Bartaman Patrika
রাজ্য
 

সেপ্টেম্বর থেকেই একলপ্তে এক মাসের
রেশন তুলতে পারবেন গ্রাহকরা 

হরিহর ঘোষাল, মেদিনীপুর, বিএনএ: সেপ্টেম্বর থেকেই একলপ্তে এক মাসের রেশন তুলতে পারবেন গ্রাহকরা প্রতি সপ্তাহে গিয়ে আর তাঁদের দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে না। খাদ্যদপ্তরের পক্ষ থেকে জেলায় জেলায় এই নির্দেশিকা জারি করা হয়েছে।   বিশদ
 প্রশান্ত কিশোরকে ‘ঠিকাদার’ বললেন শোভন চট্টোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২১ সালে বিধানসভা ভোটে তৃণমূলের হারানো জনভিত্তি ফেরাতে নিয়োগ করা হয়েছে প্রশান্ত কিশোরকে (পিকে)। এই ভোটগুরুকে ‘ঠিকাদার’ আখ্যা দিলেন বিজেপি নেতা শোভন চট্টোপাধ্যায়। ১৪ আগস্ট দিল্লিতে বিজেপির সদর দপ্তরে তৃণমূল ছেড়ে গেরুয়া শিবিরে যোগ দিয়েছেন কলকাতার এই প্রাক্তন মেয়র।
বিশদ

21st  August, 2019
টোটো তুলে দিয়ে চলবে ই-রিকশ,
ড্রাইভিং লাইসেন্সেই থাকবে রুট 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: টোটো তুলে দিয়ে এবার গোটা রাজ্যে ‘ই-রিকশ’ চালু করতে চাইছে রাজ্য সরকার। তার জন্য পরিবহণ দপ্তর থেকে পূর্ব বর্ধমান সহ রাজ্যের ২৩টি জেলাতেই নতুন নির্দেশিকাও জারি করা হয়েছে।   বিশদ

21st  August, 2019
 ২৮ আগস্ট পর্যন্ত রাজীব কুমারকে কোর্টের সুরক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৮ আগস্ট পর্যন্ত সিবিআইকে রাজীব কুমারের বিরুদ্ধে কঠোর কোনও ব্যবস্থা না নেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সারদা মামলা সূত্রে সিবিআই-এর তলবি নোটিস খারিজ ও তাঁর গতিবিধির উপর হাইকোর্টের চাপানো বেড়ি শিথিল করার দাবি নিয়ে তিনি হাইকোর্টে এসেছেন।  
বিশদ

21st  August, 2019
 বিধানসভায় চীনা কূটনীতিক, বৈঠক অধ্যক্ষের সঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দেশের সংসদীয় ব্যবস্থায় মৌলিক ফারাক রয়েছে। চীনের একদলীয় ব্যবস্থার পুরো বিপরীত মেরুতে ভারতের বহুত্ববাদী সংসদীয় গণতন্ত্র। তবুও প্রাদেশিক আইনসভার কর্মপদ্ধতি সম্পর্কে আগ্রহী চীন। মঙ্গলবার রাজ্য বিধানসভা পরিদর্শনে এসে সেকথাই জানিয়ে গেলেন এদেশে নিযুক্ত চীনা কনসাল জেনারেল ঝা লিউ।
বিশদ

21st  August, 2019
সৌমিত্রের অবস্থার উন্নতি, ছুটি শীঘ্রই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভালো আছেন বিশিষ্ট অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। শীঘ্রই ছুটি পেতে পারেন তিনি। মঙ্গলবার হাসপাতাল সূত্রে এ খবর জানা গিয়েছে। কিছুদিন আগে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ইএম বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল সৌমিত্রবাবুকে।
বিশদ

21st  August, 2019
সমস্ত ধরনের শিক্ষকরা এবার এক ছাতার তলায়
বাড়ছে বেতন-গ্র্যাচুইটি, বছরে তিন
শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা মমতার

 দেবাঞ্জন দাস, হাওড়া: বেতন বাড়ছে আংশিক সময়ের শিক্ষক, চুক্তিভিত্তিক পূর্ণসময়ের শিক্ষক এবং অতিথি শিক্ষকদের। বদলে যাচ্ছে তাঁদের তকমাও। এক ছাতার তলায় আনা হচ্ছে তাঁদের। সোমবার হাওড়ার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেছেন। তিনটি স্তরের শিক্ষকদেরই যোগ্যতার ভিত্তিতে ভাগ করে বেতন কাঠামো ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বেতন বৃদ্ধির পাশাপাশি বার্ষিক তিন শতাংশ করে ইনক্রিমেন্ট এবং গ্র্যাচুইটির পরিমাণ এক লক্ষ থেকে বাড়িয়ে তিন লক্ষ টাকা করারও ঘোষণা করেন মমতা। যদিও মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় উচ্ছ্বসিত নন আংশিক এবং চুক্তিভিত্তিক পূর্ণ সময়ের শিক্ষকরা।
বিশদ

20th  August, 2019
 কৃষি দপ্তরের হিসেব
গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগস্ট মাসে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েকদিনের তুমুল বৃষ্টির জেরে আগস্ট মাসে ঘাটতি মিটিয়ে অতিরিক্ত বৃষ্টি হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। রাজ্য কৃষি দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী গত মঙ্গলবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে চলতি মাসের নিরিখে স্বাভাবিকের থেকে ১৫ শতাংশ কম বৃষ্টি হয়েছিল।
বিশদ

20th  August, 2019
 স্নাতকোত্তর ডাক্তারি পাঠ্যক্রমে রাজ্যের নীতিকে ‘বেআইনি’ বলে যৌথ তালিকা প্রকাশের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক্তারির স্নাতকোত্তর পাঠ্যক্রমে ভর্তি হওয়া নিয়ে আইনি জটিলতা কেটেও যেন কাটল না। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় উদ্ভূত জটিলতার পরিপ্রেক্ষিতে হওয়া মামলার রায়ে বলেছেন, ওই ভর্তি প্রসঙ্গে রাজ্য সরকারের সংরক্ষণ নীতি ‘বেআইনি’।
বিশদ

20th  August, 2019
 দুর্গাপুজোয় আয়কর: মমতার সুরে সুর মিলিয়ে এবার মোদিকে চিঠি মান্নানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস নেতা অধীর চৌধুরীর পর আব্দুল মান্নান আয়কর দপ্তরের ভূমিকার প্রতিবাদে সরব হলেন। দুর্গাপুজোয় আয়কর দপ্তরের হস্তক্ষেপের বিরোধিতায় মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরে সুর মেলালেন এই দুই কংগ্রেস নেতা।
বিশদ

20th  August, 2019
 অনলাইন পরিষেবা দ্রুত চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি ক্ষুব্ধ পুর দপ্তরের

বিএনএ, চুঁচুড়া: পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ দিয়েছিল রাজ্য পুর দপ্তর। কিন্তু সময়ে তা করে উঠতে পারেনি রাজ্যের পাঁচ পুর নিগম। ক্ষুব্ধ পুর দপ্তর এবার অনলাইন পরিষেবা চালুর জন্যে সময়সীমা বেঁধে দিয়ে বিধাননগর, দুর্গাপুর, আসানসোল, শিলিগুড়ি ও চন্দননগর পুর নিগমকে চিঠি পাঠাল।
বিশদ

20th  August, 2019
ট্রাক ধর্মঘটে ভোগান্তি জেলাজুড়ে

 বাংলা নিউজ এজেন্সি: সোমবার বীরভূম জেলাজুড়ে ট্রাক ধর্মঘটের জেরে পাথর শিল্পাঞ্চলের কাজে ব্যাপক প্রভাব পড়ে। পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও যথেষ্ট প্রভাব পড়েছে। এদিন জেলার বিভিন্ন এলাকায় ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের তরফে ক্যাম্প করা হয়।
বিশদ

20th  August, 2019
 রাজ্যে লাগাতার ট্রাক ধর্মঘটের প্রথম দিনে ইতিবাচক সাড়া, দাবি করলেন মালিকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রাক মালিকদের ধর্মঘটের প্রথম দিন বিভিন্ন জেলায় মোটের উপর ইতিবাচক সাড়া পড়েছে বলেই দিনের শেষে দাবি করেছে নেতৃত্ব। 
বিশদ

20th  August, 2019
ডেঙ্গু: মশা মারতে কেনা হবে বায়ো লার্ভিসাইড, মঞ্জুর ৭ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাবড়া-অশোকনগরে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বহু মানুষ। ডেঙ্গুতে মৃত্যুর ঘটনাও ঘটেছে। স্বাস্থ্য দপ্তরের কর্তারা সেই সব এলাকায় সমীক্ষা করছেন। রাজ্যের ৩০টি পুরসভা এলাকায় ডেঙ্গু নিয়ে চিন্তিত স্বাস্থ্য দপ্তর। ডেঙ্গু ঠেকাতে জল জমা রুখতে সচেতনতার প্রচার যেমন সরকারি স্তরে হচ্ছে, তেমনই মশা মারার উদ্যোগও নেওয়া হয়েছে।
বিশদ

20th  August, 2019
শিল্প এবং ব্যবসায়ে উৎসাহ দিতে ফায়ার লাইসেন্স ফি কমানোর সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: শিল্প ও ব্যবসায়ে উৎসাহ দিতে ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফায়ার লাইসেন্স ফি খুবই বেশি হওয়ায় তাঁদের অসুবিধার কথা জানিয়েছেন।
বিশদ

20th  August, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 অমিত চৌধুরী, তারকেশ্বর: তারকেশ্বর থানার কেশবচক পঞ্চায়েতের নছিপুর বারোয়ারিতলার মাটির তৈরি অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্যার জলে বছর দুয়েক আগে ভেঙে গিয়েছে। ত্রিপল টাঙিয়ে চলছে পড়াশোনা। সাপের ভয়ে শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকরা। ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভার ১৪ নং ওয়ার্ডের কাউন্সিলার তৃণমূল কংগ্রসের রঞ্জন মিশ্রের কাছ থেকে কাটমানি ফেরত পেতে বৃহস্পতিবার শতাধিক বাসিন্দা এবার পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়ালের দ্বারস্থ হলেন। এদিন সকালে তাঁরা পুরসভা কার্যালয়ে এসে কানাইয়াবাবুর কাছে কাটমানি ফেরাতে পদক্ষেপের দাবি করেন। ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জ শহরের ভট্টপাড়ায় ভাগীরথীর পাশে সবুজে ঘেরা পরিবেশে ভবঘুরেদের জন্য চারতলা ঝাঁ চকচকে আবাসন তৈরি হলেও তা এখন ফাঁকা পড়ে। ৫০শয্যার ‘ভালোবাসা’য় চলতি বছরের প্রথম থেকেই শহর বা পুরসভা এলাকার ভবঘুরেদের নিয়মিত থাকা-খাওয়ার কথা থাকলেও তাঁদের দেখা নেই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

22-08-2019 - 08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

22-08-2019 - 06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

22-08-2019 - 04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

22-08-2019 - 04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

22-08-2019 - 04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

22-08-2019 - 04:03:00 PM