রাজ্য
 

 ১০ কোটির ভিটামিন সি উদ্ধার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোরাপথে চীন থেকে আমদানি করা প্রায় ১০ কোটি টাকার ভিটামিন সি বাজেয়াপ্ত করেছে ডিরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স (ডিআরআই) এবং কাস্টমস। উদ্ধার হওয়ার ভিটামিন সি বা অ্যাসকরবিক অ্যাসিডের পরিমাণ প্রায় ১২২.৫ মেট্রিক টন। ফাঁকি দেওয়া হয়েছে ৪.৮১ কোটি টাকার কর এবং শুল্ক।
বিশদ
মাথাব্যথা সেই বিজেপি, স্বাধীনতা দিবসে এবার চার কিমি লম্বা মানববন্ধন বামেদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা দেশের সঙ্গে এ রাজ্যেও বিজেপির ক্রম উত্থান বেশ মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে সিপিএম তথা বামেদের কাছে। বিভাজনের কৌশল ঠেকাতে এখনও সেভাবে কোনও জুতসই টোটকা খুঁজে পায়নি তারা। এই অবস্থায় আগামী মঙ্গলবার ৭১তম স্বাধীনতা দিবসকে হাতিয়ার করে রা঩জ্যের মানুষকে ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্রের বার্তা দিতে চাইছে বাম শিবির।
বিশদ

13th  August, 2017
ওয়াকওভার না প্রতিরোধ
আজকের পুরভোট ফের চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে সিপিএমকে

জীবানন্দ বসু  কলকাতা: আজ, রবিবার দুর্গাপুর কর্পোরেশনসহ রাজ্যের সাতটি পুরসভার ভোট আবার চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দিয়েছে সিপিএমকে। রাজ্যে বিজেপি দ্বিতীয় রাজনৈতিক শক্তি হিসাবে তৃণমূলের প্রধান প্রতিপক্ষ হয়ে ওঠার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে যাবে কি না, সেটা এই ভোটের ফলাফল থেকে বোঝা যাবে।
বিশদ

13th  August, 2017
সরকারি স্কুলশিক্ষক সমিতির মাধ্যমিক মডেল প্রশ্নপত্র প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ ‘মাধ্যমিক মডেল প্রশ্নপত্রের’ বই প্রকাশ হল শনিবার। পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির তরফে এই মডেল প্রশ্নপত্রের আনুষ্ঠানিক উদ্বোধন হল।
বিশদ

13th  August, 2017
রাজা উলকে জেরা করে রাজ্যে আল কায়েদার শাখা খুঁজতে ব্যস্ত পুলিশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লি থেকে ধৃত জঙ্গি রাজা উল আহমেদকে জেরা করে এ রাজ্যে আল কায়েদার শিকড় কত দূর বিস্তৃত, তা জানতে চাইছেন পুলিশকর্তারা। একইসঙ্গে স্বাধীনতা দিবসের আগে ওই জঙ্গি বড়সড় কোনও নাশকতার ছক কষেছিল কি না, তাও খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। তবে সে জঙ্গি জাল নোট পাচারের আড়ালে যে আল কায়দার হয়ে বিভিন্ন জায়গা প্রচার করছিল, সেই বিষয়ে নিশ্চিত অফিসাররা।
বিশদ

13th  August, 2017
স্বীকৃতি দিল রাষ্ট্রসংঘ
রাজ্যের উদ্যোগে শরণার্থীর তকমা পেলেন ২৩ রোহিঙ্গা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: কেউ পাঁচ তো কেউ দশ বছর ধরে রাজ্যের বিভিন্ন হোমে থাকছেন। কোনও রাষ্ট্রের নাগরিকত্ব নেই তাঁদের। পরিচয় বলতে তাঁরা মায়ানমারের সংখ্যালঘু গোষ্ঠী রোহিঙ্গা। দেশছাড়া হয়ে এখানকার হোমে জীবনযাপন করছিলেন তাঁরা। যদিও এতদিন শরণার্থীর স্বীকৃতি পাননি। কিন্তু শেষমেশ রাজ্য সরকারের উদ্যোগে রাষ্ট্রসংঘের তরফে রাজ্যে থাকা ২৪জনের মধ্যে ২৩জনকে শরণার্থীর কার্ড দেওয়া হল।
বিশদ

13th  August, 2017
রাজ্যের ৭ পুরসভায় কাল ভোট
হলদিয়া  পাঁশকুড়া  দুর্গাপুর  নলহাটি  কুপার্স  বুনিয়াদপুর  ধূপগুড়ি

বাংলা নিউজ এজেন্সি: উত্তর ও দক্ষিণবঙ্গের সাত পুরসভায় ভোটের প্রচার শেষ হল শুক্রবার। শাসকদল তৃণমূল কংগ্রেসের পাশাপাশি সমস্ত বিরোধী দলই শেষ দিনে প্রচার চালাল। মূলত মিছিল, রোড শো, সঙ্গে রণপা, আদিবাসী নাচ বা বাউল গানের তালে প্রচার চালায় দলগুলি। তবে সবাইকে টেক্কা দিয়েছে শাসকদল। আগামীকাল রবিবার ভোট নেওয়া হবে দুর্গাপুর মিউনিসিপ্যাল কর্পোরেশন ছাড়াও হলদিয়া, পাঁশকুড়া, নলহাটি, কুপার্স ক্যাম্প, বুনিয়াদপুর ও ধুপগুড়ি পুরসভায়।
বিশদ

12th  August, 2017
১৫ আগস্টে হামলার ছক?
প্রচুর প্ল্যাস্টিক আরডিএক্স নিয়ে
রাজ্যে ঢোকা বাংলাদেশের জঙ্গির
সন্ধানে হন্যে গোয়েন্দারা

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: শক্তিশালী প্ল্যাস্টিক আরডিএক্স চীন থেকে বাংলাদেশ হয়ে ভারতে ঢুকেছে। সম্প্রতি তদন্তে নেমে গোয়েন্দারা জানতে পেরেছেন, এ দেশে প্রচুর পরিমাণে প্ল্যাস্টিক আরডিএক্স মজুত করার পান্ডা হচ্ছে বাংলাদেশের জামাত-উল-মুজাহিদিনের এক নেতা। রাজারহাট ও কলকাতা হয়ে তা পাচার হয়েছে দেশের বিভিন্ন জায়গায়।
বিশদ

12th  August, 2017
অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপ
পরিবহণ ব্যবস্থা চূড়ান্ত,
থাকবে ট্যুরিজম বাসও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপ প্রতিযোগিতা ঘিরে পরিবহণের পরিকল্পনা প্রায় চূড়ান্ত করে ফেলল রাজ্য। ম্যাচের দিনগুলিতে দেশি-বিদেশি বহু দর্শক ভিড় জমাবেন শহর কলকাতায়। সেসব বিবেচনা করেই পরিবহণ সংক্রান্ত পরিকল্পনা ছকে ফেলা হয়েছে। প্রতিযোগিতা চলাকালীন মূলত তিন ধরনের বাস চালানোর সিদ্ধান্ত হয়েছে। তার মধ্যে রয়েছে পর্যটন বাসও।
বিশদ

12th  August, 2017
কম ওজন ও রক্তাপ্লতায় ভোগা শিশু-মহিলার হার কমেছে রাজ্যে, প্রকাশ কেন্দ্রীয় রিপোর্টে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ আগস্ট: কম ওজন ও রক্তাল্পতায় ভোগা মহিলা এবং পাঁচ বছরের কম বয়সি শিশুর হার লক্ষ্যণীয়ভাবে হ্রাস পেয়েছে পশ্চিমবঙ্গে। আজ লোকসভায় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের পেশ করা একটি রিপোর্টে বিষয়টি স্পষ্ট হয়েছে। ২০০৫-০৬ সালের ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (এনএফএইচএস-৩) এবং ২০১৫-১৬ সালের এনএফএইচএস-৪-এর পরিসংখ্যান উল্লেখ করে ওই রিপোর্ট পেশ করা হয়েছে। আর সেই তথ্য অনুযায়ী, ২০০৫-০৬ সালে পশ্চিমবঙ্গে কম ওজনের শিশুর (পাঁচ বছরের নীচে) হার ছিল ৩৮.৭ শতাংশ। পরবর্তী দশ বছরের মধ্যেই (এনএফএইচএস-৪) তা কমে দাঁড়িয়েছে ৩১.৫ শতাংশে।
বিশদ

12th  August, 2017
লক্ষ্মণের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়ায় স্থগিতাদেশের মেয়াদ বাড়ল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণাসহ অন্যান্য অভিযোগে অভিযুক্ত লক্ষ্মণ শেঠের বিরুদ্ধে চলা তদন্ত প্রক্রিয়ার উপর স্থগিতাদেশের মেয়াদ বাড়ল। অভিযোগকারী হলদিয়া ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এজেন্সি লিমিটেডকে (হিডাল) শুক্রবার হলফনামা মারফত যাবতীয় বক্তব্য পেশ করতে বলা হয়েছে।
বিশদ

12th  August, 2017
 স্কুলে স্বাধীনতা দিবস পালনের ছবি দিল্লিতে পাঠানো নিয়ে উঠছে প্রশ্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতা দিবস উদযাপনের ছবি এবং ভিডিও পাঠাতে হবে স্কুলগুলিকে। পশ্চিমবঙ্গ সর্বশিক্ষা মিশনের দেওয়া এমন নির্দেশিকাকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। তাতে বলা হয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনাসভা, কুইজ, বক্তৃতা, বিতর্কসভার আয়োজন করতে হবে।
বিশদ

12th  August, 2017

Pages: 12345




একনজরে
 বেঙ্গালুরু, ১৬ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুতে ‘আম্মা ক্যান্টিন’ ব্যাপক জনপ্রিয় পাওয়ার পরে এবার কর্ণাটক সরকার চালু করল ‘ইন্দিরা ক্যান্টিন’। বুধবার বেঙ্গালুরুতে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী এই ...

 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM