রাজ্য
 

 বাংলা হল কৃষ্টি, সংস্কৃতি, জাগরণের মাটি: মুখ্যমন্ত্রী

জীবানন্দ বসু, কলকাতা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে দুর্গোৎসবকে কেন্দ্র করে বাংলা ও রাজ্যবাসীর মধ্যে যে প্রবল উন্মাদনা তৈরি হয়, তার তুলনা গোটা বিশ্বে মেলা দুষ্কর। কৃষ্টি, সংস্কৃতি ও জাগরণের মাটি বলে এই বাংলায় বিরল আনন্দের পরিবেশ সৃষ্টি হয়। কিন্তু এবার এই পরিবেশকে নষ্ট করার জন্য ভালো সেজে থাকা ‘গুডি গুডি’ মানুষ চক্রান্ত করছে। তাদের মাধ্যমেই সোশ্যাল মিডিয়ায় অকারণে গুজব ছড়ানো হচ্ছে। এই গুজবের বিরুদ্ধে পালটা প্রচার চালাতে হবে মানুষকেই। শনিবার দক্ষিণ কলকাতার অন্যতম সেরা হিসাবে চিহ্নিত মন্ত্রী অরূপ বিশ্বাসের সুরুচি সংঘের পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন করার পর সংক্ষিপ্ত ভাষণে এই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ
দৈনিক মুখপত্রের শারদ সংখ্যায় আলিমুদ্দিনের ম্যানেজারের সোজাসাপটা নিবন্ধ
ফতোয়া সত্ত্বেও সংগঠন মজবুত হচ্ছে না, বিমানের অকপট স্বীকারোক্তিতে সিপিএমের অন্দরে শুরু চর্চা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার কড়া ফতোয়া দেওয়া সত্ত্বেও দলের সংগঠন যে কিছুতেই সর্বত্র মজবুত করা যায়নি, এবার তা ঠারেঠোরে মেনে নিলেন রাজ্য সিপিএমের শীর্ষস্থানীয় নেতা তথা পলিটব্যুরো সদস্য বিমান বসু। ঠাসবুনোট সংগঠন ছাড়া যে বাংলায় শাসক দল তৃণমূল এবং অপর বিরোধী শক্তি বিজেপির সঙ্গে পাল্লা দেওয়া কঠিন, সেটা মাথায় রেখেই বিমানবাবুর এই অকপট স্বীকারোক্তি বলে মনে করা হচ্ছে।
বিশদ

24th  September, 2017
এক সপ্তাহের মধ্যে ডাক পাবেন ১৮ হাজার
৬ হাজার গ্রুপ ডি পদের ইন্টারভিউ পুজোর পরই

রাজু চক্রবর্তী, কলকাতা: পুজোর মধ্যেই রাজ্যের ১৮ হাজার যুবক-যুবতীর কাছে সরকারি চাকরি পাওয়ার সুযোগ এনে দিতে চলেছে গ্রুপ-ডি রিক্রুটমেন্ট বোর্ড। চলতি বছরের ২০ মে রাজ্যস্তরে সরকারি দপ্তরে চতুর্থ শ্রেণির কর্মী কিংবা গ্রুপ-ডি পদে নিয়োগের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল। শনিবার তার ফল প্রকাশ হয়েছে। সংশ্লিষ্ট শূন্যপদের সংখ্যা ছিল প্রায় ৬ হাজার। এদিন ফলপ্রকাশের পর দেখা যায়, প্রাথমিকভাবে ১৮ হাজার ১৮৬ জনকে বাছাই করা হয়েছে।
বিশদ

24th  September, 2017
বিসর্জনে পুলিশের অনুমতি আবশ্যিক
রায়ে রাজ্যের হাতেই ক্ষমতা, দাবি কল্যাণের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর বিসর্জনের জন্য পুলিশের কাছ থেকে অনুমতি নেওয়া আবশ্যিক করল রাজ্য সরকার। একাদশীর দিন কেউ যদি প্রতিমা বিসর্জনের অনুমতি চায়, তাহলে তারা তা পাবে কি না, সেটা পুলিশের বিবেচনার বিষয়। অর্থাৎ প্রতিমা বিসর্জনের বিষয়টি এবার পুরোটাই নির্ভর করছে পুলিশের বিবেচনার উপর। সেই সঙ্গে মহরমের রুটও ঠিক করে দেবে পুলিশ।
বিশদ

23rd  September, 2017
মুকুলের গতিবিধির উপর নজর
রাখছে দল, জানালেন পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায় দিল্লি যান, রাজ্যে ঘুরে বেড়ান, তাঁর গতিবিধির উপর নজর রাখছে দল। জানিয়ে দিলেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। গেরুয়া শিবিরের সঙ্গে তাঁর ঘনঘন দেখাসাক্ষাৎ ভালো চোখে দেখছে না তৃণমূল, এটাই প্রত্যাশিত! শুক্রবার দলের মহাসচিব যেভাবে মুকুলের দিল্লি যাত্রার উদ্দেশ্য নিয়ে খোঁচা দিয়েছেন, তা এককথায় নজিরবিহীন।
বিশদ

23rd  September, 2017
গুরুগ্রামে ধৃত গুরুং
ঘনিষ্ঠ ৩ মোর্চা নেতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোর্চা সুপ্রিমো বিমল গুরুংয়ের ঘনিষ্ঠ তিন নেতাকে হরিয়ানা থেকে গ্রেপ্তার করল সিআইডি। ধৃতরা হল ডি কে প্রধান, তিলক রোকা এবং পি টি ওলা। সেখানে একটি বাড়িতে আশ্রয় নিয়েছিলেন তাঁরা। সিআইডি আধিকারিকরা ওই বাড়িতে যাওয়ার কিছুক্ষণ আগে সেখান থেকে বেরিয়ে যান মোর্চার আর এক নেতা রোশন গিরি। তবে তিনি কোথায় রয়েছেন, সেই হদিশ পেয়েছেন আধিকারিকরা।
বিশদ

23rd  September, 2017
পুজোয় বৃষ্টি নিয়ে চিন্তা বাড়াল বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। পুজোর দিনগুলিতে বৃষ্টির সম্ভাবনার যে প্রাথমিক পূর্বাভাস ইতিমধ্যে আবহাওয়া দপ্তর জারি করেছে, ঘূর্ণাবর্ত সৃষ্টি হওয়া কি সেটারই ইঙ্গিতবাহী? আবহাওয়াবিদরা এখনই অবশ্য এ ব্যাপারে নিশ্চিতভাবে কিছু বলতে চাইছেন না। ঘূর্ণাবর্তটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উপরে আছে।
বিশদ

23rd  September, 2017
মহাষ্টমী ও সন্ধিপুজোয় অস্ত্রপুজোর
জন্য অনুমতি লাগবে না: হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাষ্টমী ও সন্ধিপুজোয় ‘অস্ত্রপুজো’র জন্য কোনও অনুমতি লাগবে না। শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি একটি মামলায় এমন নির্দেশ দিলেন। ৩০ বছর ধরে দুর্গাপুজো করে আসা পুরোহিত জয়দেব তালোধি মহাষ্টমী ও সন্ধিপুজোয় অস্ত্রপুজো করা যাবে না শুনে প্রমাদ গোনেন। বিশদ

23rd  September, 2017
অনলাইনে গাড়ি বিক্রি করতে গিয়ে প্রতারিত, ধৃত চার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইনে পণ্য কেনাবেচার সাইটে গাড়ি বিক্রি করতে গিয়ে শহরের দু’জায়গায় দু’জন প্রতারণার শিকার হয়েছিল। সেই ঘটনার তদন্তে নেমে কলকাতা পুলিশের গোয়েন্দারা চারজনকে গ্রেপ্তার করল। ধৃতদের নাম সম্রাট মজুমদার, আকাশ রায়, রাজকুমার মাইতি এবং সঞ্জীব দত্ত।
বিশদ

23rd  September, 2017
রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে রাজ্যের সীমান্তবর্তী এলাকাতে বিএসএফকে বিশেষ নজরদারির নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি,নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: মেঘালয়, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গের বিশেষ কয়েকটি সীমান্ত দিয়ে রোহিঙ্গা উদ্বাস্তুরা অনুপ্রবেশের চেষ্টা করছে এবং ইতিমধ্যেই বেশ কিছু ঢুকেও পড়েছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানতে পেরেছে। আর সেই কারণেই কেন্দ্র ভারত ও বাংলাদেশের আন-অফিসিয়াল সীমান্তবর্তী এলাকাগুলিতে বিশেষ নজরদারির জন্য নির্দেশ দিয়েছে সীমান্তরক্ষী বাহিনী এবং সশস্ত্র সীমা বলকে।
বিশদ

23rd  September, 2017
বিসর্জন: রায় নিয়ে হাইকোর্টে চাপান-উতোর রইল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর বিসর্জন বিতর্ক শুক্রবার নয়া মোড় নিল। বিতর্কের কেন্দ্রে রায়ের একটি বাক্যাংশ। যেখানে বলা আছে, ‘যদি দেখা যায় বিসর্জন অনুমতিযোগ্য’(if the immersion is found permissible)। দাবি করা হয়, এই বাক্যাংশ থেকেই স্পষ্ট, দশমী ও একাদশীতে প্রতিমা বিসর্জনের অনুমতি রাজ্য সরকার তথা পুলিশের কাছ থেকেই নিতে হবে।
বিশদ

23rd  September, 2017
বিসর্জনে বাধা দিলে আদালত অবমাননার মামলা হবে: বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রীতি মেনে রাজ্য সরকার বিসর্জনে কোনও রকমের বাধা সৃষ্টি করলে বিজেপির তরফে আদালত অবমাননার মামলা করা হবে। শুক্রবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিসর্জন নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।
বিশদ

23rd  September, 2017

Pages: 12345

একনজরে
 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিংড়িহাটা ও গড়িয়া, উভয় দিক থেকেই বন্ধ মা ফ্লাইওভার 

25-09-2017 - 03:58:24 PM

বিটি রোড থেকে শ্যামবাজারের দিকে ব্যাপক যানজট 

25-09-2017 - 03:20:30 PM

মার্কিন মহিলাকে ধর্ষণ মামলা: অভিযুক্ত পিপলি লাইভের সহ-পরিচালক মেহমুদ ফারুকিকে মুক্তি দিল দিল্লি হাইকোর্ট 

25-09-2017 - 02:47:00 PM

মুকুল রায়কে ৬ বছরের জন্য সাসপেন্ড করল তৃণমূল 

25-09-2017 - 02:19:00 PM

কয়েকবছর ধরে উনি দলকে দুর্বল করার পরিকল্পনা করছিলেন: পার্থ 

25-09-2017 - 02:12:34 PM

বিজন সেতুর উপর গাড়ি বিকল, গড়িয়াহাট চত্বরে ব্যাপক যানজট 

25-09-2017 - 01:36:05 PM

দুর্গাপুজোর পর তৃণমূল ও রাজ্যসভার সদস্যপদ থেকে পদত্যাগের ঘোষণা মুকুল রায়ের 
দলের সঙ্গে ঠান্ডা লড়াইয়ের অবসান। তৃণমূল ছাড়ার ঘোষণা ...বিশদ

25-09-2017 - 11:39:01 AM