Bartaman Patrika
রাজ্য
 

 মুক্তি চেয়ে সরকারের কাছে
আবেদন ছত্রধর মাহাতর

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: দেশদ্রোহিতার দায়ে সাজাপ্রাপ্ত মাওবাদী ছত্রধর মাহাত জেল থেকে মুক্তি চেয়ে রাজ্য সরকারের কাছে আবেদন করলেন। চিঠিতে তিনি জানিয়েছেন, তাঁর সাজা মকুব করা হোক। কয়েকদিন আগেই এই চিঠি প্রশাসনের শীর্ষস্তরে তিনি পাঠিয়েছেন বলে নবান্ন সূত্রে খবর।
বিশদ
১৮ বছর বাদে যাবজ্জীবন সাজার হাত
থেকে নিস্তার পেলেন স্বামী, মৃত শ্বশুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছিল মায়ের। সাড়ে তিন বছরের শিশু সন্তান সেই ঘটনার সাত মাস বাদে বাবা ও ঠাকুরদার বিরুদ্ধে আদালতে বয়ান দিয়েছিল। পাঁচ বছর বয়সে সে নিম্ন আদালতেও সাক্ষ্য দেয় ওই দু’জনের বিরুদ্ধে। অথচ, সেই গৃহবধূর মৃত্যুকালীন জবানবন্দিকে মামলায় গুরুত্বই দেওয়া হয়নি।
বিশদ

09th  August, 2019
কাশ্মীর ইস্যুতে ফের
পথে বামেরা, মিছিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের প্রতিবাদে ফের পথে নামল বামেরা। বুধবার বিকেলে বামফ্রন্ট ও তাদের সহযোগী দলগুলি ধর্মতলা থেকে শিয়ালদহ স্টেশন চত্বর পর্যন্ত মিছিল করে এই ইস্যুতে। মিছিলে পা মেলান বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, মনোজ ভট্টাচার্য, হাফিজ আলম সাইরানি, স্বপন বন্দ্যোপাধ্যায় প্রমুখ বাম নেতারা। বিশদ

08th  August, 2019
বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ
আজও বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে,
সঙ্গে ঝোড়ো হাওয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ বুধবার সকালে আরও গভীর হয়েছে। এই কারণে সারাদিন ঝোড়ো বাতাস, সঙ্গে কখনও ঝিরঝিরে, কখনও মুষলধারে বৃষ্টি হয়েছে। এই গভীর নিম্নচাপের প্রভাবে আজ, বৃহস্পতিবারও একইরকম থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া।
বিশদ

08th  August, 2019
রিভিউ এবং স্ক্রুটিনির ফলে ব্যাপক
বদল মাধ্যমিকের মেধা তালিকায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের রিভিউ ও স্ক্রুটিনি (পিপিআর এবং পিপিএস)-র ফলপ্রকাশে ব্যাপক রদবদল হল মেধা তালিকায়। বুধবার ফলপ্রকাশের পর দেখা গিয়েছে, সেরা ১০টি স্থানে পাঁচজন ঢুকেছে। আর দশম স্থান থেকে বেরিয়ে গিয়েছে মোট ১৫ জন।
বিশদ

08th  August, 2019
চালু হবে প্রি-আইটিআই ফাউন্ডেশন কোর্স
৮ম শ্রেণী উত্তীর্ণ না হলেও কারিগরি শিক্ষায়
ভর্তির সুযোগ আত্মসমর্পণকারী মাওবাদীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের মাওবাদী প্রভাবিত এলাকার ছেলেমেয়েরা এবার অষ্টম শ্রেণী উত্তীর্ণ না হলেও, কারিগরি শিক্ষার সুযোগ পাবে, ভর্তি হতে পারবে আইটিআই’তেও। কারিগরি শিক্ষার মাধ্যমে প্রতিষ্ঠিত হতে ইচ্ছুক প্রার্থীদের শুধুমাত্র এক বছরের ‘প্রি-আইটিআই ফাউন্ডেশন কোর্স’ করতে হবে।
বিশদ

08th  August, 2019
  শ্যামাপ্রসাদকে সামনে রেখে এবার বাঙালির পার্টি হতে চাইছে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংবিধানের ৩৭০ এবং ৩৫এ ধারা বিলোপের প্রক্রিয়া শুরু করে নরেন্দ্র মোদি সরকার দেশজুড়ে তামাম বিজেপি বিরোধীদের মধ্যে ফাটল ধরিয়ে দিয়েছে। এবার কাশ্মীরের এই স্পর্শকাতর ইস্যুকে সামনে রেখে রাজ্যজুড়ে আরও বেশি করে বাঙালি আবেগকে উস্কে দিতে চাইছে বিজেপি।
বিশদ

08th  August, 2019
 স্বাস্থ্যবিধি মেনে চলতে ফুটপাতের খাবারের দোকানদারদের প্রশিক্ষণের উদ্যোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কীভাবে আরও স্বাস্থ্যকরভাবে খাবার তৈরি করা যায়, কী কী ব্যবস্থা নিলে স্বাস্থ্যবিধি বজায় রাখা যায় ইত্যাদি বিষয়ে রাজ্যের ফুটপাতের খাবারের দোকানদারদের প্রশিক্ষণ দেবে রাজ্য স্বাস্থ্য দপ্তরের খাদ্য নিরাপত্তা শাখা।
বিশদ

08th  August, 2019
 চাষযোগ্য জমি বাড়াতে নির্দেশ দিলেন কৃষিমন্ত্রী

  বিএনএ, সিউড়ি: রাজ্যে চাষযোগ্য জমির পরিমাণ বাড়ানোর নির্দেশ দিলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। বুধবার সিউড়ির হাটজনবাজারের কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত মাটি সংরক্ষণের একটি কর্মশালায় যোগ দিয়ে এই নির্দেশ দেন তিনি। তিনি বলেন, বৃষ্টি কম হলে চাষের ক্ষেত্রে সমস্যা হয়।
বিশদ

08th  August, 2019
 নয়া খাদ্য ভবন থেকে তথ্যপ্রযুক্তির সহায়তায় নজরদারি চলবে রেশনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির সাহায্যে নজরদারি চালানোর জন্য নতুন খাদ্য ভবনের বড় অংশ জুড়ে উপকরণ বসবে। আগামী ১৬ আগস্ট নতুন খাদ্য ভবনের উদ্বোধন হওয়ার কথা। দিনটি খাদ্যসাথী দিবস হিসেবে পালিত হয়। নতুন ভবন উদ্বোধনের জন্য ওই দিনটি বেছে নেওয়া হয়েছে।
বিশদ

07th  August, 2019
 পুরভোটে বামেদের সঙ্গে জোট করে লড়তে চায় কং, জানালেন সোমেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর কলকাতা সহ রাজ্যের তামাম পুরসভার ভোটে বামেদের সঙ্গে জোট করেই লড়তে চায় কংগ্রেস। মঙ্গলবার প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন। কলকাতা পুরভবনের সামনে দলীয় কর্মসূচির পর সাংবাদিকদের সোমেনবাবু বলেন, বিজেপি দেশ ভাঙার কাজ করছে।
বিশদ

07th  August, 2019
‘২০২৪ সালের মধ্যে স্থায়ী সমাধান’
কাশ্মীর ইস্যুর মধ্যেই গোর্খাল্যান্ডের দাবি তুলে আসর গরম করে দিলেন দার্জিলিংয়ের এমপি রাজু বিস্ত

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৬ আগস্ট: হয় আলাদা গোর্খাল্যান্ড রাজ্য। অথবা একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন। জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটো পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রীয় সরকারের ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই গোর্খাল্যান্ড নিয়ে এই দাবি করলেন দার্জিলিংয়ের বিজেপি এমপি রাজু বিস্তা।
বিশদ

07th  August, 2019
এবিভিপি বাদে সব ছাত্র সংগঠনের সঙ্গে কথা ছাত্র সংসদ নির্বাচনের দামামা বাজালেন পার্থ

নিজস্ব প্রতিনিধি কলকাতা: বিজেপি বিরোধিতায় এতটুকু জমি ছাড়তে রাজি নয় তৃণমূল। গেরুয়া বাহিনীর ছাত্র সংগঠনকে তাই পাত্তা দিতে চায় না রাজ্য প্রশাসন। দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন চালুর উদ্যোগ নিচ্ছে শিক্ষা দপ্তর। সেই লক্ষ্যেই রাজ্যের ছাত্র সংগঠনগুলির সঙ্গে আলোচনায় বসতে চান শিক্ষামন্ত্রী।
বিশদ

07th  August, 2019
বঙ্গশ্রী, নানা সংস্থার কোটি কোটি টাকার পণ্য নিয়ে ‘ছেলেখেলা’
বেডশিট, পাজামা, বালিশের কভারের মান দেখুন ড্রাগ ইন্সপেক্টররা, সরকারি নির্দেশ!

 বিশ্বজিৎ দাস, কলকাতা: পর্যাপ্ত সংখ্যক ড্রাগ ইন্সপেক্টর না থাকায় রাজ্যের ৫০ হাজার ওষুধের দোকানে ঠিকমতো নজরদারি হয় না। কিছুদিন আগেই ক্যাগ কড়া ভাষায় রাজ্য ড্রাগ কন্ট্রোলের সমালোচনা করে জানিয়েছিল, এখানকার ওষুধের দোকানগুলির নজরদারিতে ৮৯ থেকে ১০০ শতাংশ পর্যন্ত খামতি রয়েছে।
বিশদ

07th  August, 2019
 পঞ্চায়েতের কাজ নিয়ে যেন কোনও অভিযোগ না ওঠে, নির্দেশ সুব্রতর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রামে আট কোটি মানুষ বাস করে। তাদের পরিষেবা দেওয়ার দায়িত্ব পঞ্চায়েতের। তাই তাদের কাজ নিয়ে যেন কোনও অভিযোগ না ওঠে। মঙ্গলবার জেলা পরিষদের সদস্যদের প্রশিক্ষণ শিবিরে একথা বলেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM