রাজ্য
 
 

পালপাড়া থেকে বিক্রির জন্য বর্ধমানের উৎসব ময়দান প্রাঙ্গণে কার্তিকঠাকুর নিয়ে আসা হচ্ছে। বৃহস্পতিবার কৃষ্ণপ্রধানের তোলা ছবি।

বাম জমানায় শিক্ষকদের ব্যবহার করা হত, আমরা তা চাই না, নন্দকুমারে বললেন চন্দ্রিমা

 বিএনএ, নন্দকুমার: বাম জমানায় শিক্ষকদের ব্যবহার করা হত। ভোটের মেশিনারি হিসাবে কাজ করতে বাধ্য করা হত। আমরা আপনাদের ব্যবহার করতে চাই না। আমরা আপনাদের পাশে পেতে চাই। আপনাদের সঙ্গে নিয়ে উন্নয়নের কাজকে এগিয়ে নিয়ে যেতে চাই।
বিশদ
রাজস্থান পুলিশের রিপোর্ট পেয়েই পিনকন নিয়ে এবার তৎপর ইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি অর্থলগ্নি সংস্থা পিনকন নিয়ে এবার খোঁজখবর শুরু করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই সংস্থার বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ উঠেছে। নোট বাতিলের পর পিনকন কর্তা মনোরঞ্জন রায় বিপুল পরিমাণ টাকা হাওলার মাধ্যমে বিদেশে পাচার করেছেন বলে তদন্তে উঠে এসেছে।
বিশদ

13th  November, 2017
 মুখ্যমন্ত্রীর বিদেশ সফর নিয়ে দুর্গাপুরে কটাক্ষ সূর্যকান্তর

 বিএনএ, আসানসোল: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদেশ সফরকে কটাক্ষ করলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। রবিবার তিনি দুর্গাপুরে দলের নেতাদের সঙ্গে বৈঠক করতে এসেছিলেন।
বিশদ

13th  November, 2017
৪০টি পদের জন্য শিক্ষক নিয়োগের বিজ্ঞাপন রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ কয়েক বছর পর অবশেষে অধ্যাপকের নিয়োগের বিজ্ঞাপন দিল বারাসতের রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়। মোট ২১টি বিষয়ের জন্য ৪০টি পদে সহকারী অধ্যাপক নিয়োগ করার বিজ্ঞাপন শুক্রবার প্রকাশিত হয়েছে। তবে বেশিরভাগ বিষয়েই একটি অথবা দু’টি করে শূন্য পদ রয়েছে।
বিশদ

13th  November, 2017
তামাকজাত ও বিলাস পণ্য বাদে আর সবের জিএসটি হোক ১৮ শতাংশ, চায় রাজ্য

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: তামাকজাত বা বিলাস পণ্য বাদে আর সব সামগ্রীর জিএসটি’র হার ১৮ শতাংশ করার পক্ষে রাজ্য সরকার। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র শুক্রবার গুয়াহাটিতে জিএসটি কাউন্সিলের বৈঠকে সেই প্রস্তাব দেন। তাঁর প্রস্তাব ছিল, সিমেন্ট, রঙের মতো প্রয়োজনীয় জিনিসের করের হার ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করা হোক।
বিশদ

12th  November, 2017
শীত আসার আগেই গতি হারিয়ে ধুঁকছে বহু ট্রেন, হচ্ছে বাতিলও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় প্রতি বছরই নিয়ম করে শীতে দূরপাল্লার ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। কুয়াশার জেরে নির্ধারিত সময়ের চেয়ে অনেক ট্রেন ৮ থেকে ১০ ঘণ্টা দেরি চলে, এমন অসংখ্য নজির রয়েছে। এমনকী, তার চেয়েও দেরি চলার ইতিহাস রয়েছে।
বিশদ

12th  November, 2017
স্কুল শিক্ষা দপ্তরের প্রধান সচিবের নির্দেশিকায় অবাক অধঃস্তনরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নীতি নির্ধারক অর্ডার শুধুমাত্র স্কুল শিক্ষা দপ্তরের প্রধান সচিব বা সচিবই দিতে পারবেন। আর অধঃস্তন আধিকারিকদের সেই আদেশ মেনে সেই অনুযায়ী পদক্ষেপ করতে হবে। স্কুল শিক্ষা দপ্তরের প্রধান সচিব তথা অতিরিক্ত মুখ্যসচিব দুষ্যম্ত নারিয়ালার আচমকা এই নির্দেশিকায় অবাক অনেকেই।
বিশদ

12th  November, 2017
পেডংয়ের জঙ্গলে গুরুং ঘনিষ্ঠের বাড়ি থেকে উদ্ধার অস্ত্রশস্ত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিকিম লাগোয়া পেডংয়ের জঙ্গলে মোর্চা সুপ্রিমো বিমল গুরুং ও তাঁর ডান হাত বলে পরিচিত দাওয়া লেপচা মাঝেমধ্যে লুকিয়ে বৈঠক করেছেন। অস্ত্রশস্ত্রও মজুত করা হয়েছে। খবর পেয়ে শনিবার পুলিশ সেখানে অভিযান চালাল।
বিশদ

12th  November, 2017
মুকুলকে পাগল বলে কটাক্ষ ফিরহাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায়কে পাগল বলে কটাক্ষ করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। শনিবার নিউটাউনে ইকো পার্কে সপ্তম আশ্চর্য পার্কের উদ্বোধনে আসেন তিনি। সেখানে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, পাগলে কী না বলে। পাগলের কথার জবাব কেন দেব?
বিশদ

12th  November, 2017
উপকৃত হবেন লক্ষ লক্ষ কর্মচারী
শ্রমিক স্বার্থ সুরক্ষায় নয়া পদক্ষেপ শ্রম দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনৈতিক ডামাডোলের জেরে গত কয়েক বছরে রাজ্যে একাধিক কারখানার গেটে তালা ঝুলেছে বলে অভিযোগ বিরোধীদের। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, জমিজট, প্রশাসনিক ও রাজনৈতিক সদিচ্ছার অভাবে গত এক দশকেরও বেশি সময় ধরে পশ্চিমবঙ্গে তেমন কোনও বড় কারখানা তৈরি হয়নি। তবে তা না হলেও সময়ের দাবি মেনে কর্মসংস্থানের লক্ষ্যে নতুন নতুন পেশাগত ক্ষেত্র তৈরি হয়েছে এই সময়কালে। কল-কারখানায় শ্রমিকদের স্বার্থ সুরক্ষিত রাখতে সুনির্দিষ্ট শ্রম আইন রয়েছে।
বিশদ

12th  November, 2017
ব্রেইল যন্ত্রের সীসা শরীরে ঢুকছে দৃষ্টিহীনদের, উদ্বিগ্ন হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দৃষ্টিহীনতার শিকার স্নিগ্ধা আচার্য পড়াশুনা করেছেন ‘ব্রেইল’ পদ্ধতিতে। ওই যান্ত্রিক পদ্ধতিতে ব্যাপকভাবে সীসা ব্যবহৃত হয়। এই ধাতুর ক্ষতিকারক দিক রয়েছে। ফলে এই ক্ষতির সম্ভাবনা অচিরে নির্মূল করতে তিনি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। কিন্তু, কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব না থাকায় শুক্রবার আদালত কোনও পদক্ষেপ করতে পারেনি। আদালত জানিয়েছে, পরবর্তী শুনানির দিনেও কেন্দ্রীয় সরকারের আইনজীবী অনুপস্থিত থাকলে তাদের বাদ দিয়েই জনস্বার্থ মামলাটির শুনানি হবে।
বিশদ

11th  November, 2017
উচ্চ মাধ্যমিক পরীক্ষার
রুটিনে বদলের ভাবনা
২০১৮ সালের জয়েন্ট এন্ট্রান্স এসে যাওয়ায় বিপত্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন পরিবর্তন করার চিন্তাভাবনা করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কারণ, যে পরীক্ষার সূচি তৈরি করা হয়েছে, তার মধ্যেই জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষার দিন পড়ে গিয়েছে।
বিশদ

11th  November, 2017
হালকা শীতের ছোঁয়া লাগলেও
সবজির বাজার এখনও চড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালকা শীতের ছোঁয়া বাতাসে লেগে গিয়েছে। শীতের সবজিও বাজারে আসতে শুরু করেছে। কিন্তু সবজির বাজারদরে ‘আগুন’ নিভছে না। পটল, ঢেঁড়স থেকে শুরু করে শীতের বাঁধাকপি, ফুলকপি, সবই খুচরো বাজারে চড়া দামে বিকোচ্ছে। খুচরো বাজারের সঙ্গে পাইকারি বাজারের দরের বিস্তর ফারাকও অব্যাহত আছে।
বিশদ

11th  November, 2017
উৎসবের পক্ষে সওয়াল করায় মমতাকে ‘বাংলার নিরো’, ‘অমানবিক’ বলে কটাক্ষ করল বিরোধীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি কোষাগারের কোটি কোটি টাকা খরচ করে রাজ্যে একের পর এক উৎসব বা মেলা করা নিয়ে বিরোধী দলগুলি মুখ্যমন্ত্রী এবং তৃণমূল সরকারের বিরুদ্ধে যতই তোপ দাগুক না কেন, মমতা বন্দ্যোপাধ্যায় যে সেসবে গুরুত্ব দিতে চান না, তা শুক্রবার স্পষ্টই বুঝিয়ে দিয়েছেন।
বিশদ

11th  November, 2017
দিদির নাটক বেশিদিন চলবে না, জনতা তৈরি, মমতাকে তোপ কৈলাসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১০০ টাকার চপ্পল আর ২০০ টাকার শাড়ি পরে দিদির নাটক বেশি দিন চলবে না। বাংলার মানুষ এই ধাপ্পাবাজি ধরে ফেলেছে। আপনি সিংহাসন খালি করুন, জনতা তৈরি হয়ে গিয়েছে। শুক্রবার ধর্মতলায় বিজেপির প্রতিবাদ সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে এমনই মন্তব্য করেছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়।
বিশদ

11th  November, 2017

Pages: 12345

একনজরে
 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার সকালে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) ফালাকাটা ডিপোর সামনে থেকে সংস্থার যাত্রী বোঝাই একটি বাস নিয়ে এক যুবক চম্পট দেওয়ার চেষ্টা করে। তবে বাসটিকে ৫০০ মিটার দূরে ফালাকাটা হাইস্কুলের সামনে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ার স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় আটকায়। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM