রাজ্য
 
 

পালপাড়া থেকে বিক্রির জন্য বর্ধমানের উৎসব ময়দান প্রাঙ্গণে কার্তিকঠাকুর নিয়ে আসা হচ্ছে। বৃহস্পতিবার কৃষ্ণপ্রধানের তোলা ছবি।

ডেঙ্গুতে মৃত দুই বিএসএফ জওয়ান, আক্রান্ত সুজন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোদ, ঝড়, বৃষ্টি বা যে কোনও প্রাকৃতিক বিপর্যয়েও সীমান্তে দাঁড়িয়ে দেশ রক্ষার কাজ করেন তাঁরা। কিন্তু ডেঙ্গুর প্রতিরোধ করতে পারেননি। শেষে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেলেন দুই বিএসএফ জওয়ান। ৮২ নম্বর ব্যাটালিয়নের জওয়ান অভয়কুমার সিংকে গত ১২ নভেম্বর জ্বরসহ ভর্তি করা হয়েছিল বিএসএফ-এর বিভাগীয় হাসপাতালে। তারপর তাঁকে মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়।
বিশদ
নিম্নচাপের জেরে
আজ ও কাল চলবে বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিম্নচাপটি কলকাতা থেকে অনেক দূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে থাকলেও এর প্রভাবে বুধবার সারাদিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে জেরবার হল কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা। আজ, বৃহস্পতিবার ও কাল, শুক্রবার বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে শুক্রবার বৃষ্টির মাত্রা কমতে পারে।
বিশদ

16th  November, 2017
লাইসেন্স নেই ১১টির
মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়ে কাজ চালাচ্ছে রাজ্যের ৩৭টি সরকারি ব্লাড ব্যাঙ্ক

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের ৭০টি সরকারি ব্লাড ব্যাঙ্কের মধ্যে ৩৭টির লাইসেন্সের নবীকরণই হয়নি। ১১টি নতুন ব্লাড ব্যাঙ্কের লাইসেন্সই করা হয়নি এখনও। শেষোক্ত তালিকায় জুন মাসে উদ্বোধন হয়ে যাওয়া সরকারি ব্লাড ব্যাঙ্কের নামও রয়েছে। সম্প্রতি রাজ্য ড্রাগ কন্ট্রোল সূত্রে এই বিস্ফোরক তথ্য মিলেছে।
বিশদ

16th  November, 2017
ফের বৃষ্টিতে ডেঙ্গু
নিয়ে শঙ্কা বাড়ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিম্নচাপটি কলকাতা থেকে অনেক দূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে থাকলেও এর প্রভাবে বুধবার সারাদিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে জেরবার হল কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা। আজ, বৃহস্পতিবার ও কাল, শুক্রবার বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে শুক্রবার বৃষ্টির মাত্রা কমতে পারে।
বিশদ

16th  November, 2017
অসময়ের বৃষ্টিতে চাষে ক্ষতির সম্ভাবনা, বাড়তে পারে সব্জির দাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার বর্ষাকালে অতিবৃষ্টিতে রাজ্যে চাষবাসের ক্ষতি হয়েছে। বর্ষা বিদায়ের পর প্রায় একমাস কেটে গেলেও ফের নিম্নচাপের বৃষ্টি নতুন করে চাষের ক্ষতি করবে বলে মনে করা হচ্ছে। স্বভাবতই কৃষি দপ্তর এনিয়ে চিন্তিত। বৃষ্টি কী পরিমাণে হয়, সেদিকে নজর রয়েছে দপ্তরের।
বিশদ

16th  November, 2017
শিক্ষকদের জন্য অনলাইনেই পিএফ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন, পেনশনের পর এবার প্রভিডেন্ট ফান্ড। প্রাথমিক এবং মাধ্যমিক মিলিয়ে প্রায় সাড়ে চার লক্ষ স্কুল শিক্ষক ও শিক্ষাকর্মী খুব তাড়াতাড়িই অনলাইনে প্রভিডেন্ট ফান্ডের সুবিধা পেতে চলেছেন বলে বিকাশভবন সূত্রে খবর। এতে অবসরের সঙ্গে সঙ্গেই পিএফের টাকা তাঁরা হাতে পেয়ে যাবেন।
বিশদ

16th  November, 2017
চিকিৎসায় গাফিলতি
ক্ষতিপূরণের নির্দেশ বহাল রাখল রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনদিনের সোমনাথ চিকিৎসার গাফিলতিতে হারিয়েছিল তার মাকে। এই মামলায় নদীয়া জেলা ক্রেতা সুরক্ষা আদালত অভিযোগ যাচাই করে ৩০ দিনের মধ্যে সোমনাথের বাবাকে প্রায় সাত লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে বলেছিল অভিযুক্ত ডাক্তার ও নার্সিংহোমকে।
বিশদ

16th  November, 2017
আট হাজার মিটারের বেশি উঁচু শৃঙ্গ অভিযানে বাড়ল রাজ্যের সাহায্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এভারেস্টসহ আট হাজার মিটার উচ্চতার যে কোনও পর্বতশৃঙ্গ অভিযানে সরকারি আর্থিক সাহায্যের পরিমাণ বাড়ানো হল। এতদিন আট হাজার মিটারের বেশি উচ্চতাসম্পন্ন কোনও শৃঙ্গ অভিযানে গেলে রাজ্যের পবর্তারোহীরা সরকারের পক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা পেতেন।
বিশদ

16th  November, 2017
ব্রিগেডে সভা নয়, গণসংগঠনকে পথে নামিয়েই জনসমর্থন আদায়ের লক্ষ্য সিপিএমের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত ভোটের আগে সমস্ত গণসংগঠনকে দফায় দফায় ময়দানে নামানোর পরিকল্পনা করেছে সিপিএম। গ্রামবাংলার সংগঠন মেরামত করার লক্ষ্যেই তাদের এই উদ্যোগ। একদিকে তারা বিপিএমও’র ব্যানারে গণসংগঠনগুলিকে রাস্তায় নামিয়েছে, অন্যদিকে তাদের স্বতন্ত্রভাবে বড় জমায়েত করারও পরামর্শ দিয়েছে।
বিশদ

16th  November, 2017
  নারী, শিশু নিয়ে মামলার দ্রুত নিষ্পত্তি হওয়ায় সন্তুষ্ট রাজ্য

 সুকান্ত বসু, কলকাতা: কামদুনি, রানাঘাটের সন্ন্যাসিনী ধর্ষণ মামলা সহ নারী নির্যাতন সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ মামলার দ্রুত নিষ্পত্তিতে সন্তোষ প্রকাশ করল সরকারপক্ষ। শুধু তাই নয়, গত এক বছরে শিয়ালদহ, কলকাতা নগর দায়রা এবং আলিপুর আদালতে নিষ্পত্তি হয়েছে মহিলাদের উপর হিংসা সংক্রান্ত আরও একাধিক মামলার বিচার।
বিশদ

16th  November, 2017
পার্শ্বশিক্ষকদের একজোট করতে অ্যাডহক কমিটি গড়লেন পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শাসক দল অনুগত পার্শ্বশিক্ষকদের জোটবদ্ধ করার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন তৃণমূল মহাসচিব তথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বুধবার তৃণমূল ভবনে পার্শ্বশিক্ষক নেতা রমিউল ইসলাম শেখ এবং গোপাল দেবনাথকে আহ্বায়ক করে ৩০ সদস্যের একটি অ্যাডহক কমিটি গঠন করে দিয়েছেন তিনি।
বিশদ

16th  November, 2017
আজ অধ্যক্ষের ডাকা সর্বদলীয় বৈঠকে যাচ্ছে না বিরোধীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিধানসভার আসন্ন অধিবেশনের প্রেক্ষিতে আজ, বৃহস্পতিবার অধ্যক্ষের ডাকা সর্বদলীয় বৈঠকে যোগ দিচ্ছে না বিরোধীরা। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হতে চলেছে অধিবেশন। এই অধিবেশনে বেশ কিছু নতুন বিল ও সংশোধনী আসছে। রাজ্যে ডেঙ্গুর সাম্প্রতিক প্রাদুর্ভাব নিয়ে আলোচনার দাবি জানিয়ে বুধবার নোটিস দিল কংগ্রেস।
বিশদ

16th  November, 2017
২৯ নভেম্বর রাজ্যের ৬ টি জেলায় বিড়ি শিল্পে ধর্মঘটের ডাক

বিএনএ, বহরমপুর: আগামী ২৯ নভেম্বর রাজ্যের ছ’টি এবং প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডের একটি জেলায় বিড়ি শিল্পে ধর্মঘট ডাকা হল। বুধবার মুর্শিদাবাদ জেলায় সাংবাদিক সম্মেলন করে এই কর্মসূচি ঘোষণা করেছে বিড়ি শ্রমিকদের যৌথ সংগ্রাম কমিটি। এদিন তারা বিভিন্ন দাবিতে জেলা প্রশাসনের কাছে স্মারকলিপি দিয়েছে।
বিশদ

16th  November, 2017
অমিতাভের গাড়ি-বিপত্তি, নবান্নের চিঠি গেল হোটেলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত শনিবার সকালে বিমানবন্দরে যাওয়ার পথে অমিতাভ বচ্চনের গাড়ির চাকা খুলে যাওয়ায় প্রচণ্ড ক্ষুব্ধ নবান্ন। এনিয়ে মধ্য কলকাতার পাঁচতারা হোটেল কর্তৃপক্ষকে কড়া চিঠি দেওয়া হল। চিঠিতে বলা হয়েছে, অমিতাভ বচ্চনের মতো এক কিংবদন্তীর ব্যাপারে হোটেল কর্তৃপক্ষকে আরও সতর্ক ও যত্নবান হওয়া উচিত ছিল।
বিশদ

16th  November, 2017
  বাঙালিয়ানার আভিজাত্যে নতুন পালক
রসগোল্লার স্বীকৃতি নিয়ে যুদ্ধ জয়ের নেপথ্যে রবিরঞ্জনের অদম্য লড়াই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মন্ত্রিত্ব থাকাকালীন তাঁর ভাবনাতেই এসেছিল রসগোল্লাকে বাংলার ‘জিআই রেজিস্ট্রেশন’ করানোর বিষয়টি। এরপর একের পর এক যুদ্ধ। জিআই কর্তৃপক্ষের কাছে একাধিক তত্ত্ব উপযুক্ত প্রমাণসহ দাখিল করতেও তিনি খামতি রাখেননি।
বিশদ

15th  November, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার সকালে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) ফালাকাটা ডিপোর সামনে থেকে সংস্থার যাত্রী বোঝাই একটি বাস নিয়ে এক যুবক চম্পট দেওয়ার চেষ্টা করে। তবে বাসটিকে ৫০০ মিটার দূরে ফালাকাটা হাইস্কুলের সামনে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ার স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় আটকায়। ...

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...

 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম। ...

বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM