্দেশিকা খারিজ করে দিল আদালত।
বিশদ

21st  September, 2017
পাহাড় থেকে গুরুংদের বিচ্ছিন্ন করতে পদক্ষেপ মমতার
জিটিএতে নয়া প্রশাসন, মাথায় বিনয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ের স্বঘোষিত ‘মসিহা’ বিমল গুরুং অ্যান্ড কোম্পানিকে আরও কোণঠাসা করতে পদক্ষেপ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কার্যত অচল হয়ে থাকা গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-কে সচল করতে বুধবার ‘বোর্ড অব অ্যাডমিনিস্ট্রেটরস’ বা প্রশাসক পর্ষদ গঠন করলেন তিনি। এদিন বিকালে নবান্নে সাংবাদিক সম্মেলন করে ওই পর্ষদের আনুষ্ঠানিক ঘোষণাও করেন তিনি।
বিশদ

21st  September, 2017
রোহিঙ্গা উদ্বাস্তুদের আড়ালেই
ঢুকছে জঙ্গি, গোয়েন্দা আশঙ্কা

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: আপাতভাবে বাংলাদেশি অনুপ্রবেশকারী মনে হলেও ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে চোরাপথে প্রচুর রোহিঙ্গা ‘শরণার্থী’ ঢুকছে এ‌ই রাজ্যে। এই শরণার্থীদের সঙ্গে জঙ্গিও ঢুকে থাকতে পারে বলে আশঙ্কা গোয়েন্দাদের। তাঁরা জানতে পেরেছেন, সম্প্রতি ৩০-৩৫ জনের রোহিঙ্গাদের একটি দল বারাসত শহর ও সীমান্তবর্তী কয়েকটি গ্রামে আশ্রয় নিয়েছে। বিষয়টি নিয়ে গোয়েন্দারা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।
বিশদ

21st  September, 2017
কড়া অর্থ দপ্তরই তৈরি করে দিল হেড অব অ্যাকাউন্ট
খরচ না করা টাকা ফেরাতে গিয়ে মূল অ্যাকাউন্টই খুঁজে পাচ্ছে না বহু দপ্তর!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বাজেটে বিভিন্ন সরকারি দপ্তরের জন্য যে অর্থ বরাদ্দ করা হয়েছিল, সিংহভাগ ক্ষেত্রে তা খরচ করা যায়নি। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক প্রশাসনিক সভায় নির্দেশ দিয়েছিলেন, ওই সমস্ত সরকারি দপ্তরগুলিকে খরচ না করা টাকা ফিরিয়ে দিতে হবে। 
বিশদ

21st  September, 2017
আবহাওয়া দপ্তরের ‘দুঃসংবাদ’, পুজোয় মেঘলা আকাশের সঙ্গে বৃষ্টিও হতে পারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আবহাওয়া নিয়ে ‘দুঃসংবাদ’ শোনালো আবহাওয়া দপ্তর। বুধবার জারি করা পুজোর দিনগুলির আবহাওয়ার প্রাথমিক পূর্বাভাসে সপ্তমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে পঞ্চমী-ষষ্ঠীতেও। উত্তরবঙ্গেও পুজোর সময় আরও বেশি মাত্রায় বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। তবে একটা ভরসার ব্যাপারও আছে।
বিশদ

21st  September, 2017
ঋতব্রতর বহিষ্কার যথাযথ, তবে তদন্ত কমিশনে মহিলা সদস্য থাকা উচিত ছিল বলে বিতর্ক উসকালেন ইয়েচুরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের সমর্থনে নির্বাচিত রাজ্যসভার সদস্য ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে সিপিএম থেকে বহিষ্কারের পদক্ষেপ যথাযথ বলে সার্টিফিকেট দিলেন পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কিন্তু একই সঙ্গে তিনি ঋতব্রতর বিরুদ্ধে নানা অভিযোগ খতিয়ে দেখার জন্য রাজ্য পার্টির তরফে গঠিত তদন্ত কমিশনের সদস্য বাছাই নিয়ে পরোক্ষে প্রশ্ন তুলে দিয়েছেন।
বিশদ

21st  September, 2017
উৎসবে যাত্রী নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিলেন রেলকর্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর দিনগুলিতে ট্রেন ও প্ল্যাটফর্মে নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা করতে নির্দেশ দিলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হরিন্দ্র রাও। এদিন তিনি জোনের সদর দপ্তর ফেয়ারলি প্লেসে সুরক্ষা, নিরাপত্তা এবং সময়ে ট্রেন চালানো নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন কর্তাদের নিয়ে।
বিশদ

21st  September, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...

 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিংড়িহাটা ও গড়িয়া, উভয় দিক থেকেই বন্ধ মা ফ্লাইওভার 

25-09-2017 - 03:58:24 PM

বিটি রোড থেকে শ্যামবাজারের দিকে ব্যাপক যানজট 

25-09-2017 - 03:20:30 PM

মার্কিন মহিলাকে ধর্ষণ মামলা: অভিযুক্ত পিপলি লাইভের সহ-পরিচালক মেহমুদ ফারুকিকে মুক্তি দিল দিল্লি হাইকোর্ট 

25-09-2017 - 02:47:00 PM

মুকুল রায়কে ৬ বছরের জন্য সাসপেন্ড করল তৃণমূল 

25-09-2017 - 02:19:00 PM

কয়েকবছর ধরে উনি দলকে দুর্বল করার পরিকল্পনা করছিলেন: পার্থ 

25-09-2017 - 02:12:34 PM

বিজন সেতুর উপর গাড়ি বিকল, গড়িয়াহাট চত্বরে ব্যাপক যানজট 

25-09-2017 - 01:36:05 PM

দুর্গাপুজোর পর তৃণমূল ও রাজ্যসভার সদস্যপদ থেকে পদত্যাগের ঘোষণা মুকুল রায়ের 
দলের সঙ্গে ঠান্ডা লড়াইয়ের অবসান। তৃণমূল ছাড়ার ঘোষণা ...বিশদ

25-09-2017 - 11:39:01 AM