Bartaman Patrika
রাজ্য
 

নভেম্বর থেকে আবেদনকারীদের বাড়িতে ডিজিটাল কার্ড পাঠাবে খাদ্য দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবেদনকারীদের আর্থিক অবস্থা যাচাই করে নভেম্বর মাস থেকেই বাড়িতে নতুন ডিজিটাল রেশন কার্ড পাঠানোর প্রক্রিয়া শুরু করবে খাদ্য দপ্তর। বিশেষ ক্যাম্পগুলিতে রেশন কার্ড করার জন্য আবেদনকারীদের ভিড় হচ্ছে। প্রাথমিকভাবে খাদ্য দপ্তরের আধিকারিকরা মনে করছেন, ৩০ লক্ষের বেশি আবেদন জমা পড়তে পারে।
বিশদ
মুড়ি-মিছরির মতো অ্যান্টিবায়োটিকের বিপদ
বিধ্বংসী ভাইরাস-ব্যাকটেরিয়ায়
সঙ্গে যুদ্ধে জাতীয় কেন্দ্র কলকাতায়

বিশ্বজিৎ দাস, কলকাতা: সামান্য জ্বর-সর্দি-কাশি, পেট খারাপেই ডাক্তার না দেখিয়ে অ্যান্টিবায়োটিক কেনা এবং তারপর ইচ্ছাখুশির ডোজে খাওয়া, খেতে খেতে মাঝপথে বন্ধ করে দেওয়া— মর্ডান মেডিসিনের অন্যতম সেরা আবিষ্কার নিয়ে এভাবে ছেলেখেলা করার বিপদ ‘অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স’ বা ‘সুপারবাগ’ নামে কড়া নাড়ছে ঘরে ঘরে।
বিশদ

16th  September, 2019
 ইছামতীতে দুই বাংলার দুর্গাপ্রতিমা বিসর্জন দেখানোর আকর্ষণীয় প্যাকেজ

প্রসেনজিৎ কোলে, কলকাতা: খাতায়-কলমে পুজো আর এক মাসও নেই। চূড়ান্ত প্রস্তুতি এখন কুমোরপাড়ায়। ব্যস্ততা বাড়ছে পুজো উদ্যোক্তাদেরও। জেলা-শহরের পুজো ঘুরিয়ে দেখানো তো রয়েইছে, এবার ইছামতী নদীতে দুই বাংলার দুর্গাপ্রতিমা বিসর্জন দেখানোর আকর্ষণীয় প্যাকেজ ঘোষণার পরিকল্পনা করেছে পরিবহণ দপ্তর।
বিশদ

16th  September, 2019
স্কুলের অস্থায়ী কর্মীর মৃত্যু: দুই শিক্ষকের জামিন মঞ্জুর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি তদন্তে ক্ষোভ প্রকাশ করে প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষকের আগাম জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি জয় সেনগুপ্তের ডিভিশন বেঞ্চ।  
বিশদ

16th  September, 2019
দুর্গাপুজোয় জনসংযোগ বাড়াতে
বিজেপির যুব শাখা মণ্ডপে মণ্ডপে ‘ফেসটিভ ক্যালেন্ডার’ বিলি করবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর দিনগুলোয় বাঙালি মননে জায়গা করতে মণ্ডপে মণ্ডপে বিশেষ ‘ফেসটিভ ক্যালেন্ডার’ বিলি করবে বিজেপির যুব শাখা। পকেট ক্যালেন্ডারের আদলে তৈরি এই বিশেষ কার্ডের একপিঠে থাকবে শারদ শুভেচ্ছা, উল্টোপিঠে উৎসবের নির্ঘণ্ট। 
বিশদ

16th  September, 2019
অন্যান্য রাজ্যের তুলনায় বাংলায় আয়কর আদায় বৃদ্ধির হার বেশি

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গোটা দেশে অর্থনীতি ধুঁকছে। শিল্পে খরা। নগদ টাকার জোগান নেই। জিডিপি মুখ থুবড়ে পড়েছে। এই পরিস্থিতিতে সরকারের রাজস্ব আদায় কমবে, এটাই স্বাভাবিক। হয়েছেও তাই। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে কেন্দ্রীয় সরকারের যে আয়কর আদায় হয়েছে, তা একেবারেই জুতসই নয়।
বিশদ

16th  September, 2019
 আবাসন শিল্পে কেন্দ্রের আর্থিক ত্রাণে খরা কাটবে কি, সংশয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একেবারে ঝিমিয়ে পড়া আবাসন শিল্পকে চাঙ্গা করতে একাধিক প্রকল্প ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই দাওয়াইয়ে খুশি অনেকেই। তবে প্রশ্নও রয়ে গিয়েছে।  
বিশদ

16th  September, 2019
 ভরল না সব আসন, চতুর্থ দফাতেও কলেজে পড়ুয়া ভর্তিতে মিশ্র সাড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন দফা ভর্তির পরেও রাজ্যে কলেজগুলিতে খালি থেকে গিয়েছিল ৩০ শতাংশের বেশি আসন। তাই কিছু আসন ভরাতে আরও একবার ভর্তির সময় দেওয়া হয়। ১৫ সেপ্টেম্বর ছিল ভর্তির শেষ দিন। কিন্তু তাতেও পড়ুয়াদের তরফে মিশ্র সাড়া পাওয়া গেল বলে কলেজ সূত্রে জানা গিয়েছে।
বিশদ

16th  September, 2019
রাজ্যপালের দ্বারস্থ বাম ছাত্র-যুবরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি নির্যাতনের অভিযোগ নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকারের হস্তক্ষেপ চাইল বাম ছাত্র-যুবরা। রবিবার বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলির প্রতিনিধিরা রাজভবনে গিয়ে গত শুক্রবারের নবান্ন অভিযান ও তার জেরে পুলিসের ভূমিকা নিয়ে তথ্য সহ স্মারকলিপি তুলে দেন রাজ্যপালের হাতে। 
বিশদ

16th  September, 2019
কাজের দাবিতে আন্দোলনে নামলে অত্যাচার হচ্ছে: সূর্যকান্ত 

বিএনএ, বারাসত: মুখ্যমন্ত্রী সিঙ্গুরে প্রায় তৈরি হয়ে যাওয়া শিল্প তাড়িয়ে সরষে বুনেছিলেন। সেখানে সরষের গাছ না উঠে পদ্ম ফুল ফুটেছে। আর বামপন্থী ছাত্র যুবরা কাজের দাবিতে আন্দোলন করতে গেলে তাদের উপর নৃশংস অত্যাচার করা হচ্ছে। রবিবার বিকেলে বারাসতের পুরাতন ফায়ার ব্রিগেডের মাঠর জনসভায় এই কথা বলেন সূর্যকান্ত মিশ্র। 
বিশদ

16th  September, 2019
শিক্ষাবন্ধুদের অবস্থান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন দাবিদাওয়া নিয়ে রানি রাসমণি রোডে অবস্থান শুরু করেছেন সর্বশিক্ষা মিশনের অধীনস্থ শিক্ষাবন্ধুরা। তাঁদের দাবি, বেতন বৈষম্য দূর করে যোগ্যতা অনুযায়ী বেতন প্রদান করতে হবে। ন্যূনতম ২৫ হাজার টাকা বেতন দিতে হবে।
বিশদ

16th  September, 2019
প্রাথমিক শিক্ষক সংগঠনের অভিযান ঘিরে উত্তেজনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি অভিযান কর্মসূচি ঘিরে উত্তেজনা ছড়াল হাজরা মোড়ে। ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেন্ড টিচার্স অ্যাসোসিয়েশনের তরফে রবিবার এই কর্মসূচি নেওয়া হয়েছিল।
বিশদ

16th  September, 2019
 মুখ্যমন্ত্রীর ঘোষণায় বেতন
বেড়ে কত, তাকিয়ে কর্মীরা
২৩শে বৈঠকের পর রোপা চূড়ান্ত করার কাজ শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ গ্রহণ করে আগামী বছরের জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করেছেন। বেতন-ভাতা কতটা বাড়বে, এখন সেদিকেই তাকিয়ে সরকারি কর্মীরা। তাঁদের পাশাপাশি পুরসভা, পঞ্চায়েত কর্মী, সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মীদেরও বেতন বৃদ্ধি হবে। অর্থ দপ্তর ‘ওয়েস্ট বেঙ্গল সার্ভিসেস (রিভিশন অব পে অ্যান্ড অ্যালাউন্স) রুলস’ (রোপা)-এর বিজ্ঞপ্তি জারি করলেই বেতন ও ভাতা বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে। বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে রোপা-র বিজ্ঞপ্তি জারি করে অর্থ দপ্তর।
বিশদ

15th  September, 2019
সিবিআইয়ের মুখোমুখি না হয়ে
এক মাস সময় চাইলেন রাজীব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজিরা এড়িয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে আরও একমাস সময় চাইলেন পুলিসকর্তা রাজীব কুমার। সারদাকাণ্ডে রাজীবকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। এনিয়ে গত প্রায় একবছর ধরে বিস্তর টালবাহানা চলছে।
বিশদ

15th  September, 2019
রাজ্যের উদ্যোগে খুশি মালিকরা, ছুটির দিনেও কাজ
বকেয়া ৫০ হাজার ড্রাইভিং লাইসেন্স
দিতে রাজ্যজুড়ে চলছে বিশেষ ক্যাম্প

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: বকেয়া লাইসেন্স প্রদানের কাজ চলতি মাসের মধ্যে শেষ করতে হবে। কার্যত এই বার্তা দিয়ে রাজ্যজুড়ে বকেয়া লার্নার্স লাইসেন্স এবং তার পরের ধাপের বকেয়া থাকা পাকা লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া চলতি মাসে শেষ করতে নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

15th  September, 2019

Pages: 12345

একনজরে
 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM