রাজ্য
 
 

শীতের শুরুতে মধুর সন্ধানে প্রজাপতি। বুধবার তমলুকে চন্দ্রভাণু বিজলির তোলা ছবি।

মহিলা কামরায় বিশেষ নজরদারি
ট্রেনে যাত্রী সুরক্ষায় স্পেশাল টিম তৈরি করল আরপিএফ

বিএনএ, আসানসোল: ট্রেনে যাত্রীদের সুরক্ষা বাড়াতে ‘স্পেশাল টিম’ তৈরি করেছে আরপিএফ। সম্প্রতি আরপিএফের আইজি বিনোদ কুমার দাকা আসানসোলে বৈঠক করতে এসে টিম তৈরির ব্যাপারে নির্দেশ দিয়ে গিয়েছেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই স্পেশাল টিমের কাজ হবে ট্রেনে অপরাধমূলক ঘটনা কমানো।
বিশদ
ইন্দিরার জন্মশতবর্ষ পালনে কেন্দ্রের অনাগ্রহকে কটাক্ষে বিঁধলেন প্রণব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্মশতবর্ষ পালনে কেন্দ্রের আগ্রহ না দেখানোকে পরোক্ষে সমালোচনায় বিঁধলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ধর্মান্ধতার প্রশ্নে ইন্দিরার আপসহীনতার দৃষ্টান্ত তুলে হিন্দুত্ববাদী কেন্দ্রীয় শাসক দলকেও খোঁচা দিতে ছাড়লেন না তিনি।
বিশদ

20th  November, 2017
অভিনেত্রী রীতা কয়রাল প্রয়াত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হলেন বাংলা সিনেমা ও সিরিয়ালের জনপ্রিয় অভিনেত্রী রীতা কয়রাল। বয়স হয়েছিল ৫৮ বছর। তাঁর এক কন্যা রয়েছেন। গত কয়েক মাস ধরে তিনি লিভারের ক্যান্সারে ভুগছিলেন। রবিবার সকালে তাঁকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে, চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ টালিগঞ্জের স্টুডিওপাড়া।
বিশদ

20th  November, 2017
হোটেল ম্যানেজমেন্ট পাঠ দিতে হবে মিড ডে মিল রাঁধুনিদের, নির্দেশ জারি কেন্দ্রের

সৌম্যজিৎ সাহা, কলকাতা: মিড ডে মিলের খাবারের মান নিয়ে বেশ কড়া মনোভাব দেখিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। মানের সঙ্গে আপস করা কিংবা রান্নায় অপরিচ্ছন্নতা— কোনওটাই বরদাস্ত করা হবে না বলে বারেবারে বলে এসেছে তারা। তাই খুদে পড়ুয়াদের পাতে সুস্বাদু এবং পুষ্টিকর খাবার দিতে এবার রাঁধুনিদের হোটেল ম্যানেজমেন্টের মাধ্যমে প্রশিক্ষিত করার নির্দেশ দিল কেন্দ্র।
বিশদ

20th  November, 2017
নিম্নচাপ দুর্বল হতেই নামবে
তাপমাত্রা, কুয়াশার সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি দুর্বল হয়ে সরে যাওয়ার পর এবার তাপমাত্রা নামতে শুরু করবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা শীতের আমেজ পাওয়া যাবে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় রবিবার জানিয়েছেন, তাপমাত্রা এবার ধীরে ধীরে কমবে।
বিশদ

20th  November, 2017
আগামী বছরেই কাজ শুরুতে আশাবাদী কর্তারা
জলপথ পরিবহণ প্রকল্প জমা পড়ল, রাজ্যে পা বিশ্বব্যাঙ্কের প্রতিনিধিদের

প্রসেনজিৎ কোলে  কলকাতা: বিশ্বব্যাঙ্কের সহায়তায় জলপথে পরিবহণ পরিকাঠামো ঢেলে সাজানোর পরিকল্পনায় এবার আশার আলো দেখতে পাচ্ছেন পরিবহণ দপ্তরের কর্তারা। দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রস্তাব অনুমোদন করে কেন্দ্রের ‘ডিপার্টমেন্ট অব ইকনমিক অ্যাফেয়ার্স’ সেটি বিশ্বব্যাঙ্কের কাছে পাঠিয়ে দিয়েছে।
বিশদ

20th  November, 2017
 অসমের বাঙালিদের নিয়ে আলোচনাসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসমে বাঙালিদের অবস্থা একদিন রোহিঙ্গা উদ্বাস্তুদের মতোই হবে। এখনই যদি বাঙালিরা তাদের নিজস্ব জাতিসত্তা সম্পর্কে অবগত না হয়, তাহলে রোহিঙ্গাদের যেমন মায়ানমারের সরকার উৎখাত করেছে, সেভাবেই অদূর ভবিষ্যতে কোনও সরকার অসমের বাঙালিদের সমস্ত অধিকার থেকে উৎখাত করবে।
বিশদ

20th  November, 2017
ব্যাঙ্ক প্রতারণার টাকা কোথায় ঢেলেছেন পিনকনকর্তা, খোঁজ করছেন গোয়েন্দারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্কের সঙ্গে প্রতারণা করা টাকাতেই চিটফান্ড ব্যবসা শুরু করেছিলেন পিনকনকর্তা মনোরঞ্জন রায়। ব্যাঙ্ক কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তারও হয়েছিলেন তিনি। কম্পিউটার অ্যাসেম্বলিংয়ের নামে ঋণ নিয়ে ব্যবসা শুরু করার পর অল্পদিনের মধ্যেই গণেশ উল্টে দেন তিনি। নেমে পড়েন প্রতারণার ব্যবসায়।
বিশদ

20th  November, 2017
‘ভবিষ্যতের জন্য বাঁচিয়ে রাখুন অ্যান্টিবায়োটিক’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভবিষ্যতের জন্য বাঁচিয়ে রাখুন অ্যান্টিবায়োটিক। যখনতখন ব্যবহার করে মডার্ন মেডিসিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্রটি নষ্ট করে দেবেন না। ইচ্ছাখুশিমতো অ্যান্টিবায়োটিকের ব্যবহার, যখন তখন যা কোনও ডোজে ব্যবহার—অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স ডেকে আনছে।
বিশদ

20th  November, 2017
সরকারি চাকরি থেকে পদত্যাগ করলেন তৃণমূলের ডাক্তার সংগঠনের ঘুম কেড়ে নেওয়া ফোরামের শীর্ষনেতা

বিশ্বজিৎ দাস  কলকাতা: আর সরকারি চাকরি করবেন না। এই মর্মে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তার (শিক্ষা) কাছে ই-মেল করে পদত্যাগপত্র পাঠিয়ে দিলেন ডাক্তার সংগঠন ওয়েস্ট বেঙ্গল ডক্টর্স ফোরামের সভাপতি ডাঃ রেজাউল করিম। তিনি কামারহাটি সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওলজি’র অধ্যাপক তথা ২৫ বছরের সরকারি চাকুরে।
বিশদ

20th  November, 2017
উত্তরবঙ্গের জঙ্গি ঘাঁটি ভাঙতে শিলিগুড়ি পুলিস সাহায্য চাইল ভারতীয় বায়ুসেনার

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: নিরাপত্তার দিক থেকে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে শিলিগুড়ি করিডর। এই রুটকেই বারবার ব্যবহার করছে বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর সদস্য থেকে শুরু করে আন্তর্জাতির চোরাকারবারিরা। বিশেষত এই পথে অরুণাচল হয়ে চীন বা নেপালের মতো দেশের আন্তর্জাতিক সীমানায় পৌঁছে যাওয়া সম্ভব। এ জন্য এই পথের গুরুত্ব অত্যন্ত বেশি।
বিশদ

20th  November, 2017
ধান কেনা নিয়েও কেন্দ্র বঞ্চনা করছে, অভিযোগ করল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষকদের কাছ থেকে ধান কেনা নিয়ে পশ্চিমবঙ্গের প্রতি বঞ্চনা করা হচ্ছে বলে সোচ্চার হয়েছে রাজ্য সরকার। ধান মজুত করার জন্য শ্রমিক ও পরিবহণ খাতে অন্য রাজ্যগুলির তুলনায় পশ্চিমবঙ্গকে অনেক কম টাকা দেওয়া হচ্ছে বলে অভিযোগ রাজ্যের।
বিশদ

20th  November, 2017
যৌথ উদ্যোগের, নিজস্ব সংস্থার মূল্যায়নে ৬ এজেন্সিকে নথিভুক্ত করতে চায় রাজ্য

কৌশিক ঘোষ  কলকাতা: যৌথ উদ্যোগের (জয়েন্ট ভেঞ্চার) সংস্থাগুলির মূল্যায়নের ব্যাপারে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এই কাজের জন্য বিশেষ সংস্থা বা ‘ভ্যালুয়েশন এজেন্সি’দের নথিভুক্ত করতে চাইছে সরকার। ইচ্ছুক সংস্থাগুলির কাছ থেকে আগ্রহপত্র আহ্বান করা হয়েছে। অর্থদপ্তর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।
বিশদ

20th  November, 2017
 অনলাইনে ভিডিওর মাধ্যমে শিক্ষকদের নতুন পাঠ্যক্রম শেখাচ্ছে আইসিএসই বোর্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল।
বিশদ

20th  November, 2017
রাজ্যকে মাত্র চার মাসে
সাড়ে ছ’লাখ ইউনিট রক্ত সংগ্রহের লক্ষ্য দিল কেন্দ্র

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত পরিষেবায় পশ্চিমবঙ্গ সহ দেশের সবক’টি রাজ্যের জন্য লক্ষ্যমাত্রা বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। ১৫ নভেম্বর দেশের সবক’টি রাজ্যকে চিঠি লিখে এই লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন জাতীয় এইডস নিয়ন্ত্রণ পর্ষদের (ন্যাকো) ডেপুটি ডিরেক্টর জেনারেল ডাঃ এস ভেঙ্কটেশ। ২০১৭-১৮ অর্থবর্ষের মধ্যে এই লক্ষ্যমাত্রা পূরণ করতে বলা হয়েছে সেই চিঠিতে। অর্থাৎ কেন্দ্রের বেঁধে দেওয়া লক্ষ্য পূরণের জন্য বাকি মাত্র চার মাস।
বিশদ

19th  November, 2017

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM

প্রায় ঘণ্টাখানেক পর জিটি রোড থেকে উঠল অবরোধ

11:59:45 AM

নদীয়ার দিগনগর থেকে গ্রেপ্তার ভেজাল ঘি তৈরির এক পান্ডা

11:51:00 AM

বিট্রিশ সেন্সর বোর্ডের ছাড়পত্র ‘পদ্মাবতী’-কে, ইংল্যান্ডে ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি

11:33:26 AM