Bartaman Patrika
রাজ্য
 
 

 জগন্নাথদেবের ৫৬ ভোগ। নদীয়ার মায়াপুরে তোলা সমর বিশ্বাসের ছবি

গোরুবাথানে দমকল কেন্দ্রের দাবি বিবেচনা করবে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোরুবাথানে দমকল কেন্দ্র তৈরি করার দাবি জানালেন গোর্খা জনমুক্তি মোর্চার বিধায়ক সরিতা রাই। মঙ্গলবার বিধানসভার প্রশ্নোত্তরপর্বে সরিতা রাই বলেন, পাহাড়ে দমকল কেন্দ্র করা দরকার। গোরুবাথান ও পেডংয়ের মধ্যে দমকল কেন্দ্র তৈরি হলে উপকার হবে।
বিশদ
  স্ত্রী, শিশুপুত্রকে পুড়িয়ে হত্যায় যাবজ্জীবন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্ত্রী ও ন’ মাসের শিশুপুত্রকে পুড়িয়ে মারার ঘটনায় রাজু সিং নামে এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিল আদালত। মঙ্গলবার শিয়ালদহের দ্বিতীয় ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক অজয়েন্দ্রনাথ ভট্টাচার্য ওই আদেশ দিয়েছেন। বিচারক ওই সাজার সঙ্গে দশ হাজার টাকা জরিমানা এবং তা অনাদায়ে দু’ বছর জেল হাজতের নির্দেশ দেন।
বিশদ

10th  July, 2019
পোস্টার-ব্যানার-ফ্লেক্স থেকে বাদ অন্য নেতারা
২১ জুলাইয়ের প্রচার সামগ্রীতে ছবি ও নাম থাকবে শুধু মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একমাত্র দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবারের ২১ জুলাইয়ের সমাবেশের প্রচারের মুখ। তাই তৃণমূল যুব কংগ্রেসের নামে পোস্টার, ব্যানার বা ফ্লেক্স ছাপা হলেও তাতে অন্য কারও নাম থাকছে না।
বিশদ

09th  July, 2019
বাস-মিনি-ট্যাক্সির ভাড়া
২৫ শতাংশ বৃদ্ধির দাবি
বৈঠকে সিদ্ধান্ত, সরকারকে ১৫ দিন সময়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজেলের মূল্যবৃদ্ধির জেরে এবার বাস-ট্যাক্সির ভাড়া বাড়াতে রাজ্য সরকারকে সরাসরি সময়সীমা বেঁধে দিলেন বেসরকারি পরিবহণের মালিকরা। সোমবার একাধিক বাস-ট্যাক্সি মালিক সংগঠনের নেতারা বৈঠকে বসেছিলেন। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, বাস-ট্যাক্সির ভাড়া ২৫ শতাংশ বৃদ্ধি করতে হবে।
বিশদ

09th  July, 2019
রাজ্যে দুর্ঘটনায় মৃত্যু কমেছে ২৭ শতাংশ
সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পের প্রচারের খরচ কিছুটা দিক শিক্ষা দপ্তরও, চায় পুলিস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল ছাত্রছাত্রীদের ট্রাফিক আইনের শিক্ষা দিতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে রাজ্য পুলিস। যার খরচ বহন করতে হয় পুলিসকেই। এই খরচের কিছুটা শিক্ষা দপ্তর থেকে চাইছে তারা। এই সংক্রান্ত কোনও প্রস্তাব শিক্ষা দপ্তরের কাছে পাঠানো যায় কি না, এই নিয়ে আলাপ আলোচনা শুরু হয়েছে পুলিসমহলে।
বিশদ

09th  July, 2019
 কলকাতা হাইকোর্টের নির্দেশের জেরে মিলল শিক্ষকতার চাকরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় প্রেস ক্লাবের অনতিদূরে শিক্ষক হওয়ার দাবিতে তাঁরাও ধর্ণায় বসেছিলেন। তাতে সরকারি আশ্বাস মিললেও, সেই ভরসায় না থেকে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মাসুদ আলম ও নৌসাদ আলি। সেই সূত্রে বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের নির্দেশের জেরে দু’জনেই জুন মাসে নিয়োগপত্র হাতে পেলেন।
বিশদ

09th  July, 2019
পিএফ দীর্ঘদিন জমা না দেওয়ায় রাজ্যের
১০ হাজার সংস্থাকে চিহ্নিত করল কেন্দ্র

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এরাজ্যে হরেক সংস্থা আছে, যারা কর্মচারীদের থেকে পিএফ আদায় করে, কিন্তু সময়ে তা জমা করে না। পিএফের টাকা নিয়ে ছিনিমিনি খেলার রোগ আছে গোটা দেশেই। ওই টাকা আদৌ জমা না করা বা তা নিয়ে ঢিলেমির জন্য সমস্যায় পড়তে হয় গ্রাহক বা সাধারণ কর্মচারীকে। পিএফ গ্রাহকের সেই হয়রানি রুখতে বারবার কঠোর হওয়ার হুমকি দিয়েছে কেন্দ্র।
বিশদ

09th  July, 2019
 নারী, শিশুপাচার রোধে পুলিস-বিএসএফের সঙ্গে সমন্বয় করে কাজ করা হবে: শশী পাঁজা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারী ও শিশুপাচার রোধে পুলিস ও বিএসএফের সঙ্গে সমন্বয় করে কাজ করছে নারী ও শিশুকল্যাণ দপ্তর। সোমবার ওই দপ্তরের ৫৫২৪ কোটি ৩৮ লক্ষ টাকার বাজেট পেশ করে ওই কথা জানান নারী ও শিশুকল্যাণ দপ্তরের মন্ত্রী ডাঃ শশী পাঁজা।
বিশদ

09th  July, 2019
শিলিগুড়ি ও হলদিয়াতে আরও দুটি ১০০ শয্যার ইএসআই হাসপাতাল পাচ্ছেন বাংলার মানুষ, জানালেন মন্ত্রী

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৮ জুলাই: শিলিগুড়ি এবং হলদিয়াতে আরও দুটি ইএসআই হাসপাতাল পাচ্ছেন বাংলার মানুষ। দুটি ক্ষেত্রেই হাসপাতালে ১০০ শয্যার ব্যবস্থা থাকবে। আজ লোকসভায় এক প্রশ্নের উত্তরে লিখিতভাবে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষকুমার গঙ্গওয়ার।
বিশদ

09th  July, 2019
 ২০১৭ সালের মার্চ মাস থেকে এক পয়সাও বিদ্যুতের দাম বাড়েনি: মন্ত্রী

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৭ সালের মার্চ মাস থেকে এক পয়সাও বিদ্যুতের দাম বাড়েনি বলে পরিষ্কার জানিয়ে দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। সোমবার বিদ্যুৎ দপ্তরের বাজেট পেশ করে তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রায় এক হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়।
বিশদ

09th  July, 2019
কাটমানির অভিযোগ থাকলে বিক্ষোভ, ভাঙচুরের পথে না গিয়ে আইনের পথে যেতে পরামর্শ সুব্রতর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটমানি নিয়ে কোনও অভিযোগ থাকলে বিক্ষোভ বা ভাঙচুরের পথে না গিয়ে আইনের পথে যেতে বললেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। সোমবার পঞ্চায়েত দপ্তরের বাজেট পেশ করে প্রবীণ মন্ত্রী বলেন, আমার সৌভাগ্য, ১৯৭৩ সালে এই পঞ্চায়েত আইন আমি করেছিলাম। আজ সেই দপ্তর চালাচ্ছি।
বিশদ

09th  July, 2019
 সুজনদের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব প্রত্যাহার করলেন পার্থরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সদনের ভিতরে ওয়েলে নেমে স্বয়ং অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের দিকে তেড়ে যাওয়া সহ তীব্র হট্টগোল করার অভিযোগে দিন কয়েক আগেই বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী এবং তাঁর আরও দুই সহযোগী বিধায়ক আলি ইমরান রামজ ও আমজাদ হোসেনের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব এসেছিল।
বিশদ

09th  July, 2019
রাজ্য এসএসসি’র মতো দশা হবে না তো!
গ্রুপ-ডি রিক্রুটমেন্ট বোর্ডের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কায় আমলারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রুপ-ডি রিক্রুটমেন্ট বোর্ডের ভবিতব্য কী? নবান্নের শীর্ষ আমলা থেকে খোদ বোর্ডের কর্মী—কারও কাছেই স্পষ্ট দিশা নেই। রাজ্যে গ্রুপ-ডি বা চতুর্থ শ্রেণীর কর্মী নিয়োগের লক্ষ্যে ২০১৫ সালের ১৭ নভেম্বর এই বোর্ড গঠিত হয়েছিল। কিন্তু চার বছরের মধ্যেই সেই বোর্ডের অস্তিত্ব নিয়ে বড়সড় প্রশ্ন উঠতে শুরু করেছে।
বিশদ

09th  July, 2019
আগামী শিক্ষাবর্ষে
ত্রুটি শুধরে স্কুল পড়ুয়াদের নির্ভুল বই দিতে প্রক্রিয়া শুরু বিশেষজ্ঞদের

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: নতুন বই তৈরি করার পর থেকেই একাধিক ভুল-ত্রুটি ধরা পড়েছিল। তা নিয়ে বারেবারে শিক্ষা দপ্তরে অভিযোগও জমা পড়েছে। এমনকী শিক্ষামন্ত্রীর কাছেও নালিশ করা হয়। কিন্তু এতদিন সেই ভুল-ত্রুটি সংশোধন করার কাজ হয়নি বলেই অভিযোগ। যা নিয়ে ক্রমশ অসন্তোষ বাড়ছিল শিক্ষামহলে।
বিশদ

09th  July, 2019
স্বাস্থ্য অধিকর্তার (শিক্ষা) দায়িত্ব আপাতত দেবাশিসকে, প্রদীপ হাসপাতাল থেকে ছুটি পেলেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতাল থেকে ছুটি পেলেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) ডাঃ প্রদীপ মিত্র। ক’দিন আগে হৃদরোগে আক্রান্ত হয়ে পিজি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। গুরুত্বপূর্ণ ধমনিতে ব্লক থাকায় জরুরিভিত্তিতে তাঁর অ্যাঞ্জিওপ্ল্যাস্টি হয়েছিল।
বিশদ

09th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM